ননি

৪৮/১০. ননি
Cream (ক্রিম)/ ‘ﻘﺸﺪﺓ’ (ক্বিশদা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা পালনকর্তা। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সাঁই। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অমৃতসুধা, গ্রন্থ, চন্দ্র, জল, তীর্থবারি, পাখি, ফল ফুল। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিষ্ণু, মাণিক, রাজা, রাম, লালন, স্বরূপ হরি এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ঈশ্বর, উপাস্য, চোর, পতিতপাবন, পরমগুরু, প্রভু, মনের-মানুষ সুধা। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত দুগ্ধ’, ‘শুক্র’, ‘পালনকর্তাসৃষ্টিকর্তা এ ৪টি বাঙালী পৌরাণিক মূলক সত্তার ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
ননি (বাপৌচা)বি মাখন, কাঁচা দুধের মাখন, cream, ‘ﻘﺸﺪﺓ’ (ক্বিশদা) (শ্ববি) এমন তরল-মানুষ; যে এখনও মূর্তাকার ধারণ করে নি। মাতৃগর্ভে ভ্রূণ লালনপালনের দায়িত্ব পালনকারী সুমিষ্ট, সুপেয় ও শ্বেতবর্ণের জল (রূপ্রশ) পালনকর্তা, ঈশ্বর, উপাস্য, নারায়ণ, নিধি, নিমাই, নিরঞ্জন, প্রভু, স্বরূপ (পারদে) খোদা (ফা.ﺨﺪﺍ) (ইদে) মা’বুদ (.ﻤﻌﺑﻭﺪ), মুহাম্মদ (.ﻤﺤﻤﺪ), রব (.ﺮﺐ), রাসুল (.رَسُول) (ইপ) কাওসার (.ﻜﻭﺛﺮ), ফুরাত (.ﻔﺭﺍﺖ) (ইংপ) God, guardian, nectar, elixir (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; কাঁচা দুধের মাখনকে ননি বলা হয়. শ্বরবিজ্ঞানে; অমৃতমানবরসকে উপমার্থে ননি বলা হয় (বাপৌছ) ঈশ্বর, উপাস্য, চোর, পতিতপাবন, পরমগুরু, প্রভু, মনের-মানুষ ও সুধা (বাপৌচা) ননি, বিষ্ণু, মাণিক, রাজা, রাম, লালন, স্বরূপ ও হরি (বাপৌউ) অমৃতসুধা, গ্রন্থ, চন্দ্র, জল, তীর্থবারি, পাখি, ফল ও ফুল (বাপৌরূ) সাঁই (বাপৌমূ) পালনকর্তা।

ননির কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of cream)
১.   “আর আমারে মারিস না মা, বলি মা তোর চরণ ধরে, ননি চুরি আর করব না।” (পবিত্র লালন- ১৬৫/১)
২.   “ননি খেতে মদনচোরা, আপন বুকে মারল ছোরা, বলন কয় কেমন গোরা, ভেবে অন্ত নাহি পায়।” (বলন তত্ত্বাবলী)
৩.   “ননির জন্য আজ আমারে, মারলি মাগো বেঁধে ধরে, দয়া নাই মা তোর অন্তরে, স্বল্পেতে গেলো জানা।” (পবিত্র লালন- ১৬৫/২)

ননির কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of cream)
১.   “গো চারণে গোষ্ঠের পথে, কষ্ট নাই মা গোষ্ঠে যেতে, আমরা সবে কাঁন্ধে করে, গোপাল লয়ে যাই, তোর গোপালের ক্ষুধা পেলে, দণ্ডে দণ্ডে ননি খাওয়াই।” (পবিত্র লালন- ২৫৬/৩)
২.   “ক্ষীর সর ননি খেতে, বাঁশীটি সদাই বাজাতে, কিবা সুখ পেয়ে তাতে, ফকির হ’লি ভাই।” (পবিত্র লালন- ২৭৯/২)
৩.   “চাঁদ ধরেছে নিধুবনে, যে চাঁদের খবর জানে, শ্রীরাধার কাননে নয় লক্ষ ধেনু চরায়, ভাণ্ড ভেঙ্গে ননি– খায় গোপাল শুনি, লালন কয় দেখা যায়।” (পবিত্র লালন- ৯৯৬/৪)
৪.   “দুগ্ধ ননিতে মিশাল সর্বদা, মন্থনদণ্ডে করে আলাদা আলাদা, তেমনই, ভাবের ভাবে- সুধানিধি পাবে, মুখের কথায় নয়রে সেভাব করা।” (পবিত্র লালন- ৪১৮/৩)
৫.   “পাগল মন ঊর্ধ্বরতী শিখ, নিষ্ঠা সাধু কাছে, ভাঙ্গিয়া সেই ননির হাঁড়ি, মনের মত খাও বসে।” (বলন তত্ত্বাবলী- ১৭৮)
৬.   “বারোবছর হইলে শুনি, প্রথম আকাশে আসে ননি, সেজন হয় ধনের ধনী, যেজন রয় সাধনে।” (বলন তত্ত্বাবলী- ১১)
৭.   “বিনয় করে বলে বলন, জগৎ সৃজন ননির কারণ, ননিই গুরুর রাঙাচরণ, ননিই হলো জগৎসাঁই।” (বলন তত্ত্বাবলী- ৩১৩)
৮.   “হায়ঃ হায়ঃ আর কত পুড়াবি মা তোর ননির দায়, আমার সাধন ভজন সবই হইল ছাই।” (বলন তত্ত্বাবলী- ৩১৩)

