বিধান

৭৭/২. বিধান
Provision (প্রভিশন)/ ‘توفير’ (তুফির)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মূলনীতি পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা মূলনীতি। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা মন্ত্র এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা প্রমাণ। এ পরিভাষাটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা, মূলনীতি ও রজ এ ৩টি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। সেজন্য; কেবল ব্যবহারের ক্ষেত্র অনুযায়ী এর প্রকৃত আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘান করা সর্ব শ্রেণির পাঠক-শ্রোতার একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
বিধান (বাপৌউ)বি বিধি, নিয়ম, সমাধান, ব্যবস্থা, সম্পাদনা, বিধিমালা, রীতিনীতি, শাস্ত্রবিহিত নিয়ম, provision, ‘توفير’ (তুফির), principles (শ্ববি) মূলমন্ত্র, মূলসূত্র, মূলতথ্য, মূলনীতি, provision, law, measure, prescription, hedonism, rule, ‘مبادئ’ (মাবাদা), ‘حكم’ (হাকিমা), ‘ نصوص’ (নুসুস) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মূলনীতি পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা) সাধারণত; কোনকিছুর বিধিমালাকে বিধান বলা হয় (বাপৌছ) প্রমাণ (বাপৌউ) বিধান (বাপৌরূ) মন্ত্র (বাপৌমূ) মূলনীতি।

বিধানের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of provision)
১.   “এ দেহে সাড়ে তিন লক্ষ বছর চলে এক শাসন, সে বিধান লঙ্ঘন করা রয়েছে কঠিন বারণ, ভাঙ্গিও না বিধির বিধান– ভাঙ্গিলে হয় পশু সমান, আত্মতত্ত্ব সাধন বিনা- ডুবে যায় প্রেমতরণী।” (বলন তত্ত্বাবলী- ১৫১)
২.   “চাঁদকে কেউ চাঁদ ডাকিলে, চাঁদে কী আর কথা কয়, দৃশ্যাদৃশ্য বিধির বিধান, মহাশূন্যে ভেঁসে রয়।” (বলনতত্ত্ব, গীতিকার, বলন কাঁইজি)
৩.   “দেশ সমস্যা অনুসারে, ভিন্ন বিধান হতে পারে, লালন বলে সূক্ষ্ম-জ্ঞান বিচারে, পাপপুণ্য নাই বালাই।” (পবিত্র লালন- ৬২৩/৪)
৪.   “সুন্নত দিলে হয় মুসলমান, নারীলোকের হয় কী বিধান, বামন চিনি পৈতা প্রমাণ, বামনী  চিনি কী ধরে।” (পবিত্র লালন- ৯১৩/৩)

বিধানের কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of provision)
১.   “আরেক বিধান শুনতে পাই, আউলিয়াদের মরণ নাই, অমর সাধন কোনটি ভাই, লালন কয় কারে পুছি।” (পবিত্র লালন- ৩৪৩/৫)।২.   “ঐরূপ দেখলে হবি ফানা, দেখতে পাবি অচিনজনা, ভেদবিধান কইতে মানা, লালন বলে রূপে রূপ লুকায়।” (পবিত্র লালন- ৩১২/৪)।৩.   “গুরুরূপ ধিয়ায় যেজন, অন্তরে রূপ হয় বরিষণ, যে করে প্রেম আলিঙ্গন, গুরুভক্তি হয় বিধানে।” (পবিত্র লালন- ৪১১/২)।৪.   “ত্বরিক্বের মঞ্জিলে বসে, ভেদবিধান করো দিশে, ফকিরি ক্বায়িম করো নিরালা, ত্বরিক্বের কয় মঞ্জিল রয়, জানগে হাক্বিক্বতে আছে খোলা।” (পবিত্র লালন- ৯৮৩/৩)।৫.   “জাত বলতে কী হয় বিধান, হিন্দু বৌদ্ধ যবন খ্রিস্টান, তাতে কী হয় জাতির প্রমাণ, শাস্ত্র খোঁজলে।” (পবিত্র লালন- ৯১৮/৩)।৬.   “পূর্ণ করে ষোল কলা, ভেদ করে সপ্ততলা, তার ওপরে বসে কালা মধু খায়, ষটচক্র পর- আদি-বিধান তার, সে জন মৃণাল ধরে উজান ধায়।” (পবিত্র লালন- ৯৯৬/৩)।৭.   “প্রকৃতি সেবার বিধান, গোপী ভিন্ন কে জানতে পান, প্রাপ্তি হয় সে গোলকধাম, যুগল ভজন তাই।” (পবিত্র লালন- ৯৬৬/৩)।৮.   “ভজনের নিগূঢ়-কথা যাতে আছে, ব্রহ্মার বেদ ছাড়া ভেদবিধান সে যে।” (পবিত্র লালন- ৭০৯/১)।৯.   “মাহদি আসিবে ধুলি ধরায় নিধুয়া কী মদিনায়, পড়ে বিধান বেদ বেদান্ত যে যাহা জানিতে পায়।” (বলন তত্ত্বাবলী- ২৫৬)।১০. “যেজন অনুরাগী হয়, রাগের দেশে যায়, রাগের তালা খুলে, সে রূপ দেখতে পায়, অনুরাগের করণ- বিধি বিধান, নিত্যলীলার পর রাগ নিহারা।” (পবিত্র লালন- ৯৭৭/২)।১১.  “লালন দরবেশ বলে, মনারে মনা আয় সকালে, এ মানবজনম যায় বিফলে, বসে সঠিক বিধান কর।” (পবিত্র লালন- ১৩৫/৪)।১২.  “শরার নামাজের বীজ, আরকান আহকাম তেরচিজ, ত্বরিক্বতের বিধান, কয় চিজে চলে।” (পবিত্র লালন- ৫০৪/২)।১৩. “শুনি গো জ্ঞান ইন্দ্রিয় গুণে, রইবে সে রিপু নিধনে, ইঙ্গিত যা পায় বিধানে, আমি বলিতে ডরাই।” (বলন তত্ত্বাবলী- ২৫৬)

