ঘোষক১

১৮/০১. ঘোষক
Announcer (অ্যানাউন্সার)/ ‘ﻤﺆﺬﻦ’ (মুয়াজ্জিন)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কামরস পরিবারের অধীন গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা যৌনরস। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা কামরস। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা তীরপাথর। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অনীকউল্কা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা উষ্ণজলবিজলা। এ পরিভাষাটি কামরস এবং রজ উভয় ক্ষেত্রেই ব্যবহৃত হয়।

অভিধা (Appellation)
ঘোষক (বাপৌরূ)বিণ ঘোষণাকারী, উপস্থাপক, announcer, ‘ﻤﺆﺬﻦ’ (মুয়াজ্জিন) বি নিনাদক, প্রচারক (শ্ববি) কামরস, যৌনরস, serenity, জাকু আলফারজ (.ﺫﻮﻖ ﺍﻟﻔﺮﺝ), ‘ﺫﻮﻖ ﺍﻟﺠﻨﺴﻴﺔ’ (জাকু আলজিনসিয়া) (রূপ্রশ) উশিজ, উল্কা, তীর, পাথর, বজ্র, সৈন্য (ইপৌচা) আবাবিল (.ﺍﺑﺎﺑﻴﻝ), বেলাল (.ﺒﻼﻞ), হাজর (حجر) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কামরস পরিবারের বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; কোনকিছুর ঘোষণাকারীকে বাংলায় ‘ঘোষক বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, শুক্র, সুধা ও মধু ব্যতীত কামের সময়ে জনিত্র হতে নিঃসৃত আঠালো রসকে রূপকার্থে ‘ঘোষক বলা হয় (বাপৌছ) উষ্ণজল ও বিজলা (বাপৌচা) অনীক ও উল্কা (বাপৌউ) তীর ও পাথর (বাপৌরূ) ঘোষক (বাপৌমূ) কামরস।

ঘোষকের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some important quotations of announcer)
১.   “উনিশজনা সহচরী সদাই সঙ্গেতে ছিল যারা, চার প্রধান ষোল প্রহরী সবাই পালাবে তারা, দশ উদ্দীপক ষড়রিপু, ঘোষণা দিবে মরণ।” (বলন তত্ত্বাবল- ৫৬)
২.   “যেমন অটল সাধনকে পাহাড় বলে গ্রন্থে বর্ণনা, তেমন রতীপাতকে মরণ বলে রয়েছে ঘোষণা, রূপকার্থে লেখাজোখা, সর্ব গ্রন্থে প্রমাণ আছে।” (বলন তত্ত্বাবল- ১৪৯)
৩.   “রক্তিমার ঘোষণা মতে, যা দ্বিতীয়ার প্রথমেতে, সত্তর জন সে রণেতে, নিজকে জিয়ান রাখ সদাই।” (বলন তত্ত্বাবল- ৮)

ঘোষকের সংজ্ঞা (Definition of announcer)
সাধারণত; কোনকিছুর ঘোষণাকারীকে ঘোষক বলে।

ঘোষকের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of announcer)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শুক্র, সুধা ও মধু ব্যতীত কামের সময়ে জনিত্র হতে নিঃসৃত আঠালো রসকে কামরস বা ঘোষক বলে।

ঘোষকের প্রকারভেদ (Variations of announcer)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ঘোষক দুই প্রকার। যথা; ১. সরব ঘোষক ও ২. নীরব ঘোষক।

. সরব ঘোষক (Loud announcer)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; উচ্চশব্দে ঘোষণাকারীকে সরব ঘোষক বলে। যেমন; মানুষ।

. নীরব ঘোষক (Silent announcer)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ইঙ্গিতের দ্বারা ঘোষণাকারীকে নীরব ঘোষক বলে। যেমন; পত্রিকা।

আবার, বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে ঘোষক দুই প্রকার। যথা; ১. উপমান ঘোষক ও ২. উপমিত ঘোষক।

. উপমান ঘোষক (Analogical announcer)
সাধারণত; সর্বপ্রকার ঘোষণাকারীকেই উপমান ঘোষক বলে।

. উপমিত ঘোষক (Compared announcer)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; কেবল কামরস ও রজকে উপমিত ঘোষক বলে।

