নাগর

৫৫/১. নাগর
Leman (লিম্যান)/ ‘حبيبته’ (হাবিবাতাহু)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রেমিক পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা প্রেমিক। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ভ্রমর। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বৈদর এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা মনরায়। এ পরিভাষাটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাইপালনকর্তা ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তার উপমিতার্থে বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। সেজন্য; এর সঠিক আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা প্রত্যেক পাঠক-পাঠিকার একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)

নাগর বিণ নগরজাত, নগর সংক্রান্ত, পৌরনাগরীক, নগরবাসী।

নাগর (বাপৌরূ)বি ১. নাং, ঢেমনা, জার, রক্ষিত, লম্পট, ষিড়গ, প্রেমিক, বিদগ্ধজন, অবৈধপ্রণয়ী, leman, ‘حبيبته’ (হাবিবাতাহু), lover, suitor, আশিক্ব (.ﻋﺎﺸﻖ), ‘ﻤﺤﺒﻮﺐ’ (মাহবুব) ২. স্বামী, রাজা, সম্রাট (প্র) ১. বড় রসিকপুরুষ ২. নাগরী, দেবনাগর অক্ষর, যে অক্ষর দ্বারা পবিত্র বেদ নির্মিত হয়েছে (প্রাঅ) অনুরাগী, বিদগ্ধ, ব্যথিত, হৃদয়ে ভালোবাসা আছে এমন (শ্ববি) বলাই, মদন, মন্মথ, কামদেব (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রেমিক পরিবারের বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; নগরের অধিবাসীকে বাংলায় নাগরিক বা ‘নাগর বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, প্রেমাবিষ্টকে রূপকার্থে ‘নাগর বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, দ্বিপস্থ-জীবের পালনকর্তাকে উপমার্থে ‘নাগর বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, পুরুষজাতির শিশ্নকে উপমার্থে ‘নাগর বলা হয় (বাপৌছ) মনোরায় (বাপৌচা) বৈদর (বাপৌউ) ভ্রমর (বাপৌরূ) নাগর (বাপৌমূ) প্রেমিক Jস্ত্রী নাগরী।

নাগরের গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of leman)
নাগর আমার কাঁচা পিরিত পাকতে দিল না।” (জনৈক গীতিকার)

সাঁই অর্থে নাগরপরিভাষাটির ব্যবহার (Using the terminology leman sense for God)
পৌরাণিক সাহিতে দেখা যায় প্রায়; অধিকাংশ ক্ষেত্রে নাগরকে সাঁই অর্থেই ব্যবহার করা হয়। নিচে কয়েকটি উদ্ধৃতি তুলে ধরা হলো।

১.   “আজব এক রসিকনাগর ভাসছে রসে, হস্ত পদ নাই তার বেগে ধায় সে।” (পবিত্র লালন- ৯৬/১)
২.   “ধররে অধর-চাঁদেরে অধর দিয়ে, ক্ষীরোদ মৈথুনের ধারা, ধররে রসিক নাগরা, সে রসেতে অধর ধরা, দেখরে সচেতন হয়ে।” (পবিত্র লালন- ৫৬৪/১)
৩.   “মনচোরা চোর সে যে নাগর, তলে আসে তলে যায়, ওপর ওপর খুঁজি, জীব সবাই।” (পবিত্র লালন- ৮৫৯/৩)

———————————————————————————

১.   “করতে চাও শ্যাম নাগরালী, যাও যেথা সে চন্দ্রাবলী, এ পথে পড়েছে কালি, এ কালি আর যাবে না।” (পবিত্র লালন- ৮১৫/৩)
২.   “যখন ব্রজবাসী ছিল, ব্রজের সব ভুলাল, সে নাগর নদেয় এলো, এবার কারে না ভুলাবে।” (পবিত্র লালন- ৯৬৪/২)
৩.   “যে-ই হোক সে নাগরা, করবে কুলের কুল ছাড়া, লালন বলে দেখবে যারা, সৌভাগ্য তারই।” (পবিত্র লালন- ২৩৮/৪)
৪.   “লীলানিত্য পাত্রস্থিত সে ফুলে, সাধকের মূলবস্তু এ ভূমণ্ডলে, বেদের অগোচর- সে ফুলের নাগর, সাধুরা ভেবে করছে ঊল।” (পবিত্র লালন- ৬০৭/৩)

