মরা৬

৫৩/৩. মরা
Death (ডেথ)/ ‘موت’ (মাওয়াতা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রয়াণ পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা প্রয়াণ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা তিরোধান এবং এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা লোকান্তর। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত শুক্রধর, শুক্রপাত, শুক্রপাতকারী, কানাই, বলাই, অজ্ঞতাপ্রয়াণ ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই ছদ্মনাম পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

মরা পরিভাষাযুক্ত মূলক সত্তাগুলোর সংক্ষিপ্ত সারণী (Short table of the die terminology radical entities)

মূলক রূপক উপমান চারিত্রিক ছদ্মনাম
শুক্রধর অটল ঊর্ধ্বরেতা ও স্বাধীন/ ঋভু, জিষ্ণু ও ডুবুরী/ নির্বাণ, মরা, সম্রাট ও স্তম্ভন/
শুক্রপাত মৃত্যু অপমৃত্যু ও আত্মহত্যা/   মরা/
শুক্রপাতকারী কাপুরুষ টল/   মরা/
কানাই রজকিনী অন্ধকূপ, করঙ্গ, গোকুল, চিতা, চুলা, পাখি ও প্রস্তর/ কবন্ধ, ধন্বন্তরী, বরুণ, বৃত্র, মাধাই, ও হিবাচী/ কালনাগিনী, দস্যু, দানব/ দৈত্য, ব্রজপুর, মরা ও রাক্ষস/
বলাই বিম্বল আঁচল, আঙ্গুল, খুঁটি, গাছ, চরণ, বৈঠা, লাঠি ও হাত/ অনস্থী, কর্ণ, জগাই, জনক, দৈত্য ও শুক্রাচার্য/ কামগুরু, কিরীটী, বণিক, বাবা, মরা ও শ্রীচরণ/
প্রয়াণ তিরোধান লোকান্তর/   মরা/

মরা পরিভাষাগুলোর সংক্ষিপ্ত সারণী (Short table of die terminologies)

বাংলা ইংরেজি আরবি মূলক
মরা Immune (ইমিউন) ‘منيع’ (মানিয়া) শুক্রধর
মরা Die (ডাই) ‘تموت’ (তুমাওতু) শুক্রপাত
মরা Slain (স্লেইন) ‘قتيل’ (ক্বাতিল) শুক্রপাতকারী
মরা Dead (ডেড) ‘الميت’ আলমাইয়্যিত) কানাই
মরা Died (ডাইড) ‘توفي’ (তুফিয়া) বলাই
মরা Death (ডেথ) ‘موت’ (মাওয়াতা) প্রয়াণ

অভিধা (Appellation)

মরা (বাপৌছ)ক্রি প্রয়াণলাভ করা, দেহত্যাগ করা (আল) বিনষ্ট হওয়া, মানসিক কষ্ট পাওয়া, মজে যাওয়া, হ্রাস পাওয়া, নির্জীব হওয়া, লুপ্ত হওয়া, প্রেমে আত্মবিস্মৃত হওয়া, নষ্ট হওয়া বি অন্তর্ধান, প্রয়াণ, অবসান, দেহত্যাগ, দেহরাখা, প্রাণত্যাগ, death, ‘موت’ (মাওয়াতা), decease, departure, ওফাত (.ﻮﻔﺎﺓ), বিদায় (.ﻮﺪﺍﻉ), মউত (.ﻤﻮﺖ)  (ব্য্য) জীবদেহে বিদ্যুৎ উৎপাদন ক্রিয়া বন্ধ হওয়া (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রয়াণ পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . জীবদেহে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া বন্ধ হওয়াকে জীবের প্রয়াণ বা মরা বলা হয়. শ্বরবিজ্ঞানে; মৈথুনে শুক্রপাত করাকে প্রয়াণ বা মরা বলা হয় (বাপৌছ) মরা (বাপৌউ) লোকান্তর (বাপৌরূ) তিরোধান (বাপৌমূ) প্রয়াণ।

