নালা

৬৬/৯. নালা
Aqueduct (এ্যাকুডাক্ট)/ ‘مزراب’ (মিঝরাব)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বৈতরণী পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা যোনিপথ। এর রূপান্তরিত মূলক বৈতরণী। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা নদী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা উঠান, দুয়ার পথ। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ডাঙ্গা, বিরজা যমুনা এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা খাল সুড়ঙ্গ

অভিধা (Appellation)
নালা (বাপৌছ)বি খাল, নর্দমা, খাত, নালি, প্রণালী, জল বের হওয়ার প্রণালী, aqueduct, ‘مزراب’ (মিঝরাব) (শ্ববি) জননদ্বার, জননপথ, vagina, সাওয়া (.ﺴﻭﺀﺓ) (রূপ্রশ) গণ্ডকী, গোদাবরী, ফল্গু, মন্দাকিনী, যমুনা, সুরধুনী, সুরনদী, অযোধ্যা (ইংপ) canal (ইপ) দজলা (ﺪﺠﻠﺔ), বরজখ (.ﺒﺮﺯﺥ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বৈতরণী পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; জল প্রবাহিত হওয়ার প্রণালীকে নালা বলা হয়. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ভগ হতে ভৃগু পর্যন্ত দীর্ঘ যোনিনালীকে রূপকার্থে নালা বলা হয় (বাপৌছ) খাল, নালা ও সুড়ঙ্গ (বাপৌচা) ডাঙ্গা, বিরজা ও যমুনা (বাপৌউ) উঠান, দুয়ার ও পথ (বাপৌরূ) নদী (বাপৌমূ) বৈতরণী।

নালার কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of aqueduct)
১.   “তেড়ে আসবে অগ্নিবালা- ছুড়িবে আগুনের গোলা, পাতালগামী কলের নালা– তল ছাড়া কত গহীন (বলন তত্ত্বাবলী- ৪৮)
২.   “নিগম ঘরের খুলে তালা- জগৎগুরু দেখ উজ্বালা, খেললে সেথা অটলখেলা- দেখতে পাবিরে নমুনা, নয় দরজা এগারনালা– ত্রিবেণে ত্রিরসের খেলা, উযান ধারায় করলে হেলা- জীবনে গুরু মিলে না।” (বলন তত্ত্বাবলী- ২৩৪)
৩.   “নিগূঢ়ে নিগমেতে সাঁই জলাকার স্বরূপ ধরি, নীরাকারে চলেফেরে বলিতে সে রূপ ডরি, হাজার মাস হলে তাপন- নীরাকার হয় নিরঞ্জন, জলাকারে হয় বরিষণ- বানে ভাসে জন্মনালা।” (বলন তত্ত্বাবলী- ১৪০)
৪.   “রসরতীর নাই নিরূপণ, আন্দাজি করি সাধন, কিসে হয় প্রাপ্তি সে ধন, ঘুচে না মনের ঘোলা, উজানে কী ভেটেনে পড়ি, ত্রিবেণীর তীর নালা।” (পবিত্র লালন- ৩৬৫/৪)
৫.   “মা হইল যবনের বালা, শত ধামেতে রঙ্গলীলা, যায় আসে এক জন্মনালা, বিশ্ববাসী সতী বলে।” (বলন তত্ত্বাবলী- ১৯৪)
৬.   “হলোরে একি দশা, সর্বনাশা মনের ভোলায়, ডুবল ডিঙ্গা নিশ্চয় বুঝি, জন্মনালায়।” (পবিত্র লালন- ৮৪৩/২)

নালার সংজ্ঞা (Definition of aqueduct)
সাধারণত; জল প্রবাহিত হওয়ার প্রণালীকে নালা বলে।

নালার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of aqueduct)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ভগ হতে ভৃগু পর্যন্ত দীর্ঘ যোনিনালীকে রূপকার্থে নালা বলে।

নালার প্রকারভেদ (Variations of aqueduct)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নালা দুই প্রকার। যথা; ১. উপমান নালা ও ২. উপমিত নালা।

. উপমান নালা (Analogical aqueduct)
সাধারণত; জল প্রবাহিত হওয়ার প্রণালীকে উপমান নালা বলে।

. উপমিত নালা (Compared aqueduct)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ভগ হতে ভৃগু পর্যন্ত স্ত্রী জননপথকে উপমিত নালা বলে।

নালার পরিচয় (Identity of aqueduct)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘বৈতরণী’ পরিবারের অধীন একটি ‘বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা’ বিশেষ। সাধারণত; জল প্রবাহিত হওয়ার প্রণালীকে নালা বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; কেবল স্বর্গীয় নদী বৈতরণীকেই নালা বলা হয়। বৈরতণী দেখতে নালার মতো বলেই এর এমন নামকরণ করা হয়েছে। বিশ্বের সর্ব ভাষার সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণের মধ্যে ব্যবহৃত নালা পরিভাষাটির দ্বারা কেবল বৈতরণীকেই বুঝানো হয়েছে। অথচ বড় হাস্যকর বিষয় হলো বাংভারতের সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী ও বক্তারা নালা পরিভাষাটির দ্বারা কেবল প্রকৃতির জল প্রণালীকেই বুঝেন ও বুঝিয়ে থাকেন। শ্বরবিজ্ঞানের ও আত্মদর্শনের পুস্তক-পুস্তিকার সৌরজগৎ কেন্দ্রিক কিংবা প্রকৃতি কেন্দ্রিক ব্যাখ্যা-বিশ্লেষণ করা হতেই বর্তমান বিশ্বের সব সাম্প্রদায়িক সন্ত্রাসবাদ বা উগ্রবাদের উৎপত্তি। এজন্য; বিশ্বের সর্বপ্রকার মরমী, সাম্প্রদায়িক ও পারম্পরিক পৌরাণিক কাব্যগুলোর ‘উপমান’ পদের অর্থ সম্পূর্ণ পরিত্যাগ করে ‘উপমিত’ বা ‘উপমেয়’ পদের অর্থ গ্রহণ না করা পর্যন্ত সাম্প্রদায়িক ও পারম্পরিক অঙ্গনের উগ্রবাদ, আতঙ্কবাদ, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িকতার নিরসন কিংবা উন্নয়ন ও উত্তরণের কোনো সম্ভবনাই কখনও নেই। বিশেষ করে সাম্প্রদায়িক সহিংসতায় উত্তালময় দেশগুলোর জন্য এ সতর্কবাণীটিকে রাষ্ট্রীয় বিধান রূপে গ্রহণ করা একান্ত প্রয়োজন।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!