বিরজা

৬৬/৬. বিরজা
Arethusa (আর্থিজা)/ ‘ﺒﺮﺯﺥ’ (বারযাখ)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বৈতরণী পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা যোনিপথ। এর রূপান্তরিত মূলক বৈতরণী। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা নদী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা উঠান, দুয়ার পথ। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ডাঙ্গা যমুনা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা খাল, নালা সুড়ঙ্গ

অভিধা (Appellation)
বিরজা (বাপৌচা)বিস্ত্রী ফল্গু, বৈতরণী, শ্রীক্ষেত্র, arethusa, ‘ﺒﺮﺯﺥ’ (বারযাখ), divine stream, ‘ﻔﺭﺍﺖ’ (ফুরাত), ‘ﻨﻬﺮ ﺍﻟﺴﻤﺎﻮﻴﺔ’ (নাহারুস সামাবিয়া) (প্র) যমদূতের নদী, রাধিকার জনৈক সখী, বৈষ্ণবশাস্ত্রে কথিত নদী বিশেষ- যে নদী অতিক্রম করে বৈকুণ্ঠে যেতে হয় (প্রাঅ) জননপথ, vagina, সাওয়া (.ﺴﻭﺀﺓ) (শ্ববি) অযোধ্যা, গণ্ডকী, গোদাবরী, ফল্গু, বৈতরণী, মন্দাকিনী, যমুনা, সুরধুনী, সুরনদী (ইংপ) canal (ইপ) দজলা (ﺪﺠﻠﺔ), বরজখ (.ﺒﺮﺯﺥ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বৈতরণী পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মর্ত্যধাম হতে স্বর্গধামে গমনের একমাত্র নদীকে বিরজা বলা হয়. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ভগ হতে ভৃগু পর্যন্ত দীর্ঘ যোনিনালীকে রূপকার্থে বিরজা বলা হয় (বাপৌছ) খাল, নালা ও সুড়ঙ্গ (বাপৌচা) ডাঙ্গা, বিরজা ও যমুনা (বাপৌউ) উঠান, দুয়ার ও পথ (বাপৌরূ) নদী (বাপৌমূ) বৈতরণী।

Arethusa [আর্থিজা] (gmps)n বিরজা, বৈতরণী (প্র) (গ্রিক পৌরাণিক) ইনি ছিলেন প্রজাপতির জলদেবী। তিনি নদীপতির নিকট হতে পালিয়ে যান। অতঃপর; প্রজাপতি দ্বারা ছোট-নদীতে পরিণত হয়ে মুক্তিলাভ করেন। তারপর; তিনি ভূগর্ভের মধ্যে দিয়ে প্রবাহিত হতে থাকেন। তিনি ছিলেন; যেমন সুন্দর; তেমনই; ধর্মচারী (শ্ববি) অযোধ্যা, গণ্ডকী, গোদাবরী, ফল্গু, মন্দাকিনী, যমুনা, সুরধুনী, সুরনদী (ইংপ) canal (ইপ) দজলা (ﺪﺠﻠﺔ), বরজখ (.ﺒﺮﺯﺥ) (দেপ্র) এটি গ্রিক পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর Styx পরিবারের গ্রিক পৌরাণিক চারিত্রিক পরিভাষা ও গ্রিক শ্বরবিজ্ঞানের একটি দেবী বিশেষ (সংজ্ঞা) . গ্রিক শ্বরবিজ্ঞানে ও গ্রিক পুরাণে বর্ণিত স্বর্গের একটি নদীকে রূপকার্থে ইংরেজিতে Arethusa বলা হয়. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ভগ হতে ভৃগু পর্যন্ত দীর্ঘ যোনিনালীকে রূপকার্থে ইংরেজিতে Arethusa বলা হয় (বাপৌছ) খাল, নালা ও সুড়ঙ্গ (বাপৌচা) ডাঙ্গা, বিরজা ও যমুনা (বাপৌউ) উঠান, দুয়ার ও পথ (বাপৌরূ) নদী (বাপৌমূ) বৈতরণী {}

Galary [গেলারি] (gmps)n ওপরতলার আসন, ললিতকলা বা চারুকলার প্রদর্শনী ঘর, দীর্ঘ ও সংকীর্ণ পথ, সুড়ঙ্গ পথ (বাপৌছ) খাল, নালা ও সুড়ঙ্গ (বাপৌচা) ডাঙ্গা, বিরজা ও যমুনা (বাপৌউ) উঠান, দুয়ার ও পথ (বাপৌরূ) নদী (বাপৌমূ) বৈতরণী {}

ﺑﺮﺯﺝ’ [বারযাখ] (আপৌছ)বি যোজক, isthmus (প্র) স্বর্গ ও মর্ত্যের মধ্যে সংযোগ স্থাপনকারী প্রণালী (বাপৌছ) খাল, নালা ও সুড়ঙ্গ (বাপৌচা) ডাঙ্গা, বিরজা ও যমুনা (বাপৌউ) উঠান, দুয়ার ও পথ (বাপৌরূ) নদী (বাপৌমূ) বৈতরণী {}

