ঘোড়া২

৭১/২. ঘোড়া
Pony (ফোনি)/ ‘حِصَان’ (হিসান)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মন পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা মন। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা শিষ্য। এর অন্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বঙ্কিম। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা টেঁটন ঠেঁটা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা তস্কর পাখি। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত দেহমন প্রভৃতি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
ঘোড়া (বাপৌউ)বি অশ্ব, ঘোটক, তুরগ, তুরঙ্গ, বাজি, pony, ‘حِصَان’ (হিসান), বন্দুকের কুঞ্জি, দাবা খেলার গুটি বিশেষ (শ্ববি) মন, অন্তর, চিত্ত, প্রবৃত্তি, হৃদয়, mind, সদর (.ﺼﺪﺭ), ফুয়াদ (.ﻔﺆﺍﺪ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মন পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) . পিঠে বোঝা বহন করতে সক্ষম এমন গৃহপালিত এক প্রকার পশুকে ঘোড়া বলা হয়. জীবের স্মৃতিভাণ্ডারকে মন বা রূপকার্থে ঘোড়া বলা হয় (বাপৌছ) তস্কর ও পাখি (বাপৌচা) টেটন ও ঠেঁটা (বাপৌউ) ঘোড়া ও বঙ্কিম (বাপৌরূ) শিষ্য (বাপৌমূ) মন।

ঘোড়ার উদাহরণ (Some highly important quotations of pony)
১.   “অনুমানের ঘোড়ায় চড়ে, মথুরা মদিনায় ঘুরে, বিমানযোগে আকাশে উড়ে, চেনে না যমদুয়ার।” (বলন তত্ত্বাবলী)
২.   “আমার মন বিবাগী ঘোড়া, দিবারাতে পারি না ভাব ফিরাতে, গুরু আমার বুটের দানা, খায় না ঘোড়া কোনমতে।” (পবিত্র লালন- ১৩১/১)

সাধারণ ঘোড়া অর্থে ঘোড়াপরিভাষাটির ব্যবহার (Using the terminology pony sense ordinary pony)
“মানুষের বীজে হয় না ঘোড়া, ঘোড়ার বীজে হয় না ভেড়া, যার বীজে সে-ই জগৎজুড়া, দেখতে পায় নয়নে।” (পবিত্র লালন- ৫৯৩/৩)

ঘোড়ার ওপর একটি পূর্ণ লালন (A full Lalon on the pony)
আমার মন বিবাগী ঘোড়া,
দিবারাতে পারি না ভাব ফিরাতে,
মুর্শিদ আমার বুটের দানা,
খায় না ঘোড়া কোনমতে।

বিসমিল্লায় দিয়ে লাগাম,
একশতত্রিশ করব পালন,
হাদিস মতে কষণি কষে,
চড়লাম ঘোড়ায় সোয়ার হতে।

বিসমিল্লার দম্ভ ভারি,
নামাজ রোজা তার সিঁড়ি,
খায় রাত্রিদিনে পাঁচ আড়ি,
ছিঁড়ল দড়া আচম্বিতে।

লালন সাঁইজি কয় সয়ে,
কত ঘোড়া সোয়ারি যাচ্ছে বেয়ে,
পারের আশে আছি বসে,
শুধু কোড়া হাতে।” (পবিত্র লালন- ১৩১)

ঘোড়ার সংজ্ঞা Definition of pony)
পিঠে বোঝা বহন করতে সক্ষম এমন গৃহপালিত পশুকে ঘোড়া বলে।

ঘোড়ার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of pony)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জীবের স্মৃতিভাণ্ডারকে মন বা ঘোড়া বলে।

ঘোড়ার প্রকারভেদ (Variations of pony)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ঘোড়া দুই প্রকার। যথা; ১. উপমান ঘোড়া ও ২. উপমিত ঘোড়া।

. উপমান ঘোড়া (Analogical pony)
সাধারণত; পিঠে বোঝা বহন করতে সক্ষম এমন গৃহপালিত পশুকে উপমান ঘোড়া বলে।

. উপমিত ঘোড়া (Compared pony)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জীবের স্মৃতিভাণ্ডারকে মন বা উপমিত ঘোড়া বলে।

ঘোড়ার পরিচয় (Identity of pony)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘মন’ পরিবারের অধীন একটি ‘বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা’ বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; পিঠে বোঝা বহন করতে সক্ষম এমন গৃহপালিত এক প্রকার পশুকেই ঘোড়া বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; দেহ ও মনকে ঘোড়া বলা হয়। তবে; এখানে; কেবল মনকেই ঘোড়া বলা হয়েছে। যেমন; ঘোড়া পিঠে ভার বহন করে; মনও তাদৃশ রিপু রুদ্র দশা ও মন্দাগুলো বহন করে বলেই মনকে উপমিতভাবে ঘোড়া বলা হয়। এছাড়াও; শ্বরবিজ্ঞানে; দেহ, কানাই ও বলাইকেও ঘোড়া বলা হয়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!