প্রকৃতি২

৩৮/২ প্রকৃতি
Cosmos (কসমজ)/ ‘الكون’ (আলকাওন)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর নারী পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা নারী। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ছাগল। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ক্ষেত্র। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা গলস্তনীসাগরী এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা শিখীস্বস্তিক। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত নারী’, ‘শুক্রধর’, ‘শুক্রপাতকারীস্বভাব ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তার ছদ্মনাম পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
প্রকৃতি (বাপৌউ)বি ধর্ম, নিসর্গ, চরিত্র, আচার, আচরণ, ব্যবহার, স্বভাব, আত্মভাব, আদ্যাশক্তি, প্রজাপুঞ্জ, স্বপ্রকৃতি, স্বাভাবিক, জন্ম হতে অভ্যস্ত, স্বভাবগত গুণাগুণ, বাহির জগৎ, প্রকৃতিগত ধর্ম, প্রকৃতিগত গুণ, সৃষ্টির মূল বা আদিকারণ, পুনঃপুন অনুশীলনের দ্বারা লব্ধ- স্বত্ত্ব, রজ ও তমোঃ- এ তিনগুণের আধার, cosmos, ‘الكون’ (আলকাওন), character, habit, behavior, খুলুক্ব (.ﺧﻟﻖ), আদত (.ﻋﺎﺪﺓ) (শ্ববি) ১. অবিদ্যা, মায়া ২. নারী, স্ত্রী, কামিনী, গোপী, ঘরণী, জায়া, বউ, রমণী, wife, female, ‘.ﺯﻭﺟﺔ’ (ঝাওজা), ‘.ﺍﻤﺮﺃﺓ’ (ইমরাত), ‘.ﻨﺴﺎﺀ’ (নিসা) (ব্যা) বিভক্তিহীন ধাতু বা শব্দ (ব্য্য) যেমন; প্রকৃতি বৃক্ষলতা উৎপন্ন করে উদ্ভিদকুলকে টিকিয়ে রাখে; তেমনই; নারীরাও সন্তান উৎপাদন করে জীবকুলকে টিকিয়ে রাখে। এজন্য; শ্বরবিজ্ঞানে নারীকে প্রকৃতি বলা হয় (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর নারী পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; সৃষ্টির আদি স্বভাবকে প্রকৃতি বলা হয়. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, নারীজাতিকে রূপকার্থে প্রকৃতি বলা হয় (বাপৌছ) শিখী ও স্বস্তিক (বাপৌচা) গলস্তনী ও সাগরী (বাপৌউ) ক্ষেত্র ও প্রকৃতি (বাপৌরূ) ছাগল (বাপৌমূ) নারী।

