প্রভু

৪৮/২৩. প্রভু
Master (মাস্টার)/ ‘الرب’ (আররব)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা পালনকর্তা। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সাঁই। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অমৃতসুধা, গ্রন্থ, চন্দ্র, জল, তীর্থবারি, পাখি, ফল ফুল। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ননি, বিষ্ণু, মাণিক, রাজা, রাম, লালন, স্বরূপ হরি এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ঈশ্বর, উপাস্য, চোর, পতিতপাবন, পরমগুরু, মনের-মানুষ সুধা

অভিধা (Appellation)
প্রভু (বাপৌছ)বি মনিব, স্বামী, পতি, ভর্তা, রাজা, নেতা, নায়ক, পরিচালক, master, ‘الرب’ (আররব) (শ্ববি) এমন তরল-মানুষ; যে এখনও মূর্তাকার ধারণ করে নি। মাতৃগর্ভে ভ্রূণ লালনপালনের দায়িত্ব পালনকারী সুমিষ্ট, সুপেয় ও শ্বেতবর্ণের জল (রূপ্রশ) ঈশ্বর, উপাস্য, গুরু, গোঁসাই, নারায়ণ, নিধি, নিমাই, নিরঞ্জন, বিষ্ণু, বুদ্ধ, সাঁই, স্বরূপ, guardian (পারদে) খোদা (ফা.ﺨﺪﺍ) (ইদে) মা’বুদ (.ﻤﻌﺑﻭﺪ), মুহাম্মদ (.ﻤﺤﻤﺪ), রাসুল (.رَسُول) (ইপ) কাওসার (.ﻜﻭﺛﺮ), ফুরাত (.ﻔﺭﺍﺖ) (ইংপ) God, nectar, elixir (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; সবকিছুর স্বামীকে প্রভু বলা হয়. শ্বরবিজ্ঞানে; দ্বিপস্থ জীবের পালনকর্তাকে রূপকার্থে প্রভু বলা হয় (বাপৌছ) ঈশ্বর, উপাস্য, চোর, পতিতপাবন, পরমগুরু, প্রভু, মনের-মানুষ ও সুধা (বাপৌচা) ননি, বিষ্ণু, মাণিক, রাজা, রাম, লালন, স্বরূপ ও হরি (বাপৌউ) অমৃতসুধা, গ্রন্থ, চন্দ্র, জল, তীর্থবারি, পাখি, ফল ও ফুল (বাপৌরূ) সাঁই (বাপৌমূ) পালনকর্তা।

প্রভুর কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of master)
১.   “এসো হে প্রভু নিরঞ্জন, এ ভবতরঙ্গ দেখে, আতঙ্কেতে যায় জীবন।” (পবিত্র লালন- ২৩৬/১)
২.   “কর্ণরাজা ভবে বড় দাতা ছিল, অতিথি রূপে প্রভু সবংশ নাশিল, তবু কর্ণ অনুগত- বলি দিয়ে আপন পুত্র, অতিথির মন করল সান্ত্বনা।” (পবিত্র লালন- ৭৩৩/৪)
৩.   “যে করবে কালার চরণের আশা, জানো না রে মন তার কী দুর্দশা, ভক্তবলি রাজা ছিল- সর্বস্ব তার নিলো, বামন রূপে প্রভু করে ছলনা।” (পবিত্র লালন- ৭৩৩/২)

