মথুরা

২৭/১৩. মথুরা
Hive (হাইভ)/ ‘خلية’ (খলিয়্যা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর জরায়ু পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা জরায়ু। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা নিধুয়া। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা কুঞ্জ, ঢাকা, পাতাল, ফুল স্বর্গপুর। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অম্বর, আকাশ, বৈকুণ্ঠ মিথিলা এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কাশী, দেবধাম, ব্রজধাম স্বর্গধাম

خلية [খলিয়্যা] (আপৌছ)বি মধুচক্র, মৌচাক, মৌমাছির চাক {}

অভিধা (Appellation)
মথুরা (বাপৌছ)বি মন্থনাগার, মন্থনগৃহ, মন্থনকৃতস্থান, hive, ‘خلية’ (খলিয়্যা) (ব্য্য) প্রাণরস মন্থন করে দেহ নির্মাণ করা হয় বলে জরায়ুকে মথুরা বলে অভিহিত করা হয় (প্র) ভারতের একটি নগরী; এখানে; কৃষ্ণের হাতে কংসরাজের মৃত্যু হয় মধুদৈত্য নির্মিত নগরী, যমুনানদীর দক্ষিণদিকে অবস্থিত একটি বৃহৎনগরী; এখানেই; মহাত্মা শ্রীকৃষ্ণের জন্ম হয় (শ্ববি) জরায়ু, uterus, womb, রেহেম (.ﺮﺤﻢ) (রূপ্রশ) কাশী, ঢাকা, বৈকুণ্ঠ, মূলাধার, স্বাধিষ্ঠান (ইংপ) heaven, paradise (ফাপ) বেহেস্ত (ফা.ﺒﻬﺷﺖ) (ইপ) জান্নাত (.ﺠﻨﺎﺖ), আরশ (.ﻋﺭﺶ), ক্বলব (.ﻗﻟﺐ), মদিনা (.ﻤﺪﻴﻧﻪ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর জরায়ু পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; সর্বপ্রকার মধুপাত্রকে মথুরা বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, স্ত্রী জননতন্ত্রের সন্তান ধারণ ও লালনপালনে নিয়োজিত অন্ত্রকে রূপকার্থে মথুরা বলা হয় (বাপৌছ) কাশী, দেবধাম, ব্রজধাম, মথুরা ও স্বর্গধাম (বাপৌচা) অম্বর, আকাশ, বৈকুণ্ঠ ও মিথিলা (বাপৌউ) কুঞ্জ, ঢাকা, পাতাল, ফুল ও স্বর্গপুর (বাপৌরূ) নিধুয়া (বাপৌমূ) জরায়ু {বাং. মধু + রা> }।

মথুরার কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of hive)
১.   “অনুমানের ঘোড়ায় চড়ে, মথুরা মদিনায় ঘুরে, বিমানযোগে আকাশে উড়ে, চেনে না যমদুয়ার।” (বলন তত্ত্বাবলী)
২.   “আশা নদীর কূলে বইয়া, কাঁদে উকিল পন্থ পানে চাহিয়ারে, আরে ও নাইয়ারে নাইয়া। মথুরার সময় গেল বইয়া।” (উকিল মুন্সি)(মুখ; আমি ভাবছিলাম কি, এই হালে দিন যাবে,সুজন নাইয়া তুমি পার কর দুখিনী রাধারে।”)
৩.   “তীর্থকর্ম গয়া কাশী, বালাকুঞ্জ বারানসী, মথুরা বৃন্দাবনে, তীর্থে যদি গৌর পেত, ভজন-সাধন করে মানব কী জন্যে।” (পবিত্র লালন- ৩৬৮/৩)
৪.   “বৃন্দাবনে কিরূপ ছিল, মথুরায় সে কিরূপ হলো, বলন কয় জানগে ভালো, দেখবি কাঁই সামনে।” (বলন তত্ত্বাবলী)
৫.   “শাল পাগড়ি মাথায় দিয়ে, মথুরাতে রাজা হয়ে, তুমি আছ ভুলে কুব্জারে পেয়ে, শ্রীরাধার কথা মনে নাই।” (পবিত্র লালন- ৪৯৫/২)

মথুরার সংজ্ঞা (Definition of hive)
সাধারণত; সর্বপ্রকার মধুপাত্রকে মথুরা বলে।

মথুরার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of hive)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জরায়ুকে উপমার্থে মথুরা বলে।

মথুরার প্রকারভেদ (Variations of hive)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মথুরা দুই প্রকার। যথা; ১. উপমান মথুরা ও ২. উপমিত মথুরা।

. উপমান মথুরা (Analogical hive)
সাধারণত; সর্বপ্রকার মধুপাত্রকে উপমান মথুরা বলে।

. উপমিত মথুরা (Compared hive)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জরায়ুকে উপমিত মথুরা বলে।

মথুরা পরিভাষাটির ব্যাখ্যা (Explanation of the terminology of hive)
১.    সংস্কৃত মন্থন হতে মথুরা পরিভাষাটির উদ্ভব হয়েছে। যথা; মন্থন> মন্থর> মন্থরা> মন্থুরা > মথুরা। যেহেতু; জরায়ু দেহ মন্থন করে মন্থর গতিতে প্রাণ রস সৃষ্টি করে এবং তা দ্বারা সন্তান লালনপালন করে। এজন্য; শ্বরবিজ্ঞানে ও পুরাণে জরায়ুকে মথুরা বলা হয়।
২.   বাংলা মধুরা (মৌচাক) হতে মথুরা পরিভাষাটির উদ্ভব হয়েছে। আর মধুরা অর্থ মৌচাক বা মধুচক্র। অর্থাৎ; মধুরা (মৌচাক)> মথুরা হয়েছে। এ সূত্র হতে বলা যায় মধুরা পরিভাষাটিরই বিকৃত রূপ হলো ‘মথুরা। জরায়ুতে মধুর মতো গুণ বিশিষ্ট অমৃত উৎপন্ন হয়। অতঃপর; তা দ্বারা সন্তান লালিতপালিত হয়। এজন্য; শ্বরবিজ্ঞানে ও পুরাণে জরায়ুকে মথুরা বলা হয়।

মথুরার পরিচয় (Identity of hive)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর জরায়ু পরিবারের একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। ‘মধুভরা’ বা মধুপূর্ণ চাককে ‘মধুরা’ বলা হয়। অর্থাৎ; মধুভরা> মধুরা> মথুরা পরিভাষাটির উৎপত্তি হয়েছে। রজস্বলাদের জরায়ুতে সুধা ও মধু সদৃশ অমৃতরস সঞ্চিত হয়। এজন্য; শ্বরবিজ্ঞানে; একেই রূপকার্থে মথুরা বা মধুচক্র বলা হয়। বিভিন্ন পুরাণে এর ব্যাপক ব্যবহার লক্ষ্য করা যায়। এর বহুল ব্যবহার লক্ষ্য করেই বর্তমান ভারতের একটি নগরীর নামকরণ করা হয়েছে মথুরা। অতঃপর; এ মথুরাই পরবর্তীকালে ভারতের একটি তীর্থস্থানে পরিণত হয়েছে। শ্বরবিজ্ঞান, পুরাণে ব্যবহৃত মথুরা পরিভাষাটির দ্বারা কখনই ভারতে অবস্থিত হিন্দুদের তীর্থস্থান মথুরাকে বুঝায় না। বরং এ পরিভাষার দ্বারা বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত বাঙালী পৌরাণিক মূলক সত্তা জরায়ুকে বুঝায়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!