তিরোধান

৫৩/১. তিরোধান
Exhalation (এক্সহেলেশন)/ ‘زفير’ (ঝাফির)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রয়াণ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা প্রয়াণ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা লোকান্তর এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা মরা

অভিধা (Appellation)
তিরোধান (বাপৌরূ)বি অন্তর্ধান, প্রয়াণ, অবসান, দেহত্যাগ, দেহরাখা, প্রাণত্যাগ, exhalation, ‘زفير’ (ঝাফির) (শ্ববি) জীবদেহে বিদ্যুৎ উৎপাদন ক্রিয়া বন্ধ হওয়া, জীবের এক জীবনের অবসান, departure, ওফাত (.ﻮﻔﺎﺓ), বিদায় (.ﻮﺪﺍﻉ), মউত (.ﻤﻮﺖ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রয়াণ পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা (সংজ্ঞা) ১. সাধারণত; জীবের সর্বপ্রকার প্রয়াণকেই বাংলায় ‘তিরোধান বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, জীবদেহে বিদ্যুৎ নিষ্ক্রিয় হওয়াকে রূপকার্থে ‘তিরোধান বলা হয় (বাপৌছ) মরা (বাপৌউ) লোকান্তর (বাপৌরূ) তিরোধান (বাপৌমূ) প্রয়াণ।

তিরোধানের সংজ্ঞা (Definition of exhalation)
সাধারণত; সর্বপ্রকার জীবের প্রয়াণকেই তিরোধান বলে।

তিরোধানের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of exhalation)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জীবদেহে বিদ্যুৎ নিষ্ক্রিয় হওয়াকে জীবের প্রয়াণ বা তিরোধান বলে।

সাধারণ দৃষ্টিতে তিরোধান ও মৃত্যু একই অর্থে ব্যবহৃত হলেও তিরোধান ও মৃত্যুর মধ্যে আকাশ-পাতাল পার্থক্য রয়েছে। নিচে কয়েকটি পার্থক্য তুলে ধরার চেষ্টা করা হয়ো।

তিরোধান ও মৃত্যুর পার্থক্য (Difference between exhalation and death)

তিরোধান মৃত্যু
১. জীবের প্রয়াণকে তিরোধান বলে। ১. অজ্ঞতা, ঘুম ও শুক্রপাতকে মৃত্যু বলে।
২. প্রত্যেকটি জীবের তিরোধান মাত্র একবার। ২. জীবের মৃত্যু সংঘটিত হয় অসংখ্যবার।
৩. তিরোধানের পর আর জীবের পুনরুত্থান হয় না। ৩. মৃত্যুর পর পুনঃপুন জীবের পুনরুত্থান হয়।
৪. সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে তিরোধানের কোনো আলোচনা নেই। ৪. সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে কেবল মৃত্যু নিয়ে অনেক পৌরাণিক কাহিনী রয়েছে।
৫. এর কোনো প্রকারভেদ নেই। ৫. এটি; ১৮ প্রকার (মরা দেখুন)।

তিরোধানের পরিচয় (Identity of exhalation)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রয়াণ পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ। জীবের সর্বপ্রকার প্রয়াণকেই তিরোধান বলা হয় বা জীবের সাধারণ প্রয়াণকেই তিরোধান বলা হয়। জীব মাত্রই মরণশীল ও প্রয়াণশীল। যার জন্ম আছে তার তিরোধান অবশ্যম্ভাবী। যেমন, মানুষ। মানুষ যোনিজাত জীব। মানুষ জন্মগ্রহণ করে আবার প্রয়াণলাভ করে। পক্ষান্তরে; যার জন্ম নেই তার প্রয়াণও নেই। যেমন, আলো ও অন্ধকার। আলো ও অন্ধকার এক প্রকার রশ্মি। এরা যোনিজাত নয়। এজন্য; এদের জন্ম ও প্রয়াণ কিছুই নেই। অর্থাৎ; যোনিজাত জীবেরই কেবল তিরোধানসাধিত হয়। সেজন্য; উদ্ভিদের ক্ষেত্রেও তিরোধন পরিভাষাটি যথাযথ নয়।

এ তিরোধানেরই বহুল পরিচিত একটি প্রতিশব্দ ‘মৃত্যু’। শ্বরবিজ্ঞানে; সব সময় মৃত্যু পরিভাষাটি ব্যবহার করা হয়। কিন্তু এ মৃত্যু পরিভাষাটিকে শ্বরবিজ্ঞানে তিরোধান বা দেহত্যাগ অর্থে ব্যবহার করা হয় না বরং শুক্রপাতরূপ মরণ অর্থে ব্যবহার করা হয়। অধিকাংশ সাম্প্রদায়িক মনীষী ও পাঠক শ্রোতারা মৃত্যু পরিভাষাটি দেখেই একে তিরোধান অর্থে ব্যবহার করা আরম্ভ করেন। যারফলে; সাম্প্রদায়িক পুস্তক-পুস্তিকার পুরো দর্শনটিই গোলমেলে হয়ে যায়। এ মৃত্যু পরিভাষাটিকে বাংলাভাষায় নির্মিত রূপক গীতিকাব্যে- অন্তর্ধান, প্রয়াণ, অবসান, দেহত্যাগ, দেহরাখা ও প্রাণত্যাগ, ইংরেজি রূপক প্রতিশব্দ- death, departure এবং আরবি ‘ﺍﻟﻤﺠﺎﺯﻯ ﺍﺪﺍﺐ’তে (আদাবুল মাজাযি) ইন্তেকাল (.ﺍﻨﺘﻗﺎﻞ) ওফাত (.ﻮﻔﺎﺓ), বিদায় (.ﻮﺪﺍﻉ) ও মউত (.ﻤﻮﺖ) ইত্যাদি রূপে প্রকাশ করা হয়।

আদাবুল মাজাযি [ﺍﻟﻤﺠﺎﺯﻯ ﺍﺪﺍﺐ] (আপৌছ)বি পুরাণ, পৌরাণিক কাহিনী {.আদাব. ﺍﺪﺍﺐ+ .মাজাযি. ﻤﺟﺎﺯﻯ}

মাজাযি [ﻤﺟﺎﺯﻯ] (আপৌছ)বি রূপক, অপ্রকৃত, উপমা, উদাহরণ, কৃত্রিম, ছদ্ম, দৃষ্টান্ত, নিদর্শন, তুলনা, সাদৃশ্য, অনুরূপ, বক্তব্যের বিষয় প্রাঞ্জল করার জন্য অনুরূপ প্রসঙ্গের উল্লেখ, তাশবিহ (.ﺘﺸﺒﻴﻪ), মিসাল (.ﻤﺜﺎﻝ), ইসতেয়ারা (ﺍﺴﺘﻌﺎﺮﺓ), similitude, likeness, comparison। যেমন, মু’জিযা (.ﻤﻌﺠﺯﺓ), কিরামত (ফা.ﻜﺭﺍﻤﺖ) (রূআ) লৌকিকা (বাপৌরূ) চমৎকার (বাপৌমূ) উপমা।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!