মরা৪

১৬/১৯. মরা
Dead (ডেড)/ ‘الميت’ (আলমাইয়্যিত)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কানাই পরিবারের অধীন গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা যোনি। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা কানাই। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা রজকিনী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অন্ধকূপ, করঙ্গ, গোকুল, চিতা, চুলা, পাখি ও  প্রস্তর। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অনন্ত, কবন্ধ, ধন্বন্তরী, বরুণ, বৃত্র, মাধাইহিবাচী এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কলাপী, কালনাগিনী, দস্যু, দানব, ব্রজপুররাক্ষস। এ বাঙালী পৌরাণিক রূপক পরিভাষাটি শ্বরবিজ্ঞানের শুক্রধর’, শুক্রপাত’, শুক্রপাতকারী’, কানাই’, বলাই’, অজ্ঞতাপ্রয়াণ ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই উপমান ও ছদ্মনাম পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা প্রত্যেক পাঠক-পাঠিকার একান্ত প্রয়োজন।

মরা পরিভাষাযুক্ত বাঙালী পৌরাণিক মূলক সত্তাগুলোর সংক্ষিপ্ত সারণী (The short table of the radical entities with the terminology of the dead)

মূলক রূপক উপমান চারিত্রিক ছদ্মনাম
শুক্রধর অটল ঊর্ধ্বরেতা ও স্বাধীন/ ঋভু, জিষ্ণু ও ডুবুরী/ নির্বাণ, মরা, সম্রাট ও স্তম্ভন/
শুক্রপাত মৃত্যু অপমৃত্যু ও আত্মহত্যা/ মরা/
শুক্রপাতকারী কাপুরুষ টল/ মরা/
কানাই রজকিনী অন্ধকূপ, করঙ্গ, গোকুল, চিতা, চুলা, পাখি ও প্রস্তর/ কবন্ধ, ধন্বন্তরী, বরুণ, বৃত্র, মাধাই, ও হিবাচী/ কালনাগিনী, দস্যু, দানব/ দৈত্য, ব্রজপুর, মরা ও রাক্ষস/
বলাই বিম্বল আঁচল, আঙ্গুল, খুঁটি, গাছ, চরণ, বৈঠা, লাঠি ও হাত/ অনস্থী, কর্ণ, জগাই, জনক দৈত্য ও শুক্রাচার্য/ কামগুরু কিরীটী, বণিক, বাবা, মরা ও শ্রীচরণ/
প্রয়াণ তিরোধান লোকান্তর/ মরা/

মরা পরিভাষাগুলোর সংক্ষিপ্ত সারণী (Short table of die terminologies)

বাংলা ইংরেজি আরবি মূলক
মরা Immune (ইমিউন) ‘منيع’ (মানিয়া) শুক্রধর
মরা Die (ডাই) ‘تموت’ (তুমাওতু) শুক্রপাত
মরা Slain (স্লেইন) ‘قتيل’ (ক্বাতিল) শুক্রপাতকারী
মরা Dead (ডেড) ‘الميت’ আলমাইয়্যিত) কানাই
মরা Died (ডাইড) ‘توفي’ (তুফিয়া) বলাই
মরা Death (ডেথ) ‘موت’ (মাওয়াতা) প্রয়াণ

অভিধা (Appellation)
মরা (বাপৌছ)বিণ প্রয়াতজীব, নির্জীব প্রাণী, তিরোধানকৃত প্রাণী, মারা গেছে এমন, ফবধফ, ‘الميت’ (আলমাইয়্যিত) (ব্য্য) প্রয়াত জীবদেহ (শ্ববি) যোনি, sex, vagina, ফারজ (.ﻔﺮﺝ) (রূপ্রশ) কানাই, অযোধ্যা, কবন্ধ, করঙ্গ, কালনাগিনী, গণ্ডগ্রাম, গোকুল, গোষ্ঠ, চুলা, নাগিনী, নৌকা, পাথর, ব্রজ, রজকিনী, স্রাবস্তী, হিবাচী (ইংপ) destroyer, origin (ইপ) মক্কা (.ﻤﻜﺔ) (ইদে) দাজ্জাল (.ﺪﺟﺎﻞ), হামান (.ﻫﺎﻤﺎﻦ), হারুত (.ﻫﺎﺭﻮﺓ), হেরা (ﺤﺭﺍ), হাজরে আসুদ (حجر أسود) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কানাই পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; নিষ্প্রাণ জীবদেহকে মরা বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, যোনিকে রূপকার্থে মরা বলা হয় (বাপৌছ) কলাপী, কালনাগিনী, দস্যু, দানব, ব্রজপুর, মরা ও রাক্ষস (বাপৌচা) অনন্ত, কবন্ধ, ধন্বন্তরী, বরুণ, বৃত্র, মাধাই ও হিবাচী (বাপৌউ) অন্ধকূপ, করঙ্গ, গোকুল, চিতা, চুলা, পাখি ও  প্রস্তর (বাপৌরূ) রজকিনী (বাপৌমূ) কানাই।

