বাবা

৫৮/১৯. বাবা
Father (ফাদার)/ ‘والد’ (ওয়ালিদ)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাই পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা শিশ্ন। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা বলাই। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বৈঠা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা আঁচল, খুঁটি, গাছ, চরণ, দৈত্য, লাঠি হাত। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অনস্থী, আঙ্গুল, কর্ণ, জগাই, জনক, বিম্বল শুক্রাচার্য এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কামগুরু, কিরীটী, বণিক, বামন, মরা শ্রীচরণ

অভিধা (Appellation)
বাবা (বাপৌছ)বি পিতা, জনক, বাপ, উৎপাদক, পিতার মতো আশ্রয়স্থল, বৎস আদর ও অনুনয়সূচক সম্বোধন শব্দ, পুত্র বা তৎস্থানীয়দেরকে আদরে ও স্নেহ সম্বোধনে ব্যবহৃত পরিভাষা, গুরু গোঁসাই সাধু সন্ন্যাসী মুণি ঋষি ও দেবতাগণের সম্মানসূচক উপাধি, অধিক শক্তিশালী (এ মেয়ে পুরুষের বাবা), father, ‘والد’ (ওয়ালিদ), papa, pater, dad, daddy (আপ্রশ) শিশ্ন, বাঁড়া, মেঢ়্র, হোল, penis, জকর (.ﺬﻜﺭ) (আঞ্চ) সোনা, পোতা, ধন (শ্ববি) বলাই, কামদেব, নারদ, বিম্বল, মদন, মন্মথ, মহাদেব, মাধব, রাবণ, লাঠি, শিব, হাত, পা, গাছ, রশি (ইদে) আসা (.ﻋَﺼَﺎ), জাকারিয়া (.ﺯﻜﺭﻴﺎ), শিমার (.ﺸﻤﺭ), হাবিল (.ﺤﺎﺒﻞ), মারুত (.ﻤﺎﺭﻮﺕ) (ইংপ) finger (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাই পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; জন্মদাতা পিতাকে বাবা বলা হয় . শ্বরবিজ্ঞানে; পুরুষজাতির শিশ্নকে বলাই বা রূপকার্থে বাবা বলা হয় (বাপৌছ) কামগুরু, কিরীটী, বণিক, বাবা, মরা ও শ্রীচরণ (বাপৌচা) অনস্থী, আঙ্গুল, কর্ণ, জগাই, জনক, বিম্বল ও শুক্রাচার্য (বাপৌউ) আঁচল, খুঁটি, গাছ, চরণ, দৈত্য, লাঠি ও হাত (বাপৌরূ) বৈঠা (বাপৌমূ) বলাই Jস্ত্রী মা।

বাবার ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of father)
১.   “আর কী হবে এমন জনম, লুটবি মজা মনের মতন, বাবার হোটেল ভাঙ্গবে যখন, খাবি তখন কারবা শালে।” (পবিত্র লালন- ৬১৬/৩)।
২.   “কেন মরলি রে মন, ঝাঁপ দিয়ে তোর বাবার পুকুরে, দেখি চিত্ত কামে মত্ত, পাগলপারা প্রায় তোরে।” (পবিত্র লালন- ৩৩৬/১)
৩.   “তিনমাসে আঠারো সন্তান, জাতি-কুল-মান সব গেল, মানুষ না চিনিয়া বাবা, কার সাথে বিয়া দিলো।” (বলন তত্ত্বাবলী)
৪.   “বাবা মায়ে দিলো বিয়ারে, তিন-সতিনের ঘরে, সাড়ে তিন হাত দেহখানি, লুইটা খাইল পরেরে।” (বলন তত্ত্বাবলী- ২০৭)।৫.   “বাবা মায়ের বিবাহের দিন সন্তানরা ধার্য করে, (গুরু) অহরহ ঘটে ঘটন কোন অচেনা নগরে।” (বলন তত্ত্বাবলী- ২০৬)