অটল অর্থে নাগরপরিভাষাটির ব্যবহার (Using the terminology leman sense for steady)

এছাড়াও; নাগর পরিভাষাটিকে কখনও কখনও অটল অর্থেও ব্যবহার করা হয়। যেমন, “টলে জীব অটলে ঈশ্বর, তাতে কী হয় রসিকনাগর, লালন কয় রসিক বিভোর, রস-ধ্যানে।” (পবিত্র লালন- ৯৭০/৪)

নাগরের সংজ্ঞা (Definition of leman)
১.   সাধারণত; নগরের অধিবাসীকে নাগরিক বা নাগর বলে।

২.   সাধারণত; প্রমাবিষ্টকে প্রেমিক বা রূপকার্থে নাগর বলে।

নাগরের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of leman)

১.    বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; দ্বিপস্থ-জীবের পালনকর্তাকে সাঁই বা উপমার্থে নাগর বলে।

২.   বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষজাতির শিশ্নকে বলাই বা উপমার্থে নাগর বলে।

নাগরের প্রকারভেদ (Variations of leman)

বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নাগর দুই প্রকার। যথা; ১. উপমান নাগর ও ২. উপমিত নাগর।

. উপমান নাগর (Analogical leman)

শ্বরবিজ্ঞানে; নাগরিক ও প্রেমিক উভয়কেই উপমান নাগর বলে।

উপমান নাগর আবার দুই প্রকার। যথা; ১. নাগরিক ও ২. প্রেমিক।

১. নাগরিক (Citizen)

নগরের অধিবাসীকে উপমান নাগরিক বা উপমান নাগর বলে।

২. প্রেমিক (Lover)

প্রমাবিষ্টকে প্রেমিক বা উপমান নাগর বলে।

. উপমিত নাগর (Compared leman)

বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; দ্বিপস্থ-জীবের পালনকর্তা ও পুরুষজাতির শিশ্নকে উপমিত নাগর বলে।

আবার, বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; উপমিত নাগর দুই প্রকার। যথা; ১. সাঁই নাগর ও ২. শিশ্ন নাগর।

. সাঁই নাগর (God leman)

বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জীবের পালনকর্তাকে উপমিত সাঁই নাগর বলে।

. শিশ্ন নাগর (Penis leman)

বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষজাতির শিশ্নকে উপমিত শিশ্ন নাগর বলে।

নাগরের পরিচয় (Identity of leman)

এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রেমিক পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ। নগরের অধিবাসীকে নাগরিক বা নাগর বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে; যে কোনো প্রেমিককেই নাগর বলা হয়। কিন্তু শ্বরবিজ্ঞানের কোথাও কোথাও নাগরকে শিশ্ন অর্থেও ব্যবহার করা হয়। উল্লেখ্য যে; শ্বরবিজ্ঞানে; সর্ব সময়ই বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত বাঙালী পৌরাণিক মূলক সত্তার রূপক নামে ঈশ্বরায়ন করে পৌরাণিক ঈশ্বর, দেবতায়ন করে পৌরাণিক দেবতা ও মানবায়ন করে পৌরাণিক চরিত্র সৃষ্টি করে বাঙালী পৌরাণিক মূলক সত্তারই সূক্ষ্মাতিসূক্ষ্ম কার্যকলাপ আলোচনা করা হয়। তবে; বাঙালী পৌরাণিক মূলক সত্তার আভিধানিক পরিভাষা নেহায়েত সাধারণ হওয়ার কারণে উক্ত সত্তার রূপক নামে পৌরাণিক চরিত্রায় করে ঈশ্বর দেবতা ও মানব ইত্যাদি পৌরাণিক চরিত্র নির্মাণ করা হয়। শিশ্নকে সব সময় চরিত্র রূপে ব্যবহার করা যায় না। কারণ; এটি; অত্যন্ত লজ্জাস্কর পরিভাষা। সেজন্য; শিশ্নকে কোথাও কোথাও নাগর, বৈদর ও বিম্বল বলেও চরিত্র রূপায়ণ করা হয়। আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করতে না পেরেই সাধারণ পাঠক ও শ্রোতারা এসব বাঙালী পৌরাণিক রূপক পরিভাষাকে নামপদ বলে এদের অনুবাদও করেন না এবং এসব পরিভাষার ব্যাখ্যা-বিশ্লেষণও করতে চান না।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!