মরার কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of dead)
১.   “মন যারে যা স্বরূপ দেশে, সেথা তাজা খায় মরা লাশে।” (বলন তত্ত্বাবলী- ২৪০)
২.   “লালন ফকির ভাবে বসে, মরার ঘাটে মরা ভাসে, মরায় কত জিন্দা নাশে, মরায় মরা খায়।” (পবিত্র লালন- ৬৮৪/৪)(মুখ; বাঁজা নারীর ছেলে মরল, একি হলো দায়, মরা ছেলের কান্না দেখে, মোল্লাজি ডরায়”)

মরার কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of dead)
১.   “এক মরা ছয় গোরু খায়, এক মরা খিড়কি আটায়, তাজা খায়রে আরেক মরায়, মরিলে ডুবে না ভারা।” (বলন তত্ত্বাবলী- ১৬২)
২.   “একমরা নাই তার জীবন, পেটের মধ্যে জ্যান্ত একজন, সাধকেরা সাধে যখন, ডাকলে মরা কথা কয়।” (পবিত্র লালন- ৯২৩/৩)
৩.   “প্রেমনদীতে ভেসে যায় প্রেমের মরী, লালন কয় মরার সাথে করো আড়ি, প্রেমের শকুন হয়ে- মরিটা ফেলাও খেয়ে, সে মরী খাওয়া সাধকের উপাসনা।” (পবিত্র লালন- ৫৩৯/৩)
৪.   “মরাগৌর স্বয়ং কারে, কী শিক্ষায় বলি, গৌর বলে হরি বলতে, শুনতে পাই সকলি।” (পবিত্র লালন- ৭৬৮/১)
৫.   “রুকু সিজদা তুলে দেখ, সামনে মরার বাড়ি, কেমন করে সারবিরে নামাজ পড়ি।” (পবিত্র লালন- ৮৭৩/১)

.                 বাঁজা নারীর ছেলে মরল,
            একি হলো দায়,
মরা ছেলের কান্না দেখে,
মোল্লাজি ডরায়।

ছেলে মরল তিনদিন হলো,
ছেলের বাবা এসে জন্ম নিল,
বাপের জন্ম ছেলে দেখল,
ভেদটা কী হয়।

দাই মেরে ফয়তা করে,
নাপিত মেরে শুদ্ধ হয়রে,
মোল্লা মেরে কল্লা কেটে,
জানাজা তার দেয়।

লালন ফকির ভাবে বসে,
মরার ঘাটে মরা ভাসে,
মরায় কত জিন্দা নাশে,
মরায় মরা খায়।” (পবিত্র লালন- ৬৯৪)

.                 রসিক সুজন ভাইরে দুজন,
            বসে আছ কোন আশে,
তোদের বাড়ি অতিথি এলো,
দুই ছেলে এক মেয়ে।

ভবের পর একসতী ছিল,
বিপাকে সে মারা গেল,
মরার পেটে গর্ভ  হলো,
এ ছিল তার কপালে।

মরা যখন কবরে নেয়,
তিনটি সন্তান জন্ম হয়,
তিনজনা তিনদেশে যায়,
মরা লাশ ফেলে দিয়ে।

মরার মাংস যখন পচে,
তিনজনাতে বসে হাসে,
ঘৃণা করে অন্য লোকে,
লালন নেয় কোলে তুলে।” (পবিত্র লালন- ৮৫৭)

