পণ

১৪/০৩. পণ
Dowry (ডাওরি)/ ‘ﺒﺎﺌﻨﺔ’ (বায়না)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর উপহার পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা উপহার। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা দক্ষিণা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা সম্প্রদান এবং এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা পার্বণী

অভিধা (Appellation)
পণ (বাপৌছ)বি কিরা, শপথ, অঙ্গীকার, প্রতিজ্ঞা, সংকল্প, কড়ার, বাজি খেলায় হার-জিতের প্রতিজ্ঞা।
পণ (বাপৌছ)বি যৌতুক, ঔদ্বাহিক, বিবাহে বর বা কন্যা পক্ষকে প্রদত্ত অর্থ, dowry (ডাওরি), ‘ﺒﺎﺌﻨﺔ’ (বায়না) (প্রাঅ) দর্শনী, নৈবেদ্য, প্রণামী, ভিক্ষা, ভোগ, মাণ, যৌতুক, বার্ষিকী (প্র) . বিবাহের সময় বরপক্ষ কনেকে বা কনেপক্ষ বরকে প্রদত্ত অর্থ বা দ্রব্যাদি . সাঁই সদৃশ গুরুদর্শন পাবার পূর্ব পর্যন্ত মৈথুনে রতীপাতহীনভাবে একটানা অতিবাহিত সময় (শ্ববি) উপহার, পুরস্কার, উপঢৌকন, পারিতোষিক, gifts, ‘ﻫﺪﻴﺔ’ (হাদিয়া) (পরি) দেহকর, হাজার বায়, হাজার শ্বাস (ইপ) তোহফা (.ﺘﺤﻔﺔ), সদক্বা (.ﺼﺪﻘﻪ), হাদিয়া (.ﻫﺪﻴﺔ) (ইংপ) gift, present, donation (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর উপহার পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; শ্রমের বিনিময় ব্যতীত যা প্রদান করা হয় তাকে উপহার বা পণ বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, সাঁইদর্শনের জন্য ব্যবহৃত অটলক্ষমতাকে রূপকার্থে পণ বলা হয় (বাপৌছ) পণ (বাপৌচা) পার্বণী (বাপৌউ) সম্প্রদান (বাপৌরূ) দক্ষিণা (বাপৌমূ) উপহার।

পণ (বাপৌছ)বি বিশ গণ্ডা, সংখ্যার পরিমাণ বিশেষ।

পণের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of dowry)
১.   “একে-শূন্যে বেঁন্ধে ভেলা, করছে সাঁই লীলাখেলা, বসে জানগে ভেদ নিরালা, গুরুর চরণ পণ করে।” (বলন তত্ত্বাবলী- ৪৯)
২.   “মা জননীর ছয়’ননদী- সবাই সে পণ বিরোধী, সবাই রঙ্গিন সাজে সাজি- বিয়ে হয় বারটা পরে।” (বলন তত্ত্বাবলী- ২০৬)

পণের সংজ্ঞা (Definition of dowry)
সাধারণত; শ্রমের বিনিময় ব্যতীত যা প্রদান করা হয় তাকে উপহার বা পণ বলে।

পণের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of dowry)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; সাঁইদর্শনের জন্য ব্যবহৃত অটলক্ষমতাকে রূপকার্থে পণ বলে।

পণের প্রকারভেদ (Variations of dowry)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পণ দুই প্রকার। যথা; ১. উপমান পণ ও ২. উপমিত পণ।

. উপমান পণ (Analogical dowry)
সাধারণত; শ্রমের বিনিময় ব্যতীত যা প্রদান করা হয় তাকে উপমান পণ বলে।

. উপমিত পণ (Compared dowry)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; সাঁইদর্শনের জন্য ব্যবহৃত অটলক্ষমতাকে উপমিত পণ বলে।

পণের পরিচয় (Identity of dowry)

 এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর উপহার পরিবারের একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহৃত হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; শ্রমের বিনিময় ব্যতীত প্রদত্ত দ্রব্যাদিকেই পণ বলা হয়। কিন্তু শ্বরবিজ্ঞানে; সর্বপ্রকার উপহারকেই পণ বলা হয়। যেমন; কেউ বললো; “আমি কাঁইজির আশ্রমে অমুকদ্রব্যটি প্রদান করব। এটিই একটি পণ। দ্রব্যটি প্রদান করার পূর্ব পর্যন্ত এটি; পণ রূপেই থাকবে। কিন্তু প্রদান করা হয়ে গেলে পণপূর্ণ হয়ে যাবে। এজন্য; তখন এটি; আর পণ রূপে থাকবে না। কিন্তু বড় হতাশ হওয়ার বিষয় হলো; বাংভারতের অধিকাংশ মানুষ এ পণকে বর্তমানে রোগের ঔষধ রূপে ব্যবহার করতে আরম্ভ করেছে। যেমন; অনেক মানুষই উপমহাদেশের বড় বড় আশ্রম-আখড়ায় বড় বড় রোগ আরোগ্যের জন্য পণ করে। তারা পণ করে যে; “আমার এ রোগটি আরোগ্য হলে; ওমুক আশ্রমে এটা দিব, সেটা দিব, অর্থ দিব, গোরু দিব, মহিষ দিব ইত্যাদি। আবার সাথে সাথে ঔষধ পথ্যও গ্রহণ করতে থাকে। অতঃপর; রোগ আরোগ্য হলে ঐসব আশ্রমে গিয়ে পণকৃত দ্রব্যাদি দিয়ে আসে। এটা বাংভারতের একটি সংস্কৃতিতে রূপান্তর হয়েছে। এসব বাবার অলৌকিকশক্তিও নয় আবার অলৌকিক ক্ষমতাও নয় এসব একেবারেই অন্ধবিশ্বাস।

আশ্রমের অলৌকিক শক্তি (supernatural power) বা বাবার কামাই (dad’s earnings) গুণে রোগ ভালো হয় নি। বরং; রোগ ভালো হয়েছে ঔষধ-পথ্য সেবনের কারণে। পূর্বকালে বঙ্গদেশের অধিকাংশ মানুষ ছিল অশিক্ষিত। সমাজ ছিল অশিক্ষায়-কুশিক্ষায় জর্জরিত। তাই; তখন তারা আশ্রমে-আখড়ায় যেনতেন কারণে পণ করতো। এখন তো মানুষ আগের চেয়ে অনেকটাই শিক্ষিত, সভ্য ও ভদ্র হয়েছে। তাহলে; এখনও কেন আশ্রমে-আখড়ায় পণ প্রথা আছে? এখনও কেন মানুষ ঐসব কুসংস্কারে বিশ্বাস করে? এখনও কেন মানুষ আশ্রমে-আখড়ায় হাঁস-মুরগি, গরু-ছাগল পণ করে?

এসব প্রশ্নের সমাধান রূপে বলা যায়; সাম্প্রদায়িক ও পারম্পরিক দর্শনের ভুল বুঝা ও ভুল ব্যাখ্যা দেওয়ার কারণেই এখনও সমাজ হতে ঐসব কুসংস্কার দূর করা সম্ভব হচ্ছে না।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!