ডুবুরী

৮৮/৩. ডুবুরী
Diver (ডাইভার)/ ‘غطاس’ (গাত্ত্বাস)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্রধর পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা শুক্রধর। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা অটল। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ঊর্ধ্বরেতা স্বাধীন। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ঋভু, ওজম্বল সম্রাট এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা নির্বাণ, মরা স্তম্ভন। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত শুক্রধরভৃগু এ দুটি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
ডুবুরী (বাপৌউ)বিণ মর্জিয়া, জলের তলদেশচারী, যারা জলের তলদেশ হতে মূল্যবান সম্পদ আহরণ করে, যে বেশ কিছুক্ষণ জলের মধ্যে ডুব দিয়ে থাকতে পারে, ডুব দিতে পটুব্যক্তি, diver, duiker, ‘غطاس’ (গাত্ত্বাস) (শ্ববি) ১. দৃঢ়, পটু, নিপুন, পাকা, victorious, ‘مُنْتَصِر’ (মুন্তাসির) ২. জিষ্ণু, জেতা, বিজেতা, বিজয়ী, জিতেন্দ্র, জয়শীল, বিজয়কামী (রূপ্রশ) ঊর্ধ্বরেতা, নিষ্কামী, পারমী, ﺜﺎﺑﺖ (সাবিত) (ইংপ) semener, spermer, spirited, strong (ইদে) আলি (.ﻋﻠﻰ), গাজি (.ﻏﺎﺯﯼ), হাজি (.ﺤﺎﺠﻰ), পালোয়ান (ফা.ﭙﻬﻟﻭﺍﻦ) বি বিলায়েত (ﻮﻻﻴﺖ), মর্দামি (ফা.ﻤﺭﺪﻤﻰ), মুরোত (.ﻤﺮﻮﺖ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্রধর পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; জলের তলদেশচারিকে ডুবুরী বলা হয়. শ্বরবিজ্ঞানে; শুক্রপাতহীন কামযজ্ঞকারীকে ডুবুরী বলা হয় (বাপৌছ) নির্বাণ, মরা ও স্তম্ভন (বাপৌচা) ঋভু ওজম্বল  ও সম্রাট (বাপৌউ) ঊর্ধ্বরেতা, ডুবুরী ও স্বাধীন (বাপৌরূ) অটল (বাপৌমূ) শুক্রধর।

ডুবুরীর কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of diver)
১.   “ইন্দ্রদ্বারে কপাট যে দেয়, সে বড় ডুবুরী হয়, নইলে সাধন হয় না, আপা সেচা, কাদাখচা, কী অদ্ভুতের কারখানা।” (পবিত্র লালন- ৭২২/৩)
২.   “ডুবে দেখ রে মন, প্রেমনদীর জলে, (মীন রূপে সাঁই খেলে), প্রেমডুবুরী না হলে মীন, বাঁধবে না জালে।” (পবিত্র লালন- ৪৮৩/১)
৩.   “তাওহিদ সাগর কঠিন পাড়ি, অথৈজলে মাণিক পাবি হলে ডুবুরী।” (পবিত্র লালন- ৫০২/১)
৪.   “ভালো জল সেচা কল পেয়েছে মনা, ডুবুরী যেজন পায় সে রতন, তোর কপালে ঢনঢনা।” (পবিত্র লালন- ৭২২/১)
৫.   “বলন কাঁইজি ভেবে বলে- প্লবতা নাই ঐ নদীর জলে, গুরু রূপের দিব্যি দিলে- হয়ে যায় সে নদী পার, অথৈজলের ডুবুরী হলে- অমূল্য-ধন মাণিক মিলে, গুরুর করুণা হলে- অনায়াসে হয় নদী পার।” (বলন তত্ত্বাবলী- ২১৬)