ননির সংজ্ঞা (Definition of cream)
সাধারণত; কাঁচা দুধের মাখনকে ননি বলে।

ননির আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of cream)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; সুমিষ্ট, সুপেয় ও শ্বেতবর্ণের অমৃতমানবজলকে উপমানার্থে ননি বলে।

ননির প্রকারভেদ (Variations of cream)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে ননি দুই প্রকার। যথা; ১. উপমান ননি ও ২. উপমিত ননি।

. উপমান ননি (Analogical cream)
সাধারণত; কাঁচা দুধের মাখনকে উপমান ননি বলে।

. উপমিত ননি (Compared cream)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে সুমিষ্ট, সুপেয় ও শ্বেতবর্ণের অমৃত মানব জলকে উপমিত ননি বলে।

ননির পরিচয় (Identity of cream)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ। সাধারণত; কাঁচা দুধের মাখনকেই ননি বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে; অমৃত মানবজলকে ননি বলা হয়। স্মরণীয় লালন ননি নয় এবং ননিও লালন নয়। তবে; শ্বরবিজ্ঞানের কোথাও কোথাও ননি পরিভাষাটি সাধারণ ননি অর্থেও ব্যবহৃত হয়। যেমন;
১.   “জল ছাড়া মীন বাঁচে না, দুগ্ধ ছাড়া ননি ওঠে না, শোনরে বেটা বোকা পাঁঠা, ধান্ধা তোমার লেগেছে।” (পবিত্র লালন- ৫৫১/২)
২.   “দুগ্ধে যেমন থাকে ননি, ভেয়ানে বিভিন্ন জানি, অমৃতসুধা ঢাকা তেমনি, আগে পরে গরল দিয়ে।” (পবিত্র লালন- ৯৮৭/২)
৩.   “স্বরূপ রয় রূপে মিশে, দুগ্ধে যেমন ননি থাকে।” (বলন তত্ত্বাবলী- ৩০৩)

লালন ও ননির মধ্যে অনেক পার্থক্য রয়েছে। বর্ণনার ধারাবাহিকতা বিচার বিশ্লেষণ না করে অনেকেই লালনকে ননি মনে করেন এবং তা পানও করে থাকেন। নিচে ননি ও লালনের মধ্যে পার্থক্য তুলে ধরা হলো।

ননি ও লালনের পার্থক্য (Difference between cream and saviour)

ননি (Cream) লালন (Saviour)
১. কাঁচা দুধের মাখনকে ননি বলে। ১. জীবের পালনকর্তাকে লালন বলে।
২. শ্বরবিজ্ঞানে; অমৃত মানবরসকে উপমার্থে ননি বলে। ২. শ্বরবিজ্ঞানে; জরায়ুর মধ্যে ভ্রূণ পালনকারী জলকে লালন বলে।
৩. কচি ডাবের জলবৎ সাদা ও সামান্য মিষ্ট মানবজলকে ননি বলে। ৩. সন্তান প্রসব হওয়ার সময়ে ভ্রণথলি হতে প্রাপ্ত সাদা ও দুর্গন্ধযুক্ত জলকে লালন বলে।
৪. এটি; আহরণ করতে হয় ঊষা প্রহরে। ৪. এটি; আহরণ করতে হয় না বরং সন্তান প্রসবের সময় বের হয়।
৫. এটি; আহরণ করতে সময় লাগে ১০০০ শ্বাস বা ৪২ মিনিট। ৫. এটি; সন্তান প্রসবের সময়ে আপনাপনি বের হয়।
৬. এর পরিমাণ হয় এক পোয়া হতে এক সের পর্যন্ত। ৬. এর পরিমাণ এক সের হতে তিন সের পর্যন্ত হয়।
৭. এটি; কচি ডাবের জলবৎ সাদা। ৭. এটি; সামান্য ঘোলাটে বর্ণ হয়।
৮. এ রস দর্শনের দ্বারা সাধক- সাঁইজি ও বৈষ্ণব উপাধিতে ভূষিত হন। ৮. এ রস দর্শন দ্বারা কেউ কোনো উপাধিতে ভূষিত হন না।
৯. এর অবতরণকাল হিন্দুদের কোজাগর ও মুসলমানদের সবেবরাত নামে পরিচিত। ৯. এ রস অবতরণকাল জন্মদিন নামে পরিচিত।
১০. এটি; সর্বোত্তম মানবজল। ১০. এটি; বর্জনীয় মানবজল।

