বনবাস

২০/০১. বনবাস
Banishment (বানিশমেন্ট)/ ‘اطراح’ (ইত্ত্বিরাহ)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কৈশোরকাল পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা কৈশোরকাল। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা মৃতবৃক্ষ। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা নিষ্কলুষ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা শুক্রবার

অভিধা (Appellation)
বনবাস (বাপৌরূ)বি বনদণ্ড, বনে নির্বাসন, অরণ্যে নির্বাসন, banishment, ‘اطراح’ (ইত্ত্বিরাহ) (শ্ববি) কৈশোরকাল, কৈশোরাবস্থা, childhood, ফুতুবি (.ﻔﺗﻮﻯ) (রূপ্রশ) গোডিম (ফাপ) নাবালগ (ফা.ﻨﺎﺑﺎﻟﻎ) (ইংপ) adolescence (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কৈশোরকাল পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; বনদণ্ড বা বনে নির্বাসনকে বাংলায় ‘বনবাস বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মানবসন্তান ভূমিষ্ঠ হওয়ার পর হতে চন্দ্রচেতনা উদয় হওয়ার পূর্ব পর্যন্ত বয়সকালকে রূপকার্থে ‘বনবাস বলা হয় (বাপৌছ) শুক্রবার (বাপৌচা) নিষ্কলুষ (বাপৌউ) মৃতবৃক্ষ (বাপৌরূ) বনবাস (বাপৌমূ) কৈশোরকাল {বাং. বন+ বাং. বাস}

বনবাসের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of banishment)
১.   “আমরা সব মদিনাবাসী, ছিলাম যেমন বনবাসী, তুমি এলে জ্ঞান পেয়েছি, পেয়েছি যে সান্তনা।” (পবিত্র লালন- ৪৯৮/৩)
২.   “আমি পোড়ামুখী জনমদুঃখী থাকি পরবাসী হইয়া, নিজ গৃহেতে বনবাসী থাকি পড়শী জ্বালা সইয়া, কেমনে করি মদন শাসন, করি তোমার ভজনা।” (বলন তত্ত্বাবলী- ১৩৩)
৩.   “কত শত মুনি ঋষি, যুগ যুগান্তর বনবাসী, পাবো বলে সে কালশশী, বসে বসে তপে।” (পবিত্র লালন- ৯৪৭/৩)
৪.   “যুগ যুগান্তর যোগী ঋষি, হয়েছে সব বনবাসী, পাব বলে ঐ চরণশশী, তপ করে তরু তলে।” (পবিত্র লালন- ৯৪৮/২)

বনবাসের সংজ্ঞা (Definition of banishment)
সাধারণত; বনদণ্ড বা বনে নির্বাসনকে বনবাস বলে।

বনবাসের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of banishment)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মানবসন্তান ভূমিষ্ঠ হওয়ার পর হতে চন্দ্রচেতনা উদয় হওয়ার পূর্ব পর্যন্ত বয়সকালকে কৈশোরকাল বা বনবাস বলা হয়।

বনবাসের প্রকারভেদ (Variations of banishment)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; বনবাস দুই প্রকার। যথা; ১. উপমান বনবাস ও ২. উপমিত বনবাস।

. উপমান বনবাস (Analogical banishment)
সাধারণত; বনদণ্ড বা বনে নির্বাসনকে উপমান বনবাস বলে।

. উপমিত বনবাস (Compared banishment)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মানবসন্তান ভূমিষ্ঠ হওয়ার পর হতে চন্দ্রচেতনা উদয় হওয়ার পূর্ব পর্যন্ত বয়সকালকে কৈশোরকাল বা উপমিত বনবাস বলা হয়।

