জ্ঞানেন্দ্রিয় (৬)

২৯/০. জ্ঞানেন্দ্রিয়
Sentient (সেন্টিয়েন্ট)/ ‘حساس’ (হাসসাস)

এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর জ্ঞান বাঙালী পৌরাণিক মূলক সত্তার গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা। এর বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক সত্তা জ্ঞান। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা গুরু। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা আলো। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা সম্বিত এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা মানুষগুরু

অভিধা (Appellation)
জ্ঞানেন্দ্রিয় (বাপৌছ)বি মানবদেহের অনুভূতিসম্পন্ন ইন্দ্রিয়, পঞ্চপিতা, sentient, ‘حساس’ (হাসসাস), perceptive, ‘حاسة’ (হাসসাত), sense organ, sensors, ‘مجسات’ (মুজাসাত) (শ্ববি) পাণ্ডব, শিক্ষক (ইপ) ‘الخناس’ (আলখানাস) (ইংপ) minster (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর জ্ঞান পরিবারের বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) মানুষের জ্ঞানদাতা শক্তিকে জ্ঞানেন্দ্রিয় বলা হয় (বাপৌছ) মানুষগুরু (বাপৌচা) সম্বিত (বাপৌউ) আলো (বাপৌরূ) গুরু (বাপৌমূ) জ্ঞান {বাং.জ্ঞান+ বাং.ইন্দ্রিয়>}

الْخَنَّاس [আলখান্নাস] (আপৌছ)বি কুমন্ত্রণাকারী, যে মানুষকে কুমন্ত্রণা দেয়, whisperer {}

জ্ঞানেন্দ্রিয়ের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of perceptive)

“الَّذِي يُوَسْوِسُ فِي صُدُورِ النَّاسِ” “مِنْ شَرِّ الْوَسْوَاسِ الْخَنَّاسِ” (মিন শাররি আলওয়াছওয়াছ আলখান্নাস) (আল্লাযি ইউওয়াসয়িসু ফি সুদুরি আন্নাস)। (Min sharri alwaswasi alkhannas) (Allajee youwasisu fee sudoori annas). “সংবেদকদের কর্তব্যাকর্তব্য ক্ষতি হতে মুক্তি চাই।” “যারা মানুষের মনকে পরামর্শ প্রদান করে সদাই।” ” From the scrupulosity evil of this sensors” “The psyche of mankind who whispers ” (কুরান- সুরা নাছ-৪-৫)

জ্ঞানেন্দ্রিয়ের সংজ্ঞা (Definition of perceptive)
সাধারণত; জীবদেহের বোধসম্পন্ন সূক্ষ্ম ইন্দ্রিয়াদিকে জ্ঞানেন্দ্রিয় বলে। যেমন; চক্ষু ও কর্ণ।

জ্ঞানেন্দ্রিয়ের উপকার (Benefits of perceptive)
সাধারণত; জ্ঞানেন্দ্রিয়ের সাহায্যে জীবকুল জীবনযাপনের জ্ঞান প্রাপ্ত হয়।

জ্ঞানেন্দ্রিয়ের পরিচয় ((Identity of perceptive)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর একটি বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা বিশেষ। কোনকিছুর জ্ঞানদানকারী ইন্দ্রিয়াদিকে জ্ঞানেন্দ্রিয় বলা হয়। শ্বরবিজ্ঞানে; জীবদেহের- ১. চক্ষু ২. কর্ণ ৩. নাসিকা ৪. জিহবা ও ৫. ত্বক; এ পঞ্চশক্তিকে একত্রে জ্ঞানেন্দ্রিয় বলা হয়। জ্ঞানেন্দ্রিই সারাবিশ্বের একমাত্র ঐশিশিক্ষক। জীবদেহের সূক্ষ্মশক্তিগুলোর সমষ্টিকেই পঞ্চজ্ঞানেন্দ্রিয় বলা হয়। এসব ইন্দ্রিয়ের কার্যক্রম ও শক্তি এত ব্যাপক যে একেকটি জ্ঞানেন্দ্রিয়ের ওপর কয়েকটি গ্রন্থ লেখলেও শেষ হবে না। স্বর্গধামের যত প্রকার দেবতা মর্ত্যধামে কর্তব্যরত রয়েছেন তাদের মধ্যে এ পাঁচজনই গুরুত্বপূর্ণ। শ্বরবিজ্ঞানে; শ্রেষ্ঠ এ পঞ্চ দেবতাকে শ্রেষ্ঠ পাঁচজনও বলা হয়। মানুষের পঞ্চ জ্ঞানেন্দ্রিয় পঞ্চ-প্রকার জ্ঞান প্রদান করে থাকে। যেমন; চক্ষু দর্শন-জ্ঞান, কর্ণ শ্রবণ-জ্ঞান, নাসিকা ঘ্রাণ-জ্ঞান, জিহ্বা স্বাদ-জ্ঞান ও ত্বক মানুষকে শীত-গ্রীষ্ম জ্ঞান প্রদান করে থাকে। এছাড়াও; মানুষের চক্ষু ও নাসিকা আরও দুটি অতিন্দ্রীয় আধ্যাত্মিক-জ্ঞান প্রদান করে থাকে। যেমন; চক্ষু দূরদর্শন ও অতীত-ভবিষ্যতের জ্ঞান প্রদান করে থাকে। নাসিকা মানুষকে শুভাশুভ বা কার্যাদির আগাম ভালোমন্দ জ্ঞান প্রদান করে থাকে।

মানষের বয়স বৃদ্ধির সাথে সাথে এসব ইন্দ্রিয়ের কার্য ক্ষমতাও ক্রমে ক্রমে হ্রাস পায়। এজন্য; শ্বরবিজ্ঞানে; একে ক্রমে ক্রমে দূরে গমনকারী বলা হয়।  আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!