দক্ষিণ

৩০/১. দক্ষিণ
South (সাউথ)/ ‘ﺠﻨﻮﺐ’ (জুনুব)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ডান পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক সত্তা ডান। এর বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা ডানশ্বাস। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা উষ্ণবায়ুসূর্যশ্বাস। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অবাচীদক্ষিণারায় এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা পিঙ্গলামলয়

অভিধা (Appellation)
দক্ষিণ (বাপৌরূ)বি ডান, ডানদিক, মানবদেহে হৃদপিণ্ডের অবস্থানের বিপরীত দিক, South, ‘ﺠﻨﻮﺐ’ (জুনুব) (শ্ববি) কুমেরু, দক্ষিণাচল, দক্ষিণায়ন (ইপৌচা) হাসান (ﺤﺴﻦ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ডান পরিবারের বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. ভূগোলে সকালের সূর্যের দিকে মুখ করে দাঁড়ানো অবস্থায় দেহের ডান পার্শ্বকে বাংলায় ‘দক্ষিণ বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, হৃদপিণ্ডের অবস্থানের বিপরীত পার্শ্বকে রূপকার্থে ‘দক্ষিণ বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, নাসিকার ডান ছিদ্রপথে চলাচলকারী শ্বাসকে রূপকার্থে ‘দক্ষিণ বলা হয় (বাপৌছ) পিঙ্গলা ও মলয় (বাপৌচা) অবাচী ও দক্ষিণারায় (বাপৌউ) উষ্ণবায়ু ও সূর্যশ্বাস (বাপৌরূ) দক্ষিণ (বাপৌমূ) ডান।

দক্ষিণের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of south)
১.   “উত্তরা সুর বাজে ভালো, হৃদকমলে জ্বলে আলো, দক্ষিণা সুর বদন কালো, বিখণ্ডন ঘটিয়া যায়। (বলন তত্ত্বাবলী- ১৫৯)
২.   “দেহের খবর বলি শোনরে মন, দেহের উত্তর দিকে আছে বেশি দক্ষিণেতে কম।” (পবিত্র লালন- ৫৫০/১)

দক্ষিণের কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of south)
১.   “গঠলেন সাঁই দক্ষিণ দ্বার, নামটি তার স্বরূপ বাজার, বেচাকিনা করে নয়জন তার, লালন কয় তোলাদার খোদ মহাজন।” (পবিত্র লালন- ৯১/৪)
২.   “দেখা শোনা ভাব আকর্ষণ- বন্ধ ইঙ্গিত সঙ্কেত কথন, মনে মন মিশিবে যেখানে, অসীম চুম্বকে সেথায়- পার করে দক্ষিণে বায়, থাকলে নিরীক্ষ নয়নে।” (বলন তত্ত্বাবলী- ২৬৭)
৩.   “পিছলানী দক্ষিণে পাইলে, পিষে কামের যাঁতাকলে, বলন কয় কামের ছলে, দুইমুখে কামড়াইয়া খায়।” (বলন তত্ত্বাবলী- ৩০)
৪.   “প্রথমে চাঁদ উদয় দক্ষিণে, কৃষ্ণপক্ষে অধঃ হয় বামে, আবার দেখি শুক্লপক্ষে, কিরূপে যায় দক্ষিণে।” (পবিত্র লালন- ৫৮৭/২)
৫.   “বামে ইড়া দক্ষিণে পিঙ্গলা, তমঃ রজগুণে করছে খেলা, মধ্যে সত্ত্বগুণ সুষুম্না বিমলা, ধরো ধরো তারে সাদরে।” (পবিত্র লালন- ১৭২/২)
৬.   “যেদিন দক্ষিণের কালশশী উদয় হয় উত্তরে গিয়া, বসে থাকে পারঘাটেতে শক্তিরূপ ধরিয়া, পারমিদের মহান মহীমা- অলৌকিকশক্তির নিশানা, পাইতে সে শক্তিখানা- নিরীক্ষ ধররে ত্রিবেণী (বলন তত্ত্বাবলী- ৬৪)

দক্ষিণের সংজ্ঞা (Definition of south)
সাধারণত; সকালের সূর্যের দিকে মুখ করে দাঁড়ানো অবস্থায় দেহের ডান পার্শ্বকে দক্ষিণ বলে।

দক্ষিণের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of south)
১.    বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; হৃদপিণ্ডের অবস্থানের বিপরীত পার্শ্বকে ডান বা দক্ষিণ বলে।
২.   বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নাসিকার ডানছিদ্রপথে চলাচলকারী শ্বাসকে ডানশ্বাস বা দক্ষিণ বলে।

দক্ষিণের প্রকারভেদ (Variations of south)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে দক্ষিণ দুই প্রকার। যথা; ১. উপমান দক্ষিণ ও ২. উপমিত দক্ষিণ।

