চাতক

১৫/০৩. চাতক
Jacobinus (জ্যাকৌবিনাস)/ ‘عندليب’ (আন্দালীব)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর উপাসক পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা উপাসক। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সাধক। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা চকোর। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা কপিঞ্জলতাপস এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা তপস্বীমুনি

অভিধা (Appellation)
চাতক (বাপৌউ)বি কপিঞ্জল, ককুঞ্জল, চাওক, চেয়ে থাকে যে; jacobinus, ‘عندليب’ (আন্দালীব), ‘الشهي المصاص’ (আশশাহিউ আলমাসাস) (আল) ধার্মিক (প্র) . কবি কল্পিত সুধাপায়ী পাখি . কবি কল্পিত এক প্রকার পাখি; যে বৃষ্টির জল ভিন্ন অন্য কোনো জল পান করে না (শ্ববি) উপাসক, উপাসনাকারী, সাধনাকারী, efficient (রূপ্রশ) তপস্বী, মুনি, যোগী, ঋষি (ইংপ) devotee, worshipper, pious, extoller (ইদে) আবিদ (.ﻋﺎﺒﺪ), মুজাহিদ (.ﻤﺟﺎﻫﺪ), মুত্তাক্বি (.ﻤﺘﻗﻰ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর উপাসক পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; কবিকল্পিত ও রূপকথার মেঘের জল পিপাসু পাখিকে চাতক বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, সাধককে রূপকার্থে চাতক বলা হয় (বাপৌছ) তপস্বী ও মুনি (বাপৌচা) কপিঞ্জল ও তাপস (বাপৌউ) চকোর ও চাতক (বাপৌরূ) সাধক (বাপৌমূ) উপাসক Jস্ত্রী চাতকী চাতকিনী।

চাতকের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of jacobinus)
১.   “চাতক থাকে মেঘের আশে, মেঘ চলে যায় অন্য দেশে, বলো চাতক বাঁচে কিসে, তৃষ্ণাগত জানা গেল।” (পবিত্র লালন- ৯৯৪/৩)(মুখ; হায়রে বিধি ওরে বিধি”)
২.   “চাতক প্রায় অহর্নিশি, চেয়ে থাকে কালোশশী, হব বলে চরণদাসী, তা হয় না কপাল গুণে।” (পবিত্র লালন- ৭৯১/২)(মুখ; মিলন হব কত দিনে, আমার মনের-মানুষের সনে”)
৩.   “চাতক বাঁচে কেমনে, মেঘের বরিষণ বিনে।” (পবিত্র লালন- ৪৪১/১)
৪.   “চাতক যেমন মেঘের জল বিনে, অহর্নিশি চেয়ে থাকে মেঘ ধিয়ানে, তৃষ্ণায় মৃতগতি জীবনে, আমায় ধরল সে দশায়।” (পবিত্র লালন- ১৫৪/২)
(মুখ; আমি বসে আছি আশাসিন্ধু কুলেতে সদাই, কবে সাধুর চরণধূলি লাগবে গায়”)
৫.   “চাতক রয় মেঘ ধিয়ানে, চকোর রয় জ্যোৎস্না পানে, কেউ কেউ পায় কর্মগুণে, কয়েক জনমে।” (বলন তত্ত্বাবলী)
(মুখ; অমাবস্যায় শশী দৃশ্য, হয় না গগনে, আর কতকাল থাকবি চেয়ে, মরিচিকার পানে”)
৬.   “চাতক স্বভাব না হলে, অমৃতমেঘের সে বারি, কথায় কী মিলে।” (পবিত্র লালন- ৪৪২/১)
৭.   “চাতকের এমনই ধারা, তৃষ্ণায় জীবন যায় মারা, অন্য বারি খায় না তারা, মেঘের জল না হলে।” (পবিত্র লালন- ৪৪২/৩)
(মুখ; চাতক স্বভাব না হলে, অমৃতমেঘের সে বারি, কথায় কী মিলে”)
৮.   “পাপীতাপী করতে তারণ, নাম ধরেছে পতিতপাবন, সে ভরসায় আছি যেমন, চাতক রূপে মেঘ নিহারি।” (পবিত্র লালন- ৩৫৪/৩)
(মুখ; কোথায় রইলে হে, অপারের কাণ্ডারী, এ ভবতরঙ্গে আমায়, দাও হে চরণতরী”)
৯.   “বিনা নব-ঘন বারি, পান করে না অন্য বারি, চাতকের প্রতিজ্ঞা ভারী, যায় তো জীবন সেতো ভালো।” (পবিত্র লালন- ৯৯৪/২)
(মুখ; হায়রে বিধি ওরে বিধি, তোর মনে কী এটাই ছিল, সমুদ্রের কিনারে থেকে, জল বিনা চাতকী মরল”)
১০. “মেঘপানে চাতকের ধ্যান, অন্য জল করে না পান, লালন কয় জগতে প্রমাণ, ভক্তির শ্রেষ্ঠ ভক্তি।” (পবিত্র লালন- ৩১৮/৪)
(মুখ; কী হয় যেন আমার গতি, এত জেনে এত শুনে, ঠিক হয় না মনের মতি”)
১১.  “মেঘে কত করে ফাঁকি, তবু চাতক মেঘের ভুখি, তেমনি, নিরীক্ষ রাখলে আঁখি, সাধক বলে।” (পবিত্র লালন- ৪৪২/২)
(মুখ; চাতক স্বভাব না হলে, অমৃতমেঘের সে বারি, কথায় কী মিলে”)
১২.  “হায়রে বিধি ওরে বিধি, তোর মনে কী এটাই ছিল, সমুদ্রের কিনারে থেকে, জল বিনা চাতকী মরল।” (পবিত্র লালন- ৯৯৪/১)