মরার কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of dead)
১.   “মরলে পাব বেহেস্তখানা, তা শুনতে মন মানে না, বাকির লোভে নগদ পাওনা, কে ছাড়ে এ ভুবনে।” (পবিত্র লালন- ৯২৮/৩)
২.   “মরলে ঈশ্বরপ্রাপ্ত হয় কেন বলে, সে কথার পাই না বিচার, কারো কাছে শুধালে।” (পবিত্র লালন- ৭৬৬/১)
৩.   “মরলে ঈশ্বরপ্রাপ্তি হয়, সেতো কথার কথা, জীবন থাকতে তারে পাওয়া যায় না, কে বলে এমন কথা।” (পবিত্র লালন- ৭৬৭/১)
৪.   “মরলে যদি হয় ঈশ্বরপ্রাপ্ত, সাধু অসাধু সমস্ত, তবে কেন জপ তপ এত, করেরে জলেস্থলে।” (পবিত্র লালন- ৭৬৬/২)
৫.   “যে পঞ্চে পঞ্চভূত হয়, মরলে তা যদি তাতে মিশায়, ঈশ্বর অংশ ঈশ্বরে যায়, স্বর্গ নরক কার মিলে।” (পবিত্র লালন- ৭৬৬/৩)

.                 মরলে ঈশ্বরপ্রাপ্ত হয় কেন বলে,
সে কথার পাই না বিচার,
কারো কাছে শুধালে।

মরলে যদি হয় ঈশ্বরপ্রাপ্ত,
সাধু অসাধু সমস্ত,
তবে কেন জপ তপ এত,
করেরে জলেস্থলে।

যে পঞ্চে পঞ্চভূত হয়,
মরলে তা যদি তাতে মিশায়,
ঈশ্বর অংশ ঈশ্বরে যায়,
স্বর্গ নরক কার মিলে।

স্থূল জীবের এ শরীরে,
ঈশ্বর অংশ বলি কারে,
লালন বলে চিনলে তারে,
মরার ফল তাজায় ফলে।” (পবিত্র লালন- ৭৬৬)।

.                 মরলে ঈশ্বরপ্রাপ্তি হয়,
সেতো কথার কথা,
জীবন থাকতে তারে পাওয়া যায় না
কে বলে এমন কথা।

সেবা মূলকরণ তারই,
না পেয়ে কার সেবা করি,
আন্দাজি হাতড়ে ফিরি,
কথায় লতাপাতা।

সাধন জোরে এ ভবে যার,
স্বরূপ চক্ষে হয় নিহার,
তারই বটে স্বরূপ সাকার,
মিলে যথাতথা।

ভজে পাই কী পেয়ে ভজি,
কী ভজনে হয় সে রাজি,
সিরাজ সাঁইজি কয় লালন আন্দাজি
মুড়ায় মাথা।” (পবিত্র লালন- ৭৬৭)