ডুবুরীর কয়েকটি উদ্ধৃতি (Some ordinary quotations of diver)
১.   “ত্রিবেণীর ত্রিসন্ধি, খুলতে পারে সে ফন্দি, প্রেমডুবুরী হলে, তবে সে মীন- আপনাপনি, আসবে হাতে চলে।” (পবিত্র লালন- ৪৮৩/৩)
২.   “দিলদরিয়ার ডুবুরী যে হয়, মালখানার ভেদ জানতে পায়, আজবকল দ্বিদলে বারাম, ফকির লালন খোঁজে বাইরি।” (পবিত্র লালন- ৭২৮/৪)
৩.   “পুষ্করিনী তিনকোণা, ভিতরে লাল নিশানা, চিন্তামণি মাসেমাসে খেলে, রসিক ডুবুরী যারা, টের করে নিচ্ছে তারা, পুষ্করিনী হতে মোতি নিচ্ছে তুলে।” (পবিত্র লালন- ১৫৯/৩)
৪.   “প্রেমডুবুরী বিনা প্রেমের গতি কে জানে, কেউ জেনেছে প্রেমের গতি, কুটিল অতি ডুবে গহিনে।” (পবিত্র লালন- ৬৪৫/১)
৫.   “প্রেমডুবুরী হলে পরে, যেতে পারে সরোবরে, লালন সাঁইজি বলে হায়রে, ধরগে মীন হাওয়া ধরে।” (পবিত্র লালন- ৯৫২/৪)
৬.   “যেজন ডুবুরী ভালো, মাছের ঝিম সে চিনল, তার শুভ হলো যাত্রা, সে নদীর মাছ ধরে, সে খ্যাতি পেল বিশ্বজোড়া।” (পবিত্র লালন- ৩৪৯/৪)
৭.   “সাঁতার শিখলি না, প্রেমযমুনার ডুবুরী হলি না, বিল বাওড়ে ফাও ডুবালি, ঐ অথৈজলে নামলি না।” (বলন তত্ত্বাবলী- ২৮৮)

ডুবুরীর সংজ্ঞা (Definition of diver)
সাধারণত; জলের তলদেশচারিকে ডুবুরী বলে।

ডুবুরীর আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of diver)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শুক্রপাতহীন কামযজ্ঞকারীকে ডুবুরী বলে।

ডুবুরীর প্রকারভেদ (Variations of diver)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে ডুবুরী দুই প্রকার। যথা; ১. উপমান ডুবুরী ও ২. উপমিত ডুবুরী।

. উপমান ডুবুরী (Analogical diver)
সাধারণত; জলের তলদেশচারিকে উপমান ডুবুরী বলে।

. উপমিত ডুবুরী (Compared diver)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শুক্রপাতহীন কামযজ্ঞকারীকে উপমিত ডুবুরী বলে।

ডুবুরীর পরিচয় (Identity of diver)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘শুক্রধর’ পরিবারের অধীন একটি ‘বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা’ বিশেষ। সাধারণত; জলের তলদেশচারিকেই ডুবুরী বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে; কেবল শুক্রধর, ঊর্ধ্বরেতা বা অটল সাধককেই ডুবুরী বলা হয়। কিন্তু মজার বিষয় হলো বিশ্বের প্রায় সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী, বক্তা, ব্যৈখ্যিক, টৈকিক, অনুবাদক ও অভিধানবিদরা শ্বরবিজ্ঞানে বর্ণিত ডুবুরী পরিভাষাটির দ্বারা কেবল জলের তলদেশচারীকেই বুঝেন ও বুঝিয়ে থাকেন। যারফলে; শ্বরবিজ্ঞানের বাস্তবশিক্ষা দীর্ঘদিন হতেই পদদলিত ও পদপিষ্ট হয়ে আসছে। এর ফলে বিশ্ববিখ্যাত পৌরাণিক সাহিত্যাদি কল্যাণের পরিবর্তে অকল্যাণেই ব্যবহার হচ্ছে অধিক। শ্বরবিজ্ঞানের বাস্তবমুখী জ্ঞানের অভাবে যত্রতত্র সৃষ্টি হচ্ছে সাম্প্রদায়িকতা, আতঙ্কবাদ ও উগ্রবাদ। পুরাণ ও সাধারণ সাহিত্য যে এক নয় এটা সাম্প্রদায়িকরা একেবারেই বুঝে না। এমনকি; তারা বুঝতেও চেষ্টা করে না। অনুগ্রহ করে দেখুন ওপরের উদ্ধৃতিগুলো দ্বারা জলের তলদেশচারী বুঝায় নাকি অটল বুঝায়। দেহজগতের ঐশিবাণীর বাস্তবতা সৌরজগতের কোথাও অন্বেষণ করা বোকামির সর্বনিম্ন স্তর বৈ নয়। উল্লেখ্য যে; বিশ্বের সর্বপ্রকার ঐশিবাণীই কেবল দেহজগৎ নিয়ে। সেজন্য; ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর বাইরে কোথাও এদের বাস্তবতা পাওয়া যাবে না।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!