চাতকের কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of jacobinus)
১.   “ও মেঘ হলো উদয়, আবার লুকাল কোথায়, পিপাসায় প্রাণ গেল, চাতক চাতিকার।” (পবিত্র লালন- ৮১৯/৪)
২.   “কখন অমৃতমেঘের বরিষণ, চাতক স্বভাব জানরে মন, তার এক বিন্দু পরশিলে, শমন-জ্বালা ঘুচে যায়।” (পবিত্র লালন- ৯১৬/২)
৩.   “চাতক করে মেঘের ধ্যান, অন্য বারি করে না পান, ফকির লালন কয় প্রবর্ত প্রমাণ, সাঁইজি সিরাজ যা করে।” (পবিত্র লালন- ৩৪৬/৪)
৪.   “চাতক-পাখির এমনই ধারা, অন্য বারি খায় না তারা, প্রাণ থাকতে জ্যান্তমরা, ঐরূপ ডালে বসে ডাক।” (পবিত্র লালন- ৯৭৩/৩)
৫.   “চাতক রূপ পাখি যেমন, করে সে প্রেম নিরূপণ, আছি তেমন প্রায়- কারেবা শুধাই, সে চাঁদের উদ্দেশ কে কয়।” (পবিত্র লালন- ১৬৮/২)
৬.   “চাতকের প্রাণ যদি যায়, তবু কী অন্য জল খায়, ঊর্ধ্বমুখে থাকে সদাই, নবঘন জল চেয়ে, তেমনি, মতন- হলে সাধন, সিদ্ধি হয় এ দেহে।” (পবিত্র লালন- ৫০৬/২)
৭.   “পুরুষ পরশমণি, কালাকাল তার কিসে জানি, জল দিয়ে সব চাতকিনী, করে সান্তনা।” (পবিত্র লালন- ৪৬৫/৩)
৮.   “মেঘে যেমন চাতকরে, দেখা দিয়ে কলা ধরে, লালন বলে তাই আমারে, করলেন গৌর বরাবরি।” (পবিত্র লালন- ২০৭/৪)
।৯.   “মেঘের জল বৈ চাতক যেমন, অন্য জল করে না গ্রহণ, কৃষ্ণ ভক্তজন একান্ত মন, কৃষ্ণের লাগি।” (পবিত্র লালন- ৩১৬/২)
১০. “সাক্ষী আছে চাতকরে, ওসে কোন সাধনে যায় মরে, চাতক অন্য বারি খায় না রে, থাকে মেঘের জলের আশায়।” (পবিত্র লালন- ৫০/২)

চাতকের কয়েকটি পূর্ণাঙ্গ লালন (Some full Lalon on the jacobinus)

