বাঙালী পৌরাণিক মূলক সত্তা

Bengali Mythological radical entity

বাঙালী পৌরাণিক মূলক সত্তা পরিচিতি
(Introduction of Bengali mythological radical entity)

ভূমিকা (Introduction)
সারাবিশ্বের প্রায় সব ভাষায়ই একাধিক পুরাণ রয়েছে। তবে; কোনো দেশে আত্মদর্শন ভিত্তিক কাহিনী ও মরমী বাণীকে পুরাণ রূপে স্বীকৃতি দেওয়া হয়েছে। আবার; অনেক দেশে এগুলোকে পুরাণ রূপে স্বীকৃতি দেওয়া হয় নি। যেমন; এখনও বাংলাদেশে দেহতাত্ত্বিক কাহিনী ও মরমী বাণীকে পুরাণ রূপে স্বীকৃতি দেওয়া হয় নি। যেমন; বেহুলা লক্ষিন্দর, কমলার বনবাস, রূপবানের বনবাস, লালন বাণী, রাধা রমণ বাণী এসব বাঙালী পুরাণ। কিন্তু এখনও বাঙালী পুরাণ রূপে স্বীকৃত হয় নি। বেদ, রামায়ন, মহাভারত, পুরাণ, আগম, গিলগামেশ, ইলিয়ার্ড, ওডিসি, ঈনিদ, বাইবেল, তোরাহ, জাবুর, ইঞ্জিল, কুরান ও হাদিস সবই পুরাণ। তবে; বর্তমানে কোনটি সাম্প্রদায়িক শাস্ত্রীয় গ্রন্থের স্বীকৃতিলাভ করেছে। যেমন; হিন্দুরা বেদকে তাদের শাস্ত্রীয় পুস্তক রূপে গ্রহণ করেছে। অন্যদিকে; মুসলমানরা কুরানকে তাদের সাম্প্রদায়িক শাস্ত্রীয় পুস্তক রূপে গ্রহণ করেছে। সব পুস্তকই পৌরাণিক মূলক সত্তা, পৌরাণিক রূপক পরিভাষা, পৌরাণিক উপমান পরিভাষা, পৌরাণিক চারিত্রিক পরিভাষাপৌরাণিক ছদ্মনাম পরিভাষা এবং পৌরাণিক মূলক সংখ্যাপৌরাণিক রূপক সংখ্যা দ্বারা নির্মিত হয়েছে। এখানে কেবল ‘পৌরাণিক মূলক সত্তার আলোচনা করা হয়েছে। পৌরাণিক মূলক সত্তার আলোচনা করার পূর্বে অবশ্যই শ্বরবিজ্ঞান ও পুরাণ সম্পর্কে সাধারণ জ্ঞানটুকু অর্জন করা একান্ত প্রয়োজন।

