পূজা

১৭/০৫. পূজা
Worship (ওরশিপ)/ ‘تعبدا’ (তায়াব্বাদা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কাম পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা সঙ্গম। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা কাম। এর বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা কামকলা, কামমন্ত্র, বিনোদনপুণ্যস্নান। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা উপাসনা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা পর্যটন, ভ্রমণযজ্ঞ। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা আহব উদ্বন্ধন এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা তাপন, পাশাখেলাবাইচালি

অভিধা (Appellation)
পূজা (বাপৌচা)বি অর্চনা, আরাধনা, প্রশংসা, স্তুতি, গুণকীর্তন, সংবর্ধনা, সম্মাননা, ভক্তি, শ্রদ্ধা, ধ্যান, স্মরণ (পদ্যে), worship, ‘تعبدا’ (তায়াব্বাদা) qক্রি আরাধনা করা, অর্চনা করা, উপাসনা করা, ভক্তিশ্রদ্ধা প্রদর্শন করা (আল) বিনোদন, পর্যটন ও ভ্রমণ (শ্ববি) কাম, সঙ্গম, মৈথুন, সম্ভোগ, lust, ‘شهوة’ (শাহওয়া) (রূপ্রশ) অক্ষক্রীড়া, কামকেলি, নিত্যকর্ম, পাশাখেলা, বপ্রক্রীড়া, বপ্রকেলি, বপ্রক্রিয়া, বাইচালি, journey (ফাপ)ফা.ﺒﻧﺪﮔﻰ’ (বন্দেগি) (ইপ).عبادة’ (ইবাদত), ‘.ﺻﻠﻮﺓ’ (সালাত) (ইংপ) prayer, rape, copulation (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কাম পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; সর্বপ্রকার আরাধনাকে পূজা বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, নর-নারীর যৌনমিলনকে রূপকার্থে পূজা বলা হয় (বাপৌছ) তাপন, পাশাখেলা ও বাইচালি (বাপৌচা) আহব, উদ্বন্ধন ও পূজা (বাপৌউ) পর্যটন, ভ্রমণ ও যজ্ঞ (বাপৌরূ) উপাসনা (বাপৌমূ) কাম।

পূজার কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of worship)
১.   “আপন ছেড়ে কারে খুঁজিস মন গিয়ে বৃন্দাবন, পূজাঘর আশ্রম খুঁজে আপন পাবি নাকের দম।” (বলন তত্ত্বাবলী)
২.   “জন্মপথে ফুলের ধ্বজা, ফুল ছাড়া নয় গুরুপূজা, সিরাজ সাঁইজি কয় এ ভেদ বুঝা, লালন ভেড়োর কার্য নয়।” (পবিত্র লালন- ২৬০/৪)(মুখ; ও সে ফুলের মর্ম জানতে হয়, যে ফুলে অটলবিহারী, শুনতে লাগে ভয়”)
৩.   “পাড়া পড়শি ছয়ননদী, পূজাঘরে রয় বিবাদী (রে), বলন কয় বিষয়াদি, জান্তে কই মন তোরেরে।” (বলন তত্ত্বাবলী- ২০৭)(মুখ; বাবা মায়ে দিলো বিয়ারে, তিন সতিনের ঘরে, সাড়ে তিন হাত দেহখানি, লুইটা খাইল পরেরে”)
৪.   “প্রাতঃ সন্ধ্যায় করো পূজা, দুর কর পাপের বোঝা, হতে চাও রাজার রাজা, প্রেম-পঞ্চরস ধরো কষে।” (বলন তত্ত্বাবলী- ১৭৮)(মুখ; পাগল মন ঊর্ধ্বরতী শিখ, নিষ্ঠা সাধু কাছে, ভাঙ্গিয়া সেই ননির হাঁড়ি, মনের মত খাও বসে”)
৫.   “ভোগ আরতি পূজায় গেলে, তীর্থে গিয়ে ধাক্কা খেলে, সেথায় কিরে দয়াল মিলে, না খোঁজলে আপন ঘরে।” (বলন তত্ত্বাবলী- ১৩৭)(মুখ; দয়াল দুই যোগে দুরঙ ধরে সাদা কালো রক্তিমের পরে, গোপন ঘরেতে পাবিরে মন ডান বামে ঘুরেফেরে”)
৬.   “মন তোর পূজা হলো ছাই সাঁইখানা নিলামে যায়, সাঁই দরশন না পাইলে কী হবে এ নাম ফাটায়।” (বলন তত্ত্বাবলী- ২৩৬)
৭.   “মনের গুণে কেউ মহাজন হয়, ঠাকুর হয়ে কেউ নিত্যপূজা খায়, আমার মনে তো- আমায় করল হত, দু’কূল হারালাম মনের ফেরে।” (পবিত্র লালন- ৭৪৪/৩)(মুখ; মন বিবাগী বাগ মানে না রে, যাতে অপমৃত্যু হয় তাই সদাই করে”)
৮.   “যদি উজান বাঁকে তুলসি ধায়, খাঁটি তার পূজা বটে, চরণচাঁদ পায়।” (পবিত্র লালন- ৮০৭/১)
৯.   “যার জন্য আজ মুড়িয়েছি মাথা, তারে পেলে যায় মনের ব্যথা, কী সাধনে কোন পূজায়, সে চরণে পাব ঠাঁই।” (পবিত্র লালন- ৭০৪/৩)(মুখ; ব্রজপুরে কোন পথে যায়, বলরে স্বরূপ বলরে ভাই, আমার সঙ্গের সাথী আর কেউ নাই”)
১০. “সাঁই পূজার গোপন ঘরে, তিনশত ষাটটি মুর্তি ঘুরে, অমূল্য-ধন নিলাম করে, বলন কয় প্রতিমাসে।” (বলন তত্ত্বাবলী- ১৭৮)(মুখ; পাগল মন ঊর্ধ্বরতী শিখ, নিষ্ঠা সাধু কাছে, ভাঙ্গিয়া সেই ননির হাঁড়ি, মনের মত খাও বসে”)
১১.  “সাতবার খেয়ে একবার স্নান, নাই পূজা নাই পাপ-পুণ্য-জ্ঞান, অসাধ্যরে সাধ্যবিধান, শিখাচ্ছে সব ঘাটে পথে।” (পবিত্র লালন- ২২০/২)(মুখ; এনেছে এক নবীন আইন নদীয়াতে, বেদ পুরাণ সব দিচ্ছে দোষে, সে আইনের বিচার মতে”)

