মনের মানুষ

৪৮/২৪. মনের-মানুষ
Sexton (সেক্সটোন)/ ‘قندلفت’ (কান্দালিফাত)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা পালনকর্তা। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সাঁই। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অমৃতসুধা, গ্রন্থ, চন্দ্র, জল, তীর্থবারি, পাখি, ফল ফুল। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ননি, বিষ্ণু, মাণিক, রাজা, রাম, লালন, স্বরূপ হরি এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ঈশ্বর, উপাস্য, চোর, পতিতপাবন, পরমগুরু, প্রভু সুধা। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত পালনকর্তাসৃষ্টিকর্তা ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তাবাঙালী পৌরাণিক রূপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
মনের মানুষ (বাপৌছ)বি প্রিয়-মানুষ, প্রেমপাত্র, অতীব ভালোবাসার মানুষ, sexton, ‘قندلفت’ (কান্দালিফাত) (প্রাঅ) ভাবের-মানুষ, প্রেমের-মানুষ, সহজ-মানুষ, acolyte, verger, minded man, ‘الإنسان التفكير’ (আলইনসান আত্তাফকির) (শ্ববি) এমন তরল-মানুষ; যে এখনও মূর্তাকার ধারণ করে নি। মাতৃগর্ভে ভ্রূণ লালনপালনের দায়িত্ব পালনকারী সুমিষ্ট, সুপেয় ও শ্বেতবর্ণের জল (রূপ্রশ). অধিপতি, অধীশ্বর, শাসক, রাজেন্দ্র, রাজক, সম্রাট, নৃপতি, ভূপতি, মহারাজ, দেশশাসক, দেশের অধিপতি, অত্যন্ত ধনীব্যক্তি, উপাধি বিশেষ, king, ‘عاهل’ (আহিল) ruller, emperor . উপাস্য, নারায়ণ, নিধি, নিমাই, নিরঞ্জন, স্বরূপ (ইংপ) God, nectar, elixir (ইপ) কাওসার (.ﻜﻭﺛﺮ), ফুরাত (.ﻔﺭﺍﺖ) (পারদে) খোদা (ফা.ﺨﺪﺍ) (ইদে) মা’বুদ (.ﻤﻌﺑﻭﺪ), মুহাম্মদ (.ﻤﺤﻤﺪ), রাসুল (.رَسُول) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; সর্বাধিক প্রিয়-মানুষকে মনের-মানুষ বলা হয়. শ্বেতবর্ণের অমৃত মানবজলকে পালনকর্তা বা রূপকার্থে মনের-মানুষ বলা হয় (বাপৌছ) ঈশ্বর, উপাস্য, চোর, পতিতপাবন, পরমগুরু, প্রভু, মনের-মানুষ ও সুধা (বাপৌচা) ননি, বিষ্ণু, মাণিক, রাজা, রাম, লালন, স্বরূপ ও হরি (বাপৌউ) অমৃতসুধা, গ্রন্থ, চন্দ্র, জল, তীর্থবারি, পাখি, ফল ও ফুল (বাপৌরূ) সাঁই (বাপৌমূ) পালনকর্তা {বাং.মন>+ বাং.মানুষ}

মনের-মানুষের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of sexton)
১.   “কী সন্ধানে যাই সেখানে মনের-মানুষ যেখানে, আঁধার ঘরে জ্বলছে বাতি, দিবারাতি নাই সেখানে।” (পবিত্র লালন- ৩১৬/১)
২.   “মনের-মানুষ হারাইয়া গেলে পুড়ে প্রেমাগুনে, অন্তরেন নিদারুণ ব্যথা কেহ নাহি জানে, দয়ালের বিচ্ছেদের ব্যথায়রে, বলন পুড়িছে আগুনে।” (বলন তত্ত্বাবলী- ১২৭)
৩.   “মিলন হব কত দিনে, আমার মনের-মানুষের সনে।” (পবিত্র লালন- ৭৯১/১)