শুক্রধর অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for semen defender)
১.   “জিন্দামরার বসন পরা, আপন শ্রাদ্ধ আপনি সারা, অপরিপু ধ্বংস করা, এত অসম্ভব করণি।” (পবিত্র লালন- ৩৩১/২)(মুখ; কে তোমারে এ বেশভূষণ, পরাল বলো শুনি, জিন্দা দেহে মুর্দার বসন, খিরকা তাজ আর ডোর কোপনি”)
২.   “ত্রি-মণিধর কালনাগিনী, সদাই থাকে ফণী ধরা, বলন কয় মৎস্য মিলে, সাধুর কাছে জানলে মরা।” (বলন তত্ত্বাবলী- ২৪৮)(মুখ; মরে দেখরে কঠিন মরা, সর্প উদরে মৎস্য ধরা”)
৩.   “মজবি যদি কালার পিরিতি, আগে জানগে তার কেমন রীতি, উত্তম-প্রেম করা নয় প্রাণে মরা, অনুমানে বুঝিয়েছে।” (পবিত্র লালন- ৯৫৯/২)(মুখ; সে কালাচাঁদ নদে এসেছে, সে বাজিয়ে বাঁশী ফিরছে সদাই, ব্রজঙ্গনার কুল নাশে”)
৪.   “মরণের আগে যে মরে, শমনে ছোঁবে না তারে, শুনেছি সাধুর দ্বারে, তাই বুঝি করেছ ধনী।” (পবিত্র লালন- ৩৩১/৩)(মুখ; কে তোমারে এ বেশভূষণ, পরাল বলো শুনি, জিন্দাদেহে মুর্দার বসন, খিরকা তাজ আর ডোর কোপনি।”)
৫.   “সেজেছ সাজ ভালোই তরো, মরে যদি বাঁচতে পারো, লালন বলে যদি ফিরো, দু’কূল হয় অপমানি।” (পবিত্র লালন- ৩৩১/৪)(মুখ; কে তোমারে এ বেশভূষণ, পরাল বলো শুনি, জিন্দাদেহে মুর্দার বসন, খিরকা তাজ আর ডোর কোপনি”)

শুক্রপাত অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for ejaculation)
১.   “আপনস্বামী রেখে ঘরে- পরপুরুষের সঙ্গ করে, বাহুঠুকে করে পোদ্দারী- বলন কয় মরার ভয়ে- সাধুরা যায় মেয়ে হয়ে, আকাশে বায় সোনারতরী।” (বলন তত্ত্বাবলী- ১৩০)(মুখ; তিনশত ষাটটি বিয়ের পরও, কন্যা থাকে বাপের বাড়ি, সত্য করে কও গোঁসাই গো, কেমন সেই সুন্দরী”)
২.   “মায়ের পরে যে বড়াই করে, যেমন আগুনে পতঙ্গ মরে, দোষ কী আগুনে করে- বলন কয় যে অধিক নড়েচড়ে, নিজের মরা নিজেই মরে, শেষে সংসারে কুড়ায় দুর্ণাম।” (বলন তত্ত্বাবলী- ২৫১)(মুখ; মা করে লালনপালন মা মারে সন্তানের প্রাণ, প্রণাম জননীর চরণে প্রণাম”)
৩.   “লালন সাঁইজি ভেবে বলে, মাকে ছুঁলে মরে ছেলে, এ তিন কথার অর্থ নইলে, তার হয় না ফকিরি।” (পবিত্র লালন- ৪৪০/৪)(মুখ; চাঁদের গায়ে চাঁদ লেগেছে, আমরা ভেবে করব কী, ঝিয়ের পেটে মায়ের জন্ম, তাকে তোমরা বলো কী”)
৪.   “আঁধার ঘরেতে সর্প ধরা, ভূতের মত খেটে মরা, ছোবলের ভয় থাকে ভরা, শেষে মরে কাল দংশনে।” (বলন তত্ত্বাবলী- ৪)
৫.   “ঘরে ঘরে পতিতালয়, যার পতিতা তার সঙ্গে রয়, কেউ করে না মরণের ভয়, তারে নিয়ে ঢোলাঢোলী।” (বলন তত্ত্বাবলী)
৬.   “পরধনে পোদ্দারী করো, নিজের মরা নিজে মরো, আপনভূমি পতীত করো, লাঙ্গলে যাও অন্য মাঠে।” (বলন তত্ত্বাবলী- ২০৫)
৭.   “বাপ্পুতে একঘাটে মরে, কপালটারে দোষী করে, বলন কয় বিনয় করে, দেখ ভুলের নথি খুলি।” (বলন তত্ত্বাবলী)
৮.   “ভজ মানুষের চরণ দুটি, নিত্যবস্তু পাবি খাঁটি, মরলে হবে সবই মাটি, ত্বরায় এ ভেদ লও জেনে।” (পবিত্র লালন- ৯২৮/২)
৯.   “মরে যদি ভেসে ওঠে, সে মরা বেড়ায় ঘাটে ঘাটে, কেউ কেউ ডুবে শ্রীপাটে, বিধির অধিকার ত্যাগেরে।” (পবিত্র লালন- ৭৬৫/৩)
১০. “ভূতের বাড়ি নিমন্ত্রণে গুরু মরাগরু খেয়েছে, তার উল্টাপাল্টা কথায় বুঝি ভুতে পেয়েছে।” (বলন তত্ত্বাবলী- ২২৬)
১১.  “সাদা চাঁদ আলো যোগায়, কালো চাঁদ আঁধার ঘুচায়, ভয় রহে না ঝরে মরায়, যুগল চাঁদ প্রতি মাসে।” (বলন তত্ত্বাবলী- ১৮১)