বনবাসের পরিচয় (Identity of banishment)
মজার বিষয় হলো; একদল অন্ধবিশ্বাসী ও গোঁড়া সাম্প্রদায়িক রয়েছে। তারা এসব রূপক বনবাসকে বাস্তব রূপে বিশ্বাস করে। তারা একটিবারও গবেষণা করে দেখে না যে; বনবাস কেবল নারীচরিত্রগুলোর ক্ষেত্রে প্রযোজ্য। এটি; কখনই কোনো পুরুষচরিত্রের ক্ষেত্রে প্রযোজ্য নয়। তবে; বাঙালী পুরাণ মতে; পিতার নির্দেশে পুরুষচরিত্রে অভিনীত রামকেও একবার বনবাসে যেতে হয়েছিল। এমন বলার অর্থ কী? এমন প্রশ্নের উত্তর হলো; পুরুষচরিত্রে অভিনীত রাম কখনই একাকী বনবাসে যান নি। সেখানেও তিনি সীতাকে সাথে নিয়েই গমন করেছিলেন। উল্লেখ্য যে; শ্বরবিজ্ঞানে; শুক্র বা বীর্যকে অপ্সরা, কুমারী, নারী, বুড়ী, বেশ্যা, স্বর্গবেশ্যা ও সুন্দরী বলা হয়। এ শুক্ররূপিনী নারী একবার নারীগর্ভে প্রবেশ করে। অতঃপর; সন্তান রূপ-ধারণ করে বেরিয়ে আসে। পুরাণে; একেই সীতার পুনঃপুন বনবাসে গমন বলা হয়। বাস্তবে দেখা যায়; মানুষ যতবারই পুনর্জন্ম গ্রহণ করে; ততবারই শুক্র গর্ভে যায় এবং সন্তান রূপ-ধারণ করে বেরিয়ে আসে। স্মরণীয় যে; শ্বরবিজ্ঞান, ‍পুরাণ বা পৌরাণিক সাহিত্যে বর্ণিত বনবাস; কখনই রাজা-সম্রাটগণের প্রদত্ত বনদণ্ড নয়। অর্থাৎ; বাস্তব বনবাস ঐতিহাসিক কিন্তু রূপক বনবাস কেবলই ঔপন্যাসিক। ঐতিহাসিক বনবাস ও ঔপন্যাসিক বনবাস কখনই এক নয়। রূপক ও বাঙালী পৌরাণিক মূলক সত্তা না জানার কারণেই বৈখ্যিক ও টৈকিকরা পুরাণকে সবচেয়ে অধিক ক্ষতিগ্রস্থ করেছে। এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কৈশোরকাল পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ। সাধারণত; বনে নির্বাসন বা বনদণ্ডকে বনবাস বলা হয়। বনবাস এক প্রকার যাবজ্জীবন দণ্ড। অনেক পূর্ব হতে আরম্ভ হয়ে আদিম ও মধ্যযুগেও এ দণ্ডে দণ্ডিত করার প্রথাটি বিদ্যমান ছিল। বিশেষ করে; সম্রাট ও রাজাগণ তাদের স্বস্ব অধীন পুরুষ-নারী ও প্রজাদের এ দণ্ডে দণ্ডিত করতেন। এ দণ্ডটির বিবরণ হলো; চরম অপরাধী পুরুষ-নারীকে লোকালয় হতে অনেক দূরবর্তী জনমানবহীন বনে সম্পূর্ণ একাকী রেখে আসা হতো। অথবা একাধিক অপরাধীকে একত্রে রেখে আসা হতো। যাতে সেখানেই তার/ তাদের মৃত্যু হয়। এ দণ্ড হতেই বাঙালী পুরাণে সীতার বনবাস ও আরবীয় পুরাণে হাজেরার বনবাস রূপকথা নির্মিত হয়েছে। এ দণ্ডের প্রতি লক্ষ্য করেই সুমহান শ্বরবিজ্ঞানীগণ নারীর গর্ভে সন্তান স্থাপন করাকে বনবাস দণ্ড বলে উপমা নির্মাণ করেছেন। এ অবস্থার বিবরণ হলো; পিতার দেহরাজ্য হতে মাতৃগর্ভে শুক্রাণু নিক্ষেপের মাধ্যমে; মাতার গর্ভ সদৃশ বনে সন্তান সদৃশ অপরাধী রেখে আসা। অর্থাৎ; নারীর গর্ভে ভ্রূণের সঞ্চার হওয়াকেই মানুষের বনবাস কল্পনা করা হয়। তবে; উভয় বনবাসের মধ্যে পার্থক্য হলো; বাস্তবে রাজা কর্তৃক অপরাধীকে বনে রেখে আসা। অন্যদিকে; সারাবিশ্বের পুরাণে উপমায় বলা হয় নিজেই নিজের সন্তান সদৃশ শুক্রকে গর্ভে স্থাপন করা। অর্থাৎ; শুক্র দ্বারা সন্তান সৃষ্টি হয়। অতঃপর; তা গর্ভের মধ্যেই লালিতপালিত হতে থাকে। শ্বরবিজ্ঞানে; সন্তানের গর্ভকালকে বা সন্তানের পুরো জীবনকেই বনবাস বলা হয়। এসব বিষয়কে লক্ষ্য করেই রূপবানের বনবাস ও কমলার বনবাস ইত্যাদি ছায়াছবি বা নাটক প্রকাশিত হয়েছে।


তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!