ঘোষকের পরিচয় (Identity of announcer)
এজন্য; কামরসকেই মৈথুনের প্রকৃত ঘোষক বলা হয়। ঘোষণাকারীকে আরবি ভাষায় মু’য়াজ্জিন (.ﻤﺆﺬﻦ) এবং ইংরেজি ভাষায় announcer বলা হয়। ইসলামী পুরাণ অনুসারে; কামরসই যে মৈথুনের প্রকৃত ঘোষণাকারী তার প্রমাণ পাওয়া যায়। যেমন; মুসলমানদের প্রথম ঘোষকের নাম ‘বেলাল’। বেলাল অর্থ স্যাঁতসেঁতে জল। অর্থাৎ; স্যাঁতসেঁতে জল বা কামরসই হলো কাম উপাসনার আদি-ঘোষক। কিন্তু মুসলমান মনীষীরা পুরাণ না বুঝার কারণে; আরবি বেলাল পরিভাষার অর্থ অন্বেষণ করতে আগ্রহ দেখায় নি। যারফলে; বেলালকে একজন মানুষ কল্পনা করে; কুরানে বর্ণিত সালাতের গুরুত্ব হারিয়ে ফেলেছে। এখন; আরবীয়দের আবিস্কৃত নামাজ ধরে বসে আছে। কামের ঘোষক দেবতাই যে সালাতের ঘোষক দেবতা বেলাল; এ বিষয়টি সাম্প্রদায়িক মুসলমানদের নিকট চির দুর্বোধ্যই রয়ে গেছে। তারা এখনও হাদিস ও আসমাউর রিজাল নির্ভর। যারা কুরানে বর্ণিত কাসাসকে ‘ﻘﺼﺺ’ (কাহিনী) তাওয়ারিখ ‘ﺘﻮﺍﺭﻴﺦ’ (ইতিহাস) বলে বিশ্বাস ও প্রচার-প্রসার করতে পারে; তাদের ব্যাপারে আর কিবা বলার থাকতে পারে? এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কামরস পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ। সবকিছুর ঘোষণাকারীকেই ঘোষক বলা হয়। যেহেতু; ঘোষক পরিভাষাটির মূলধাতু হলো ঘোষণা। এজন্য; ঘোষক পরিভাষার জ্ঞানার্জন করার জন্য; ঘোষণা পরিভাষাটির জ্ঞানার্জন করা অতীব প্রয়োজন। ঘোষণা কয়েক প্রকার হতে পারে। যেমন; পত্র দ্বারা ঘোষণা, মুখ দ্বারা ঘোষণা, মাইক দ্বারা ঘোষণা, সংবাদপত্র দ্বারা ঘোষণা ও প্রচার মাধ্যম (বেতার, দুরদর্শন) দ্বারা ঘোষণা ইত্যাদি। এসব ঘোষণাকারীকেই ঘোষক বলা হয়। সুমহান শ্বরবিজ্ঞানীগণ ঘোষক শব্দকে একটি পরিভাষা রূপে গ্রহণ করেছেন। এজন্য; ঘোষক ধাতু দ্বারা অনেক অর্থ প্রকাশ করলেও; শব্দটি পরিভাষা হওয়ার কারণে; কেবল নির্দিষ্ট অর্থ ভিন্ন একাধিক অর্থ বহন করতে অপারগ। আর শ্বরবিজ্ঞানীগণ কর্তৃক নির্ধারিত সে অর্থটি হলো কামরস বা রজস্রাব। রজস্রাব রমণীদের পবিত্রতা ও অপবিত্রতা ঘোষণা করে। তাই; রজকে রজস্বলা রমণীদের পবিত্রতা ও অপবিত্রতার ঘোষক দেবতা বলা হয়। এটি; আগেই আলোচনা করা হয়েছে। আবার কামরস; কামযজ্ঞ আরম্ভ করার ঘোষণা প্রদান করে। এজন্য; কামরসকে মৈথুনের ঘোষক বলা হয়। উদাহরণত বলা যায়; কুরানে যে সলাতের কথা বলা হয়েছে; তার অর্থ হলো তাপন। আর তাপনের ব্যাখ্যা হলো; মৈথুনে স্ত্রী জননেন্দ্রিয়ের তাপমাত্রার ওপর শিশ্নের তাপমাত্রার বিজয় প্রতিষ্ঠা করা। কারণ; স্বাভাবিকভাবেই দেহের বাইরের অংশের চেয়ে দেহের ভিতরের অংশের তাপমাত্রা অধিক। যেহেতু; স্ত্রী জননপথ দেহের ভিতরের অংশ। এজন্য; এর তাপমাত্রা অধিক হওয়াই স্বাভাবিক। তাই; স্বল্প তাপের বৈঠা (শিশ্ন) দ্বারা অধিক তাপের বৈতরণী অতিক্রম করতে হলে; অত্যন্ত সতর্ক থাকা উচিত। প্রতি মৈথুনের পূর্বে যথাযথ শৃঙ্গারের দ্বারা প্রথমে কামরস নিঃসরণ করা অতীব প্রয়োজন। কামরস নিঃসৃত হলে জননপথ পরিপূর্ণ পিচ্ছিল হয়। যারফলে; ইন্দ্রিয় স্থাপন করার সঙ্গে সঙ্গেই তা সহজেই প্রবেশ করতে পারে। যারফলে; কামের স্থায়িত্ব কিছুটা হলেও বৃদ্ধি পায়। অন্যদিকে; কামরস নিঃসৃত হওয়ার পূর্বে কেবল বল প্রয়োগ করে গমনপথে ইন্দ্রিয় প্রবেশ করানোর চেষ্টা করলে; তাতে শিশ্নের অতিরিক্ত তাপ ব্যয় হয়। যারফলে; অতি দ্রুত শুক্রপাত হয়ে যায়। এতে কামের স্থায়িত্ব অনেকাংশে হ্রাস পায়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!