শুক্রপাতকারী অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for ejaculator)
১.   “জগৎ বড় হাস্যময়, মরা করে মরণের ভয়।” (বলন তত্ত্বাবলী- ১১২)
২.   “মরা পেলে আহার করো জীয়ন্তের কাছে আসো না, তাইতো; আমি জন্ম অন্ধ দুঃখ-দশা ঘুচল না, তোমার শ্রীচরণ বিনা, মানবজনম হয় মিছে।” (বলন তত্ত্বাবলী- ৭১)
৩.   “সে গাছে বসে মরা, সাঁই দরদী বলছে তারা, ফকির লালন বলে গোরা, তার সুধা খেলে মরা বাঁচে।” (পবিত্র লালন- ৪৯১/৪)
৪.   “সে পথেতে তিনটি মরা, জ্যান্ত-মানুষ খাচ্ছে তারা, লালন বলে মরার মরা, খেলছে খেলা তার সাথে।” (পবিত্র লালন- ২৩৩/৪)

বলাই (শিশ্ন) অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for extender)
১.   “এক মরা ছয় গোরু খায়, এক মরা খিড়কি আটায়, তাজা খায়রে আরেক মরায়, মরিলে ডুবে না ভরা।” (বলন তত্ত্বাবলী- ১৬২)
২.   “বাঁজা নারীর ছেলে মরল, একি হলো দায়, মরা ছেলের কান্না দেখে, মোল্লাজি ডরায়।” (পবিত্র লালন- ৬৮৪/১)
৩.   “লালন সাঁইজি ভেবে বলে, মাকে ছুঁলে মরে ছেলে, এ তিন কথার অর্থ নইলে, তার হয় না ফকিরি।” (পবিত্র লালন- ৪৪০/৪)(মুখ; চাঁদের গায়ে চাঁদ লেগেছে, আমরা ভেবে করব কী, ঝিয়ের পেটে মায়ের জন্ম, তাকে তোমরা বলো কী”)

প্রয়াণ অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for decease)
১.   “মরলে পাব বেহেস্তখানা, তা শুনতে তো মনে চায় না, বাকির লোভে নগদ পাওনা, কে ছাড়ে এ ভুবনে।” (পবিত্র লালন- ৯২৮/৩)
২.   “মরলে ঈশ্বরপ্রাপ্ত হয় কেন বলে, সেকথার পাই না বিচার, কারো কাছে শুধালে।” (পবিত্র লালন- ৭৬৬/১)
৩.   “মরলে ঈশ্বর প্রাপ্তি হয়, সেতো কথার কথা, জীবন থাকতে তারে পাওয়া যায় না, কে বলে এমন কথা।” (পবিত্র লালন- ৭৬৭/১)
৪.   “মরলে যদি হয় ঈশ্বর প্রাপ্ত, সাধু অসাধু সমস্ত, তবে কেন জপ-তপ এত, করেরে জলে-স্থলে।” (পবিত্র লালন- ৭৬৬/২)
৫.   “যে পঞ্চে পঞ্চভূত হয়, মরলে তা যদি তাতে মিশায়, ঈশ্বর অংশ ঈশ্বরে যায়, স্বর্গ নরক কার মিলে।” (পবিত্র লালন- ৭৬৬/৩)

