নির্বাণ

৮৮/৭. নির্বাণ
Release (রিলিস)/ ‘ضدور’ (দাদুর)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্রধর পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা শুক্রধর। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা অটল। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ঊর্ধ্বরেতা, ডুবুরী স্বাধীন। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ঋভু, ওজম্বল সম্রাট এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা মরা স্তম্ভন

অভিধা (Appellation)
নির্বাণ (বাপৌছ)বি পরিনির্বাণ, অবসান, নির্বাপণ, বিলয়, সমাপ্তি, অস্তগমন, মোক্ষ, মুক্তি, নির্বাপিত হওয়া, ভববন্ধন থেকে পরিত্রাণলাভ, জীবন্মূক্তি, অজ্ঞানতা থেকে মুক্তিলাভ, release, ‘ضدور’ (দাদুর), extinguishment, ‘انقراض’ (ইনক্বিরাজ) বিণ মুক্ত, জীবনমুক্ত, মোক্ষপ্রাপ্ত, নিরন্ত, নির্বাপিত, জ্বলনরহিত ও অস্তমিত, release, resolute, ‘ﻨﺠﺎﺓ’ (নাজাত) ‘ﺨﻼﺺ’ (খালাস) (শ্ববি) শুক্রধর, ইন্দ্রজিত, বীর্যবান, বিরেশ্বর, শুজা (.ﺸﺠﺎﻉ), বাসিল (.ﺑﺎﺴﻞ) (রূপ্রশ) উদ্বাহী, ঊর্ধ্বরেতা, জিষ্ণু, নিষ্কামী, পারমী বি বিলায়েত (ﻮﻻﻴﺖ) (ইংপ) spirited, strong, semener, spermer (ইদে) আলি (.ﻋﻠﻰ), গাজি (.ﻏﺎﺯﯼ), হাজি (.ﺤﺎﺠﻰ), হাফিজ (.ﺤﺎﻔﻇ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্রধর পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা). ভববন্ধন থেকে পরিত্রাণলাভ করাকে নির্বাণ বলা হয় . মৈথুনে সুরধুনীতে শুক্রপাত না করাকে উপমার্থে নির্বাণ বলা হয় (বাপৌছ) নির্বাণ, মরা ও স্তম্ভন (বাপৌচা) ঋভু ওজম্বল  ও সম্রাট (বাপৌউ) ঊর্ধ্বরেতা, ডুবুরী ও স্বাধীন (বাপৌরূ) অটল (বাপৌমূ) শুক্রধর।

নির্বাণের ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of release)
নির্বাণ মুক্তি ছেড়ে সেতো, লয় হয় পশুর মত, সাধন করে এমন প্রাপ্ত, কী সুখে সাধকে চাই।” (পবিত্র লালন- ৩৬৯/৩)

নির্বাণের সংজ্ঞা (Definition of release)
বাঙালী শ্বরবিজ্ঞানে ভববন্ধন থেকে পরিত্রাণলাভ করাকে নির্বাণ বলে।

নির্বাণের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of release)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মৈথুনে কামনদীতে শুক্রপাত না করাকে উপমানার্থে নির্বাণ বলে।

নির্বাণের প্রকারভেদ (Variations of release)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে নির্বাণ দুই প্রকার। যথা; ১. উপমান নির্বাণ ও ২. উপমিত নির্বাণ।

. উপমান নির্বাণ (Analogical release)
সাধারণত; ভববন্ধন থেকে পরিত্রাণলাভ করাকে উপমান নির্বাণ বলে।

. উপমিত নির্বাণ (Compared release)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে মৈথুনে কামনদীতে শুক্রপাত না করাকে উপমিত নির্বাণ বলে।

নির্বাণের পরিচয় (Identity of release)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘শুক্রধর’ পরিবারের অধীন একটি ‘বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা’ বিশেষ। সাধারণত; সর্বপ্রকার মুক্তিলাভ করাকেই নির্বাণলাভ করা বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে; কেবল শুক্র নিয়ন্ত্রণ করা বা অটল হওয়াকেই নির্বাণ বা পরিনির্বাণ বলা হয়। এছাড়াও; সন্তানগ্রহণ না করে একেশ্বর জীবনগ্রহণ করাকেও নির্বাণলাভ করা বলা হয়। উল্লেখ্য যে; সন্তানগ্রহণ না করে একেশ্বর জীবনগ্রহণ করাই নির্বাণের সর্বোচ্চ স্তর কিন্তু অত্যন্ত হাস্যোপহাসের বিষয় হলো বাংভারতের অধিকাংশ অভিধানবিদ, অনুবাদক, লেখক, গবেষক, ব্যৈখ্যিক ও টৈকিক কেবল মানুষের প্রয়াণকেই নির্বাণ বা পরিনির্বাণ বলে অভিহিত করে থাকেন। এমন অভিধা বিভ্রাট হতে সাবধানতা ও সতর্কতা অবলম্বন করা সব বুদ্ধিমানের একান্ত প্রয়োজন। গবেষক মাত্রই জানে যে; পুরাণ উপমিত প্রধান। যেহেতু; সারাবিশ্বের মরমী, সাম্প্রদায়িক ও পারম্পরিক পৌরাণিক সাহিত্যাদি উপমিত প্রধান; সেহেতু; এসব পুস্তক-পুস্তিকার অনুবাদ, ব্যাখ্যা ও টীকাও উপমিত প্রধান হওয়া একান্ত প্রয়োজন। কিন্তু বিগতদিনে বেদ, ত্রিপিটক, তৌরাত, যাবুর, ইঞ্জিল, কুরান, লালন ও জালালের যেসব ব্যাখ্যা-বিশ্লেষণ করা হয়েছে তা সবই কেবল উপমানপ্রধান। উপরোক্ত উপমিতপ্রধান পুস্তক-পুস্তিকার ব্যাখ্যা-বিশ্লেষণ যদি উপমানপ্রধান রূপে করা হয় তবে গ্রন্থাদির মূলশিক্ষা তো ব্যাহত হবেই সাথে সাথে হিতে বিপরীত হওয়ার আশঙ্কাও রয়েছে অধিক। সেজন্য; এখনি আত্মদর্শনের জ্ঞানার্জনকারী আত্মজ্ঞানী দার্শনিকদের এগিয়ে আসা উচিত এবং বিগতদিনের সর্বপ্রকার মরমী, সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকার আধ্যাত্মিক অনুবাদ করা, আত্মদর্শনের ওপর টীকা-টীপ্পনী নির্মাণ করা ও আধ্যাত্মিক অভিধান নির্মাণ করা একান্ত প্রয়োজন। এছাড়াও; সাম্প্রদায়িক রাজনৈতিক উগ্রবাদ ও সন্ত্রাসবাদ নির্মূল করা সম্ভব হবে না অদূরভবিষ্যতে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!