বিনোদন (১৩)

১৭/০. বিনোদন
Relaxation (রিল্যাক্সেশন)/ ‘استرخاء’ (ইস্তেরখাউ)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কাম পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা সঙ্গম। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা কাম। এর অন্যান্য বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা কামকলা, কামমন্ত্র, বিনোদনপুণ্যস্নান। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা উপাসনা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা পর্যটন, ভ্রমণযজ্ঞ। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা আহব, উদ্বন্ধনপূজা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা তাপন, পাশাখেলাবাইচালি

অভিধা (Appellation)
বিনোদন (বাপৌছ)বি আনন্দ, তুষ্টিকরণ, relaxation, ‘استرخاء’ (ইস্তেরখাউ), entertainment, তাসলিয়াত (.ﺗﺴﻟﻴﺔ), লাহউ (.ﻟﻬﻮ) (আল) পর্যটন ও ভ্রমণ (শ্ববি) কাম, সঙ্গম, মৈথুন, সম্ভোগ, lust, ‘شهوة’ (শাহওয়া) (রূপ্রশ) অক্ষক্রীড়া, কামকেলি, নিত্যকর্ম, পাশাখেলা, বপ্রক্রীড়া, বপ্রকেলি, বপ্রক্রিয়া, বাইচালি, journey (ইংপ) prayer, rape, copulation (ফাপ)ফা.ﺒﻧﺪﮔﻰ’ (বন্দেগি) (ইপ) ‘عبادة’ (ইবাদত), ‘ﺻﻠﻮﺓ’ (সালাত), উমরা (.ﻋﻤﺮﺓ), আসর (.ﻋﺻﺮ) নফল (.ﻨﻔﻝ), সফর (.ﺴﻔﺭ), সালাতুল উশতা (.الصَّلَاةِ الْوُسْطَى) (ইদে) মুসাফির (.ﻤﺴﺎﻔﺭ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কাম পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; সর্বপ্রকার আনন্দকেই বিনোদন বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, নর-নারীর যৌনমিলনকে রূপকার্থে বিনোদন বলা হয় (বাপৌছ) তাপন, পাশাখেলা ও বাইচালি (বাপৌচা) আহব, উদ্বন্ধন ও পূজা (বাপৌউ) পর্যটন, ভ্রমণ ও যজ্ঞ (বাপৌরূ) উপাসনা (বাপৌমূ) কাম।

বিনোদনের গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of relaxation)
“প্রেমরসে বিদ্যা বিনোদন, বলে সাধু কাঁইজি বলন, নইলে মন সব অকারণ, গণে দেখ এ দেহেতে।” (বলন তত্ত্বাবলী- ১৩৯)

বিনোদনের সংজ্ঞা (Definition of relaxation)
সাধারণত; সর্বপ্রকার আনন্দকেই বিনোদন বলে।

বিনোদনের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of relaxation)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষ ও নারীর যৌনমিলনকে কাম বা রূপকার্থে বিনোদন বলে।

বিনোদনের প্রকারভেদ (Variations of relaxation)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, বিনোদন দুই প্রকার। যথা; ১. উপমান বিনোদন ও ২. উপমিত বিনোদন।

. উপমান বিনোদন (Analogical relaxation)
সাধারণত; সর্বপ্রকার আনন্দকে উপমান বিনোদন বলে।

. উপমিত বিনোদন (Compared relaxation)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষ ও নারীর যৌনমিলনকে উপমিত বিনোদন বলে।

বিনোদনের উপকার (Benefits of relaxation)
বিনোদন দ্বারা অটল প্রশিক্ষণ করা যায়।

বিনোদনের অপকার (Disservice of relaxation)
অধিক বিনোদন মূলসাধনের অন্তরায় হয়।

বিনোদনের পরিচয় (Identity of relaxation)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কাম পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সাধারণত; সর্বপ্রকার আনন্দ-উল্লাসকে বিনোদন বলা হয়। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে; পুরুষ-নারীর যৌনমিলনকে বিনোদন বলা হয়।

