দড়া

৭৮/২. দড়া
Cord (কর্ড)/ ‘حبل’ (হাবিলা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মোটাশিরা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা মোটাশিরা। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সুষুম্না। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বৈয়াম্বু এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা মধ্যমা

অভিধা (Appellation)
দড়া (বাপৌউ)বি রশা, মোটারশি, মোটাদড়ি, শক্ত ও মোটাদড়ি, মোটা রজ্জু, কাছির মতো মোটা দড়ি, cord, ‘حبل’ (হাবিলা), fatcord, coarsish, thick ropes, ‘سميكة’ (সামিকা), ‘حبال سميكة’ (হাবিলা সামিকা), ‘ﺤﺒﻞ ﺴﻤﻴﻦ’ (হাবিলা সামিন) (শ্ববি) মোটাশিরা, মোটাস্নায়ু, spinal cord, হাবলুশ শার্কি (.ﺤﺒﻞ ﺍﻟﺸﺭﻜﻰ) (ইদে) জুলফাকার (.ﺫﻭﺍﻠﻔﻗﺎﺮ), নাফ্সুল লাওয়ামা (.ﻨﻔﺱ ﺍﻠﻮﺍﻤﺔ), হাবলিল ওয়ারিদ (ﺍﻟﻭَرِيد ﺤﺑﻞ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মধ্যমা পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; মোটাদড়িকে দড়া বলা হয়. শ্বরবিজ্ঞানে; মস্তিষ্ক হতে মেরুদণ্ডের মধ্যভাগ দিয়ে শরীরের হস্ত ও পদ পর্যন্ত প্রলম্বিত মোটাশিরাকে মধ্যমা বা রূপকার্থে দড়া বলা হয় (বাপৌছ) মধ্যমা (বাপৌচা) বৈয়াম্বু (বাপৌউ) দড়া (বাপৌরূ) সুষুম্না (বাপৌমূ) মোটাশিরা।

দড়ার সংজ্ঞা (Definition of cord)
সাধারণত; মোটা দড়িকে দড়া বলে।

দড়ার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of cord)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মস্তিষ্ক হতে মেরুদণ্ডের মধ্যভাগ দিয়ে শরীরের হস্ত ও পদ পর্যন্ত প্রলম্বিত মোটাশিরাকে মধ্যমা বা রূপকার্থে দড়া বলে।

দড়ার প্রকারভেদ (Variations of cord)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; দড়া দুই প্রকার। যথা; ১. উপমান দড়া ও ২. উপমিত দড়া।

. উপমান দড়া (Analogical cord)
শ্বরবিজ্ঞানে; মোটা দড়িকে উপমান দড়া বলে।

. উপমিত দড়া (Compared cord)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মস্তিষ্ক হতে মেরুদণ্ডের মধ্যভাগ দিয়ে শরীরের হস্ত ও পদ পর্যন্ত প্রলম্বিত মোটাশিরাকে মধ্যমা বা উপমিত দড়া বলে।

দড়ার পরিচয় (Identity of cord)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘মোটাশিরা’ পরিবারের অধীন একটি ‘বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা’ বিশেষ। সাধারণত; মোটা দড়িকে দড়া বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; মস্তিষ্ক হতে মেরুদণ্ডের মধ্যভাগ দিয়ে শরীরের হস্ত ও পদ পর্যন্ত প্রলম্বিত মোটাশিরাকে মধ্যমা বা দড়া বলা হয়। শ্বরবিজ্ঞানে; এর গুরুত্ব অপরিসীম। মানবদেহের মধ্যে এ সত্তাটি চেনে ও জেনে নেওয়া সব মানুষের একান্ত প্রয়োজন। উল্লেখ্য যে; আদিকাল হতে সাধকগণ এ দড়ার দ্বারাই শুক্র নিয়ন্ত্রণ ও জন্মনিয়ন্ত্রণ করে আসছেন।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!