নিদান

৭৪/১. নিদান
Dying (ডাইয়িং)/ ‘انتهاء’ (ইন্তেহা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মুমুর্ষুতা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা মুমুর্ষুতা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ভগ্নদশা। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা গতায়ু এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা পরপার

অভিধা (Appellation)
নিদান (বাপৌরূ)বি নিদেন, হেতু, মূল, কারণ, রোগের কারণ, dying, ‘انتهاء’ (ইন্তেহা) বিণ শেষ, চরম, অন্তিম, মুমুর্ষু (প্র) রোগ-ব্যাধি নির্ণয়কারী শাস্ত্র (শ্ববি) মুমুর্ষুকাল, মরণাপন্ন সময়, মৃত্যুকাল প্রায় আসন্ন এমন, dying state, হালাতিল এহতিদার (.ﺤﺎﻟﺔ ﺍﻻﺤﺘﺿﺎﺮ) ক্রিবিণ ১. কামের সময়ে, গমনের সময়ে, মিলনের সময়ে, সঙ্গমের সময়ে, পারের বেলা, সাঁই ভজনের বেলা ২. গমননালিতে, যৌননালিতে, আঙ্গিনায়, ওঠানে, ডাঙ্গায়, দুয়ায়ে (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মুমুর্ষুতা পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা (সংজ্ঞা) ১. সাধারণত; মরণাপন্ন অবস্থাকে বাংলায় ‘নিদান বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মৈথুনের সময়ে শুক্র নিয়ন্ত্রণকালীন কঠিন মুহূর্তকে রূপকার্থে ‘নিদান বলা হয় (বাপৌছ) পরপার (বাপৌচা) গতায়ু (বাপৌউ) ভগ্নদশা (বাপৌরূ) নিদান (বাপৌমূ) মুমুর্ষুতা।

নিদানের ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of dying)
“সুখের আশ থাকলে মনে, দুঃখের ভার নিদানে, অবশ্য মাথায় নিবা, সুখ চেয়ে সোয়াস্তি ভালো, শেষ কালেতে পস্তাবা।” (পবিত্র লালন- ৭৫১/৩)

নিদানের কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of dying)
১.   “কোন ধনের কী গুণপনা, অন্তিমকালে যাবে জানা, গুরুধন কী চিনলে না, নিদানে পস্তাবি পাছে।” (পবিত্র লালন- ৪০৩/৪)
২.   “গুরুরূপ যাদের অন্তরে, অধর সাঁই তারাই ধরে, যায়রে তারা পরপারে, নিদানের কঠিন ত্রিবেণে।” (বলন তত্ত্বাবলী- ১৫২)
৩.   “দয়ালের বন্দনা, আমার গুরুর বন্দনা, ত্রিধারা নিদানে অধম, পাই যেন চরণখানা।” (বলন তত্ত্বাবলী- ৯০)
৪.   “পাপী ঢেঁকি যদি স্বর্গে যায়, তিনবেলা ভানাকুটা লাথি না এড়ায়, ফকির লালন বলে নিদানকালে, যেন সৎগুরুর খায় লাথি।” (পবিত্র লালন- ৭১৬/৪)
৫.   “পুলসিরাতের কথা কিছু, ভাবিও মনে, পার হতে হয় হীরের সাঁকো, ঘোর নিদানে।” (পবিত্র লালন- ৬৩৫/১)
৬.   “বলন বলে পড়ে জালে শেষকালে তোমার দেখা চাই, তুমি বিনা নিদানে ত্রিবেণে এ অধীনের কাণ্ডারী নাই, সাঁইয়ের চরণ বিনা কেমনে, পাড়ি দিব ত্রিমোহনা।” (বলন তত্ত্বাবলী- ১৩৩)
৭.   “যত কর কাগজের কড়ি, ততো বাড়ে কোপের নাড়ি, দেখ মিছে সব বাড়াবাড়ি, টের পাবি শেষ নিদানে।” (বলন তত্ত্বাবলী- ২২১)