বিধানের সংজ্ঞা (Definition of provision)
সাধারণত; সত্যাসত্য নির্ণয়ের নিদর্শনকে প্রমাণ বলে।

বিধানের প্রকাভেদ (Variations of provision)
বিধান অসংখ্য প্রকার হতে পারে। তবে; মোটামোটি বিধান এগারো প্রকার। যথা; ১. বৈজ্ঞানিক বিধান ২. দার্শনিক বিধান ৩. যৌক্তিক বিধান ৪. লিখিত বিধান ৫. অলিখিত বিধান ৬. রাষ্ট্রীয় বিধান ৭. সামাজিক বিধান ৮. শাস্তি বিধান ৯. চিকিৎসা বিধান ১০. সাম্প্রদায়িক বিধান ও ১১. স্বর্গীয় বিধান।

. বৈজ্ঞানিক বিধান (Scientific provision)
বস্তুগতভাবে কোনকিছুকে প্রমাণ করার নিয়মকে বৈজ্ঞানিক বিধান বলে।

. দার্শনিক বিধান (Philosophical provision)
মনস্তাত্ত্বিকভাবে কোনকিছুকে প্রমাণ করার নিয়মকে দার্শনিক বিধান বলে।

. যৌক্তিক বিধান (Logistical provision)
যুক্তি দ্বারা কোনকিছুকে প্রমাণ করার নিয়মকে যৌক্তিক বিধান বলে।

. লিখিত বিধান (Written provision)
গ্রন্থাকারে লিখিত নিয়মগুলোকে লিখিত বিধান বলে।

. অলিখিত বিধান (Unwritten provision)
চরম নৈতিক বিষয়াদিকে অলিখিত বিধান বলে। যেমন; সত্যকথা বলা।

. রাষ্ট্রীয় বিধান (Pragmatic provision)
রাষ্ট্র পরিচালনার জন্য নির্মিত নিয়মগুলোকে রাষ্ট্রীয় বিধান বলে।

. সামাজিক বিধান (Social provision)
সমাজ পরিচালনার জন্য নির্মিত নিয়মগুলোকে সামাজিক বিধান বলে।

. শাস্তি বিধান (Punishment provision)
অপরাধীদের শাস্তির নিয়মগুলোকে শাস্তি বিধান বলে।

. চিকিৎসা বিধান (Treatment provision)
রোগ আরোগ্য বা নিরাময়ের সমাধানকে চিকিৎসা বিধান বলে।

১০. সাম্প্রদায়িক বিধান (Schismatical provision)
সাম্প্রদায়িক সংস্কারগুলোকে সাম্প্রদায়িক বিধান বলে।

১১. স্বর্গীয় বিধান (Heavenly provision)
আত্মতত্ত্ব ভেদ বা আত্মদর্শনকে স্বর্গীয় বিধান বলে।

বিধানের পরিচয় (Identity of provision)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মূলনীতি বাঙালী পৌরাণিক মূলক সত্তার ব্যাপক পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। পৃথিবীতে অসংখ্য প্রকার বিধান রয়েছে। তারমধ্যে; শ্বরবিজ্ঞানে কেবল আত্মদর্শন বা আত্মতত্ত্ব ভেদ বিধান আলোচনা করা হয়। শ্বরবিজ্ঞানীদের মতে; আত্মতত্ত্ব বিষয়ক মহাগ্রন্থগুলো হলো প্রকৃত মানববিধান। এখানে; মহাগ্রন্থ বলতে পবিত্র বেদ, ত্রিপিটক, তৌরাত, যাবুর, ইঞ্জিল, কুরান, জেন্দাবেস্তা, লালন ও বলনকে বুঝানো হয়েছে। এসব গ্রন্থের মধ্যে বর্ণিত সব মন্ত্রই জীবনবিধান। সেজন্য; সর্বজনকে এসব গ্রন্থের উদ্ধৃতিকে মান্য করতে দেখা যায়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!