জনক

৫৮/১৩. জনক
Gen (জেন)/ ‘ مبدع’ (মুবদা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাই পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা শিশ্ন। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা বলাই। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বৈঠা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা আঁচল, খুঁটি, গাছ, চরণ, দৈত্য, লাঠি হাত। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অনস্থী, আঙ্গুল, কর্ণ, জগাই, বিম্বল ও শুক্রাচার্য এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কামগুরু, কিরীটী, বণিক, বাবা, বামন, মরা শ্রীচরণ

অভিধা (Appellation)

জনক (বাপৌচা)বি পিতা, সৃজক, স্রষ্টা, gen, ‘ مبدع’ (মুবদা) বিণ উদ্ভাবক, উৎপাদক, বিধায়ক, কারক, জনয়িতা, নির্মাতা, আবিষ্কারক, জন্মদাতা, জন্মদানকারী, প্রতিষ্ঠাতা পুরুষ, কোনো বিষয়ের উদ্ভাবক, কোনো বিষয়ের সূচনাকারী, সন্তানের প্রকৃতপিতা (পালক পিতা বা শিক্ষা দীক্ষা দাতা নয়), perent, ancestor, ‘ﻭﺍﻟﺪ’ (ওয়ালিদ) (প্র) . রামায়ণে বর্ণিত সীতার পিতা ও সুপ্রসিদ্ধ মিথিলাপতি . বাঙালী পুরাণে বর্ণিত; মিথিলার রাজা বিশেষ (আপ্রশ) শিশ্ন, বাঁড়া, মেঢ়্র, হোল, penis, জকর (.ﺬﻜﺭ) (আঞ্চ) সোনা, পোতা, ধন (শ্ববি) বলাই, কামদেব, নারদ, বিম্বল, মদন, মন্মথ, মহাদেব, মাধব, রাবণ, লাঠি, শিব, হাত, পা, গাছ, রশি (ইদে) আসা (.ﻋَﺼَﺎ), জাকারিয়া (.ﺯﻜﺭﻴﺎ), শিমার (.ﺸﻤﺭ), হাবিল (.ﺤﺎﺒﻞ), মারুত (.ﻤﺎﺭﻮﺕ) (ইংপ) finger (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাই পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; পিতা বা নির্মাতাকে জনক বলা হয় . নরজীবের শিশ্নকে বলাই বা রূপকার্থে জনক বলা হয় (বাপৌছ) কামগুরু, কিরীটী, বণিক, বাবা, মরা ও শ্রীচরণ (বাপৌচা) অনস্থী, আঙ্গুল, কর্ণ, জগাই, জনক, বিম্বল ও শুক্রাচার্য (বাপৌউ) আঁচল, খুঁটি, গাছ, চরণ, দৈত্য, লাঠি ও হাত (বাপৌরূ) বৈঠা (বাপৌমূ) বলাই Jস্ত্রী জননী, জনিকা।

জনকের সংজ্ঞা (Definition of gen)
সাধারণত; পিতা বা নির্মাতাকে জনক বলে।

জনকের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of gen)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নরজীবের শিশ্নকে বলাই বা রূপকার্থে জনক বলে।

জনকের প্রকারভেদ (Variations of gen)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জনক দুই প্রকার। যথা; ১. উপমান জনক ও ২. উপমিত জনক।

. উপমান জনক (Analogical gen)
সাধারণত; পিতা বা নির্মাতাকে উপমান জনক বলে।

. উপমিত জনক (Compared gen)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নরজীবের শিশ্নকে বলাই বা উপমিত জনক বলে।

