ঠেঁটা

৭১/৫. ঠেঁটা
Impudent (ইম্পিউডেন্ট)/ ‘ماجن’ (মাজান)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মন পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা মন। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা শিষ্য। এর অন্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ঘোড়া বঙ্কিম। এর অন্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা টেটন এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা তস্কর পাখি

অভিধা (Appellation)
ঠেঁটা (বাপৌচা)বি ঠেটা, ঠ্যঁটা, ঠ্যাঁটা, ঠ্যাটা, টেটন, impudent, ‘ماجن’ (মাজান), refractory, ‘الحراريات’ (আলহারারিয়াত) (আল) . ধৃষ্টতা, নির্লজ্জতা, দুর্মুখ, অবাধ্য . বক্র, বঙ্কিম, বাঁকা, কুটিল, আঁকাবাঁকা, curved, ‘منحنية’ (মুনহানিয়া) বিণ ধূর্ত, ধৃষ্ট, চতুর, শঠ, খল, ধুরন্ধর, ধড়িবাজ, জুয়াড়ি, প্রবঞ্চক, প্রতারক, নির্লজ্জ (শ্ববি) অন্তর, চিত্ত, প্রবৃত্তি, মন, মনাই, মনমাঝি, মনবেপারি, হৃদয়, mind, সদর (.ﺼﺪﺭ), ফুয়াদ (.ﻔﺆﺍﺪ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মন পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) সাধারণত; টেঁটন প্রকৃতির লোককে ঠেঁটা বলা হয়শ্বরবিজ্ঞানে; মনকে রূপকার্থে ঠেঁটা বলা হয় (বাপৌছ) তস্কর ও পাখি (বাপৌচা) টেটন ও ঠেঁটা (বাপৌউ) ঘোড়া ও বঙ্কিম (বাপৌরূ) শিষ্য (বাপৌমূ) মন Jস্ত্রী ঠেঠী, ঠেঠনী।

ঠেঁটার ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of impudent)
“অকূলপাড় দেখে মোদের লাগে বিষম ভয়, মাঝি বেটা বড় ঠেঁটা, হাল ছেড়ে বগল বাজায়।” (পবিত্র লালন- ৪১/১)

ঠেঁটার সংজ্ঞা (Definition of impudent)
সাধারণত; টেঁটন প্রকৃতির লোককে ঠেঁটা বলে।

ঠোঁটার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of impudent)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মনকে রূপকার্থে ঠেঁটা বলে।

ঠেঁটার প্রকারভেদ (Variations of impudent)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ঠেঁটা দুই প্রকার। যথা; ১. উপমান ঠেঁটা ও ২. উপমিত ঠেঁটা।

. উপমান ঠেঁটা (Analogical impudent)
সাধারণত; টেঁটন প্রকৃতির লোককে উপমান ঠেঁটা বলে।

. উপমিত ঠেঁটা (Compared impudent)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মনকে রূপকার্থে উপমিত ঠেঁটা বলে।

ঠেঁটার পরিচয় (Identity of impudent)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মন পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

সাধারণত; টেঁটন প্রকৃতির লোককে ঠেঁটা বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; মানুষের ভৃগু ও মনকেই ঠেঁটা বলা হয়। তবে; এখানে; কেবল মনকেই ঠেঁটা বলা হয়েছে। মন চিরদিনের জন্য চির বাঁকা বলেই এর এমন নামকরণ করা হয়েছে। আশ্চর্যের বিষয় হলো এমন নাম যখনই কোনো শ্বরবিজ্ঞানে ব্যবহার করা হয় তখনি সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী ও বক্তারা একে স্বর্গীয় দেবতা বলে প্রমাণ করার চেষ্টা-প্রয়াস আরম্ভ করে দেয়। এক সময় এর বংশসারণী, নাম, আবাসন ও আকার-আকৃতি পর্যন্ত নির্মাণ করে সাধারণ চরিত্রটিকে দেবতা রূপে প্রতিষ্ঠিত করেই ছাড়েন। যেমন; বাঙালী পুরাণে বর্ণিত নারদ ও আরবীয় পুরাণে বর্ণিত শয়তান ইত্যাদি।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!