চিতা


১৬/০৫. চিতা
Pyre (পায়ার)/ ‘مسخنات’ (মাসখানাত)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কানাই পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা যোনি। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা কানাই। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা রজকিনী। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অন্ধকূপ, করঙ্গ, গোকুল, চুলা, পাখি ও  প্রস্তর। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অনন্ত, কবন্ধ, ধন্বন্তরী, বরুণ, বৃত্র, মাধাইহিবাচী এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কলাপী, কালনাগিনী, দস্যু, দানব, ব্রজপুর, মরারাক্ষস। এ পরিভাষাটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর অশান্তিকানাই ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তার চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা প্রত্যেক পাঠক-শ্রোতার একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
চিতা (বাপৌউ)বি শ্মশান, করবির, শবদাহের স্থান, শবদেহ ভষ্ম করা চুল্লি, মরদেহ পুড়ানোর চুল্লি, শবদাহের অগ্নিকুণ্ড, প্রয়াতদেহ দগ্ধ করার জন্য নির্মিত চুল্লি, pyre, ‘مسخنات’ (মাসখানাত), crematorium, cremating, burning ground, holocaust, ‘محرقة’ (মাহারাক্বা) (শ্ববি) যোনি, sex, vagina, ফারজ (.ﻔﺮﺝ) (রূপ্রশ) কানাই, অযোধ্যা, গণ্ডগ্রাম, গোকুল, গোষ্ঠ, নাগিনী, নৌকা, পাথর, ব্রজ, রজকিনী, স্রাবস্তী, হিবাচী (ইংপ) destroyer, origin (ইপ) মক্কা (.ﻤﻜﺔ) (ইদে) দাজ্জাল (.ﺪﺟﺎﻞ), হামান (.ﻫﺎﻤﺎﻦ), হারুত (.ﻫﺎﺭﻮﺓ), হেরা (ﺤﺭﺍ), হাজরে আসুদ (حجر أسود) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কানাই পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; মৃতদেহ পুড়ানোর চুল্লিকে চিতা বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, যোনিকে রূপকার্থে চিতা বলা হয় (বাপৌছ) কলাপী, কালনাগিনী, দস্যু, দানব, ব্রজপুর, মরা ও রাক্ষস (বাপৌচা) অনন্ত, কবন্ধ, ধন্বন্তরী, বরুণ, বৃত্র, মাধাই ও হিবাচী (বাপৌউ) অন্ধকূপ, করঙ্গ, গোকুল, চিতা, চুলা, পাখি ও  প্রস্তর (বাপৌরূ) রজকিনী (বাপৌমূ) কানাই।

চিতা বি চিতে, এক প্রকার গুল্ম, মুখমণ্ডলে মেচতার চিহ্ন, কাপড় ভেজা থাকার কারণে তিলের মতো যে ক্ষুদ্র ক্ষুদ্র চিহ্ন পড়ে, গাছে ও পাতায় ছাতা ধরা চিহ্ন।

চিতা (বাপৌছ)বি কালো ডোরাকাটা বাঘ, কালো ডোরাযুক্ত ক্ষিপ্রগতিসম্পন্ন বাঘ।

শ্মশান (বাপৌছ)বি চিতা, করবির, শবদাহের স্থান, মড়া পুড়ানোর চুল্লি, crematorium, cremating, burning ground, holocaust, ‘محرقة’ (মাহারাক্বা)।

করবির (বাপৌছ)বি চিতা, শ্মশান, শবদাহের স্থান, মড়া পুড়ানোর চুল্লি, crematorium, cremating, burning ground, holocaust, ‘محرقة’ (মাহারাক্বা)।

চিতার একটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of pyre)
“গৌরপ্রেম অথায়, আমি ঝাঁপ দিয়ে চিতায়, এখন আমার প্রাণ বাঁচান ভার, করি কী উপায়।” (পবিত্র লালন- ৪২৮/১)

চিতার সংজ্ঞা (Definition of pyre)
সাধারণত; মৃতদেহ ভষ্ম করা বা পুড়ানোর চুল্লিকে চিতা বলে।