প্রকৃতির কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of cosmos)
১.   “আসমান জমিন জলাদি পবন, যে নূরীর নূরে হয় সৃজন, বলো কিসে ছিল সে নূরের আসন, পুরুষ কী প্রকৃতি আকার তখনে।” (পবিত্র লালন- ৫৬/২)
২.   “ছায়াহীন এক মহামুনি, বলবো কিরে তার করণি, প্রকৃতি হয়ে যিনি, হলেন বারি সেধে অমর গোরা।” (পবিত্র লালন- ৬৫৫/৩)
৩.   “ছিল সাঁই নৈরাকারে, ছিল কুদরতির জোরে, সংসার সৃজনের তরে, ধরলে প্রকৃতি আকার।” (পবিত্র লালন- ২০৪/২)
৪.   “জগৎজুড়া পুরুষ-প্রকৃতি, দু’য়ে মিলে হয় আকৃতি, জনক-জননী ডাকাডাকি, আর অন্য কিছু দেখি না।” (বলন তত্ত্বাবলী- ২১২)
৫.   “দেখ মানুষ মানুষে বিহার, পুরুষ-প্রকৃতি নাই তার, মানুষের মানুষ আহার, বিতংস পেতে বায়ুর ঘরে।” (বলন তত্ত্বাবলী- ২৫৩)
৬.   “নবি যারে মানতে হয়, উচিত মতো চিনো সবাই, পুরুষ কী প্রকৃতি হয়, সৃষ্টি সৃজন কালে।” (পবিত্র লালন- ১৮৮/৩)
৭.   “না হলেরে সতী, হয় না ভজনে মতি, এককৃষ্ণ সারাজগতের পতি, আর সব হয় প্রকৃতি।” (পবিত্র লালন- ৪০৯/২)
৮.   “পুরুষ কী প্রকৃতি আকার, যুগল ভজনে সব প্রচার, নায়ক নায়িকার যোগ মাহিত্ম্য, যোগের সাধন জানতে হয়।” (পবিত্র লালন- ৬৬/৩)
৯.   “পুরুষ কী প্রকৃতি-পানি, নিজকে নিজে তাও না জানি, বিধাতা এ সংসারে আনি, এখন কোথায় লুকালে।” (বলন তত্ত্বাবলী- ২৬৬)
১০. “পুরুষ কী প্রকৃতি রূপে, বাস করিয়া অন্ধকূপে, প্রকাশ হয় অনন্ত রূপে, যখন মনে যা চায়।” (বলন তত্ত্বাবলী- ১১৭)
১১.  “পুরুষ পরোয়ারদিগার, অঙ্গে ছিল প্রকৃতি তার, প্রকৃতি প্রকৃতিই সংসার, সৃষ্টি সবজনা।” (পবিত্র লালন- ৬০১/৩)
১২.  “পুরুষ-প্রকৃতি চিনলাম না, মনের ধোঁকা গেল না।” (বলন তত্ত্বাবলী- ১৮৫)
১৩. “পুরুষ-প্রকৃতি স্মরণ, থাকতে কী হয় প্রেমের করণ, সিংহের দায় দিয়ে লালন, শৃগালের কাজ করে ফিরে।” (পবিত্র লালন- ৮৬৫/৪)
১৪. “প্রকৃতি সেবার বিধান, গোপী ভিন্ন কে জানতে পান, প্রাপ্তি হয় সে গোলকধাম, যুগল ভজন তাই।” (পবিত্র লালন- ৯৬৬/৩)
১৫. “প্রেম প্রকৃতি স্বরূপসতী, কামগুরু হয় নিজপতি, ও মন অনুরাগী না হলে, ভজন সাধন হয় না।” (পবিত্র লালন- ৬৪৯/২)
১৬.  “বাতিনের ঘরে নূর নবি, পুরুষ কী প্রকৃতির ছবি, দিলকিতাব পড়লে পাবি, মনের অন্ধকার যাবে।” (পবিত্র লালন- ৫৭৬/৩)
১৭. “যে খোদ সেতো খোদা, প্রকৃতি নাম করলেন জুদা, তাইতো; হলেন মুহাম্মদা, বিবির কাছে হয় দেনা।” (পবিত্র লালন- ৫৭২/৩)

শুক্রধর অর্থে প্রকৃতিপরিভাষাটির ব্যবহার (Using the terminology cosmos sense for semen defender)
১.   “আগে মন হও প্রকৃতি, প্রকৃতি স্বভাব ধরে, সাধন করে হও ঊর্ধ্বরতী।” (পবিত্র লালন- ৭৭/১)
২.   “প্রকৃতি হয়ে প্রকৃতি ভজন, তবে হয় গোপিনীর শরণ, না হলে গোপীর করণ, হয় না ভজনে মতি।” (পবিত্র লালন- ৪০৯/৩)
৩.   “ষোল আনা রাখতে রতী, ধরতে হয় ভাব প্রকৃতি, গুরু দেয় পূর্ণরতী, হৃদকমলে বসে।” (পবিত্র লালন- ৪০৭/৩)
৪.   “সাধা সোহাগিনীর ভাবে, প্রকৃতিরূপ হতে হবে, লালন কয় মনরে তবে, পাবি ভাবসমুদ্রে থাই।” (পবিত্র লালন- ৯৭/৪)

