বিস্বাদজল

৭৬/৪. বিস্বাদজল
Rancid (র‌্যাংসিড)/ ‘زنخة’ (ঝানিখা)

ভূমিকা (Prolegomenon)

এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মূত্র পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা মূত্র। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা গরল। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিষ এবং এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা চৈনিন। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত কামরস, দুগ্ধ, মূত্র, রজ শুক্র, পালনকর্তাসৃষ্টিকর্তা ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
বিস্বাদ (বাপৌছ)বি কটু, তিক্ত, স্বাদহীন {বাং.বি (না)+ বাং.স্বাদ}

স্বাদ (বাপৌছ)বি আস্বাদ, মাধুর্য, রসনার স্পর্শ দ্বারা প্রাপ্ত অনুভূতি, জিহ্বা দ্বার স্পর্শ করে বস্তুর গুণাগুণ বিচার।

বিস্বাদজল (বাপৌছ)বি তিক্তজল, কটুস্বাদযুক্ত জল, rancid, ‘زنخة’ (ঝানিখা) (আল) অশ্রু, শ্লেষ্মা, পোঁটা, মূত্র, রজ ইত্যাদি (শ্ববি) ১. মূত্র, চোনা, প্রস্রাব, পেসাব, frowzy water, ‘المياه حقير’ (আলমিয়াহু হাক্বির), বাওয়ালা (.ﺒﻮﻞ) ২. গরল, বিষ, হলাহল, কালকুট, তীব্র বিষ বিশেষ (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মূত্র পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; সর্বপ্রকার কটুজল বা কটু স্বাদযুাক্ত তরল পানীয়কে বিস্বাদজল বলা হয়. শ্বরবিজ্ঞানে; মূত্রথলি হতে নিঃসৃত জলীয় বর্জকে মূত্র বা রূপকার্থে বিস্বাদজল বলা হয় (বাপৌছ) বিস্বাদজল (বাপৌচা) চৈনিন (বাপৌউ) বিষ (বাপৌরূ) গরল (বাপৌমূ) মূত্র {বাং.বি (না)+ বাং.স্বাদ+ বাং.জল}

বিস্বাদজলের সংজ্ঞা (Definition of rancid)
সাধারণত; কটু স্বাদযুক্ত তরল পানীয়কে বিস্বাদ জল বলে।

বিস্বাদজলের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of rancid)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মূত্রথলি হতে নিঃসৃত জলীয় বর্জ্যকে মূত্র বা রূপকার্থে বিস্বাদজল বলে।

বিস্বাদজলের প্রকারভেদ (Variations of rancid)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; বিস্বাদজল দুই প্রকার। যথা; ১. উপমান বিস্বাদজল ২. উপমিত বিস্বাদ জল।

. উপমান বিস্বাদজল (Analogical rancid)
সাধারণত; কটু স্বাদযুক্ত তরল পানীয়কে উপমান বিস্বাদ জল বলে।

. উপমিত বিস্বাদজল (Compared rancid)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মূত্রথলি হতে নিঃসৃত বর্জ্যজলকে মূত্র বা উপমিত বিস্বাদজল বলে।

বিস্বাদজলের পরিচয় (Identity of rancid)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর মূত্র পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় একেক পরিভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

সাধারণত; সর্বপ্রকার কটুতরল পানীয়কে বিস্বাদজল বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; দুগ্ধ, শুক্র, সুধা, মধু, কামরস, মূত্র ও রজকে বিস্বাদজল বলা হয়। তবে; এখানে; কেবল মূত্রকেই বিস্বাদজল বলা হয়েছে। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে ব্যবহৃত বিস্বাদজল পরিভাষাটির দ্বারা উক্ত ৭টি সত্তাকেই বুঝানো হয়। এজন্য; অত্যন্ত সতর্কতার সাথে ব্যবহারের ক্ষেত্র অনুযায়ী এদের অভিধা উদ্ঘাটন করা সব পাঠক-পাঠিকা ও অনুরাগীদের একান্ত প্রয়োজন।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!