চিতার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of pyre)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; যোনিকে কানাই বা রূপকার্থে চিতা বলে।

চিতার প্রকারভেদ (Variations of pyre)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; চিতা দুই প্রকার। যথা; ১. উপমান চিতা ও ২. উপমিত চিতা।

. উপমান চিতা (Analogical pyre)
সাধারণত; মৃতদেহ ভষ্ম করা বা পুড়ানোর চুল্লিকে উপমান চিতা বলে।

. উপমিত চিতা (Compared pyre)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; যোনিকে কানাই বা উপমিত চিতা বলে।

চিতার পরিচয় (Identity of pyre)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কানাই পরিবারের একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। সারা বিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এটি; একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহৃত হওয়ার কারণে; সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; মৃতদেহ দাহ করার স্থান, চুল্লি বা প্রাঙ্গনকে চিতা বলা হয়। আর এটি; কেবল মানবদেহ ভষ্ম করার ক্ষেত্রে প্রযোজ্য। গোরু, ছাগল বা অন্য কোনো প্রাণীর দেহ দাহ্য করার স্থানকে চুলা বলা হয় না। দীর্ঘকাল হতেই সারা বিশ্বে শব সৎকারের ৩টি পদ্ধতি লক্ষ্য করা যায়। নিমজ্জন, দাহন ও সমাধিস্থ। কোনো কোনো অঞ্চলে মৃতদেহ (মরদেহ) সৎকারের এই পদ্ধতিগুলোকে পোড়া, গাড়া ও ভেলাও বলা হয়। নিমজ্জন; নদী কিংবা সাগরের মতো বড় জলাশয়ের গভীরদেশে মৃতদেহ ফেলে দেওয়া। যাতে মরদেহ পচে গলে যাওয়ার পরও তার দুর্গন্ধ লোকালয়ে না আসে। দাহন; কাঠ, বাঁশ বা লতাপাতার আগুন দ্বারা মৃতদেহ পুড়িয়ে ফেলা। যাতে মরদেহ পচে গলে দুর্গন্ধ ছড়াতে না পারে। তারপর; অবশিষ্ট ছাই বা ভষ্ম জলে ফেলে দেওয়া। সমাধিস্থ; মাটি গভীর গর্ত করে মৃতদেহ রেখে শক্ত করে বন্ধ করে দেওয়া। যাতে গলিত মৃতদেহের দুর্গন্ধ কোনো ক্রমেই ওপরে আসতে না পারে। বর্তমানে বাংভারতে নিমজ্জন পদ্ধতিটি দেখতে পাওয়া যায় না। তবে; এ প্রথাটি এখনও বিদ্যমান আছে; ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া ও আমেরিকার কিছু কিছু অঞ্চলে। এছাড়া; প্রায় সারাবিশ্বেই মৃতদেহ ভষ্ম করা ও সমাধিস্থ করার পদ্ধতি দেখা যায়। সাধারণত; হিন্দুরা শব দাহ করে এবং মুসলমানরা শব সমাধিস্থ করে। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে কেবল কানাইকে চিতা বলা হয়।

. নিমজ্জন (Immersion)
নিমজ্জন (বাপৌছ)বি বিসর্জন, চুবানি, ডুবানো, plunge, sacrifice, abandonment, immersion, renunciation, submersion, dipping, diving, ablution, sinking, ‘غمر’ (গামরা)।

নিমজ্জনের সংজ্ঞা (Definition of immersion)
সাধারণত; নদী বা সাগরের মতো জলাশয়ের গভীরদেশে মৃতদেহ ফেলে দেওয়াকে নিমজ্জন বলে।

. দাহন  (Cremation)
দাহন (বাপৌছ)বি অগ্নিকর্ম, অগ্নিক্রিয়া, অগ্নিসংস্কার, অগ্নিসৎকার, cremated, cremate, ‘الحرق’ (আলহার্ক্ব)।