এখনও যারা সন্তান প্রসবের পর ভ্রূণথলি হতে পতিত পচাজল পান করেন তাদের এখনই এমন মন্দকর্ম পরিত্যাগ করে বের হয়ে আসা উচিত। এ ব্যাপারে বাঙালী মহামানব লালন সাঁইজি লিখেছেন; যে ধনে উৎপত্তি প্রাণধন, সে ধনের হলো না যতন, অকালে ফল পাকায় লালন, দেখেশুনে জ্ঞান হলো না (পবিত্র লালন- ৮২৮/৪)। এ সূত্র ধরেই সাঁইজি বলেছেন যে জল সন্তান প্রসবের সময় ভ্রূণথলি হতে বের হয়ে আসে, তা ঐ থলির মধ্যে প্রবেশ করে প্রায় ১০ মাস পূর্বে। অর্থাৎ; ১০ মাস পরে পতিত জলই ১০ মাস পূর্বে অমৃত মানবজল ছিল। যেমন; যথা ঋতুতে সর্বপ্রকার ফল পাকে; তেমনই; যথা সময়ে সন্তান প্রসব হবেই হবে। যথা সময়ে ফল পাকা এবং সন্তান হওয়া অতি স্বাভাবিক ব্যাপার কিন্তু অকালে ফল পাকা কিংবা ফল পাকানো বড়ই কঠিন। এর দ্বারা সাঁইজি বুঝাতে চেয়েছেন যে সন্তান প্রসবের সময়ে যে জল পতিত হয় তা ১০ মাস পূর্বে আহরণ করাই হলো সাধন। সাধনবলে আহরণকৃত জলকেই ননি বলা হয়। অন্যদিকে; ভ্রূণথলির মধ্যে প্রাপ্ত পচাজলকে লালন বলা হয়। এ জলই ১০ মাস ধরে ঐ সন্তান লালনপালন করে থাকে। অল্প কথায় বলতে হলে ভ্রূণথলির মধ্যে প্রবেশকৃত জলকে বলা হয় লালন এবং থলির মধ্যে প্রবেশ করার পূর্বে আহরণকৃত উক্ত জলকেই বলা হয় ননি।

অত্যন্ত বেদনাবিধুর ও অব্যক্ত দুঃখজনক বিষয় হলো; এদেশের বিভিন্ন নার্সিং হোম, ক্লিনিক, মেডিকেল, স্বস্থ্যসেবা কেন্দ্র, চিকিৎসা কেন্দ্র ও ডাক্তারখানা হতে নার্স বা সেবিকার মাধ্যমে প্রসূতিদের প্রসবের সময়ে পতিত পচাজল আহরণ করে অনেক লোকে অমৃত বা ননি বলে পান করে থাকে। তারা কোন জ্ঞানে ও কোন যুক্তিতে পরিত্যক্ত পচাজলকে অমৃত মনে করে থাকে তা আজও বোধগম্যে আসে না। যেমন; স্বর্ণ বাইরে থাকে না; তেমনই; অমৃতও তো স্বাভাবিকভাবে পাওয়া যায় না। এতটুকু জ্ঞান যাদের নেই তারা আবার সাধক! আরে লালন তো পরিত্যক্ত জল। এটা তো পাওয়া যাবেই। অন্যদিকে; অনেক বছর সাধন করেই অমৃতের সন্ধানলাভ করা যায় না। অমৃত বলে পচাজল পান প্রবণতা হতে বেরিয়ে আসার জন্য ঐসব ভ্রান্ত সাধককে আকুল আবেদন জ্ঞাপন করে যবনিকাপাত করলাম।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!