ভোগ

৫৪/১. ভোগ
Oblation (অবলেশন)/ ‘قربان’ (কুরবান)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রসাদ পরিবারের বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা প্রসাদ। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অর্ঘ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা নৈবেদ্য

অভিধা (Appellation)
ভোগ (বাপৌছ)বি দুর্ভোগ, ভোগান্তি, ক্লেশাদি সওয়া, সুখ দুঃখ ইত্যাদির অনুভূতি।

ভোগ (বাপৌরূ)বি নৈবেদ্য, উপভোগ, ইন্দ্রিয় সেবা, দেবতাকে নিবেদিত ভোজ্য বস্তু, oblation, ‘قربان’ (কুরবান) (শ্ববি) প্রসাদ, নৈবেদ্য, দেবতাকে নিবেদিত ভোজ্যসামগ্রী বা গুরুজনের ভুক্তাবশিষ্ট, কাব্যগুলোর মনোহর প্রাঞ্জলতা গুণ, favour, অলিমা (.ﻮﻟﻴﻤﺓ), তবারক (.ﺗﺑﺭﻚ), মুয়ানা (.ﻤﻌﺎﻨﺎﺓ), শিন্নি (ফা.ﺸﻴﺮﻴﻨﻰ), হালুয়া (ﺤﻟﻮﺍﺀ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রসাদ পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা (সংজ্ঞা) ১. সাধারণত; সর্বপ্রকার ভালো-মন্দ আস্বাদনকে বাংলায় ‘ভোগ বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, যে কোনো ভজনালয়ে নিবেদিত সর্বপ্রকার দ্রব্যাদিকে রূপকার্থে ‘ভোগ বলা হয় . শ্বরবিজ্ঞানে; শুক্র ও সুধাকে বাংলায় ‘ভোগ বলা হয় (বাপৌছ) নৈবেদ্য (বাপৌউ) অর্ঘ (বাপৌরূ) ভোগ (বাপৌমূ) প্রসাদ।

নৈবেদ্য (বাপৌছ)বি সেব্য, নিবেদনীয় সামগ্রী, নিবেদনের যোগ্য বস্তু, যা নিবেদন করা হয়।

অর্ঘ (বাপৌছ)বিণ পূজনীয়, উপাস্য (প্র) বাঙালী পুরাণে বর্ণিত; পূজার উপকরণ বা সম্মানিত ব্যক্তিকে সংবর্ধনার জন্য প্রদত্ত মালাজাতীয় উপচার বিশেষ।

Grace [গ্রেস] (GMP)n লাবণ্য, অনুগ্রহ, করুণা, কৃপা, গুণ {}

ভোগের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি(Some highly important quotations of oblation)
১.   ভোগ আরতি পূজায় গেলে, তীর্থে গিয়ে ধাক্কা খেলে, সেথায় কিরে দয়াল মিলে, না খোঁজলে আপন ঘরে।” (বলন তত্ত্বাবলী- ১৩৭)
২.   “ভোগ দিয়ে বিরিঞ্চি পেলে, আল্লাহ পাইত শিন্নিতে, মক্কায় গিয়ে খোদা পেলে, কেউ ফিরত না খালি হাতে, নগদ পাওয়া দূরের কথা, বাকিতে শুধু যায় জীবন।” (পবিত্র লালন- ১০৩/২)

উপভোগ অর্থে ভোগপরিভাষাটির ব্যবহার (Using the terminology oblation sense for enjoying)
“সময়ে হয় সকলি সখা, অসময়ে কেউ দেয় না দেখা, যার পাপে সে ভোগে একা, চার যুগেরে।” (পবিত্র লালন- ৪৯৩/৩)

১.   “ইল্লিয়্যিন সুখের ঠাঁই, কোনখানেতে রেখেছেন সাঁই, হেথা কেন দুঃখ পাই, কোথাকার ভোগ ভোগী কোথা।” (পবিত্র লালন- ২৮১/৩)
২.   “ইহকালে ভোগ করে সুখ, পরে যদি হলো অসুখ, লালন বলে মনরে, সাম্প্রদায়িক তন্ত্রের জন্য অসুখ ভালো।” (পবিত্র লালন- ২৪০/৪)
৩.   “ভোগের চেয়ে ত্যাগ ভালো কথা, এ সংসারে কে মানবে তা, লালন বলে আন্দাজি মাথা, মুড়ায় সবাই।” (পবিত্র লালন- ৩৪৭/৪)
৪.   “মনচোরা পাশরা গোরারায়, অকূলের কূল জগৎময়, ভোগের আশায়- যে কুল দোষায়, বিপদ ঘটবে তার কপালে।” (পবিত্র লালন- ২৭০/২)
৫.   “যে দেখে সে মহাযোগী, পায় না তারে অসল ভোগী, লালন বলে প্রেমিক যোগী, পেয়েছে তার মূল।” (পবিত্র লালন- ৫৪১/৫)
৬.   “সিরাজ সাঁইজি বলেরে লালন, স্বরূপ রূপে দিলে নয়ন, সেথায় পার হয়ে যাবি তখন, সাধন বিনা সে ত্রিবেণে, ভুগবি মনে ভবের ভোগে।” (পবিত্র লালন- ৭১৩/৪)

ভোগের সংজ্ঞা (Definition of oblation)
১.   সাধারণত; সর্বপ্রকার ভালো-মন্দ আস্বাদনকে ভোগ বলে।
২.   সাধারণত; দেবতাগণের উদ্দেশ্যে প্রেরিত দ্রব্যাদিকে ভোগ বলে।

ভোগের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of oblation)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; যে কোনো ভজনালয়ে নিবেদিত সর্বপ্রকার দ্রব্যাদিকে প্রসাদ বা ভোগ বলে।