দাহের সংজ্ঞা (Definition of cremation)
সাধারণত; কাঠ, বাঁশ বা লতাপাতার আগুন দ্বারা মৃতদেহ পুড়িয়ে ফেলাকে দাহন বলে।

. সমাধিস্থ (Entombed)
সমাধিস্থ ক্রি সমাধিস্থ করা, মাটি দেওয়া, buried, ‘دفن’ (দাফন)।

সমাধিস্থের সংজ্ঞা (Definition of entombed)
মাটি গভীর গর্ত করে মৃতদেহ রেখে শক্ত করে বন্ধ করে দেওয়াকে সমাধিস্থ করা বলে।

ফোতোয়া [ﻔﺗﻮﻯٰ] (আপৌছ)বি কুটতর্ক, বিতর্ক, বিধিসঙ্গত মীমাংসা, চিরন্তন বিধান, প্রধান বিচাপতি কর্তৃক প্রদত্ত বিধানগত সমাধান, advisory opinion {}

সনাতনী সংস্কার (Eternal renovation)
সাধারণত; সর্বজন গৃহীত বা সর্বজন স্বীকৃত কার্যাদিকে সনাতনী সংস্কার বলে। যেমন; শবদাহন ও মৃগয়া ইত্যাদি।

মানবিক সংস্কার (Humanitarian renovation)
বিশ্ব মানবতার কল্যাণ হয় এমন কার্যাদিকে মানবিক সংস্কার বলা হয়। যেমন; বিবাহ ও শিশ্নোচ্ছেদ ইত্যাদি। অথচ বড় অবাক হবার বিষয় হলো; সাম্প্রদায়িকরা এসব বিষয় নিয়ে সাম্প্রদায়িক বিধি/ ‘ﻔﺗﻮﻯٰ’ (ফোতোয়া) আরোপ করতে করতে এমন অবস্থা সৃষ্টি করেছে যে; সাধারণ মানুষ এখন মনে করে নিমজ্জন ও দাহন হিন্দুদের সংস্কার। অন্যদিকে; সমাধিস্থ করা মুসলমানদের সংস্কার। সাধারণ মানুষ এখনও জানে না যে; এসব সনাতনী সংস্কার। সনাতনী সংস্কারকে মানবিক সংস্কারও বলা হয়। আর মানবিক সংস্কার কোনো জাতি বা গোষ্ঠীর নয়। বরং সনাতনী বা মানবিক সংস্কার সবার জন্য উম্মুক্ত। যে কেউ মানবিক সংস্কার গ্রহণ ও ব্যবহার করতে পারে। হিন্দুরাও মৃতদেহ নিমজ্জন ও দাহন না করে সমাধিস্থ করতে পারে। তাদৃশ; মুসলমানরাও মৃতদেহ সমাধিস্থ না করে নিমজ্জন ও দাহন করতে পারে। কিন্তু বাস্তবতা অনেক কঠিন। সাম্প্রদায়িক কট্টরপন্থীরা কোনমতেই সাম্প্রদায়িক নিয়ম ভঙ্গ করতে দেবে না। কোনো হিন্দু যদি শবদাহ বা নিমজ্জন না করে সমাধিস্থ করে; তবে অন্যান্য হিন্দুরা সাম্প্রদায়িক-বিধি আরোপ করে তাকে জাতত্যাগী বা কুলত্যাগী করে ছাড়বে। অন্যদিকে; কোনো মুসলমান যদি শব সমাধিস্থ না করে; দাহন বা নিমজ্জন করে; তবে অন্যান্য মুসলমানরা সাম্প্রদায়িক বিধি/ ‘ﻔﺗﻮﻯٰ’ (ফোতোয়া) আরোপ করে তাকে জাতত্যাগী ‘ﻤﺮﺗﺪ’ (মুর্তাদ) বা কুলত্যাগী করে ছাড়বে; এতে কোনো সন্দেহ নেই। এখানেই; অনুমান করা যায় যে; সাম্প্রদায়িকতা কত নির্মম ও কত নিষ্ঠুর।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!