তপোবন

১০/০১. তপোবন
Hermitage (হার্মিটেজ)/ ‘محبسة’ (মাহাবাসা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর আশ্রম পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা আশ্রম। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ভজনালয় এবং এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিহার

অভিধা (Appellation)
তপোবন (বাপৌরূ)বি তপোবন নামক তীর্থস্থান বিশেষ, মুনি ঋষিদের আশ্রম, যে বনে সাধকগণ তপস্যার জন্য বসবাস করেন, hermitage, ‘محبسة’ (মাহাবাসা) (শ্ববি) আশ্রম, আখড়া, গোফা, মঠ, বেদি, বিহার (ইংপ) monastery (ইপ) মা’ওয়া (.ﻤﺄﻮٰﻯ), মালাজ (.ﻤﻼﺬ), মালজা (.ﻤﻟﺠﺎﺀ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর আশ্রম পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা (সংজ্ঞা) . সাধারণত; যে কোনো তপস্যালয়কেই বাংলায় ‘তপোবন বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, ব্রহ্মবিদ্যা শিক্ষার স্থানকে রূপকার্থে ‘তপোবন বলা হয় (বাপৌছ) তপলোক (বাপৌচা) বিহার (বাপৌউ) ভজনালয় (বাপৌরূ) তপোবন (বাপৌমূ) আশ্রম {বাং.তপঃ+ বাং.বন}

তপোবনের সংজ্ঞা (Definition of hermitage)
সাধনারত; যে কোনো তপস্যালয়কেই তপোবন বলে।

তপোবনের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of hermitage)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ব্রহ্মবিদ্যা শিক্ষার স্থানকে তপোবন বলে।

তপোবনের প্রকারভেদ (Variations of hermitage)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; তপোবন দুই প্রকার। যথা; ১. উপমান তপোবন ও ২. উপমিত তপোবন।

. উপমান তপোবন (Analogical hermitage)
সাধারণত; যে কোনো তপস্যালয়কেই উপমান তপোবন বলে।

. উপমিত তপোবন (Compared hermitage)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ব্রহ্মবিদ্যা শিক্ষার স্থানকে উপমিত তপোবন বলে।

তপোবনের পরিচয় (Variations of hermitage)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর আশ্রম পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ। সাধনার যে কোনো তপস্যালয়কেই তপোবন বলা হয়। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে; যে কোনো তপস্যালয়কেই তপোবন বলা হয়। তপোবন অতি সাধারণ হতে অনেক জাঁকজমকপূর্ণও হতে পারে। সাধকের সামর্থ্য ও রুচির ওপর তপোবনের উন্নয়ন নির্ভর করে। নদীর পাড়, বট-পাইকড় গাছের গোড়া, পাহাড়ের চূড়া, ঝর্ণার তীর, নগরের প্রশস্তপথের মোড়, রেল স্টেশন, বাস স্টেশন ও গভীর অরণ্যকেও সাধকদেরকে নিজ-নিজ তপোবন রূপে গ্রহণ করতে দেখা যায়। আবার অনেককেই নিজের বসবাসের ঘরকে তপোবন রূপে গ্রহণ করতে দেখা যায়। তবে; এখানে; এতটুকু বলা যায় যে; আত্মজ্ঞানী ও পারম্পরিক সাধকরা যার যার বসতবাড়িকেই তপোবন রূপে গ্রহণ করে। কিন্তু ভাববাদী ও মনগড়া পরম্পরার সাধকরা কৃচ্ছ্বসাধন করার জন্যই তপোবন রূপে ওপরে উল্লেখিত স্থানগুলো গ্রহণ করে। কারণ; মহাত্মা লালন সাঁইজির মতে; নিজের বসতবাড়ি এবং নিজের দেহবাড়ি ব্যতীত বাইরে সাধকের ভজন-সাধনের কোনো উপাদান বা উপাস্য নেই। মানুষের সাধনের সর্বপ্রকার উপাস্যই মানবদেহে বিদ্যমান। তাছাড়া; মুসলমান মনীষীরা কোনো বৈরাগ্যই স্বীকার করেন না।

এছাড়াও; মরমী ও আত্মজ্ঞানী মনীষীদের মধ্যে আরেকটি মতের প্রচলন দেখা যায়। সেটি হলো অনেক মরমী ও আত্মজ্ঞানী সাধক-গবেষক মানবদেহকেই তপোবন বলে থাকে। তাঁদের মতে; “মানবদেহের চেয়ে উত্তম কোনো সাধনমার্গ নেই। তাই; মানবদেহই সর্বোত্তম তপোবন।” আর এজন্য; মরমী ও আত্মজ্ঞানী সাধকগণ নিজ নিজ বাড়ির বাইরে সাধন করতে যেতে চান না।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!