পূজার কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of worship)
১.   “অনুমানে সাধন হয় না, ভূতপূজায় সাঁই মিলে না, বলন কয় ভেদ না জানা, সাধক কী দয়াল পায়।” (বলন তত্ত্বাবলী- ১৬৪)
২.   “কলিযুগের ভাব একি অসম ভাব, নাই ব্রত পূজা নাই অন্য ভাব, দণ্ডী বেশ কেবল- দণ্ড কমণ্ডলু, নিতাই আবার তা ভেঙ্গে দিলো।” (পবিত্র লালন- ২৮০/৪)
৩.   “ঘর আছে নাইরে গলি, তাপেতে সাঁই ওঠে ফুলি, নিগূঢ় ঘরের দুয়ার খুলি, সে পূজা কর বরাবর।” (বলন তত্ত্বাবলী- ১৪৩)
৪.   “চাও স্বাধীন ফকিরি নিতে, ঠিক হয়ে কবে ডুবলি তাতে, দেখি কেবল দিবারাতে, পেটপূজার বোল ভারী।” (পবিত্র লালন- ৯২৪/৩)
৫.   “দয়াল তুমি থাক নিকটে দেখি সহস্র যোজন ফাঁকে, আমার এ অন্ধ চোখে, না পেলে তোমার দর্শন মিছে এ মানবজনম, কী হবে অন্ধ-পূজাতে, হীরা মাণিক কিছুই চাই না করি শুধু দর্শন আশ।” (বলন তত্ত্বাবলী- ২৭)
৬.   “দুই পাহাড়ের মধ্যখানে, সাঁইয়ের গোপন পূজাঘর, অষ্টজনে কাঁধে করে, বহে সারা বিশ্বপর।” (বলন তত্ত্বাবলী- ১৪৩)
৭.   “প্রারম্ভের পাঁচ সূচনা, ভোলামন তা জান না, মিছে সকল পড়াশুনা, পূজা সালাতে পণ্ডিতগীরি।” (বলন তত্ত্বাবলী- ১৫৫)
৮.   “প্রেমসাধন জিয়ন্তমরা, সাঁই-পূজা হয় কফিন পরা।” (বলন তত্ত্বাবলী- ১৮৯)
৯.   “রোজা পূজা করলে সবে, আপ্তসুখের কার্য হবে, সাঁইয়ের করণ সহি পড়বে, ভাবে তাই।” (পবিত্র লালন- ৮৯১/২)
১০. “রোজা পূজা জাতির আচার, মন যদি চাস কররে এবার, বিজাতির কাজ বেদান্তর, মায়াবাদীর কার্য নয়।” (পবিত্র লালন- ৩৫৭/৩)

পূজার সংজ্ঞা (Definition of worship)
সাধারণত; সর্বপ্রকার আরাধনাকে পূজা বলে।

পূজার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of worship)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষ ও নারীর যৌনমিলনকে সঙ্গম বা রূপকার্থে পূজা বলে।

পূজার প্রকারভেদ (Variations of worship)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পূজা দুই প্রকার। যথা; ১. উপমান পূজা ও ২. উপমিত পূজা।

. উপমান পূজা (Analogical worship)
সাধারণত; সর্ব প্রকার আরাধনাকে উপমান পূজা বলে।

. উপমিত পূজা (Compared worship)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষ ও নারীর যৌনমিলনকে উপমিত পূজা বলে।

পূজার পরিচয় (Identity of worship)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কাম পরিবারের একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহৃত হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; সর্বপ্রকার আরাধনাকেই পূজা বলা হয়। কিন্তু শ্বরবিজ্ঞানে; কেবল সঙ্গমকেই পূজা বা যজ্ঞ বলা হয়। বড় আশ্চর্যের বিষয় হলো; সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক মতবাদের অধিকাংশ সাম্প্রদায়িক মনীষী ও বক্তা; যার যার মতবাদ অনুযায়ী; ভিন্ন ভিন্ন পূজাবিধি বা ভিন্ন ভিন্ন উপাসনা নির্মাণ করে; তা দিয়ে সাধারণ সাম্প্রদায়িকদের ভুলিয়ে রেখেছে। পক্ষান্তরে; প্রকৃত উপাসনা হলো; জ্ঞানার্জন করা, শুক্র নিয়ন্ত্রণ করা, জন্মনিয়ন্ত্রণ করা, সাঁইদর্শন ও কাঁইদর্শন করা ইত্যাদি। কৃত্রিম পূজা বা সামাজিক পূজায় মত্ত মানুষ কখনই প্রকৃত পূজার সন্ধানলাভ করতে পারে নি।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!