শুক্রধর অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for semen defender)
১.   “জিন্দামরার বসন পরা, আপন শ্রাদ্ধ আপনি সারা, অপরিপু ধ্বংস করা, এত অসম্ভব করণি।” (পবিত্র লালন- ৩৩১/২)(মুখ; কে তোমারে এ বেশভূষণ, পরাল বলো শুনি, জিন্দাদেহে মুর্দার বসন, খিরকা তাজ আর ডোর কোপনি”)
২.   “ত্রিমণিধর কালনাগিনী, সদাই থাকে ফণী ধরা, বলন কয় মৎস্য মিলে, সাধুর কাছে জানলে মরা।” (বলন তত্ত্বাবলী- ২৪৮)(মুখ; মরে দেখরে কঠিন মরা, সর্প উদরে মৎস্য ধরা”)
৩.   “মজবি যদি কালার পিরিতি, আগে জানগে তার কেমন রীতি, উত্তমপ্রেম করা নয় প্রাণে মরা, অনুমানে বুঝিয়েছে।” (পবিত্র লালন- ৯৫৯/২)(মুখ; সে কালাচাঁদ নদে এসেছে, সে বাজিয়ে বাঁশী ফিরছে সদাই, ব্রজঙ্গনার কুল নাশে”)
৪.   “মরণের আগে যে মরে, শমনে ছোঁবে না তারে, শুনেছি সাধুর দ্বারে, তাই বুঝি করেছ ধনী।” (পবিত্র লালন- ৩৩১/৩)(মুখ; কে তোমারে এ বেশভূষণ, পরাল বলো শুনি, জিন্দাদেহে মুর্দার বসন, খিরকা তাজ আর ডোর কোপনি”)
৫.   “সেজেছ সাজ ভালোই তরো, মরে যদি বাঁচতে পারো, লালন বলে যদি ফিরো, দু’কূল হয় অপমানি।” (পবিত্র লালন- ৩৩১/৪)(মুখ; কে তোমারে এ বেশভূষণ, পরাল বলো শুনি, জিন্দাদেহে মুর্দার বসন, খিরকা তাজ আর ডোর কোপনি”)

শুক্রপাত অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for ejaculation)
১.   “আপনস্বামী রেখে ঘরে- পরপুরুষের সঙ্গ করে, বাহুঠুকে করে পোদ্দারি- বলন কয় মরার ভয়ে- সাধুরা যায় মেয়ে হয়ে, আকাশে বায় সোনারতরী।” (বলন তত্ত্বাবলী- ১৩০)(মুখ; তিনশত ষাটটি বিয়ের পরও, কন্যা থাকে বাপের বাড়ি, সত্য করে কও গোঁসাই গো, কেমন সেই সুন্দরী”)
২.   “মায়ের পরে যে বড়াই করে, যেমন আগুনে পতঙ্গ মরে, দোষ কী আগুনে করে- বলন কয় যে অধিক নড়েচড়ে, নিজের মরা নিজেই মরে, শেষে সংসারে কুড়ায় দুর্ণাম।” (বলন তত্ত্বাবলী- ২৫১)(মুখ; মা করে লালনপালন মা মারে সন্তানের প্রাণ, প্রণাম জননীর চরণে প্রণাম”)
৩.   “লালন সাঁইজি ভেবে বলে, মাকে ছুঁলে মরে ছেলে, এ তিন কথার অর্থ নইলে, তার হয় না ফকিরি।” (পবিত্র লালন- ৪৪০/৪)(মুখ; চাঁদের গায়ে চাঁদ লেগেছে, আমরা ভেবে করব কী, ঝিয়ের পেটে মায়ের জন্ম, তাকে তোমরা বলো কী”)

শুক্রপাতকারী অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for ejaculation)
১.   “জগৎ বড় হাস্যময়, মরা করে মরণের ভয়।” (বলন তত্ত্বাবলী- ১১২)
২.   “মরা পেলে আহার করো জীয়ন্তের কাছে আসো না, তাইতো; আমি জন্ম অন্ধ দুঃখ-দশা ঘুচল না, তোমার শ্রীচরণ বিনা, মানবজনম হয় মিছে।” (বলন তত্ত্বাবলী- ৭১)
৩.   “সে গাছে বসে মরা, সাঁই দরদী বলছে তারা, ফকির লালন বলে গোরা, তার সুধা খেলে মরা বাঁচে।” (পবিত্র লালন- ৪৯১/৪)
৪.   “সে পথেতে তিনটি মরা, জ্যান্ত-মানুষ খাচ্ছে তারা, লালন বলে মরার মরা, খেলছে খেলা তার সাথে।” (পবিত্র লালন- ২৩৩/৪)

কানাই অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for leaky)
১.   “মন যারে যা স্বরূপদেশে, সেথা তাজা খায় মরা লাশে।” (বলন তত্ত্বাবলী- ২৪০)
২.   “লালন ফকির ভাবে বসে, মরার ঘাটে মরা ভাসে, মরায় কত জিন্দা নাশে, মরায় মরা খায়।” (পবিত্র লালন- ৬৮৪/৪)(মুখ; বাঁজা নারীর ছেলে মরল, একি হলো দায়, মরা ছেলের কান্না দেখে, মোল্লাজি ডরায়”)