শ্বরবিজ্ঞানের সংজ্ঞা (Definition of Theology)
১.   শ্বর (ঈশ্বর) সম্পর্কিত বিজ্ঞানকে শ্বরবিজ্ঞান বলে।
২.   পৌরাণিক নিয়ম ও নীতিমালা প্রণয়ন ও নিয়ন্ত্রণ বিজ্ঞানকে শ্বরবিজ্ঞান বলে।
৩.   যে বিজ্ঞান দ্বারা মানুষে বিদ্যমান শ্বরের {অমৃত জলের (অমৃতসুধা, অমৃতমধু ও শুক্র এই ৩টি পৌরাণিক মূলক সত্তার)} রূপক নামে ঈশ্বরায়ন করে নির্মিত পৌরাণিক ঈশ্বর এবং মানুষে বিদ্যমান অন্যান্য বিষয়বস্তু বা ইন্দ্রিয়াদির রূপক নামে দেবতায়ন করে নির্মিত পৌরাণিক দেবদেবী ও মানবায়ন করে নির্মিত পৌরাণিক মানবকে উপমিত পদ ধরে প্রকৃতির উপমান বিষয়বস্তুর সাথে সার্থক তুলনা করে মানুষের দৈহিক ও মানসিক সূক্ষ্ম কার্যকলাপমূলক চমৎকার বা কাহিনী সৃষ্টি করা হয় তাকে শ্বরবিজ্ঞান বলে। যেমন; ভারতীয় বেদ, রামায়ণ ও মহাভারত; বাইবেল, তোরাহ, জাবুর, ইঞ্জিল ও কুরান ইত্যাদি (তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ; লেখক বলন কাঁইজি)
৪.   মানুষে বিদ্যমান বিষয়বস্তু বা ইন্দ্রিয়াদির রূপক নামে ঈশ্বরায়িত চরিত্রকে পৌরাণিক ঈশ্বর, দেবতায়িত চরিত্রকে পৌরাণিক দেবদেবী, মানবায়িত চরিত্রকে পৌরাণিক মানব; আর মানুষের প্রত্যঙ্গের রূপক নামে প্রাণায়িত চরিত্রকে পৌরাণিক জীবজন্তু; মানুষের প্রত্যঙ্গের রূপক নামকে ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থান ধরে এবং মানুষে বিদ্যমান বিষয়বস্তু বা ইন্দ্রিয়াদির পরিমাণ জ্ঞাপক সংখ্যাকে শতাব্দী, অব্দ, সময়, দিবস, ওজন, দৈর্ঘ্য, জনসংখ্যা ও সৈন্য সংখ্যা ধরে মানুষের যৌনমিলন ও নৈতিকতা শিক্ষার নিমিত্তে সুকৌশলে রূপকভাবে নির্মিত ছোট-বড় চমৎকার, ছোটকি, উপকথা, রূপকথা ও রূপক কাহিনী সংকলনকে শ্বরবিজ্ঞান বলে। যেমন; ভারতীয় বেদ, রামায়ণ ও মহাভারত; বাইবেল, তোরাহ, জাবুর, ইঞ্জিল ও কুরান ইত্যাদি (তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ; লেখক বলন কাঁইজি)

পুরাণের সংজ্ঞা (Definition of mythology)
১.   মানুষে বিদ্যমান বিষয়বস্তু ও ইন্দ্রিয়াদিকে উপমিত পদ ধরে প্রকৃতির উপমান বিষয়বস্তুর সাথে সার্থক তুলনামূলকভাবে নির্মিত কাহিনী সংকলনকে পুরাণ বলে।
২.   মানুষে বিদ্যমান বিষয়বস্তু বা ইন্দ্রিয়াদির রূপক নামে ঈশ্বরায়িত চরিত্রকে পৌরাণিক ঈশ্বর, দেবতায়িত চরিত্রকে পৌরাণিক দেবদেবী, মানবায়িত চরিত্রকে পৌরাণিক মানব; আর মানুষের প্রত্যঙ্গের রূপক নামে প্রাণায়িত চরিত্রকে পৌরাণিক জীবজন্তু; মানুষের প্রত্যঙ্গের রূপক নামকে ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থান ধরে এবং মানুষে বিদ্যমান বিষয়বস্তু বা ইন্দ্রিয়াদির পরিমাণ জ্ঞাপক সংখ্যাকে শতাব্দী, অব্দ, সময়, দিবস, ওজন, দৈর্ঘ্য, জনসংখ্যা ও সৈন্য সংখ্যা ধরে মানুষের যৌনমিলন ও নৈতিকতা শিক্ষার নিমিত্তে সুকৌশলে রূপকভাবে নির্মিত ছোট-বড় চমৎকার, ছোটকি, উপকথা, রূপকথা ও রূপক কাহিনী সংকলনকে পুরাণ বলে। যেমন; ভারতীয় পুরাণ, গ্রিক পুরাণ, কারবালা ইত্যাদি (তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ; লেখক বলন কাঁইজি)

পৌরাণিক মূলকের সংজ্ঞা (Definition of mythological radical)
মানুষে বিদ্যমান বিষয়বস্তু বা ইন্দ্রিয়াদির যে সত্তা বা যে সংখ্যার দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি আড়াল করে তার রূপক নামে ঈশ্বরায়ন করে নির্মিত পৌরাণিক ঈশ্বর, দেবতায়ন করে নির্মিত পৌরাণিক দেবতা ও মানবায়ন করে নির্মিত পৌরাণিক মানবীয় চরিত্র দ্বারা ছোটকি, উপমা ও চমৎকার নির্মাণ করা হয় তাকে পৌরাণিক মূলক বলে। যেমন; ‘শুক্র ও ১০ ভাই।

পৌরাণিক মূলক সত্তার সংজ্ঞা (Definition of mythological radical entity)

