বেহুলা

৮৭/১১. বেহুলা
Magnesia (ম্যাগনিসিয়া)/ ‘مغنيزيا’ (মাগনিঝিয়া)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা শুক্র। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ধন। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অমির, আঙ্গুর, ধেনু, নির্যাস, পদ্ম, পিতৃধন রুটি। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা দুর্গা, নারাঙ্গী, রতী, রাধা, সীতা সুন্দরী এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা আদিপিতা, আদিমানব, আদ্যাশক্তি, দৈত্য, মহামায়া, মা স্বর্গীয় ফল

অভিধা (Appellation)
বেহুলা (বাপৌচা)বিস্ত্রী আধিক্যা, উদ্বৃত্তা, বহুল্লা, magnesia, ‘مغنيزيا’ (মাগনিঝিয়া) (প্র) লোককাহিনীর চাঁদবণিকের সতীসাধ্বী পুত্রবধূ ও মনসামঙ্গলে লখিন্দরের স্ত্রী (শ্ববি) শুক্র, শুক্রাণু, বীর্য, বিন্দু, ধাতু, semen, ‘.ﻤﻧﻰ’ (মনি), ‘.ﻧﻂﻔﺔ’ (নুত্বফা) (রূপ্রশ) গোবিন্দ, জল, বারি, পিতৃধন অহল্যা, কালী, দুর্গা, বৈষ্ণবী, সীতা (ইদে).ﺍﺪﻢ’ (আদম), ‘.عزى’ (উয্যা), ‘.ﺠﻦ’ (জিন), ‘ফা.ﭙﺮﻯ’ (পরি), ‘الزكاة’ (আজ্ঝাকাত), ‘.ﻟﻮﻄ’ (লুত্ব), ‘ﻴﺯﻴﺪ’ (ইয়াজিদ) ‘.ﺯﻟﻴﺠﺎ’ (জুলেখা), ‘. ‘ﺯﻫﺭﺍﺓ’ (জোহরা), ‘.بلقيس’ (বিলকিস) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের চারিত্রিক-পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা). মনসা মঙ্গলের লখিন্দরের স্ত্রীকে বেহুলা বলা হয় . শুক্রকে রূপকার্থে বেহুলা বলা হয় (বাপৌছ) আদিপিতা, আদিমানব, আদ্যাশক্তি, দৈত্য, মহামায়া, মা ও স্বর্গীয় ফল (বাপৌচা) দুর্গা, নারাঙ্গী, বেহুলা, রতী, রাধা, সীতা ও সুন্দরী (বাপৌউ) অমির, আঙ্গুর, ধেনু, নির্যাস, পদ্ম, পিতৃধন ও রুটি (বাপৌরূ) ধন (বাপৌমূ) শুক্র।

বেহুলার ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of magnesia)
“সায়রে ভেসে যায় বেহুলা।”

বেহুলার সংজ্ঞা (Definition of magnesia)
মনসামঙ্গলে বর্ণিত লখিন্দরের স্ত্রীকে বেহুলা বলে।

বেহুলার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of magnesia)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শুক্রকে রূপকার্থে বেহুলা বলে।

বেহুলার প্রকারভেদ (Variations of magnesia)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে বেহুলা দুই প্রকার। যথা; ১. উপমান বেহুলা ও ২. উপমিত বেহুলা।

. উপমান বেহুলা (Analogical magnesia)
সাধারণত; মনসামঙ্গলের লখিন্দরের স্ত্রীকে উপমান বেহুলা বলে।

. উপমিত বেহুলা (Compared magnesia)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শুক্রকে উপমিত বেহুলা বলে।

বেহুলার পরিচয় (Identity of magnesia)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না।