—————————————————————————

১.   “এক মরা ছয়গোরু খায়, এক মরা খিড়কি আটায়, তাজা খায়রে আরেক মরায়, মরিলে ডুবে না ভরা।” (বলন তত্ত্বাবলী- ১৬২)
২.   “একমরা নাই তার জীবন, পেটের মধ্যে জ্যান্ত একজন, সাধকেরা সাধে যখন, ডাকলে মরা কথা কয়।” (পবিত্র লালন- ৯২৩/৩)
৩.   “প্রেমনদীতে ভেসে যায় প্রেমের মরী, লালন কয় মরার সাথে করো আড়ি, প্রেমের শকুন হয়ে- মরিটা ফেলাও খেয়ে, সে মরী খাওয়া সাধকের উপাসনা।” (পবিত্র লালন- ৫৩৯/৩)
৪.   “মরাগৌর স্বয়ং কারে, কী শিক্ষায় বলি, গৌর বলে হরি বলতে, শুনতে পাই সকলি।” (পবিত্র লালন- ৭৬৮/১)
৫.   “রুকু সিজদা তুলে দেখ, সামনে মরার বাড়ি, কেমন করে সারবিরে নামাজ পড়ি।” (পবিত্র লালন- ৮৭৩/১)

বলাই অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for extender)
১.   “এক মরা ছয়গোরু খায়, এক মরা খিড়কি আটায়, তাজা খায়রে আরেক মরায়, মরিলে ডুবে না ভরা।” (বলন তত্ত্বাবলী- ১৬২)
২.   “বাঁজা নারীর ছেলে মরল, একি হলো দায়, মরা ছেলের কান্না দেখে, মোল্লাজি ডরায়।” (পবিত্র লালন- ৬৮৪/১)
৩.   “লালন সাঁইজি ভেবে বলে, মাকে ছুঁলে মরে ছেলে, এ তিন কথার অর্থ নইলে, তার হয় না ফকিরি।” (পবিত্র লালন- ৪৪০/৪)(মুখ; চাঁদের গায়ে চাঁদ লেগেছে, আমরা ভেবে করব কী, ঝিয়ের পেটে মায়ের জন্ম, তাকে তোমরা বলো কী)।

অজ্ঞতা অর্থে মরাপরিভাষাটির ব্যবহার(Using the terminology ‘die’ sense for ignorance)
১.   “জোয়ারে আইসা বান্ধব জোয়ারে যায় ভাসিয়া, মনের মানুষ ফেলিয়া রইলে মরার ঘুমে ঘুমাইয়া, ভাঙ্গাঘরে চন্দ্র উদয়, দিবসে প্রতি মাসে।” (বলন তত্ত্বাবলী- ৫১)
২.   “হলো না ভজন-সাধনা, মরাগাছে ফুল ফুটল না, বলন কয় হয়রে জানা, জানলে পরে নাকের দম।” (বলন তত্ত্বাবলী- ২৯৮)

সন্তান অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for progeny)
১.   “এক জীবনে কয়বার মরে, দেখে না গণনা করে, তবুও; সে মরার ডরে, ঘুরে কত আস্তানায়।” (বলন তত্ত্বাবলী- ১১২)
২.   “ভূতের বাড়ি নিমন্ত্রণে গুরু মরাগরু খেয়েছে, তার উল্টাপাল্টা কথায় বুঝি ভুতে পেয়েছে।” (বলন তত্ত্বাবলী- ২২৬)
৩.   “মরার সঙ্গে ব্যভিচার দায়, ধরা পড়ে করো হায়ঃ হায়ঃ, যার মরা তারই গলায়, কেউ দেয় না রশি খুলি।” (বলন তত্ত্বাবলী)

