পিঙ্গলা

৩০/৪. পিঙ্গলা
Parcher (পার্সার)/ ‘مجفف’ (মুজাফফিফ)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ডান পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক সত্তা ডান। এর বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা ডানশ্বাস। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা দক্ষিণ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা উষ্ণবায়ুসূর্যশ্বাস। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অবাচীদক্ষিণারায় এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা মলয়

অভিধা (Appellation)
পিঙ্গলা (বাপৌছ)বিস্ত্রী পিঙ্গল, কপিলবর্ণা রমণী, parcher, ‘مجفف’ (মুজাফফিফ) (প্রাঅ) ডান, ডানদিক, ডান নাসারন্ধ্র, নাসিকার ডানপার্শ্ব দিয়ে চলাচলকারী বাতাস, মানবদেহের হৃদপিণ্ডের অবস্থানের বিপরীত দিক, south (সাউথ), ‘ﺠﻨﻮﺐ’ (জুনুব) (আয়ু) আয়ুর্বেদ শাস্ত্রোক্ত মানুষ্য দেহের ডান পার্শ্বস্থিত একটি নাড়ি (শ্ববি) কুমেরু, দক্ষিণাচল, দক্ষিণায়ন (ইদে) হাসান (ﺤﺴﻦ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ডান পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; আয়ুর্বেদ শাস্ত্রে মানবদেহের ডান পার্শ্বস্থ একটি শিরাকে পিঙ্গলা বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, নাসিকার ডান ছিদ্রপথে চলাচলকারী শ্বাসকে রূপকার্থে পিঙ্গলা বলা হয় (বাপৌছ) পিঙ্গলা ও মলয় (বাপৌচা) অবাচী ও দক্ষিণারায় (বাপৌউ) উষ্ণবায়ু ও সূর্যশ্বাস (বাপৌরূ) দক্ষিণ (বাপৌমূ) ডান।

পিঙ্গলার কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of parcher)
১.   “আকাশে বরিষণ হলে, সুষুম্না ইড়া পিঙ্গলে, বলন কয় নিরীক্ষ বলে, যায়রে সুধার ভেদ জানা (বলন তত্ত্বাবলী- ১৮)
২.   “বামে ইড়া দক্ষিণে পিঙ্গলা, তমঃ রজগুণে করছে খেলা, মধ্যে সত্ত্বগুণ সুষুম্না বিমলা, ধরো ধরো তারে সাদরে।” (পবিত্র লালন- ১৭২/২)
৩.   “মেরুদণ্ড কতখণ্ড, ব্রহ্মাণ্ড হয় তার ওপর, সাতসমুদ্র চৌদ্দভুবন, নয় নদী বয় নিরন্তর, ইড়া পিঙ্গলা সুষুম্না, রঙ হয় তিন প্রকার, ওপরে ব্রহ্মনাড়িতে ব্রহ্মরন্ধ্রে রয় মূলাধার।” (পবিত্র লালন- ৫৪৮/২)

পিঙ্গলার সংজ্ঞা (Definition of parcher)
সাধারণত; নাসিকার ডানছিদ্রপথে চলাচলকারী শ্বাসকে রূপকার্থে পিঙ্গলা বলে।

পিঙ্গলা আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of parcher)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মানবদেহের একটি শিরাকে পিঙ্গলা বলে।

পিঙ্গলার প্রকারভেদ (Variations of parcher)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে পিঙ্গলা দুই প্রকার। যথা; ১. উপমান পিঙ্গলা ও ২. উপমিত পিঙ্গলা।

. উপমান পিঙ্গলা (Analogical parcher)
সাধারণত; আয়ুর্বেদ শাস্ত্রে মানবদেহের ডান পার্শ্বস্থ একটি শিরাকে উপমান পিঙ্গলা বলে।

. উপমিত পিঙ্গলা (Compared parcher)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে নাসিকার ডান ছিদ্র পথে চলাচলকারী শ্বাসকে উপমিত পিঙ্গলা বলে।

পিঙ্গলার পরিচয় (Identity of parcher)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ডান পরিবারের একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; পিঙ্গলা আয়ুর্বেদ শাস্ত্রের একটি শিরা। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে; এটি; হলো ডানশ্বাস। অধিকাংশ আত্মজ্ঞানী মনীষীর মতে; নাসিকার ডানছিদ্রপথ হতে যে শিরাটি উৎপন্ন হয়ে মস্তিষ্ক পর্যন্ত প্রলম্বিত হয়েছে তা-ই শ্বরবিজ্ঞানে পিঙ্গলা নামে পরিচিত। এটি; পুত্রসন্তান উৎপাদন ও কাঁইসাধনে ব্যহৃত হয়। এছাড়াও; শুভাশুভ নির্ধারণের ক্ষেত্রেও এ শিরাটির গুরুত্ব অনেক।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!