দ্বারী

৭০/৮. দ্বারী
Janitor (জ্যানিটর)/ ‘بواب’ (বাওয়াব)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ভৃগু পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা জরায়ুমুখ। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা ভৃগু। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ত্রিবেণী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা খিড়কি, পর্বত, পাখি সিঁধ। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অর্জুন, জিষ্ণু মহারাজ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা অসি, পরশু, স্বর্গদ্বার স্বর্গমুখ। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত ভৃগু, ও শ্বাস এ ২টি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
দ্বারী (বাপৌচা)বিণ দ্বারপাল, দ্বারবান, দ্বাররক্ষক, দ্বাররক্ষী, দ্বারীক, প্রহরী, রক্ষী, দারোয়ান, দুয়ার পাহারাদার, janitor, ‘بواب’ (বাওয়াব) (শ্ববি) . অঞ্জনি, অর্জুন, ধনঞ্জয়, নারদ, পার্থ, ভৃগু, প্রপাত . ক্ষুর, তলোয়ার, পরশু, ত্র্যম্বক (ইদে) মুসা (.ﻤﻭﺴﻰٰ), হুদহুদ (.ﻫﺪﻫﺪ) (গ্রিদে) chopper, razor (রেজার) (পরি) জরায়ুমুখ, womb aperture (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ভৃগু পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; দ্বার প্রহরীকে দ্বারী বলা হয় . শ্বরবিজ্ঞানে; জরায়ুমুখকে দ্বারী বলা হয় (বাপৌছ) অসি, পরশু, স্বর্গদ্বার ও স্বর্গমুখ (বাপৌচা) অর্জুন, জিষ্ণু, দ্বারী ও মহারাজ (বাপৌউ) খিড়কি, পর্বত, পাখি ও সিঁধ (বাপৌরূ) ত্রিবেণী (বাপৌমূ) ভৃগু।

দ্বারীর ২টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Two highly important quotations of janitor)
১.   “তেতলা এক গুদাম ঘরে দু’জন রয়েছে দ্বারী, সেথায় দিন রজনী ষোল জনা করে চৌকিদারী, প্রধানমন্ত্রীর হুঁ সাজসে- চুরি করে থানায় বসে, বলন কয় মোবাইল কষে- কী অভিনব নমুনা।” (বলন তত্ত্বাবলী- ৯৮)
২.   “মানুষ-মক্কা কুদরতি কাজ, উঠছেরে আজগুবি আওয়াজ, সাততলা ভেদিয়ে, আছে সিংদরজায় দ্বারী একজন, নিদ্রাত্যাগী হয়ে।” (পবিত্র লালন- ৮০/৩)

দ্বারীর সংজ্ঞা (Definition of janitor)
সাধারণত; দ্বার প্রহরীকে দ্বারী বলে।

দ্বারীর আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of janitor)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জরায়ুমুখকে দ্বারী বলে।

দ্বারীর প্রকারভেদ (Variations of janitor)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; দ্বারী দুই প্রকার। যথা; ১. উপমান দ্বারী ও ২. উপমিত দ্বারী।

. উপমান দ্বারী (Analogical janitor)
সাধারণত; দ্বার প্রহরীকে উপমান দ্বারী বলে।

. উপমিত দ্বারী (Compared Janitor)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জরায়ুমুখকে উপমিত দ্বারী বলে।

দ্বারীর পরিচয় (Identity of janitor)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ভৃগু পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

সাধারণত; দ্বার প্রহরিকে দ্বারী বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; নাসিকার শ্বাস ও ভৃগুকে দ্বারী বলা হয়। তবে; এখানে; কেবল ভৃগুকেই দ্বারী বলা হয়েছে। অথচ বড় অবাক হবার বিষয় হলো সারা বিশ্বের সাম্প্রদায়িক মনীষী, বক্তা, লেখক, গবেষক, ব্যৈখ্যিক, টৈকিক, অনুবাদক ও অভিধানবিদরা শ্বরবিজ্ঞানে ব্যবহৃত ‘দ্বারী’রূপ বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা দ্বারা কেবল বাড়ি বা কলঘর বা শিল্পঘরের দ্বাররক্ষিকেই বুঝেন এবং বুঝিয়ে থাকেন। এজন্য; বিশ্বের প্রায় সাম্প্রদায়িকরা আত্মদর্শন ও শ্বরবিজ্ঞানে একেবারেই অন্ধ। এদেরকে জন্মান্ধ বললেও ভুল হবে না। যেমন; অক্ষর জ্ঞানহীনের নিকট পত্রিকায় ছাপা সংবাদ; তেমনই; আত্মদর্শন জ্ঞানহীন সাম্প্রদায়িকদের নিকট সাম্প্রদায়িক গ্রন্থ অক্ষরজ্ঞানহীনরা পত্রিকা হাতে করে নিয়ে বেড়াতে পারবে কিন্তু পড়ে সংবাদ বলতে পারবে না। তেমনই; আত্মদর্শন বা আত্মতত্ত্ব জ্ঞানহীন সাম্প্রদায়িকরাও কেবল পৌরাণিক কাহিনী পড়তে ও শোনাতে পারবে কিন্তু এসব গল্পের মাধ্যমে মানুষকে কী শিক্ষা প্রদান করা হয়েছে, তা উদ্ধার করতে পারবে না কোনো দিন।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!