ভোগের প্রকারভেদ (Variations of oblation)
সাধারণত; ভোগ দুই প্রকার। যথা; ১. উপভোগ ও ২. প্রসাদ।

. উপভোগ (Enjoying)
সাধারণত; সর্বপ্রকার ভালো-মন্দ আস্বাদনকে উপভোগ বলে।

. প্রসাদ (Leftovers)
যে কোনো ভজনালয়ে নিবেদিত সর্বপ্রকার দ্রব্যাদিকে প্রসাদ বা ভোগ বলে।

আবার, বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে;  ভোগ দুই প্রকার। যথা; ১. উপমান ভোগ ও ২. উপমিত ভোগ।

. উপমান ভোগ (Analogical oblation)
সাধারণত; দেবতাগণের উদ্দেশ্যে প্রেরিত দ্রব্যাদিকে উপমান ভোগ বলে।

. উপমিত ভোগ (Compared oblation)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শুক্র ও সুধাকে ভোগ বলে

ভোগের পরিচয় (Identity of oblation)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রসাদ পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। সাধারণত; বৈষয়িক সাহিত্যে ভোগ বলতে আস্বাদন করা বুঝালেও শ্বরবিজ্ঞানে ভোগ বলতে যে কোনো দেবতা বা দেবতার উদ্দেশ্যে নিবেদিত নৈবেদ্য বুঝায়। যে কোনো অন্ন-পানীয় ও বসন-বাসনকে কোনো ভজনালয়ে নিবেদন করলেই তা ভোগে পরিণত হয়ে যায়। ভোগের কোনো নেই, নেই কোনো পরিমাণও এবং নেই কোনো ধরণ-ধারণ। এটি; সামান্য হতে অনেক পরিমাণও হতে পারে। যে কোনো অর্থ, সম্পদ, দ্রব্যাদি ও বসন-বাসন ইত্যাদির প্রভুত্ব পরিত্যাগ করে যে কোনো উপাসনালয় বা ভজনালয়ে সমর্পণ করলেই তা ভোগে পরিণত হয়ে যায়। অন্যদিকে; ভোগ পরিভাষাটিকে অনেক ক্ষেত্রে সাধারণ অর্থেও ব্যবহার করা হয়।

দেবতার নামে প্রদত্ত ভোগ তারা গ্রহণ করে কী? (The oblation offered of the name of deity what does they accept?)
দেবতা মানুষের মতো নয়। তাই; তাদের নামে যেসব ভোগ দেওয়া হয় তা তারা কখনই গ্রহণ করেন না। যেমন, দেবতাগণের উদ্দেশ্যে নিবেদিত সর্বপ্রকার অন্ন-পানীয় তারা গ্রহণ করেন না; তেমনই; তাদের উদ্দেশ্যে নিবেদিত কোনো বসন-বাসনও তারা ব্যবহার করেন না। নৈবেদ্য দাতারা কেবল আত্মতৃপ্তির জন্যই অর্ঘগুলো নিবেদন করে থাকেন। আশ্রমের আচার্যরা চিরকালই তা হয় নিজে ব্যবহার করেন অথবা তা বিক্রয় করে আশ্রমের উন্নয়ন করে থাকেন। এককথায় দেবতার উদ্দেশ্যে নিবেদিত সর্বপ্রকার অর্ঘ, নৈবেদ্য ও ভোগই স্বর্গীয় দেবতাগণ গ্রহণ, পান-ভক্ষণ কিংবা ব্যবহার করেন না বরং তার পরিবর্তে আশ্রম আচার্যগণই তা গ্রহণ, পান-ভক্ষণ এবং ব্যবহার করে থাকেন। এটি; আবহমানকাল হতে এমন করতে করতে বর্তমানে এক প্রকার সংস্কৃতিতে পরিণত হয়েছে বৈকি। অনেকে প্রশ্ন করতে পারে; যেহেতু; দেবতাগণ নৈবেদ্য গ্রহণ, পান-ভক্ষণ কিংবা ব্যবহারও করে না। তবে; এসব উপচার বা অর্ঘ প্রদান করেইবা লাভ কী? এমন প্রশ্নের উত্তর হলো মানুষের মনতুষ্টি বা আত্মতুষ্টির জন্যই কেবল এসব প্রয়োজন। মানুষ মাত্রই জানে যে; মদ্যপান অত্যন্ত ক্ষতিকর, তবুও; মানুষ মদ্যপান করে থাকে। মানুষ মাত্রই জানে যে; সর্বপ্রকার দুর্নীতি করাই পাপ, তবুও; মানুষ দুর্নীতি করে। এজন্য; বলা যায় কোনো কোনো সংস্কৃতি যখন মানুষের স্বভাবে পরিণত হয়ে যায়, তবে তা পরবর্তীকালে আর লাভক্ষতি নির্ভর থাকে না বরং তা অভ্যাসে পরিণত হয়ে যায়। কোনকিছু একবার অভ্যাসে পরিণত হয়ে গেলে তা আপনাপনিই হতে থাকে। পরিশেষে বলা যায় স্বর্গীয় দেবতাগণ মানুষের দেওয়া নৈবেদ্য, অর্ঘ, প্রসাদ ও ভোগ গ্রহণ, পান-ভক্ষণ কিংবা ব্যবহার না করলেও এসব প্রদান করা বাঙালী সাম্প্রদায়িক ও মরমীগণের স্বভাবে পরিণত হয়ে গেছে। এসব স্বভাবই আজ বাঙালীদের ঐতিহ্যবাহী সংস্কৃতিতে পরিণত হয়ে গেছে। সেজন্য; এসব বিষয় নিয়ে বৈধাবৈধ কোনকিছুই বলা সমীচীন নয় বলে আমরা মনে করি।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!