অজ্ঞতা অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for ignorance)
১.   “জোয়ারে আইসা বান্ধব জোয়ারে যায় ভাসিয়া, মনের-মানুষ ফেলিয়া রইলে মরার ঘুমে ঘুমাইয়া, ভাঙ্গাঘরে চন্দ্র উদয়, দিবসে প্রতি মাসে।” (বলন তত্ত্বাবলী- ৫১)
২.   “হলো না ভজন-সাধনা, মরাগাছে ফুল ফুটল না, বলন কয় হয়রে জানা, জানলে পরে নাকের দম।” (বলন তত্ত্বাবলী- ২৯৮)

সন্তান অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for progeny)
১.   “এক জীবনে কয়বার মরে, দেখে না গণনা করে, তবুও; সে মরার ডরে, ঘুরে কত আস্তানায়।” (বলন তত্ত্বাবলী- ১১২)
২.   “ভূতের বাড়ি নিমন্ত্রণে গুরু মরাগরু খেয়েছে, তার উল্টাপাল্টা কথায় বুঝি ভুতে পেয়েছে।” (বলন তত্ত্বাবলী- ২২৬)
৩.   “মরার সঙ্গে ব্যভিচার দায়, ধরা পড়ে করো হায়ঃ হায়ঃ, যার মরা তারই গলায়, কেউ দেয় না রশি খুলি।” (বলন তত্ত্বাবলী)

সাধারণ প্রত্যয় অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for ordinary suffix)
১.   “চক্ষু আছে না দেখে, আবার তিন মরা একত্রে থাকে, মুখ দিয়ে সে পরের মুখে, মর্মের কথা কয়।” (পবিত্র লালন- ৯২৩/২)
২.   “বুঝ না মন তীর্থ করা, এত মিছামিছি হেঁটে মরা, পেড়োর কাজ পিঁড়েই সারা, নিষ্ঠা না হয় মন যদ্যপি।” (পবিত্র লালন- ৪৩৩/৩)

জড়িত অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for ordinary involved)
১.   “চণ্ডীদাস রজকিনী, তারাই প্রেমে ধন্য শুনি, এমন প্রেম করে কোন জনা, এক মরণে দু’জন মরে, এমন মরা মরে কয়জনা।” (পবিত্র লালন- ৮৫৮/৩)
২.   “প্রেম-পিরিতির এমনই ধারা, এক প্রেমে দু’জন মরা, ধর্মাধর্ম চায় না তারা, লালন বলে প্রেমের রীতি তাই।” (পবিত্র লালন- ৬৪৩/৪)

মরার সংজ্ঞা (Definition of dead)
সাধারণত; নিষ্প্রাণ জীবদেহকে মরা বলে।

মরার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of dead)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; যোনিকে রূপকার্থে মরা বলে।

মরার প্রকারভেদ (Variations of dead)
সারাবিশ্বের পুরাণে বিভিন্ন অর্থে মরা পরিভাষাটির ব্যবহার দেখা যায়। যথা; ১. প্রয়াণ ২. ঘুম ৩. অজ্ঞতা ৪. দীক্ষাগ্রহণ ৫. পাণিগ্রহণ ৬. অখণ্ডতা ৭. শুক্রধর (অটল) ৮. শুক্রপাত ৯. সন্তান ১০. সন্তানগ্রহণ ১১. কবন্ধ ১২. শিশ্ন ১৩. বৈরাগ্য ১৪. সংযম ১৫. শব ১৬. পরিত্যক্ত ১৭. শুকানো ও ১৮. বিপদগ্রস্ত। তাই; শ্বরবিজ্ঞানে; মরা ১৮ প্রকার।

. প্রয়াণ (দেহত্যাগ) (Death)
মরলে পাব বেহেস্তখানা, তা শুনতে তো মনে চায় না, বাকির লোভে নগদ পাওনা, কে ছাড়ে এ ভুবনে।” (পবিত্র লালন- ৯২৮/৩)

. ঘুম (Sleep)
“শুয়ার সঙ্গে সঙ্গেই মরে সারা।” (বলন কাঁইজি)

. অজ্ঞতা (Ignorance)
“তেমাথা রাস্তায় বসে কাপুরুষ পাইলে ধরে, জলের চুলায় মরা-মাথা বাতাসে রান্না করে।” (বলন তত্ত্বাবলী- ২২৬)