১.                     চাতক বাঁচে কেমনে,
            মেঘের বরিষণ বিনে।

তুমি হে নব জলধর,
চাতকিনী মরল এবার,
ঐ নামের ফল সুফল রাখ এবার,
এ ভুবনে।

তুমি দাতার শিরোমণি,
আমি চাতক অভাগিনী,
তোমা ভিন্ন আর না জানি,
রেখ চরণে।

চাতক মরলে যাবে জানা,
ঐ নামের গৌরব রবে না,
জল দিয়ে করো সান্তনা,
অবোধ লালনে।” (পবিত্র লালন- ৪৪১)

২.                     চাতক স্বভাব না হলে,
অমৃতমেঘের সে বারি,
কথায় কী মিলে।

মেঘে কত করে ফাঁকি,
তবু চাতক মেঘের ভুখি,
তেমনি, নিরীক্ষ রাখলে আঁখি,
সাধক বলে।

চাতকের এমনই ধারা,
তৃষ্ণায় জীবন যায় মারা,
অন্য বারি খায় না তারা,
মেঘের জল না হলে।

মন হয়েছে পবনগতি,
উড়ে বেড়ায় দিবারাতি,
লালন বলে সে গুরুরতী,
রয় না মন সুহালে।” (পবিত্র লালন- ৪৪২)

৩.                     হায়রে বিধি ওরে বিধি,
            তোর মনে কী এটা ছিল,
সমুদ্রের কিনারে থেকে,
জল বিনা চাতকী মরল।

বিনা নব-ঘন বারি,
পান করে না অন্য বারি,
চাতকের প্রতিজ্ঞা ভারি,
যায় তো জীবন সেতো ভালো।

চাতক থাকে মেঘের আশে,
মেঘ চলে যায় অন্য দেশে,
বলো চাতক বাঁচে কিসে,
তৃষ্ণাগত জানা গেল।

লালন সাঁইজি বলেরে মন,
হলো না মোর সাধন ভজন,
ভুলে সিরাজ সাঁইজির চরণ,
মানবজনম বৃথা গেল।” (পবিত্র লালন- ৯৯৪)

চাতকের সংজ্ঞা (Definition of jacobinus)
সাধারণত; কবিকল্পিত মেঘের জল পিপাসু রূপকথার পাখিকে চাতক বলে।

চাতকের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of jacobinus)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; সাধককে চাতক বলে।

চাতকের প্রকারভেদ (Variations of jacobinus)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; চাতক দুই প্রকার। যথা; ১. উপমান চাতক ও ২. উপমিত চাতক।

. উপমান চাতক (Analogical jacobinus)
সাধারণত; কবিকল্পিত মেঘের জল পিপাসু রূপকথার পাখিকে উপমান চাতক বলে।

. উপমিত চাতক (Compared jacobinus)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; সাধককে উপমিত চাতক বলে।

চাতকের পরিচয় (Identity of jacobinus)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘উপাসক’ পরিবারের একটি ‘বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা’ বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহৃত হওয়ার কারণে; সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। এ পাখি কেবল মেঘের জল ভিন্ন অন্যজল পান করে না। সে সর্বদা মেঘের জলের জন্য তৃষ্ণার্ত হয়। কিন্তু শ্বরবিজ্ঞানে; কেবল সাধককেই চাতক বা চকোর বলা হয়। যেমন; চাতক মেঘের জল ভিন্ন অন্যজল পান করে না; তেমনই; সাধকও দেহ সদৃশ মেঘের শুক্র, সুধা ও মধু ব্যতীত, রজ ও মূত্র পান করে না। যেমন; চাতকও মেঘের জলের পানে চেয়ে থাকে; তেমনই; সাধকও দেহ সদৃশ মেঘের পবিত্র জলের পানে চেয়ে থাকে। অমৃতজল পিপাসার দিক দিয়েই সাধককে চাতকের সঙ্গে তুলনা করা হয়েছে। অর্থাৎ; শ্বরবিজ্ঞানে; বর্ণিত চাতক কখনই কেবল রূপকথার পাখি নয়। বরং চাতক হলো সাধক। কিন্তু মজার বিষয় হলো; অধিকাংশ সাম্প্রদায়িকরাই চাতক ও চকোর দ্বারা কেবল রূপকথার পাখিকেই বুঝে ও বুঝিয়ে থাকে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!