প্রভুর কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of master)
১.   “একদিন এ বিশ্বভূবন করিবে খানখান, প্রভু মহীয়ান ছাড়রে মন জাতির গৌরব মান।” (বলন তত্ত্বাবলী- ৪৭)
২.   “একবার এসে এ নদীয়ায়, মানুষ রূপে হয়ে উদয়, প্রেম বিলালে যথাতথায়, গেলেন প্রভু নিজপুরে।” (পবিত্র লালন- ১৬৯/২)
৩.   “এ ভাব সম্ভব নয়, দেখে লাগে ভয়, চণ্ডালেরে প্রভু আলিঙ্গন দেয়, নাই জাতির বোল বলে হরিবোল, বেদ পুরাণ সব দোষিলে।” (পবিত্র লালন- ৪২৬/৩)
৪.   “গুরুচাঁন হলে সদয়, ঊর্ধ্বগমন ভাগ্যেতে হয়, প্রভুময় গোপন আলয়, নিরসে স্ব’রস খনি।” (বলন তত্ত্বাবলী- ৩৯)
৫.   “গোলকের ভাব ত্যাজিয়ে সেসব, প্রভু ব্রজপুরে লয়েছিল যেভাব, এখন নাই সেভাব- দেখি নতুন ভাব, এভাব বুঝতে কঠিন হলো।” (পবিত্র লালন- ২৮০/২)
৬.   “জগাই মাধাই পাপী ছিল, কাদা ফেলে গায় মাখল, তাতে প্রভুর দয়া হলো, আমায় দয়া হয় কোন কালে।” (পবিত্র লালন- ৪৩২/৩)
৭.   “তিনবাঞ্ছা অভিলাষ করে, প্রভু জন্ম নেন শচীর উদরে, সিরাজ সাঁইজির বচন- মিথ্যে নয় লালন, তা জানলে রসিক হয়।” (পবিত্র লালন- ২৪৬/৪)
৮.   “দ্বাপরে প্রভু রূপলীলা করে, সাদা কালো দুইরূপ ধরে, আনাগোনা বাতাসের পরে, সে সংবাদ কী রাখলি।” (বলন তত্ত্বাবলী- ৬৩)
৯.   “ধন্য প্রভু  জগন্নাথ, চায় না সে জাত বিজাত, ভক্তের অধীন সে, জাত বিচারি- দুরাচারী, যায় তারা সব দূর হয়ে।” (পবিত্র লালন- ২০১/৩)
১০. “না জানো সেবাসাধনা, না জানো প্রেম উপাসনা, সদাই দেখি ইতরপনা, প্রভু রাজি হয় কিসি।” (পবিত্র লালন- ৯৮২/২)
১১.  “প্রভু জ্যোতি দেখ মনরায়, যে জ্যোতিতে আকাশ-ভূমি, রয় উজ্বালাময়।” (বলন তত্ত্বাবলী- ১৮৬)
১২.  “প্রভুর যে মত ঐ মত সার, আর যত সব যায় ছারখার, তাইতো; ঘুরি কিবা করি, ব্রজের পথে না পাই দিশে।” (পবিত্র লালন- ৩৬৬/২)
১৩. “বিশ্বজুড়ে কতশত জাতি, কত কী নামে ডাকাডাকি, প্রভু বিশ্বময়- ভাবেতে রয়, মুখে ডেকে না মিলে।” (বলন তত্ত্বাবলী- ৩৫)
১৪. “শুনে অজানা এক মানুষের কথা, প্রভু গোরাচাঁদ মুড়ালেন মাথা।” (পবিত্র লালন- ৮৯৫/১)
১৫. “সাঁই বিরিঞ্চি আদি যার, আঁচলা ঝোলা কোপনি সার, প্রভু শেষলীলা করলেন প্রচার, আনকা আইন দেখ রে ঐ।” (পবিত্র লালন- ১৭৩/৩)
১৬.  “সে না আহা প্রভু বলে আকুল হয়, অমনি অঘাটে অপথে পড়ে রয়, লালন বলে- এমনই হালে, গুরুর দেখা হয়েছে।” (পবিত্র লালন- ৫৬১/৪)
১৭. “হায় মানুষ কোথায় সে মানুষ, বলে প্রভু হলেন বেহুঁশ, দেখে সব নদীয়ায় মানুষ, বলে না তা।” (পবিত্র লালন- ৮৯৫/২)

প্রভুর সংজ্ঞা (Definition of master)
সাধারণত; সবকিছুর স্বামীকে প্রভু বলে।

প্রভুর আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of master)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; দ্বিপস্থ জীবের পালনকর্তাকে সাঁই বা প্রভু বলে।

প্রভুর প্রকারভেদ (Variations of master)
শ্বরবিজ্ঞানে; প্রভু দুই প্রকার। ১. বাস্তব প্রভু ও ২. নিরাকার প্রভু।

. বাস্তব প্রভু (Real master)
মানবের পালনকর্তাকে বাস্তব প্রভু বলে।

. নিরাকার প্রভু (Amorphous master)
সাম্প্রদায়িকদের নিরাকার উপাস্যকে নিরাকার প্রভু বলে।

আবার, বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে প্রভু দুই প্রকার। যথা; ১. উপমান প্রভু ও ২. উপমিত প্রভু।

. উপমান প্রভু (Analogical master)
সাধারণত; সবকিছুর স্বামীকে উপমান প্রভু বলে।

. উপমিত প্রভু (Compared master)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পালনকর্তাকে উপমিত প্রভু বলে।

প্রভুর পরিচয় (Identity of master)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। এখন পর্যন্ত সাম্প্রদায়িকরা ‘নিরাকার’ ও ‘স্বায়ম্ভু’ এবং অজানা ও অচেনা একটি সত্তাকেই মানবের প্রভু বা উপাস্য বলে প্রচার-প্রসার করে আসছেন কিন্তু এ দুটি বৈশিষ্ট দ্বারা মানবের উপাস্য নির্বাচন করা কারো পক্ষেই সম্ভব নয়। উপাসনা করা তো পরের কথা। এ কারণেই বিশ্বের কোনো সাম্প্রদায়িক মতবাদের অনুসারী কোনো দিনই সাঁই বা কাঁইয়ের সন্ধানলাভ করতে পারে না। অথচ পারম্পরিকদের মধ্যে অনেক মহান ব্যক্তিত্ব রয়েছেন- যারা সাঁইয়ের সন্ধানলাভ করে সাঁইজি এবং কাঁইয়ের সন্ধানলাভ কাঁইজি উপাধি প্রাপ্ত হয়েছেন। পক্ষান্তরে; আত্মজ্ঞানীগণের প্রভু জলাকার বা সাকার। তাই; তারা তাত্ত্বিক গুরু-গোঁসাইয়ের শরণাপন্ন হওয়া মাত্রই প্রভুর সন্ধান বা প্রভুর দর্শনলাভ করতে পারেন। সর্বশেষে বলতে চাই জগতের প্রভু বলতে কেবলই সাঁইকে বুঝায়। এর বাইরে প্রভু বলতে যদি অন্য কিছু চিন্তা করা হয় তবে তা হবে অলিক ও অবিশ্বাস্য।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!