বাবার কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of father)
১.   “গোয়াল ভরা পুষলে ছেলে বাবা বলে ডাকে না, মনের দুঃখ মন জানে সে অন্যে জানে না।” (পবিত্র লালন- ৪২২/১)
২.   “ছয়মাসে বালিকা বৃদ্ধা হয়ে হয় কালা ও সাদা, নাতি জন্মের নয় মাস পরে জন্ম হয় বড় দাদা, আটমাস আগে মরে বাবা, বেশ্যাবৃত্তি মেয়ের কাম।” (বলন তত্ত্বাবলী- ৪৫)
৩.   “ছেলে মরল তিনদিন হলো, ছেলের বাবা এসে জন্ম নিলো, বাপের জন্ম ছেলে দেখল, ভেদটা কী হয়।” (পবিত্র লালন- ৬৮৪/২)
৪.   “বাবা মায়ে যুক্তি করে- বিয়া দেয় সতিনের ঘরে, একদিনও সংবাদ নিলো না, দুই-সতিনে যুক্তি করে, পতি রাখে সিন্দুকে ভরে, পতি সোহাগ পাইলাম না।” (বলন তত্ত্বাবলী- ১১৩)
৫.   “বাবার বাড়ি হয় ত্রিপুরী, মা যবন হয় মণিপুরী, বৃথা এ দেশ ঐ দেশ ঘুরি, আপনঘরের সংবাদ পাই না।” (বলন তত্ত্বাবলী- ২৬৯)
৬.   “মায়ের বাম অঙ্গে কেবা, বাবা দায়ে ঠেকায় সেবা, লালন ভনে তাপিত মনে, জ্ঞান নয়নে দিবেন বলে।” (পবিত্র লালন- ১৩৯/৪)
৭.   “যখন তোমার জন্ম হলো, বাবা তখন কোথায় ছিল, কার সঙ্গে মা যুগল হলো, কে তোমারে জন্ম দিলে।” (পবিত্র লালন- ১৩৯/২)
৮.   “সাধুজনার প্রেম হিল্লোলে, কত মাণিক মুক্তা মিলে, সাধু বাবার কৃপা বলে, প্রেমময়ে দেয় প্রেমাঙ্গ।” (পবিত্র লালন- ৭১১/৩)

সাধারণ জন্মদাতা রূপে বাবাপরিভাষাটির ব্যবহার  (Using the terminology father sense for ordinary originator)
“দাদা বাবা যেথায় গেল, আমারও সে দশা হলো, দয়াল দয়া করে খোল, তোমার বন্ধ দুয়ারখানা।” (বলন তত্ত্বাবলী- ২৭০)

বাবার সংজ্ঞা (Definition of father)
সাধারণত; জন্মদাতা পিতাকে বাবা বলে।

বাবার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of father)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষজাতির শিশ্নকে বলাই বা রূপকার্থে বাবা বলে।

বাবার সংজ্ঞা (Variations of father)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; বাবা দুই প্রকার। যথা; ১. উপমান বাবা ও ২. উপমিত বাবা।

. উপমান বাবা (Analogical father)
সাধারণত; জন্মদাতা পিতাকে উপমান বাবা বলে।

. উপমিত বাবা (Compared father)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষজাতির শিশ্নকে বলাই বা উপমিত বাবা বলে।

বাবার পরিচয় (Identity of father)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বলাই পরিবারের অধীন বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সাধারণত; আভিধানিকভাবে জন্মদাতা পিতাকেই বাবা বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; পুরুষজাতির শিশ্নকে বাবা বলা হয়। শিশ্ন শুক্র উৎপন্ন করে এবং তা দ্বারা সন্তান সৃষ্টি করে বলেই শ্বরবিজ্ঞানে শিশ্নকে উপমিতভাবে বাবা বলা হয়। কিন্তু সারা বিশ্বের সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী, বক্তা, ব্যৈখ্যিক, টৈকিক, অভিধানবিদ ও অনুবাদকরা শ্বরবিজ্ঞানে ব্যবহৃত ‘বাবা’ পরিভাষাটির দ্বারা কেবল পিতাকেই বুঝেন ও বুঝিয়ে থাকেন। তাই; সাম্প্রদায়িক ও পারম্পরিকরা পুরাণকে কেবল রূপক গুল্প-কাহিনী রূপেই জানে, জানে না পুরাণে ব্যবহৃত বাঙালী পৌরাণিক রূপক পরিভাষাগুলোর একটি বাঙালী পৌরাণিক মূলক সত্তা। এ কারণেই আদিকাল হতেই এদের মধ্যে হতে উগ্রবাদ ও সন্ত্রাসবাদ সৃষ্টি হয়ে আসছে। এদের থেকে বুদ্ধিমানগণের সাবধান থাকা একান্ত প্রয়োজন।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!