পাথর

১৮/০৩. পাথর
Stone (স্টোন)/ ‘حجر’ (হাজরা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কামরস পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা যৌনরস। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা কামরস। এর  বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ঘোষক। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা তীর। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অনীকউল্কা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা উষ্ণজলবিজলা। এ পরিভাষাটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কামরস, কানাইশুক্র ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তার রূপক, উপমান ও ছদ্মনাম পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
পাথর (বাপৌউ)বি শিলা, অশ্ম, মণি, রত্ন, মূল্যবান ধন, বাটখারা, stone, ‘حجر’ (হাজরা) (আল) পাষাণ, কঠোর, নিষ্ঠুর, নির্মম, নির্দয় (শ্ববি) কামরস, serenity, জাকুল ফারজ (.ﺫﻮﻖ ﺍﻟﻔﺮﺝ) (রূপ্রশ) উশিজ, উল্কা, তীর, বজ্র, রক্ষী, সৈন্য (ইদে) আবাবিল (.ﺍﺑﺎﺑﻴﻝ), বেলাল (.ﺒﻼﻞ), মুয়াজ্জিন (.ﻤﺆﺬﻦ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কামরস পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; এক প্রকার কঠিন শিলাকে পাথর বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, নর-নারীর যৌনমিলনের সময়ে রমণীদের যোনি হতে নিঃসৃত; সুধা ও মধু ব্যতীত আঠালো রসকে রূপকার্থে পাথর বলা হয় (বাপৌছ) উষ্ণজল ও বিজলা (বাপৌচা) অনীক ও উল্কা (বাপৌউ) তীর ও পাথর (বাপৌরূ) ঘোষক (বাপৌমূ) কামরস।

পাথরের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of stone)
১.   “আগে পাত্র যোগ না করে, যেজন সাধন করে, সেতো প্রেমী নয় তারে কামী কয়, চকমকি পাথরে যেমন অগ্নি ঝরে।” (পবিত্র লালন-৭৬/১)
২.   “উড়ন্ত-পাথর মহীমা, পাপ থাকে না দিলে চুমা, যে পাথরের পরশ পেলে, জন্ম-মরণ রহে না।” (বলন তত্ত্বাবলী- ৪০)
৩.   “কাঠুরিয়া এক মাণিক পেয়ে, পাথর বলে দেয় ফেলে, মাণিক কাঁদে অভিমানে, কাঠুরিয়া মাণিক চেনে না।” (পবিত্র লালন-৮৩৭/২)
৪.   “পাথর উড়েরে মথুরায়, নিধুবনের নভ চুড়ায়, উঁচুনীচু হয় সে স্বেচ্ছায়, কোনো প্রকৌশলী লাগে না।” (বলন তত্ত্বাবলী- ৪০)
৫.   “পাথরের কান্নাধারা, কলির জীব পবিত্র করা, বলনের চুম্বন করা, জীবনে কভু হলো না।” (বলন তত্ত্বাবলী- ৪০)
৬.   “পাথরে অগ্নি থাকে, বের করতে হয় ঠুকনি ঠুকে, সিরাজ সাঁইজি দেয় অমনি শিক্ষে, বোকা লালন সঙ নাচায়।” (পবিত্র লালন-৯৪৬/৪)
৭.   “মনটা যাতে রাজি হয়, ধ্যানটা তাতে আপনি যায়, পাথর দেখে শোলার মতো, বেগার ঠেলা- ঢেঁকি গিলা, টাকশালে সহি নাই তো।” (পবিত্র লালন-১৯৩/২)
৮.   “تَرْمِيهِمْ بِحِجَارَةٍ مِنْ سِجِّيلٍ” উচ্চারণ; “তারমিহিম বিহিজারাতিম মিন সিজ্জিল।” অর্থ; তাদের প্রতি তলদেশ হতে পাথর নিক্ষেপ করা হয় (কুরান, ফিল- ৪)

পাথরের সংজ্ঞা (Definition of stone)
সাধারণত; এক প্রকার কঠিন শিলাকে পাথর বলে।

পাথরের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of stone)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শুক্র, সুধা ও মধু ব্যতীত কামের সময়ে জনিত্র হতে নিঃসৃত আঠালো রসকে কামরস বা রূপকার্থে পাথর বলে।

পাথরের প্রকারভেদ (Variations of stone)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পাথর দুই প্রকার। যথা; ১. উপমান পাথর ও ২. উপমিত পাথর।

. উপমান পাথর (Analogical stone)
সাধারণত; এক প্রকার কঠিন শিলাকে উপমান পাথর বলে।

. উপমিত পাথর (Compared stone)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শুক্র, সুধা ও মধু ব্যতীত কামের সময়ে জনিত্র হতে নিঃসৃত আঠালো রসকে কামরস বা উপমিত পাথর বলে।

পাথরের পরিচয় (Identity of stone)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কামরস পরিবারের একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। সারাবিশ্বের সব সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহৃত হওয়ার কারণে; সাধারণ পাঠক-পাঠিকাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; এক প্রকার কঠিন শিলাকে পাথর বলা হয়। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে; কামরস ও যোনিকে পাথর বলা হয়। এখানে; কেবল কামরসকেই পাথর বলা হয়েছে। উল্লেখ্য; বিশ্বের সব সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে ব্যবহৃত পাথর পরিভাষার দ্বারা হয়তো কামরস; নয়তো যোনিকেই বুঝায়। অথচ অত্যন্ত দুঃখ ও পরিতাপের বিষয় হলো; সারাবিশ্বের সব সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী ও বক্তারা পুরাণে বর্ণিত পাথর বলতে কেবল ভৌত শিলাকেই বুঝে এবং বুঝিয়ে থাকে। এ কারণেই; সর্ব শ্রেণির সাম্প্রদায়িকরা ক্রমে ক্রমে শ্বরবিজ্ঞান বা আত্মদর্শন হতে অন্ধবিশ্বাস ও মনগড়া ব্যাখ্যা-বিশ্লেষণ নির্ভর হয়ে পড়ছে। উপমান পাথরের উপমিত পদ না জানার কারণে; অনন্যোপায় হয়েই সাম্প্রদায়িক মুসলমান মনীষী ও বক্তারা কুরানের কিছু কিছু আয়াতের অর্থও পরিবর্তন করেছেন। যেমন; “تَرْمِيهِمْ بِحِجَارَةٍ مِنْ سِجِّيلٍ” উচ্চারণ; “তারমিহিম বিহিজারাতিম মিন সিজ্জিল।” অর্থ; তাদের প্রতি তলদেশ হতে পাথর নিক্ষেপ করা হয় (কুরান, ফিল- ৪)। এখানে; মুসলমান সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী এবং বক্তারা প্রায় সবাই ঊর্ধ্বদেশ হতে পাথর নিক্ষেপের কথা বলে থাকে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!