মনের-মানুষের কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of sexton)
১.   “আছে কোন মানুষের বাস কোন দলে, মনের-মানুষের বাস কোথায় জানলে আমায় দাও বলে।” (পবিত্র লালন- ৮২/১)
২.   “আছে যার মনের-মানুষ মনে, সে কী কভু জপে মালা, অতি নির্জনে বসে, দেখছে সাঁইয়ের নিগূঢ়খেলা।” (পবিত্র লালন- ৮৭/১)
৩.   “আমার মনরে দিন থাকতে চেনে দেহের মানুষ ধর, আগে মনের-মানুষ ধর, সার আপনকর্ম সার।” (পবিত্র লালন- ১৩৫/১)
৪.   “আমার মনের-মানুষ নাই যে দেশে, সে দেশে কেমনে থাকি, সখী এ দেশে থেকে আমার ঝরে আঁখি।” (পবিত্র লালন- ১৩৭/১)
৫.   “এবার কটিতে কোপনি পরব, করেতে করঙ্গ নিব, মনের-মানুষ মনে রাখব, কর যোগাব নতশিরে।” (পবিত্র লালন- ৭৫৪/৩)
৬.   “এ বেলা তোর মনের-মানুষ, চেনে সাধন কর, মানুষ পালাবে দেহ ছেড়ে, পড়ে রবে শুধু ঘর।” (পবিত্র লালন- ২২৪/১)
৭.   “কেন খুঁজিস মনের-মানুষ, বনে সদাই, দেহের মাঝে আত্মা রূপে, খেলছে সাঁই দিনদয়াময়।” (পবিত্র লালন- ৩৩৩/১)
৮.   “জোয়ারে আইসা বান্ধব জোয়ারে যায় ভাসিয়া, মনের-মানুষ ফেলিয়া রইলে মরার ঘুমে ঘুমাইয়া, ভাঙ্গা ঘরে চন্দ্র উদয়, প্রতিটি মাসেমাসে।” (বলন তত্ত্বাবলী- ৫১)
৯.   “ডুবে থাকগে রূপসাগরে, বসত করগে অজুদের ঘরে, লালন বলে বিনয় করে, মনের-মানুষ চেনে ধর।” (পবিত্র লালন- ২২৪/৩)
১০. “দেখবি যদি স্বরূপ নিহারা, তবে মনের-মানুষ পড়বে ধরা।” (পবিত্র লালন- ৫৪২/১)
১১.  “নাইরে মানুষ বৃন্দাবনে তীর্থ কিংবা বিজনে, মনের-মানুষ আপনঘরে আছে নিগমে গোপনে।” (বলন তত্ত্বাবলী- ১৫২)
১২.  “পূর্ণিমাশশী বিলীন হইলে তমসা নেমে আসে, মনের-মানুষ ছাড়িয়া গেলে নয়ন-জলে ভাসে, ডুবিয়া গেলে রবি শশীরে, ঐ আলো জ্বলে কী কিরণে।” (বলন তত্ত্বাবলী- ১২৭)
১৩. “প্রেমপণ্যারের মতিঝিলে কে কে যাবি আয়রে আয়, প্রেমের হাট মতিঝিলে মনের-মানুষ আসে যায়।” (বলন তত্ত্বাবলী- ১৮৮)
১৪. “বলন কয় খোলামেলা, গুরু শিষ্যের গোপন খেলা, মনের-মানুষ পায় নিরালা, পাকাগুরুর কারণে।” (বলন তত্ত্বাবলী- ১৫২)
১৫. “বলরে সে মনের-মানুষ কোনজনা, মা করে পতি ভজনা, মাওলা তারে বলে মা।” (পবিত্র লালন- ৬৭৪/১)
১৬.  “মনের-মানুষ এ মানুষে, অবহেলিত অনাদরে সে, লালন কয়রে যে; পারল ধরতে।” (পবিত্র লালন- ৬৭৭/৪)
১৭. “মনের-মানুষ কোথায় লুকাল, আমার লাগে না ভালো, আমার দেহলতা শুকাল, লালন বলে রাধার কপাল পুড়ল।” (পবিত্র লালন- ১৪৪/৪)
১৮. “মনের-মানুষ খেলছে দ্বিদলে, যেমন সৌদামিনী মেঘের কোলে।” (পবিত্র লালন- ৭৫৮/১)
১৯.  “মনের-মানুষ চিনলাম না রে, পেতাম যদি মনের-মানুষ, সাধতাম তার চরণ ধরে।” (পবিত্র লালন- ৭৫৯/১)
২০. “মনের-মানুষ রাখব মনে, বলবো না তা কারো সনে, তার ঋণ শুধিব কতদিনে, মনে সদাই সে চিন্তা।” (পবিত্র লালন- ১৫৫/২)
২১.  “মনের-মানুষ সত্য জানো, বলো এখন যাও কোথায়, হাওয়া রূপে এ দেহে, আত্মা আসে আত্মা যায়।” (পবিত্র লালন- ৭৬/১)
২২. “মনের-মানুষ হারাইয়া গেলে, প্রেমানল মনে সদাই জ্বলে, বুকের জ্বালা জুড়ায় না, অভাগিনীর হৃদকমলে- বিনাকাষ্ঠে আগুন জ্বলে, কখনও তা নিভে না।” (বলন তত্ত্বাবলী- ৫০)
২৩. “মরার আগে মরতে পারবি, মনের-মানুষের সন্ধান পাবি, যজ্ঞেযোগে অনুরাগে, আয়নাতে মিশিয়ে পারা।” (পবিত্র লালন- ৫৪২/২)
২৪. “মানুষ চিনবি কেমন করে, সে গোপনে চলেফেরে, মনের-মানুষ অচিনদেশে, মাসে একবার ঝলক মারে।” (বলন তত্ত্বাবলী- ২৫৩)
২৫. “মানুষে মানুষ বর্তমান, যারে বলি মানুষ-রতন, মনের-মানুষ অধর-মানুষ, সহজ-মানুষ কোনজনা।” (পবিত্র লালন- ২৪৫/২)
২৬. “যথা যার ব্যথা লিহাজ, সেখানে হাত ডলামলা, তেমনই, যেন মনের-মানুষ, মনে তোলা।” (পবিত্র লালন- ৮৭/৩)
২৭. “রসিক বিনা কে মানুষ চেনে, মানুষ থাকে গোপনে, মনের-মানুষ ঘরে রেখে, কেবা পাইল খুঁজে বনে।” (বলন তত্ত্বাবলী- ২৭২)
২৮. “লালন ফকির ভেবে বলে, বত্রিশফুল দন্তকে বলে, উনপঞ্চাশ বায়ু চলে, মনের-মানুষ উজান ধায়।” (পবিত্র লালন- ৮৯৩/৪)
২৯. “শক্তি উপাসনা করে যারা, মনের-মানুষ চেনে তারা, লালন ফকির পাগলপারা, শিমুল ফুলের রঙ দেখলে।” (পবিত্র লালন- ৬৮৬/৪)
৩০. “সপ্ততল পাতালের ভানু উদয় হলো গগণে, শুভলগ্ন হারাইলে বান্ধব পাবে না জীবনে, দেখ মনের-মানুষ দোল দিয়ে যায়, উত্তরা বাতাসে।” (বলন তত্ত্বাবলী- ৫১)
৩১. “সাধুর হাটে কাছারি হয়, অধোমুণ্ডে ঘুরে বেড়ায়, ছয়জনে মিশতে না দেয়, মনের-মানুষ ধরি কী করে।” (পবিত্র লালন- ৭৫৯/২)
৩২. “হেসে হেসে কমল তুলেছি, দেহ মন যারে সপেছি, লালন বলে মনের-মানুষ পেয়েছি, করণকারণ সেরেছি।” (পবিত্র লালন- ৮২৩/৪)

