পাহাড়

৩৩/৯. পাহাড়
Mountain (মাউন্টেন)/ ‘ﺠﺒﻞ’ (জাবালা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা দেহ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা পৃথিবী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অশ্ব, গাড়ি, জাহাজ, তরী, বৃক্ষ হাতি। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা কানন, বপু, বিপিন, ব্রজ ভুবন এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা দেবালয়, বিশ্ব, মন্দির, রথ, শাস্ত্র স্বর্গালয়। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত দেহ’, ‘ভৃগুজরায়ু ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তার ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
পাহাড় (বাপৌচা)বি পাড়, শৈল, পর্বত, টিলা, অনতিউচ্চ পর্বত, অধিক উঁচু নয় এমন পর্বত, মাটির ঢিবি, উচ্চ তীরভূমি, mountain, ‘ﺠﺒﻞ’ (জাবালা) (আল) সুদীর্ঘ, বিশাল (ব্য্য) যে কোনো কঠিন বা বড় বিষয়বস্তুকে পাহাড় বলা হয় (নরপাহাড়, পাহাড়সম বিপদ) (শ্ববি) দেহ, খাঁচা, ধড়, পিঞ্জর, body, জাসাদ (.ﺠﺴﺪ), বদন (.ﺒﺪﻦ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহ পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; অধিক উঁচু নয় এমন মাটির ঢিবিকে পাহাড় বলা হয়. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মানুষের স্থূল দেহকে উপমার্থে পাহাড় বলা হয় (বাপৌছ) দেবালয়, বিশ্ব, মন্দির, রথ, শাস্ত্র ও স্বর্গালয় (বাপৌচা) কানন, পাহাড়, বপু, বিপিন, ব্রজ ও ভুবন (বাপৌউ) অশ্ব, গাড়ি, জাহাজ, তরী, বৃক্ষ ও হাতি (বাপৌরূ) পৃথিবী (বাপৌমূ) দেহ।

পাহাড়ের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of mountain)
১.   “আবহায়াত নাম গঙ্গা সে যে; কেউ সংক্ষেপে শুনে বুঝে, পলকে পাহাড় ভাসে, পলকে শুকায়।” (পবিত্র লালন- ৮৮০/২)
২.   “আমি কী দেখলাম গো নদীয়ায়, পুত্র মারে কন্যা বাঁচায়, পাহাড় কেটে ঘর গড়ে, তার ভিতরে লুকায়।” (বলন তত্ত্বাবলী- ৩০)
৩.   “এক হাজার বছর পুড়ে, মাটির দেহ হয় সোনা, পাহাড় গলে সুধা ঝরে, থাকে না কোন লোনা।” (বলন তত্ত্বাবলী- ২৫২)
৪.   “দুই পাহাড়ের মধ্যখানে, সাঁইয়ের গোপন পূজাঘর, অষ্টজনে কাঁধে করে, বহে সারা বিশ্বপর।” (বলন তত্ত্বাবলী- ১৪৩)
৫.   “পাহাড় কেটে বাড়ি বানায়, পুত্র মারে কন্যা বাঁচায়, বলন কয় দয়াল সাঁই, পারে সেই গোল মিটাতে।” (বলন তত্ত্বাবলী- ১৬)
৬.   “পাহাড় টিলা বাতাসে উড়ে- একত্রিত হবে গড়ে, আত্মাসম যাবে ধড়ে- দেখবে নিজে বলবান- পূর্বে যেথায় পড়ছে ধরা- সেদিকে ছুটবে তারা, সবাই রবে পাগলপারা, যাদের যে কাণ্ডজ্ঞান।” (বলন তত্ত্বাবলী- ৪৬)