সাধারণ প্রত্যয় অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for ordinary suffix)
১.   “চক্ষু আছে না দেখে, আবার তিন-মরা একত্রে থাকে, মুখ দিয়ে সে পরের মুখে, মর্মের কথা কয়।” (পবিত্র লালন- ৯২৩/২)
২.   “বুঝ না মন তীর্থ করা, এত মিছামিছি হেঁটে মরা, পেড়োর কাজ পিঁড়েই সারা, নিষ্ঠা না হয় মন যদ্যপি।” (পবিত্র লালন- ৪৩৩/৩)

জড়িত অর্থে মরাপরিভাষাটির ব্যবহার (Using the terminology ‘die’ sense for ordinary involved)
১.   “চণ্ডীদাস রজকিনী, তারাই প্রেমে ধন্য শুনি, এমন প্রেম করে কোন জনা, এক মরণে দু’জন মরে, এমন মরা মরে কয়জনা।” (পবিত্র লালন- ৮৫৮/৩)
২.   “প্রেম পিরিতির এমনই ধারা, এক প্রেমে দু’জন মরা, ধর্মাধর্ম চায় না তারা, লালন বলে প্রেমের রীতি তাই।” (পবিত্র লালন- ৬৪৩/৪)

মরার সংজ্ঞা (Definition of dead)
সাধারণত; জীবদেহে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া বন্ধ হওয়াকে জীবের মরা (প্রয়াণ) বলে।

মরার আধ্যাত্মিক সংজ্ঞা(Definition of dead)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মৈথুনে শুক্রপাত করাকে প্রয়াণ বা মরা বলে।

মরার প্রকারভেদ (Variations of dead)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; বিভিন্ন অর্থে মৃত্যু/ মরা পরিভাষাটির ব্যবহার দেখতে পাওয়া যায়। যথা; ১. প্রয়াণ ২. ঘুম ৩. অজ্ঞতা ৪. দীক্ষাগ্রহণ ৫. পাণিগ্রহণ ৬. অখণ্ডতা ৭. শুক্রধর (অটল) ৮. শুক্রপাত ৯. সন্তান ১০. সন্তানগ্রহণ ১১. যোনি ১২. শিশ্ন ১৩. বৈরাগ্য ১৪. সংযম ১৫. শব ১৬. পরিত্যক্ত ১৭. শুকানো ও ১৮. বিপদগ্রস্থ। ভিন্ন ভিন্ন অর্থে ব্যবহৃত ‘মরা’ পরিভাষাটির কয়েকটি উদাহরণ নিচে দেখানো হলো।

১. প্রয়াণ (দেহত্যাগ) (Death)
মরলে পাব বেহেস্তখানা, তা শুনতে মন মানে না, বাকির লোভে নগদ পাওনা, কে ছাড়ে এ ভুবনে।” (পবিত্র লালন- ৯২৮/৩)

২. ঘুম (Sleep)
“শুয়ার সঙ্গে সঙ্গেই মরে সারা (বলন)।”

৩. অজ্ঞতা (Ignorance)
“তেমাথা রাস্তায় বসে কাপুরুষ পাইলে ধরে, জলের চুলায় মরামাথা বাতাসে রান্না করে।” (বলন তত্ত্বাবলী- ২২৬)

৪. দীক্ষাগ্রহণ (Initiation)
১.    “মরার আগে মরা।”
২.   “মরার আগে মরতে পারে, বাঘ টাগে কী করতে পারে, সে মরা কী আবার মরে, মরলে সে অমর হয়।” (পবিত্র লালন- ১১০/৩)

৫. পাণিগ্রহণ (Marriage)
“গত এক ফাল্গুন মরেছে (বিবাহ করেছে) (বলন)।”

৬. অখণ্ডতা (Integrity)
“মরেছিল সাঁইজি লালন, পাই না তাঁর পুনর্জনম, এমন মরা মরে কয়জন, স্বেচ্ছা ঝুলে ফাঁসিতে।” (বলন তত্ত্বাবলী)