মানুষে বিদ্যমান বিষয়বস্তু বা ইন্দ্রিয়াদির যে বাস্তব সত্তার দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি আড়াল করে তার রূপক নামে ঈশ্বরায়ন করে নির্মিত পৌরাণিক ঈশ্বর, দেবতায়ন করে নির্মিত পৌরাণিক দেবতা ও মানবায়ন করে নির্মিত পৌরাণিক মানবীয় চরিত্র দ্বারা ছোটকি, উপমা ও পৌরাণিক চমৎকার নির্মাণ করা হয় তাকে পৌরাণিক মূলক সত্তা বলে। যেমন; ‘শুক্র

পৌরাণিক মূলক সত্তার প্রকারভেদ (Variation of mythological radical entity)

পৌরাণিক মূলক সত্তাপৌরাণিক মূলক পরিভাষা প্রায় একই অর্থে ব্যবহৃত হয়। তবুও; বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত মূলক সত্তাকে ‘পৌরাণিক মূলক সত্তানামে ডাকাই উত্তম। এখন পর্যন্ত পৌরাণিক বিশ্বে বাইশ প্রকার ‘পৌরাণিক মূলক সত্তার সন্ধান পাওয়া যায়। যথা; ১. অশালীন মূলক . রূপান্তরিত মূলক . প্রকৃত মূলক . সহযোগী মূলক. পরাধীন মূলক . স্বাধীন মূলক . আদর্শ মূলক . অনাদর্শ মূলক . মূলক প্রধান মূলক ১০. রূপক প্রধান মূলক ১১. উপমান প্রধান মূলক ১২. চরিত্র প্রধান মূলক ১৩. ছদ্মনাম প্রধান মূলক ১৪. বস্তু বাচক মূলক ১৫. অবস্তু বাচক মূলক ১৬. বিষয় বাচক মূলক ১৭. অবস্থা বাচক মূলক ১৮. পৌরাণিক ঈশ্বর চরিত্রের ব্যুৎপত্তিগত মূলক . পৌরাণিক দেবতা চরিত্রের ব্যুৎপত্তিগত মূলক ২০. পৌরাণিক পুরুষ চরিত্রের ব্যুৎপত্তিগত মূলক . পৌরাণিক নারী চরিত্রের ব্যুৎপত্তিগত মূলক . পৌরাণিক পুরুষ ও নারী উভয় চরিত্রের ব্যুৎপত্তিগত মূলক।

(তথ্যসূত্র; আত্মতত্ত্ব ভেদ (৩য় খণ্ড); লেখক; বলন কাঁইজি)

০১. পৌরাণিক অশালীন মূলক সত্তা
০২. পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা
০৩. পৌরাণিক প্রকৃত মূলক সত্তা
০৪. পৌরাণিক সহযোগী মূলক সত্তা
০৫. পৌরাণিক পরাধীন মূলক সত্তা
০৬. পৌরাণিক স্বাধীন মূলক সত্তা
০৭. পৌরাণিক আদর্শ মূলক সত্তা
০৮. পৌরাণিক অনাদর্শ মূলক সত্তা
০৯. পৌরাণিক মূলক প্রধান মূলক সত্তা
১০. পৌরাণিক রূপক প্রধান মূলক সত্তা
১১. পৌরাণিক উপমান প্রধান মূলক সত্তা
১২. পৌরাণিক চরিত্র প্রধান মূলক সত্তা
১৩. পৌরাণিক ছদ্মনাম প্রধান মূলক সত্তা
১৪. পৌরাণিক বস্তুবাচক মূলক সত্তা
১৫. পৌরাণিক অবস্তুবাচক মূলক সত্তা
১৬. পৌরাণিক বিষয়বাচক মূলক সত্তা
১৭. পৌরাণিক অবস্থাবাচক মূলক সত্তা
১৮. পৌরাণিক ঈশ্বর চরিত্রের ব্যুৎপত্তিগত মূলক সত্তা
১৯. পৌরাণিক দেবতা চরিত্রের ব্যুৎপত্তিগত মূলক
২০. পৌরাণিক পুরুষ চরিত্রের ব্যুৎপত্তিগত মূলক
২১. পৌরাণিক নারী চরিত্রের ব্যুৎপত্তিগত মূলক
২২. পৌরাণিক পুরুষ ও নারী উভয় চরিত্রের ব্যুৎপত্তিগত মূলক।

error: Content is protected !!