সাধারণ পাহাড় অর্থে পাহাড়পরিভাষাটির ব্যবহার (Using the terminology mountain sense ordinary mountain)
১.   “আকাশে মই লাগিলে উড়ে পাতালে যায় বাতাসে, সাদা কালো দুটি চন্দ্র তার হাতে আসে অনায়াসে, পায় না চাঁদ অস্ত গেলে, পাহাড় সাগর খগোলে।” (বলন তত্ত্বাবলী- ১২৮)
২.   “চক্ষু অন্ধ মনের ধোঁকায়, কেশের আড়ে পাহাড় লুকায়, কী রঙ্গ সাঁই করছে সদাই, বসে নিগম ঠাঁই।” (পবিত্র লালন- ৩৫০/২)
৩.   “না দেখলে লিহাজ করে, মুখে পড়লে কী হয়, মনের ঘোরে কেশের আড়ে, পাহাড় লুকায়।” (পবিত্র লালন- ৫৯০/১)
৪.   “নিকট থেকে দূরে দেখায়, যেমন কেশের আড়ে পাহাড় লুকায়, দেখ মনা, ঢাকাদিল্লি হাতড়ে ফিরিরে, কুলের ঘোর যায় না।” (পবিত্র লালন- ২৫৭/২)
৫.   “বিল ঝিল বা নদী খালে, পাহাড় ফেটে জল চুঁয়ালে, জলের জাত কী ভিন্ন মূলে, বলন কয় ভিন্ন না।” (বলন তত্ত্বাবলী- ১১৯)
৬.   “মনে না দেখলে লিহাজ করে, মুখে পড়লে কী হয়, মনের ঘোরে কেশের, আড়ে পাহাড় লুকায়।” (পবিত্র লালন- ৭৫২/১)
৭.   “মিলে না সারা ভূগোলে, পাহাড় সাগর খগোলে, রইলিরে মন গণ্ডোগোলে, বাপের অনুমান সার করে।” (বলন তত্ত্বাবলী- ২৪১)
৮.   “যে পিতা সেতো পতি, গঠলেন সাঁই আদমসফি, কে বুঝে তার কুদরতি, কেশের আড়ে পাহাড় লুকায়।” (পবিত্র লালন- ৯৩৬/৪)

অটল অর্থে পাহাড়পরিভাষাটির ব্যবহার (Using the terminology mountain sense for steady)
“যেমন অটলসাধনকে পাহাড় বলে গ্রন্থে বর্ণনা, তেমন রতীপাতকে মরণ বলে রয়েছে ঘোষণা, রূপকার্থে লেখাজোখা, সর্বগ্রন্থে প্রমাণ আছে।” (বলন তত্ত্বাবলী- ১৪৯)

ভৃগু অর্থে পাহাড়পরিভাষাটির ব্যবহার (Using the terminology mountain sense for cervix)
১.   “আকাশে সাঁই ঠাঁই নিয়েছে, পাহাড়ের চূড়ায়, নয়া বিজয়ের ডাক এসেছে, প্রতিপদে পূর্ণিমায়।” (বলন তত্ত্বাবলী- ০৮)
২.   “মাথার ওপর পাহাড় ঝুলে, ভেবে দেখ অবোধ মনা, ওরে সাঁই নিমিশেই ভেঙ্গে দিবে, সাধের এ ঘরখানা।” (বলন তত্ত্বাবলী- ২৫২)

পাহাড়ের সংজ্ঞা (Definition of mountain)
সাধারণত; অধিক উঁচু নয় এমন মাটির ঢিবিকে পাহাড় বলে।

পাহাড়ের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of mountain)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জীবের স্থূল আকারকে দেহ বা রূপকার্থে পাহাড় বলে।

পাহাড়ের প্রকারভেদ (Variations of mountain)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে পাহাড় দুই প্রকার। যথা; ১. উপমান পাহাড় ও ২. উপমিত পাহাড়।

. উপমান পাহাড় (Analogical mountain)
সাধারণত; অধিক উঁচু নয় এমন মাটির ঢিবিকে উপমান পাহাড় বলে।

. উপমিত পাহাড় (Compared mountain)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে জীবের স্থূল আকারকে দেহ বা উপমিত পাহাড় বলে।

পাহাড়ের পরিচয় (Identity of mountain)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘দেহ’ পরিবারের একটি ‘বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা’ বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; অধিক উঁচু নয় এমন মাটির ঢিবিকে পাহাড় বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; দেহ ও ভৃগুকে পাহাড় বলা হয়। তবে; এখানে; কেবল দেহকেই পাহাড় বলা হয়েছে। দেহ মাটির সৃষ্টি এবং দেখতে পাহাড়ের মতো। এজন্য; এর এমন নামকরণ করা হয়েছে। অথচ বড় দুঃখ ও বেদনার কথা সারা বিশ্বের সব সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী ও বক্তারা শ্বরবিজ্ঞানে ব্যবহৃত পাহাড় পরিভাষাটির দ্বারা কেবল শিলা-নুড়ির প্রস্তুত ভৌত পাহাড়কেই বুঝেন বা বুঝিয়ে থাকেন। শ্বরবিজ্ঞানে ব্যবহৃত পরিভাষাগুলোর উপমিত পদগুলো অন্বেষণ করে বের করার পূর্ব পর্যন্ত কেবল উপমান পদ প্রধান সাম্প্রদায়িক ও পারম্পরিক সম্প্রদায়গুলো জীবনে কখনই সত্যের সন্ধানলাভ করতে পারবে না।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!