সাধারণত; মনসামঙ্গল উপন্যাসের নায়ক লখিন্দরের স্ত্রীকে বেহুলা বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; শুক্রকে রূপকার্থে বেহুলা বলা হয়। বাংলা ‘বহুল’> ‘বহুলা’> ‘বেহুলা’ পরিভাষাটির সৃষ্টি হয়েছে। বেহুলা অর্থ আধিক্যা। যুবকদের দেহে আপনাপনি শুক্রাধিক্য হয় বা শুক্র বৃদ্ধি হয় বা যুবকদের দেহে অধিক অধিক শুক্র উৎপন্ন হয় বলেই শ্বরবিজ্ঞানে; শুক্রকে স্ত্রীলিঙ্গবাচক পরিভাষাযোগে আধিক্যা, উদ্বৃত্তা ও বেহুলা বলা হয়। পবিত্র কুরানে একে ঝায়িদ (ﺯﻴﺪ) বলা হয়েছে। যেমন; “ وَإِذْ تَقُولُ لِلَّذِي أَنْعَمَ اللَّهُ عَلَيْهِ وَأَنْعَمْتَ عَلَيْهِ أَمْسِكْ عَلَيْكَ زَوْجَكَ وَاتَّقِ اللَّهَ وَتُخْفِي فِي نَفْسِكَ مَا اللَّهُ مُبْدِيهِ وَتَخْشَى النَّاسَ وَاللَّهُ أَحَقُّ أَنْ تَخْشَاهُ فَلَمَّا قَضَى زَيْدٌ مِنْهَا وَطَرًا زَوَّجْنَاكَهَا لِكَيْ لَا يَكُونَ عَلَى الْمُؤْمِنِينَ حَرَجٌ فِي أَزْوَاجِ أَدْعِيَائِهِمْ إِذَا قَضَوْا مِنْهُنَّ وَطَرًا وَكَانَ أَمْرُ اللَّهِ مَفْعُولًا(৩৭)” উচ্চারণ; “ওয়াইজ তাকুলু লিল্লাজি আনয়া’মাল্লাহু আ’লাইহি, ওয়া আনয়া’মতা আ’লাইহি আমসিক আ’লাইকা যাওজাকা ওয়াত্তাকুল্লাহা ওয়া তাখফি ফি নাফ্সিকা, মাল্লাহু মুবদিহি ওয়া তাখশান নাসা, ওয়াল্লাহু আহাক্কু আন তাখশাহু, ফালাম্মা ক্বজা যায়িদুম মিনহুমা ওয়াত্বারান যাওয়াজনাকাহা, লিকায় লা তাকুনা আ’লাল মু’মিনিনা হারাজু ফি আযওয়াজিন আদয়িইয়ায়িহিম। ইজা ক্বাদাও মিনহুন্না ওয়াত্বারাও ওয়াকানা আমরুল্লাহি মাফউলা” অর্থ; “তাঁকে যখন আপনি বলেছিলেন- কাঁই যার প্রতি অনুগ্রহ করেছেন, আপনিও যার প্রতি অনুগ্রহ করেছেন, তোমার সঙ্গিনীকে তোমার কাছেই থাকতে দাও এবং কাঁইকে ভয় করো। অন্তরে এমন বিষয় গোপন করছ- যা কাঁই প্রকাশ করে দিবেন। লোকনিন্দার ভয় করেছিলে অথচ কাঁইকেই অধিক ভয় করা উচিত। অতঃপর; যখন প্রয়োজনীয় আধিক্য হলো তখন আমরা তাঁকে তোমার সঙ্গিনী করে দিলাম। যাতে বিশ্বাসীদের সঙ্গিনী ত্যাগ করার ব্যাপারে কোনো বাধা না থাকে। যখন তারা প্রয়োজন মিটানোর ইচ্ছা করে। আর কাঁইয়ের নির্দেশ কার্যে পরিণত হয়েই থাকে (কুরান, আহযাব- ৩৭)

এ বিষয়টিকে পবিত্র লালনে এভাবে প্রকাশ করা হয়েছে- “চাঁদের গায়ে চাঁদ লেগেছে, আমরা ভেবে করব কী, ঝিয়ের পেটে মায়ের জন্ম, তোমরা তাকে বলো কী?” এখানে; ‘ঝি’ হলো ‘দেহ’ এবং ‘মা’ হলো ‘শুক্র’। এ শুক্রই হলো মনসামঙ্গলে বর্ণিত ‘বেহুলা’ এবং কুরানে বর্ণিত ‘ঝায়িদ’। অত্যন্ত দুঃখ ও পরিতাপের বিষয় হলো বাংভারতের জন্মান্ধ সাম্প্রদায়িক মনীষী, বক্তা, আলোচক, ব্যৈখ্যিক ও টৈকিকরা  আলোচ্য আধিক্যা, উদ্বৃত্তা ও বেহুলাকেই আবার তার সাথে বিয়ে দেওয়ার ইরানী বংশোদ্ভূত জারির তাবারীর নির্মিত (পালকপুত্রের স্ত্রী বিষয়ক) সেই রূপক গল্পটির দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করতে পারে নি। পারে নি শ্বরবিজ্ঞানের প্রকৃতশিক্ষা উদ্ঘাটন করতে। তাই; তারা শ্বরবিজ্ঞানের রূপক তত্ত্বরূপ মরণবিতংস হতে উদ্ধারও হতে পারে নি। প্রকৃতপক্ষে বেহুলার বর্ণনা হলো শুক্রপাতের ক্ষেত্রবিষয়ক অত্যন্ত গুরুত্বপূর্ণ আলোচনা। তেমনই; কুরানে বর্ণিত ঝায়িদও শুক্রপাতের সময় ও ক্ষেত্রবিষয়ক একটি গুরুত্বপূর্ণ আলোচনা। পরিশেষে বলা যায় আলোচ্য বেহুলা হলো নরদেহের ‘শুক্র’

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!