. দীক্ষা গ্রহণ (Initiation)
১.    “মরার আগে মরা।”
২.   “মরার আগে মরতে পারে, বাঘ টাগে কী করতে পারে, সে মরা কী আবার মরে, মরলে সে অমর হয়।” (পবিত্র লালন- ১১০/৩)

. পাণি গ্রহণ (Marriage)
“গত এক ফাল্গুন মরেছে (বিবাহ করেছে)।” (বলন কাঁইজি)

. অখণ্ডতা (Integrity)
মরেছিল সাঁইজি লালন, পাই না তাঁর পুনর্জনম, এমন মরা মরে কয়জন, স্বেচ্ছা ঝুলে ফাঁসিতে।” (বলন তত্ত্বাবলী)

. শুক্রধর (অটল) (Spermatic; Semen defender)
মরতে পারলে ধরতে পারা যায়, মুখের কথা না।” (পবিত্র লালন- ৩৯০/৩)

. শুক্রপাত (Ejaculation)
“ভজো মানুষের চরণ দুটি, নিত্যবস্তু হবে খাঁটি, মরলে হবে সবই মাটি, ত্বরায় এভেদ লও জেনে।” (পবিত্র লালন- ৯২৮/২)

. সন্তান (Progeny)
মরাকে আর মারবি কত, বেন্ধে যমরশিতে, যমের কী আর সাধ্য আছে, আবার তারে মারিতে।” (বলন তত্ত্বাবলী)

১০. সন্তানগ্রহণ (Annexation; Taking offspring)
“এক জীবনে কয়বার মরে, দেখে না গণনা করে।” (বলন কাঁইজি)

১১. কবন্ধ (Acephalous; Comet)
মরায় মরা গিলা।” (বলন কাঁইজি)

১২. শিশ্ন (Penis)
“বাঁজা নারীর ছেলে মরল, একি হলো দায়, মরা ছেলের কান্না দেখে, মোল্লাজি ডরায়।” (পবিত্র লালন- ৬৮৪/১)

১৩. বৈরাগ্য (Dispassion)
মরার আগে কেউ স্বাধীন হয় না।” (বলন কাঁইজি)

১৪. সংযম (Restraint)
“মরণের আগেতে মরা, আপন মন বলিদান করা, প্রাণ অপেক্ষা যে পিয়ারা, তারে কী বুঝায় শরায়।” (পবিত্র লালন- ২৮৭/৩)

১৫. শব (Corpse)
মরা ছাগল পথের পাশে পড়ে আছে।” (বলন কাঁইজি)

১৬. পরিত্যক্ত (Rejected)
“তিনজন মরেছে বা out হয়েছে।” (বলন কাঁইজি)

১৭. শুকানো (Arid)
মরা গাছ।” (বলন কাঁইজি)

১৮. বিপদগ্রস্ত (Imperil)
মরার ওপর খাঁড়ার ঘা।”

আবার, বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে মরা দুই প্রকার। যথা; ১. উপমান মরা ও ২. উপমিত মরা।

. উপমান মরা (Analogical dead)
সাধারণত; নিষ্প্রাণ জীবদেহকে উপমান মরা বলে।

. উপমিত মরা (Compared dead)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; যোনিকে উপমিত মরা বলে।