প্রপক (Extensive)
. ইনি বৈদিক দেবতা বিষ্ণুর মানসকন্যা। এঁর অধস্তন পুরুষ কীর্তিমান, কর্দম, অনঙ্গ, নীতিমান বা অতিবল বা বেণ।
. ইনি রাজা যযাতির মাতা।
. ইনি কৃষ্ণপ্রিয়া রাধার সখী। শ্রীকৃষ্ণ যখন গোলকে রাধার সঙ্গে বিহাররত ছিলেন, তখন কৃষ্ণ হঠাৎ তাঁকে দেখতে পেয়ে তাঁর প্রতি গভীরভাবে আসক্ত হয়ে পড়েন। রাধার সখী কুব্জা রাধাকে এ সংবাদ দিলে, রাধা দ্রুত সেখানে উপস্থিত হন। রাধার আগমন অনুভব করে শ্রীকৃষ্ণ অদৃশ্য হয়ে যান এবং বিরজা অত্যন্ত ভীত হয়ে সেখানেই প্রাণত্যাগ করেন। তখন বিরজার দেহ নদীতে রূপান্তরিত হয়ে, তা প্রবাহিত হতে আরম্ভ করে। এতে কৃষ্ণ অত্যন্ত দুঃখিত হয়ে বিলাপ করতে থাকেন। অন্য বর্ণনা অনুযায়ী কৃষ্ণ সে নদীতে একাকী সাঁতার কাটতে থাকেন। রাধা এসে সেখানে কোনো নারীকে না পেয়ে কুব্জার প্রতি ভীষণভাবে রাগান্বিত হন। অবশেষে রাধা সে স্থান ত্যাগ করেন। অতঃপর; বিরজা এক অনিন্দ্য সুন্দরী রূপ-ধারণ করে নদী হতে ওঠে এসে কৃষ্ণের সঙ্গে পুনঃ মিলিত হন। অবশেষে বিরজা ও কৃষ্ণ হতে তাদের ৭টি পুত্র জন্মগ্রহণ করে (ব্রহ্মবৈবর্তপুরাণ)
. এটি; স্বর্গীয় নদী বিশেষ। এ নদীটি অতিক্রম করেই সাধকগণ মর্ত্যধাম হতে স্বর্গধামে প্রবেশ করে থাকেন।

বিরজার কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of arethusa)
১.   “কারে দিব দোষ নাই পরের দোষ, মনের দোষে পড়লামরে ফেরে, মন যদি বুঝত লোভের দেশ ছাড়ত, লয়ে যেত বিরজা পারে।” (পবিত্র লালন- ২৮২/১)
২.   “বলন কাঁইজি ভেবে বলে, ধানভানা বিরজানালে, পারবি না মন কোন কালে, না দিয়ে গুরু দক্ষিণা।” (বলন তত্ত্বাবলী- ৩০৮)
৩.   “বলনের বচন, শোনরে মন, বিরজানালে হয় না মরণ, মরার আগে মরে যেজন, পারে নাকো তারে মারিতে।” (বলন তত্ত্বাবলী)
৪.   “প্রজাপতিলোকং স ব্রহ্মলোকং তস্য হ বা এতস্য, ব্রহ্মলোকস্যারোহৃদো মুহূর্তা যেষ্টিহা বিরজা নদী তিল্যো।” (কৌষীতকি)
৫.   “বৈকুন্ঠে বিরজা নদী বহে চতুর্দিগে, শান্তিপুরে দ্রবময়ী বহে তিনভাগে। (ইন্টারনেট)

বিরজার সংজ্ঞা (Definition of arethusa)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মর্ত্যধাম হতে স্বর্গধামে গমনের একমাত্র নদীকে বিরজা বলে।

বিরজার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of arethusa)
১.    বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; বৈতরণীকে বিরজা বলে।
২.   বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ভগ হতে ভৃগু পর্যন্ত জননপথকে রূপকার্থে বিরজা বলা হয়।

বিরজার প্রকারভেদ (Variations of arethusa)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; বিরজা দুই প্রকার। যথা; ১. উপমান বিরজা ও ২. উপমিত বিরজা।

. উপমান বিরজা (Analogical arethusa)
সাধারণত; মর্ত্যধাম হতে স্বর্গধামে গমনের একমাত্র নদীকে উপমান বিরজা বলে।

. উপমিত বিরজা (Compared arethusa)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; বৈতরণীকে উপমিত বিরজা বলে।

বিরজার পরিচয় (Identity of arethusa)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর বৈতরণী পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। পুরাণে বিরজা কোথাও রাধিকার সখী আবার কোথাও স্বর্গীয় নদী রূপে বর্ণিত হয়েছে। এজন্য; বলা যায় বিরজা যেখানে রাধিকার সখী সেখানে এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা হবে শুক্র এবং যেখানে স্বর্গীয় নদী সেখানে এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা হবে বৈতরণী। তবে; এ কথা শক্ত করেই বলা যায় যে বিরজা নদী রূপেই অধিক ব্যবহৃত হয়। পরিশেষে বলা যায় যে; ভগ হতে ভৃগু পর্যন্ত জননপথকেই শ্বরবিজ্ঞানে কেবল বিরজা বলা হয়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!