নিধুবন

৩৯/১ নিধুবন
Nectariferous (নেক্টারিফেরাস)/ ‘معسل’ (মু‘য়াস্সাল)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর নারীদেহ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা নারীদেহ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা নাগরদোলা। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা নবদ্বীপ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা নদীয়া

অভিধা (Appellation)
নিধুবন (বাপৌরূ)বি অমূল্যনিধি পাওয়া যায় এমন বন, nectariferous, ‘معسل’ (মু‘য়াস্সাল) (প্র) বৃন্দাবনে অবস্থিত নিধু নামক বন, রাধাকৃষ্ণের কেলিমালঞ্চ (শ্ববি) নারীদেহ, নারীচিহ্নধারী দেহ, woman body, female body, বাদন আযযাওযা (.ﺒﺪﻦ ﺍﻟﺯﻮﺟﺔ) (রূপ্রশ) নাগরদোলা, পাতাল, ভূমি (ইপ) ইমরাত (.ﺍﻤﺮﺃﺓ), মারয়াত (.ﻤﺮﺀﺓ) (ইংপ) woman, female (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর নারীদেহ পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা (সংজ্ঞা) ১. সাধারণত; অমূল্যনিধি পাওয়া যায় এমন বনকে বাংলায় ‘নিধুবন বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, নারীদেহকে রূপকার্থে ‘নিধুবন বলা হয় (বাপৌছ) নদীয়া (বাপৌচা) নবদ্বীপ (বাপৌউ) নাগরদোলা (বাপৌরূ) নিধুবন (বাপৌমূ) নারীদেহ {বাং. নিধি > + বাং.বন}

নিধুবনের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of nectariferous)
১.   “অদেখা সাঁইয়ের দেখা, দেখবি যদি আয় যৌবনে, অটলের ঝাণ্ডা নিয়ে, এ বেণুবনে নিধুবনে।” (বলন তত্ত্বাবলী- ৩)
২.   “আজ পাশা খেলবোরে শ্যাম, ও শ্যামরে তোমার সনে, একেলা পেয়েছিরে শ্যাম এ নিধুবনে।” (মরমীকবি রাধারমণ)
৩.   “আজ ফাগুনে নিধুবনে, কৃষ্ণলীলা গোপীর সনে, যাব সঙ্গোপনে নিরজনে, বৈষ্ণবেরা ব্রাহ্মণ সাধিতে।” (বলন তত্ত্বাবলী- ১৪৬)
৪.   “নিধুবনে খেলব পাশা বুকে বুক মিশাইয়া, প্রেমাগুন নিবারণ করব আলিঙ্গণ করিয়া, তেমার দর্শন পাবার আশে, চিত্ত যায় উড়িয়া।” (বলন তত্ত্বাবলী)
৫.   “পাশাখেলতে ফুলবনে, নিত্য আসো নিধুবনে, লালবাতি জ্বালাইয়ারে।” (বলন তত্ত্বাবলী)
৬.   “শ্যাম আসিলে নিধুবনে, আয়ান তারে শত্রু জানে, শ্যাম বিনা এ ব্রজধামে, গমনে কী ছাই মিলে।” (বলন তত্ত্বাবলী)

নিধুবনের কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of nectariferous)
১.   “কৃষ্ণ রয়েছে নিধুবনে, সাধু যারা তারাই চেনে।” (বলন তত্ত্বাবলী- ৭৭)
২.   “চাঁদ ধরেছে নিধুবনে, চাঁদের খবর জানে, শ্রীরাধার কাননে নয় লক্ষ ধেনু চরায়, ভাণ্ড ভেঙ্গে ননি- খায় গোপাল শুনি, লালন কয় দেখা যায়।” (পবিত্র লালন- ৯৯৬/৪)
৩.   “নয় প্রহরী নিধুবনে, কৃষ্ণলীলা গোপীর সনে, বলন কয় প্রাতেঃ মিলে, আপন ঘরের কোণে।” (বলন তত্ত্বাবলী- ৭৭)
৪.   “নিধুবনেই বসে কালা, বংশীটি বাজায় দোতালা, সকাল বিকাল দুই বেলা, তার দু’রঙ্গে আনাগোনা।” (বলন তত্ত্বাবলী- ১৩)
৫.   “পাইলে আমার জীবনে, ভজতাম চরণ যতনে, সুজন বুঝি থাকে নিধুবনে, তার জন্য উদাসী হব- তারে বিনা প্রাণ ত্যেজিব, আমি আর আমার নই।” (বলন তত্ত্বাবলী- ৬২)
৬.   “পাথর উড়েরে মথুরায়, নিধুবনের নভ চুড়ায়, উঁচুনীচু হয় সে স্বেচ্ছায়, কোন প্রকৌশ লাগে না।” (বলন তত্ত্বাবলী- ৪০)
৭.   “ভাবুক দেখে করে লীলা নিগমে গোপনে, দুইজনে হয় মাখামাখি পাইলে নিধুবনে, বলন কাঁইজি ভাবিয়া কয়, ঐ প্রেমে হয় মধুভাব।” (বলন তত্ত্বাবলী- ১৫০)
৮.   “সাদা কালো ফুলের বাসর, পঞ্চরসে পেতেছি আসর- গো, নিধুবনে নাইকো দোসর, রাঙ্গা ঠোঁটী খাইয়া পান।” (বলন তত্ত্বাবলী- ৫৪)

নিধুবনের সংজ্ঞা (Definition of Nectariferous)
সাধারণত; অমূল্যনিধি পাওয়া যায় এমন বনকে নিধুবন বলে।

নিধুবনের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of nectariferous)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নারীদেহকে নিধুবন বলে।

নিধুবনের প্রকারভেদ (Variations of nectariferous)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; দুই প্রকার। যথা; ১. উপমান নিধুবন ও ২. উপমিত নিধুবন।

. উপমান নিধুবন (Analogical nectariferous)
অমূল্যনিধি পাওয়া যায় এমন বনকে উপমান নিধুবন বলে।

. উপমিত নিধুবন (Compared nectariferous)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নারীদেহকে উপমিত নিধুবন বলে।

নিধুবনের পরিচয় (Identity of nectariferous)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর নারীদেহ পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ। অমূল্যনিধি পাওয়া যায় এমন বনকে নিধুবন বলা হয়। অথবা সর্বপ্রকার অমূল্য-ধন, অমূল্যসম্পদ ও অমৃতসুধা পাওয়া যায় এমন বনকে নিধুবন বলা হয়। সাধু সন্ন্যাসীদের সাধনীয় পবিত্র পাঁচটি মানবরস মানবদেহে রয়েছে। এরমধ্যে চারটি রসই নারীদেহে পাওয়া যায়। এসব রসকেই শ্বরবিজ্ঞানে নিধি বলা হয়। নারীদেহে একত্রে চার চারটি নিধি পাওয়া যায়। এজন্যই; পূর্বকালে নারীদেহকে নিধিবন বলা হতো। পারম্পরিক মনীষীদের মতে; এ নিধিবনই পরবর্তীকালে নিধুবন রূপলাভ করে। অর্থাৎ; যেমন; বৃন্দাবন এর ভাবার্থ পুরুষদেহ; তেমনই; নিধুবন এর ভাবার্থ নারীদেহ।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!