মরার পরিচয় (Identity of dead)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কানাই পরিবারের একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। শ্বরবিজ্ঞানে; মরা পরিভাষাটির অনেক অভিধা পাওয়া যায়। অর্থাৎ; শ্বরবিজ্ঞানীদের মতে; মরা পরিভাষাটি অনেক অর্থে ব্যবহৃত হয়। তবে; এখানে; মরা বলতে কেবল যোনিকেই বুঝানো হয়েছে। শ্বরবিজ্ঞানে; স্ত্রীজাতির যোনিকে রূপকার্থে যোনি বা কানাই বলা হয়। এটি; কানা (ছিদ্র)। এজন্য; এর এমন নামকরণ করা হয়েছে। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে মস্তকহীন দেহকে কবন্ধ বলা হয়। এটিও মস্তকহীন দেহ। তাই; একে কবন্ধ বলা হয়। সাধারণ; অবস্থায় কবন্ধ শববৎ পড়ে থাকে। এজন্য; শ্বরবিজ্ঞানে; যোনি বা কানাইকে মরা বলা হয়। তবে; যখনই শিশ্নবৎ মরাকে একান্ত নির্জন ও নির্ভয় অবস্থায় দেখতে পায়; তখনই তাকে গলধঃকরণ করে। কামযজ্ঞ বা মৈথুনের সময়ে যোনি নিজে এক মরা হয়ে শিশ্নবৎ আরেক মরাকে গলধঃকরণ করে। শ্বরবিজ্ঞানে; এখান থেকেই “মরা হয়ে মরা গেলা” কথার উদ্ভব হয়েছে। অথচ; মজার বিষয় হলো; সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী, বক্তা, বৈখ্যিক, টৈকিক, অভিধানবিদ ও অনুবাদকরা পুরাণে বর্ণিত ‘মরা’ পরিভাষাটির অভিধা বলতে কেবল শব বা মৃতদেহকেই বুঝে এবং বুঝিয়ে থাকে। এজন্য; সাধারণ মানুষ চিরকাল ধরেই সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকার মূলশিক্ষা হতে চির-বঞ্চিত। আর এ হতেই প্রতিনিয়ত সমাজে সাম্প্রদায়িক রাজনৈতিক উগ্রবাদ, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িক সন্ত্রাসবাদের উদ্ভব হচ্ছে। বর্তমানকালে বিজ্ঞান, দর্শন ও চিকিৎসা বিদ্যার যত উন্নতিসাধন হয়েছে; আত্মদর্শন ও আত্মতত্ত্ব ভেদ বিদ্যার ততো উন্নতি হয় নি। তাই; আত্মদর্শনকে এগিয়ে নেওয়ার জন্য; সমাজের বুদ্ধিমানদের এগিয়ে আসতে হবে। মনে রাখতে হবে; সমাজের নৈতিক বিপ্লব ঘটানোর জন্য; সমাজের রন্ধ্রে রন্ধ্রে গড়ে ওঠা; দানব-প্রকৃতির মানুষের পাশাপাশি; মহামানব গড়ে তোলার জন্য; স্বস্ব সাম্প্রদায়িক পুস্তক-পুস্তিকার মূলশিক্ষা গ্রহণ করা ব্যতীত বিকল্প নেই। আর সাম্প্রদায়িক গ্রন্থাদির মূলশিক্ষা অর্থই হচ্ছে আত্মদর্শন বা আত্মতত্ত্ব ভেদ।

স্মরণিকা (Memoriam)
মরার অভিধা শুক্রপাত নিলে সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে বর্ণিত প্রয়াণোত্তর সর্বপ্রকার শাস্তি-অশান্তি খুঁজে পাওয়া অত্যন্ত সহজ হয়। কিন্তু মরা অর্থ প্রায়াণ গ্রহণ করলে কিছুই পাওয়া যায় না। উল্টো বিজ্ঞান, দর্শন ও যুক্তিবিদ্যাকে নির্মমভাবে পদদলিত করা হয়। পক্ষান্তরে; মাত্র একটি মরা অর্থ প্রয়াণ। উল্লেখ্য; সাধারণত; প্রয়াণ অভিধাধারী মরা শ্বরবিজ্ঞানে; ব্যবহার হয় না। সেজন্য; বিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক গ্রন্থে বর্ণিত প্রায় মরার বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা হবে ‘শুক্রপাত। আরবীয় শ্বরবিজ্ঞানেও বিষয়টি প্রায় একই। অর্থাৎ; আরবীয় শ্বরবিজ্ঞানে ব্যবহৃত ‘ﻤﻴﺖ’ (মায়্যিত), ইনজাল (.ﺍﻧﺯﺍﻞ), ইমাউ (.ﺍﻤﺎﺀ) ওফাত (.ﻮﻔﺎﺓ), ক্বতল (.ﻘﺘﻝ), জবহ (.ﺬﺒﺢ), ত্বালাক্ব (.ﻄﻼﻖ), মওত (.ﻤﻭﺕ), যিনা (.ﺯﻧﻰٰ), ফোত (.ﻔﻮﺖ), ক্বিয়ামত (.ﻘﻴﺎﻤﺔ) ও ইসহাক্ব (ﺍﺴﺤﻕ) এসব পরিভাষার উপমিত অভিধা হচ্ছে; কেবলই শুক্রপাত। তাদৃশ ইংরেজি শ্বরবিজ্ঞানে; Dead, semenpass, spermpass, suicide I crucifixion ইত্যাদি পরিভাষার উপমিত অভিধা হচ্ছে শুক্রপাত

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!