সাঁই সাধন, বিনোদন ও কাঁই সাধন এ তিন গমনের মধ্যে বিনোদন গুরুত্বপূর্ণ। সাঁই দর্শনের জন্য সাঁই সাধন ও কাঁই দর্শনের জন্য কাঁই সাধন যথা স্বীকৃত। সাঁই সাধন ও কাঁই সাধনের মধ্যবর্তী ছয় প্রহরের গমনকেই বিনোদন বলা হয়। ঊষা ও অর্যমার সাধনের মধ্যবর্তী কোনো সাধন থাকে না। তাই; মধ্যবর্তী গমনকে বিনোদন বলা হয়। মনোতুষ্টির জন্য যা করা হয় তাই বিনোদন। কিন্তু শ্বরবিজ্ঞানে; মধ্যবর্তী কামকেই কেবল বিনোদন বলা হয়। পবিত্রতার সূচনায় সাঁইদর্শনের জন্য একটি কাম-সাধন এবং পবিত্রতার শেষে কাঁই দর্শনের জন্য অন্য একটি কাম-সাধন করতে হয়। এ দু’প্রকার সাধনের মধ্যবর্তী সময়ে যে কামসাধন করা হয় তাকেই বিনোদন বলা হয়। আরবি আসর (ﻋﺻﺮ), উসতা (ﻭﺴﻄٰﻰ) বা সালাতিল উসতা (الصَّلَاةِ الْوُسْطَى) দ্বারা বাংলা বিনোদন বুঝায়। কিন্তু আরবীয় বৈখ্যিক ও টৈকিকরা শুধু শাব্দিক ভিন্নতার প্রতি লক্ষ্য করেই ভিন্ন ভিন্ন বা পৃথক পৃথক তাপন বলে বর্ণনা করেছে। আরবি ভাষার আসর (ﻋﺻﺮ), উসতা (ﻭﺴﻄٰﻰ) বা সালাতিল উসতা (الصَّلَاةِ الْوُسْطَى) পরিভাষা দ্বারা বাংলা ভাষায় বিনোদনই বুঝানো হয়। “حَافِظُوا عَلَى الصَّلَوَاتِ وَالصَّلَاةِ الْوُسْطَى وَقُومُوا لِلَّهِ قَانِتِينَ” অর্থ; “তোমরা তাপনের প্রতি যত্নবান হও; বিশেষ করে মধ্যবর্তী তাপনের প্রতি এবং কাঁইয়ের উদ্দেশ্য বিনীতভাবে দাঁড়াও।” (কুরান,  বাক্বারা- ২৩৮)

অর্থাৎ; আরবীয়দের পঞ্চতাপন সাধন দ্বারা বাংভারতীয় সাধু ও সন্ন্যাসীদের সাঁইসাধন, কাঁইসাধন ও বিনোদন এ ত্রিসাধন বুঝায়। জেনে রাখা উচিত যে; “কোনো সাম্প্রদায়িক সংস্কারের মূল ভিত্তি রূপে বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত বাঙালী পৌরাণিক মূলক সত্তা ও সংখ্যা সূত্র না থাকলে; সেটি কোনো ক্রমেই সাম্প্রদায়িক সংস্কার হতে পারে না। পুরাণ, চমৎকার ও সাম্প্রদায়িক সংস্কার নির্মাণের জন্য কেবল মানবদেহ ব্যতীত বিশ্বের কোথাও কোনো উৎস নেই। এসবের উৎস বা বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা আত্মতত্ত্ব বা আত্মদর্শনে অবশ্যই আছে। নতুবা যত মূল্যবান বর্ণনা বা উপাসনাই হোক না কেন; তা কোনো ক্রমেই শ্বরবিজ্ঞান, পুরাণ, সাম্প্রদায়িক সংস্কার ও চমৎকারভাবে প্রতীয়মান হতে পারে না।” অর্থাৎ; সাঁইসাধন ও কাঁইসাধনই হলো প্রকৃত উপাসনা। তবে; একান্ত চিত্ত বিনোদন না থাকলেও; দাম্পত্য কলহ সৃষ্টি হওয়ার সম্ভাবনা অধিক। তাই; এ উভয় সাধনের মাঝে যে মনোরঞ্জন করা হয় তাকেই বিনোদন বলা হয়। বিনোদনের পরিমাণ ব্যাপারে ভারতীয় সুমহান রূপকার মনীষীদের সিদ্ধান্ত হলো; “মাসে এক বছরে বারো, যত হ্রাস করতে পারো।” কিন্তু আরবীয় রূপকার মনীষীদের মতামত হলো; “সপ্তাহে এক (সালাতুজ্জুমা. (ﺍﻟﺠﻤﻊ صلاة) মাসে চার এবং বছরে আটচল্লিশ।” তবে এ পরিসংখ্যানটি ভারতবর্ষের কোনো পুরুষের জন্য প্রযোজ্য নয়। কারণ; ভারতবর্ষের জলবায়ু পুরুষদের মাসে একবারের অধিক বিনোদন কোনো ক্রমেই সমর্থন করে না। তাই; সাধকদের কামসাধনের পরিমাণের বিষয়টি একেবারে উড়িয়ে দেওয়া যায় না। আলোচ্য বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষার আলোচনা যথাস্থানে করা হয়েছে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!