. উপমান দক্ষিণ (Analogical south)
সাধারণত; সকালের সূর্যের দিকে মুখ করে দাঁড়ানো অবস্থায় দেহের ডান পার্শ্বকে উপমান দক্ষিণ বলে।

. উপমিত দক্ষিণ (Compared south)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে নাসিকার ডানছিদ্রপথে চলাচলকারী শ্বাসকে ডানশ্বাস বা উপমিত দক্ষিণ বলে।

দক্ষিণের পরিচয় (Identity of south)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ডান পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ। সকালের সূর্যের দিকে মুখ করে দাঁড়ানো অবস্থায় দেহের ডান পার্শ্বকে দক্ষিণ বলা হয়। দক্ষিণ বলতে সাধারণত; প্রকৃতির একটি দিক বুঝালেও শ্বরবিজ্ঞানে কেবল নাসিকার ডানশ্বাস বুঝায়। আরবীয় রূপকারগণের মতে; এ ডানশ্বাসের গুরুত্ব অনেক। কারণ; তারা ডানশ্বাসকে শুভশ্বাস বা কাজের শুভলক্ষণ বলে মনে করে থাকেন। এজন্য; মূলত মধ্যপ্রাচ্য হতে ডানপন্থী সংস্কৃতিই আবিষ্কার হয়েছে বা হচ্ছে। বর্তমানেও মধ্যপ্রাচ্যের সাম্প্রদায়িক, পারম্পরিক ও সামাজিক সংস্কারগুলো কেবলই ডানপন্থী। যেমন; পথের ডানপার্শ্ব ধরে চলা, গাড়ি ডানদিক দিয়ে চালানো, ঘর বা আখড়ায় প্রথমে ডান পা প্রবেশ করানো, ডানহাত দ্বারা ভোজন আরম্ভ করা ইত্যাদি। এ হতেই এদেশে “যার যার ডাইনে চলি ভাই” এ বাণীর উদ্ভব হয়েছে।

অথচ ভারতবর্ষের সুমহান রূপকার মনীষীগণের চিন্তাধারা সম্পূর্ণই বিপরীত। বাঙালী মনীষীগণ বলে থাকেন- “নাসিকার ডানশ্বাস তুলনামূলকভাবে ঊষ্ণ এবং বামশ্বাস শীতল।” এ হতেই বামশ্বাসকে চন্দ্র শ্বাস এবং ডানশ্বাসকে সূর্যশ্বাস বলা হয়। তাঁরা আরও বলেন; “সবসময় ডানশ্বাস শুভ নয়। নাসিকার বামশ্বাস দিনের বেলায় শুভ কিন্তু ডানশ্বাস রাতের বেলায় শুভ। এছাড়াও; দিনের সব কাজকর্মের জন্য ও মৈথুনের জন্য সর্বদা বামশ্বাস কল্যাণকর। বামশ্বাস চলাকালীন সময়ে মানুষের মন ও মস্তিষ্ক শীতল ও শান্ত থাকে এবং ডানশ্বাস চলাকালীন সময়ে মন ও মস্তিষ্ক উত্তপ্ত ও অশান্ত থাকে।” বামশ্বাস শীতল। এজন্য; এ শ্বাস মন-মস্তিষ্ককে শান্ত রাখে। এ সূত্র ধরেই বাংভারতীয় উপমহাদেশে সাম্প্রদায়িক, পারম্পরিক ও সামাজিকভাবে বামপন্থী সংস্কৃতির উদ্ভব হয়েছে। যেমন; পথের বামপার্শ্ব ধরে চলা, গাড়ি বামদিক দিয়ে চালানো ও ঘর বা আখড়ায় প্রথমে বাম পা প্রবেশ করানো ইত্যাদি। এ হতেই এদেশে “যার যার বামে চলি ভাই” এ বাণীর উদ্ভব হয়েছে। মধ্যপ্রাচ্যে ডানপন্থী সংস্কৃতি ও ভারতবর্ষে বামপন্থী সংস্কৃতির উদ্ভব হওয়ার প্রকৃত কারণ এটি;ই। ডান ও বাম সংস্কৃতির বৈধাবৈধতা সঠিকভাবে নির্ণয় করা সব বুদ্ধিমানের একান্ত প্রয়োজন। যারা আজ স্বদেশে বৈদেশী সংস্কৃতির চর্চা ও অনুশীলন করছে তাদের বিষয়টি গভীরভাবে অনুধাবন করা অধিক অধিক প্রয়োজন। কেবল সাম্প্রদায়িক অন্ধবিশ্বাসের ধুয়া দিয়ে চরম ও পরম বাস্তবতাকে জলাঞ্জলি দেওয়া বা পদদলিত করা কখনই কারো উচিত নয়। উল্লেখ্য যে; অত্র গ্রন্থের ৫ম খণ্ডের এ ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’ সংশ্লিষ্ট অন্যান্য উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার অনুকূলে অবশিষ্ট আলোচনা করা হয়েছে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!