চিকিৎসা শাস্ত্র অর্থে নিদানপরিভাষারটির ব্যবহার (Using the terminology dying sense for medical scripture)
“জগতে হয় যত ব্যাধি, নিদানে হয় তার বিধি, আমার এ ব্যাধির নাই আর ঔষধ, প্রাণের বন্ধু কোথায় রইল।” (পবিত্র লালন- ১৪৪/৩)

নিদানের সংজ্ঞা (Definition of dying)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মরণাপন্ন অবস্থাকে মুমুর্ষুকাল বা নিদান বলে।

নিদানের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of dying)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মৈথুন করতে গিয়ে শুক্র নিয়ন্ত্রণ করার মত কঠিন অবস্থাকে নিদান বলে।

নিদানের প্রকারভেদ (Variations of dying)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নিদান দুই প্রকার। যথা; ১. উপমান নিদান ও ২. উপমিত নিদান।

. উপমান নিদান (Analogical dying)
সাধারণত; মরণাপন্ন অবস্থাকে মুমুর্ষুকাল বা রূপকার্থে নিদান বলে।

. উপমিত নিদান (Compared dying)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মৈথুন করার সময় শুক্র-নিয়ন্ত্রণ করার মত কঠিন অবস্থাকে নিদান বলে।

নিদানের পরিচয় (Identity of dying)

এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মুমূর্ষূতা পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ। মরণাপন্ন অবস্থাকে মুমুর্ষুকাল বা নিদান বলা হয় বা যে কোনো কঠিন বিপদসংকুল সময়কে নিদান বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে; কেবল মৈথুন করার সময় শুক্র-নিয়ন্ত্রণ করার কঠিন সময়কেই নিদান বলা হয়। কারণ; সাধকের জন্য এর চেয়ে কঠিন আর কোনো সময় নেই। ঊর্ধ্বরেতা হওয়া বা অটলত্বলাভ করা প্রত্যেক সাধকের সর্বপ্রথম সাধন। এজন্য; সাধক মাত্রই শুক্র নিয়ন্ত্রণরূপ বিপদ বা নিদানের সম্মুখীন অবশ্যই হন। কিন্তু আশ্চর্যের বিষয় হলো বাংভারতের সাম্প্রদায়িক ও পারম্পরিক অনুসারীরা সবাই নিদান বলতে কেবল প্রয়াণকাল বা তিরোধানকালকে বুঝিয়ে থাকেন। সেজন্য; সাম্প্রদায়িকরা প্রয়াণকালে যার যার দেবতাকে দেখতে চায়। অন্যদিকে; পারম্পরিকরা যার যার গুরুদেবকে দেখতে চায়।

প্রকৃত বিষয় হলো যে কোনো মুমুর্ষুকালই হলো নিদান। এবার প্রশ্ন হলো শ্বরবিজ্ঞানে ব্যবহৃত নিদান পরিভাষাটি দ্বারা কোনো মুমুর্ষুকালকে বুঝায়। এখানে; সাম্প্রদায়িক ও পারম্পরিকদের মতামত হলো প্রয়াণকাল। অন্যদিকে; মরমী ও শ্বরবিজ্ঞানীদের সিদ্ধান্ত হলো শুক্র নিয়ন্ত্রণকাল। পরিশেষে বলা যায়; সাম্প্রদায়িক ও পারম্পরিকরা আত্মদর্শন না জেনে ও না বুঝেই নিদান পরিভাষাটি দ্বারা প্রয়াণকালকে গ্রহণ করেছেন। সাম্প্রদায়িক ও পারম্পরিক গ্রন্থে বর্ণিত প্রতিটি গুরুত্বপূর্ণ বিষয়েই সাম্প্রদায়িক ও পারম্পরিকরা উপমান পদের ঘোলাজল পান করে ভুল সিদ্ধান্তে উপনীত হয়েছেন। এসব কারণেই সাম্প্রদায়িক ও পারম্পরিকদের মূল গ্রন্থের বর্ণনা এবং তাদের প্রচলিত সংস্কারের সাথে তেমন কোনো মিল নেই। এজন্য; সাম্প্রদায়িক মতবাদ ও সাম্প্রদায়িক সংস্কারের বিরোধীতা করার জন্য মাঝে মাঝে বিদ্রোহী লেখক ও গবেষককে আত্মপ্রকাশ করতে দেখা যায়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!