নিসর্গ অর্থে প্রকৃতিপরিভাষাটির ব্যবহার (Using the terminology cosmos sense for cosmos)
১.   “পুনর্জনম হয় জীবদ্দশায়, তরণী হয় পাপে বোঝাই, করে তার প্রকৃতি নির্ণয়, হও স্বরূপ পাবন।” (বলন তত্ত্বাবলী- ২১০)
২.   “প্রকৃতি নীতিই কাঁইয়ের বাণী অবলোকন করলি না, শাস্ত্র-গ্রন্থে দেহভেদ লেখা একবার ভেবে দেখলি না, আত্মা ইন্দ্রিয় মন জ্ঞান- শাস্ত্র নির্মাণ উপকরণ, বিনয় করে বলছে বলন- খোঁজ কর আপন ধড়ে।” (বলন তত্ত্বাবলী- ২৮৭)
৩.   “প্রকৃতি ভজন প্রকৃত কর্ম, জানগে পুছে সঠিক মর্ম, প্রকৃতি মান্যই শাস্ত্রকর্ম, শাস্ত্রাশাস্ত্রের এ সংসারে।” (বলন তত্ত্বাবলী- ২৭৯)
৪.   “মি’রাজ হয় প্রকৃতির কারণ, গুপ্তব্যক্ত হয় আলাপন, কে পুরুষ আকার- কে প্রকৃতি তার, শাস্ত্রে প্রমাণ কী আছে।” (পবিত্র লালন- ৬০০/২)
৫.   “সাম্প্রদায়িক গ্রন্থে যা লেখা রয়, এ দেহের প্রকৃতি নির্ণয়, বলন কাঁইজি বিনয়ে কয়, জানগে গুরু ভজন করে।” (বলন তত্ত্বাবলী- ২৭৯)

প্রকৃতির সংজ্ঞা (Definition of cosmos)
সাধারণত; সৃষ্টির আদিকারণ বা স্বভাবকে প্রকৃতি বলে।

প্রকৃতির আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of cosmos)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নারীজাতিকে রূপকার্থে প্রকৃতি বলে।

প্রকৃতির প্রকারভেদ (Variations of cosmos)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে প্রকৃতি দুই প্রকার। যথা; ১. উপমান প্রকৃতি ও ২. উপমিত প্রকৃতি।

. উপমান প্রকৃতি (Analogical cosmos)
সাধারণত; সৃষ্টির আদিকারণ বা স্বভাবকে উপমান প্রকৃতি বলে।

. উপমিত প্রকৃতি (Compared cosmos)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নারীজাতিকে উপমিত প্রকৃতি বলে।

প্রকৃতির পরিচয় (Identity of cosmos)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর নারী পরিবারের একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। সাধারণত; শ্বরবিজ্ঞানে; ‘স্বভাব’, ‘নারী’ ও ‘মহাধার’ বাঙালী পৌরাণিক মূলক সত্তাকেই প্রকৃতি বলা হয়। এছাড়াও; শ্বরবিজ্ঞানে টলকেও প্রকৃতি বা নারী বলা হয় বিপরীতক্রমে অটলকে পুরুষ বলে অভিহিত করা হয়। তবে; এখানে; কেবল স্বভাবকেই প্রকৃতি বলা হয়েছে। পদার্থ, উদ্ভিদ ও প্রাণীর বৈশিষ্ট, গুণাগুণ ও আচরণকেই প্রকৃতি বলা হয়। এ প্রকৃতিকেই প্রকৃতধর্ম বলা হয় কিন্তু সমাজে ধর্ম নামে যেসব লঙ্কাকাণ্ড চলছে তা আদৌ ধর্ম নয় বরং এসব হলো সাম্প্রদায়িক ও পারম্পরিক মতবাদ। মানবতার উদ্দেশ্যে এবং মানব কল্যাণের জন্য যেসব মহান মনীষীগণ যুগে যুগে অনেক পরিশ্রম করে বিশ্ববিখ্যাত যে মহা গ্রন্থাদি নির্মাণ করেছিলেন তা বর্তমানে মানবতার কল্যাণে ব্যবহার না করে, কেউ হীন স্বার্থ চরিতার্থ করার জন্য, কেউ ক্ষমতা অধিকার করার জন্য, আবার কেউবা পুণ্য-বাণিজ্য ও স্বর্গ-বাণিজ্য করার জন্য ব্যবহার করছেন। কিন্তু এর ভোগান্তি এসে পড়ছে সাধারণ মানুষের ওপর। এজন্য; আর কালবিলম্ব না করে সাম্প্রদায়িক ও পারম্পরিক মতবাদ ব্যবহার করার রাষ্ট্রীয় নীতিমালা করা একান্ত প্রয়োজন। এ কারণেই যেমন; নিসর্গের মধ্যে বিভিন্ন ঘটনা সংঘটিত হতে দেখা যায়; তেমনই; নারীর মধ্যেও অনেক ঘটনা সংঘটিত হতে দেখা যায়। এজন্য; নারীকে নিসর্গ বা প্রকৃতির সাথে তুলনা করা হয়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!