প্রতিপদ

৫২/৪. প্রতিপদ
Retrograde (রিটরোগ্রেড)/ ‘تقهقري’ (তাক্বাহকুরি)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রথম প্রহর পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তাপ্রথম প্রহর। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সকাল। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ঊষা। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা আদিত্যবালেন্দু এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা সোমবার

অভিধা (Appellation)
প্রতিপদ (বাপৌছ)বি প্রত্যেক পদ, প্রতিটি পদক্ষেপ, retrograde, ‘تقهقري’ (তাক্বাহকুরি), ‘ﺴﻮﺪﺍﺀ ﺍﻟﻘﻤﺮ’ (সাওদাউল ক্বামার) (প্র) . (জ্যোশা) জ্যোতিষ শাস্ত্রের গণনা অনুযায়ী শুক্ল বা কৃষ্ণপক্ষের প্রথম তিথি বিশেষ  . (ভূগো) বিপরীত স্থান, পৃথিবীর যে কোনো স্থানের বিপরীত স্থান বিশেষ . (শ্ববি) . রজস্বলাদের পবিত্রতার প্রথম  প্রহর . সাঁই আগমনের সময় (ব্য্য) কৃষ্ণপক্ষের প্রথম তিথিকে প্রতিপদ বলতে হলে কৃষ্ণপ্রতিপদ বলতে হবে- কারণ শুধু প্রতিপদ দ্বারা সর্বদা শুক্লপক্ষের প্রথম তিথিকে বুঝায় (পরি) রজস্বলাদের পবিত্রতালাভের পর প্রথম একপ্রহর বা প্রথম সাড়ে তিন দিন (শ্ববি) ঊষা, প্রথম প্রহর, aurora, dawn, morning, ‘ﻔﺠﺮ’ (ফাজারা), ‘.ﻆﻬﺮ’ (জোহর), ‘.ﻔﻟﻖ’ (ফালাক্ব), ‘.ﺼﺑﺢ’ (সুবহ) ‘.ﺑﺭﺍﺀﺓ’ (বারায়াত), ‘ফা.ﺸﺑﻰ ﺑﺭﺍﺀﺓ’ (শবেবরাত), ‘.ﺍﻮﻞ ﻮﻗﺖ’ (আওয়াল ওয়াক্ত) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রথম প্রহর পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . শুক্লপক্ষের প্রথম তিথিকে প্রতিপদ বলা হয়. রজস্বলাদের পবিত্রতার প্রথমদিবসকে রূপকার্থে প্রতিপদ বলা হয় (বাপৌছ) প্রতিপদ ও সোমবার (বাপৌচা) আদিত্য ও বালেন্দু (বাপৌউ) ঊষা (বাপৌরূ) সকাল (বাপৌমূ) প্রথম প্রহর {বাং.প্রতি+ বাং.পদ}

প্রতিপদের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of retrograde)
১.   “অমাবস্যার দিনে চন্দ্র থাকে কোন শহরে, প্রতিপদে উদয় হয় সে, দৃষ্ট হয় না কেন তারে।” (পবিত্র লালন- ৬০/১)
২.   “অমাবস্যার পর প্রতিপদে, দ্বিতীয়ার প্রথম বিভাগে, ভেবে কয় লালন- করে আগমন, সে যোগের দিনে।” (পবিত্র লালন- ৪৮৮/৪)
৩.   “আকাশে সাঁই ঠাঁই নিয়েছে, পাহাড়ের চুড়ায়, নয়া বিজয়ের ডাক এসেছে, প্রতিপদে পূর্ণিমায়।” (বলন তত্ত্বাবলী- ৮)
৪.   “তুই মদনা চাষা ভাই, তোর জ্ঞান কিছুই নাই, প্রতিপদ বিনা অমাবস্যায়, হাল বয়ে কাল হও কেনে।” (পবিত্র লালন- ১৬২/৩)

প্রতিপদের সংজ্ঞা (Definition of retrograde)
জ্যোতিষশাস্ত্রে; শুক্লপক্ষের প্রথম তিথিকে প্রতিপদ বলে।

প্রতিপদের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of retrograde)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, রজস্বলাদের পবিত্রতার প্রথমদিনকে রূপকার্থে প্রতিপদ বলে।

প্রতিপদের প্রকারভেদ (Variations of retrograde)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, প্রতিপদ দুই প্রকার। যথা; ১. উপমান প্রতিপদ ও ২. উপমিত প্রতিপদ।

১. উপমান প্রতিপদ (Analogical retrograde)
সাধারণত; শুক্লপক্ষের প্রথম তিথিকে উপমান প্রতিপদ বলে।

২. উপমিত প্রতিপদ (Compared retrograde)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, রজস্বলাদের পবিত্রতার প্রথমদিবসকে উপমিত প্রতিপদ বলে।

প্রতিপদের পরিচয় (Identity of retrograde)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রথম প্রহর পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

সাধারণত; প্রত্যেক পদকেই প্রতিপদ বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; শুক্ল ও কৃষ্ণপক্ষের প্রথম তিথিকেই প্রতিপদ বলা হয়। তবে; কৃষ্ণপক্ষের প্রথম তিথিকে বুঝানোর জন্য অবশ্যই কৃষ্ণপ্রতিপদ লেখা প্রয়োজন। শুক্লপক্ষের প্রথম তিথিকে বুঝানোর জন্য শুক্লপ্রতিপদ লেখার পরিবর্তে কেবল প্রতিপদ লেখে দিলেই চলে। অর্থাৎ; প্রতিপদ বলতে কেবল শুক্লপক্ষের প্রথম তিথিকেই বুঝানো হয়। স্মরণীয় যে চান্দ্রবর্ষের গণনা অনুযায়ী শুক্লপক্ষ আগে আসে ও কৃষ্ণপক্ষ পরে আসে। অন্যদিকে; দৈহিকগণনা অনুযায়ী কৃষ্ণপক্ষ আগে আসে ও শুক্লপক্ষ পরে আসে। সেজন্য; চান্দ্র-পঞ্জিকা ও দেহপঞ্জিকার পরিভাষার মধ্যে সম্পূর্ণ ভিন্ন ভিন্ন অবস্থার সৃষ্টি হয়। এজন্য; উভয় বিষয়ই ভালোভাবে জেনে ও বুঝেই সবার ভজনপূজন করা একান্ত প্রয়োজন। অথচ অত্যন্ত পরিতাপের বিষয় হলো; বাংভারতের সাম্প্রদায়িক মনীষীরা উপাসনা করে কেবল পঞ্জিকা দেখে। অর্থাৎ; তাদের কেবল সামাজিকতা রক্ষা করা হয় কিন্তু প্রভুর উপাসনা হয় না এক তিলও।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!