মনের-মানুষের সংজ্ঞা (Definition of sexton)
সাধারণত; সর্বাধিক প্রিয়-মানুষকে মনের-মানুষ বলে।

মনের-মানুষের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of sexton)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; শ্বেতবর্ণের অমৃত মানবজলকে পালনকর্তা বা রূপকার্থে মনের-মানুষ বলে।

মনের-মানুষের প্রকারভেদ (Variations of sexton)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে মনের-মানুষ দুই প্রকার। যথা; ১. উপমান মনের-মানুষ ও ২. উপমিত মনের-মানুষ।

. উপমান মনের-মানুষ (Analogical sexton)
সাধারণত; সর্বাধিক প্রিয়-মানুষকে উপমান মনের-মানুষ বলে।

. উপমিত মনের-মানুষ (Compared sexton)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে শ্বেতবর্ণের অমৃত মানবজলকে উপমিত মনের-মানুষ বলে।

মনের-মানুষের পরিচয় (Identity of sexton)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সাধারণত; সবচেয়ে প্রয়োজনীয় ও প্রিয় মানুষকে মনের-মানুষ বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে কেবল অমৃত মানবজলকে মনের-মানুষ বলা হয়। অর্থাৎ; শ্বরবিজ্ঞানে; রক্ত-মাংসে গড়া কোনো মানুষকে মনের-মানুষ বলা হয় না। মনের-মানুষ বিষয়টি নিয়ে ‘অমৃত’, ‘অমৃতসুধা’, ‘সুধা’, ‘রস’, ‘সাঁই’ ও ‘কাঁই’ ইত্যাদি শিরোনামের অনুকূলে নাতিদীর্ঘ আলোচনা করা হয়েছে। কিন্তু অত্যন্ত রহস্যময় বিষয় হলো সারা বিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী, বক্তা, ব্যৈখ্যিক, টৈকিক, অভিধানবিদ ও অনুবাদকরা পুরাণে বর্ণিত ‘মনের-মানুষ’ পরিভাষাটির দ্বারা কেবল রক্ত-মাংসের প্রেমিকরূপী মানুষকে বুঝেন ও বুঝিয়ে থাকেন। এ কারণে সাম্প্রদায়িক ও পারম্পরিকরা চিরদিনের জন্যই শ্বরবিজ্ঞান বা আত্মদর্শন হতে চির বঞ্চিত।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!