নিঃস্ব

৩৬/২. নিঃস্ব
Poor (পোর)/ ‘فقير’ (ফক্বির)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর নর পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা নর। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা গোরু। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা নরা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বলদ

অভিধা (Appellation)
নিঃস্ব (বাপৌউ)বিণ সম্বলহীন, দরিদ্র, নিঃসহায়, অসহায়, poor, ‘فقير’ (ফক্বির) (শ্ববি) ১. নর, গোরু, নিঃস্ব, বলদ ২. জ্ঞান, গুরু, সাঁই (প্রাঅ) পুরুষ, man, male, ‘ذكر’ (যাকারা), রাজুল (.ﺭﺟﻞ), মারউ (.ﻤﺭﺀ), ইনসান (.ﺍﻧﺴﺎﻦ), নাছ (.ﻧﺎﺲ), বাশার (.ﺒﺸﺮ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর নর পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; অর্থ সম্পদহীন লোককে নিঃস্ব বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, পুরুষজাতিকে রূপকার্থে নিঃস্ব বলা হয় (বাপৌছ) বলদ (বাপৌচা) নরা (বাপৌউ) নিঃস্ব (বাপৌরূ) গোরু (বাপৌমূ) নর।

নিঃস্বের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of poor)
১.   “আমার সাড়ে তিন টন- অমৃতসুধা রসরতন, আর মাল্লা বারোজনা- মণিপুর ত্রিবেণে গিয়া- ধনীকে নিঃস্ব বানাইয়া, ডাকাতরা চক্ষু করে কানা।” (বলন তত্ত্বাবলী- ১০৯)
২.   “কতজন দুলতে গিয়ে, গেছে সবায় নিঃস্ব হয়ে, গিয়েছে বদনাম নিয়ে, এক অন্তিম সজ্জায়।” (বলন তত্ত্বাবলী- ১৯৯)
৩.   “কপাল বড়াই করে যারা, এই ভবে নিঃস্ব তারা, বলন কয় কপাল গড়া, শিখ নিষ্ঠা সাধু কাছে।” (বলন তত্ত্বাবলী- ৭৬)
৪.   “নিঃস্ব হলি মন কানা, বুঝে কর সেই বেচাকিনা।” (বলন তত্ত্বাবলী- ১৭২)
৫.   “ভেঙ্গে গেল যৌবনের ডাল, সুখপাখিটা দিলো উড়াল, জনমদুঃখী নিঃস্ব কাঙাল, আমায় করে রাখিলে।” (বলন তত্ত্বাবলী)
৬.   “ভেদ না জেনে সাধন করে আলস্যপনা কুঁড়ে মরে, কর্ম দোষে নিঃস্ব হইয়া কপালটারে দোষী করে।” (বলন তত্ত্বাবলী- ২২৭)

নিঃস্বের সংজ্ঞা (Definition of poor)
সাধারণত; অর্থ সম্পদহীন লোককে নিঃস্ব বলে।

নিঃস্বের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of Poor)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষজাতিকে রূপকার্থে নিঃস্ব বলে।

নিঃস্বের প্রকারভেদ (Analogical poor)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নিঃস্ব দুই প্রকার। ১. উপমান নিঃস্ব ও ২. উপমিত নিঃস্ব।

. উপমান নিঃস্ব (Analogical poor)
সাধারণত; অর্থ সম্পদহীন লোককে উপমান নিঃস্ব বলে।

. উপমিত নিঃস্ব (Compared poor)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষজাতিকে রূপকার্থে উপমিত নিঃস্ব বলে।

নিঃস্বের পরিচয় (Identity of poor)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর নর পরিবারের একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় এ পরিভাষাটি অধিক ব্যবহৃত হয়। কিন্তু ভিন্ন ভিন্ন ভাষায় এর ব্যবহার হওয়ার কারণে সহজে সাধারণ পাঠক-পাঠিকার দৃষ্টিগোচর হয় না। সাধারণ সাহিত্যে নিঃস্ব বলতে অর্থ সম্পদহীন লোককে বুঝালেও শ্বরবিজ্ঞানে নিঃস্ব বলতে কেবল পুরুষজাতিকে বুঝানো হয়। এর বিপরীতে নারীজাতিকে ধনী বলা হয়। অর্থাৎ; শ্বরবিজ্ঞানের সূত্রানুসারে নারীকে ছাগল ধরতে হলে পুরুষকে অবশ্যই গোরু ধরতে হবে। তাদৃশ নারীকে ধনী ধরতে হলে পুরুষকে অবশ্যই নিঃস্ব ধরতে হবে। এ নির্ধারণির ওপরই পুরাণ নির্মিত হয়েছে, হচ্ছে ও হতে থাকবে। অন্যদিকে; বড় হাস্যকর বিষয় হলো সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী, বক্তা, ব্যৈখ্যিক, টৈকিক, অভিধানবিদ ও অনুবাদকরা শ্বরবিজ্ঞানে ব্যবহৃত নিঃস্ব পরিভাষাটির দ্বারা কেবল অর্থ কড়িহীন ব্যক্তিকে বুঝেন ও বুঝিয়ে থাকেন। এজন্য; সাম্প্রদায়িক ও পারম্পরিকরা চিরকালই শ্বরবিজ্ঞানের মূলশিক্ষা বা প্রকৃতশিক্ষা হতে চির বঞ্চিত। তাই; তাদেরকে মৌলবাদী না বলে বরং ছিন্নমূল বলা অধিক শ্রেয়। এখানে; নিঃস্ব বলতে কেবল পুরুষজাতিকে বুঝানো হয়েছে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!