 (প্র)  মিথিলার সাম্প্রদায়িক রাজা বিশেষ। এছাড়াও; জনকবংশ নামে মিথিলায় একটি রাজবংশও ছিল। এ বংশের সবার উপাধিই ছিল জনক। এ বংশে নিমি নামে একজন রাজা জন্মগ্রহণ করেছিলেন। একদা মতবাদ ভীরু রাজা নিমি বশিষ্টকে ত্যাগ করে যজ্ঞ আরম্ভ করেন। এতে বশিষ্ট ক্রুদ্ধ হয়ে তাঁকে শাপ দেন। তখন ঋষিরা গন্ধ ও মাল্য প্রভৃতি দিয়ে নিমির দেহ পূজা করে মন্থন করেন। সে মথিত দেহ হতে একজন পুত্র জন্মায়। সেজন্য; এ পুত্রের নাম রাখা হয় মিথি। এ মিথিরই অন্য নাম হলো ‘জনক’। বিচেতন দেহ হতে উৎপন্ন হয়েছে বলে এর অন্য নাম বৈদেহ। এ মিথি হতে আরম্ভ করে তার অধস্তন সব পুরুষ জনক নামে খ্যাত হন। রামায়ণে কথিত আছে, মিথির পুত্র জনকই প্রথম জনক। মিথি রাজার নাম হতে রাজ্যের নাম হয়েছে মিথিলা। রামায়ণে দু’জন জনকের নাম পাওয়া যায়। একজন মিথির পুত্র ও উদাবসুর পিতা এবং অন্যজন হ্রস্বরোমার পুত্র ও সীতার পিতা (রামায়ণ-আদি)। মিথিলার রাজা জনক সীতার পিতা রূপে সর্বাধিক পরিচিত। এঁর প্রকৃত নাম সীরধ্বজ। জনক যজ্ঞার্থে ভূমি কর্ষণকালে লাঙ্গলের রেখা থেকে যে অলোক সামান্যা রূপবতী কন্যাকে পেয়েছিলেন, তাঁকেই সীতা নামকরণ করে কন্যা রূপে পালন করেন। সীতা বিবাহযোগ্যা হলে জনক তাঁকে বীর্য্যশুল্কা করবেন বলে স্থির করেন। সাংকাস্যার রাজা সুধন্ব সীতাকে প্রার্থনা করেন কিন্তু জনক কর্তৃক প্রত্যাখ্যাত হয়ে তিনি মিথিলা অবরোধ করেন। সীরধ্বজ যুদ্ধে সুধন্বাকে পরাজিত ও নিহত করে আপন ভ্রাত্রা কুশধ্বজকে তার রাজ্য প্রদান করেন। জনকের এমন পণ ছিল যে; তিনি হরধনু ভঙ্গকারীর হাতেই কেবল সীতাকে অর্পণ করবেন। রামচন্দ্র এ হরধনু ভঙ্গ করে সীতাকে লাভ করেন। সীরধ্বজের অন্য কন্যা উর্মিলার সাথে লক্ষ্মণের ও কুশধ্বজের দুই কন্যা মাণ্ডবী ও শ্রুতকীর্তির সাথে যথাক্রমে ভরত ও শত্রুঘ্নের বিবাহ হয়।

জনকের পরিচয় (Identity of gen)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘বলাই’ পরিবারের অধীন একটি ‘বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা’ বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; জনক বলতে পিতা বা নির্মাতাকেই বুঝানো হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; জনক বলতে কেবল বিম্বলকেই বুঝানো হয়। বিম্বলের ‘বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা’ হলো ‘শিশ্ন’। অন্যদিকে; বড় আশ্চর্য হবার বিষয় হলো সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী, বক্তা, ব্যৈখ্যিক, টৈকিক, অভিধানবিদ ও অনুবাদকরা শ্বরবিজ্ঞানে বর্ণিত ‘জনক’ পরিভাষাটির দ্বারা কেবল রামায়ণে বর্ণিত কল্পিত লঙ্কারাজ রাবণকেই বুঝেন ও বুঝিয়ে থাকেন। তাই; সাম্প্রদায়িক ও পারম্পরিকরা চিরদিনের জন্য শ্বরবিজ্ঞান বা আত্মতত্ত্বের জ্ঞানে চিরান্ধ। শ্বরবিজ্ঞানের বাস্তবশিক্ষা হতে সাম্প্রদায়িকরা একেবারেই বিচ্যুত।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!