৭. শুক্রধর (অটল) (Semen defender)
মরতে পারলে ধরতে পারা যায়, মুখের কথা না।” (পবিত্র লালন- ৩৯০/৩)

৮. শুক্রপাত (Ejaculation)
“ভজো মানুষের চরণ দুটি, নিত্যবস্তু হবে খাঁটি, মরলে হবে সব মাটি, ত্বরায় এভেদ লও জেনে।” (পবিত্র লালন- ৯২৮/২)

৯. সন্তান (Progeny)
মরাকে আর মারবি কত, বেন্ধে যমরশিতে, যমের কী আর সাধ্য আছে আবার তারে মারিতে (বলন তত্ত্বাবলী)।”

১০. সন্তানগ্রহণ (Taking offspring)
“এক জীবনে কয়বার মরে, দেখে না গণনা করে (বলন)।”

১১. যোনি (Comet)
মরায় মরা গিলা (বলন)।”

১২. শিশ্ন (Penis)
“বাঁজা নারীর ছেলে মরল, একি হলো দায়, মরা ছেলের কান্না দেখে, মোল্লাজি ডরায়।” (পবিত্র লালন- ৬৮৪/১)

১৩. বৈরাগ্য (Dispassion)
মরার আগে কেউ স্বাধীন হয় না (বলন)।”

১৪. সংযম (Restraint)
“মরণের আগেতে মরা, আপন মন বলিদান করা, প্রাণ অপেক্ষা যে পিয়ারা, তারে কী বুঝায় শরায়।” (পবিত্র লালন- ২৮৭/৩)

১৫. শব (Corpse)
মরা ছাগল পথের পাশে পড়ে আছে (বলন)।”

১৬. পরিত্যক্ত (Rejected)
“তিনজন মরেছে বা (Out. আউট) হয়েছে (বলন)।”

১৭. শুকানো (Arid)
মরা গাছ।”

১৮. বিপদগ্রস্থ (Imperil)
মরার ওপর খাঁড়ার ঘা।”

আবার, বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মরা দুই প্রকার। যথা ১. উপমান মরা ও ২. উপমিত মরা।

. উপমান মরা (Analogical death)
সাধারণত; জীবদেহে বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া বন্ধ হওয়াকে উপমান মরা বলে।

. উপমিত মরা (Compared death)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মৈথুনে শুক্রপাত করাকে উপমিত মরা বলে।

মরার পরিচয় (Identity of death)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর প্রয়াণ পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সাধারণত; শ্বরবিজ্ঞানে; তিরোধান, দেহত্যাগ ও দেহরাখা নিয়ে তেমন আলোচনা করা হয় না। শ্বরবিজ্ঞানে; কেবল মরা নিয়েই যত আলোচনা, বর্ণনা ও বিবরণ দেখতে পাওয়া যায়। সাম্প্রদায়িকরা এ মরাকেই প্রয়াণ বলে অনুমান করে থাকে। এভাবেই সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণ ভুল বোঝাবুঝির উদ্ভব হয়। শ্বরবিজ্ঞানে; মরা পরিভাষাটি অনেক অভিধায় অনেক প্রকার ব্যবহার দেখা যায়। তারমধ্যে; একটি অভিধা হচ্ছে ‘প্রয়াণ’। অর্থাৎ; মরা অর্থ প্রয়াণ। এটিই হচ্ছে এ অনুচ্ছেদের প্রতিপাদ্য বিষয়। শ্বরবিজ্ঞানে; প্রয়াণ অর্থে ‘মরা’ পরিভাষাটির ব্যবহার একেবারেই নগণ্য। এখানে; এর আলোচনা আর দীর্ঘায়িত করার প্রয়োজন নেই বলে আমরা মনে করি।

স্মরণিকা (Memoriam)
মরার অভিধা শুক্রপাত নিলে সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণে বর্ণিত মরণোত্তর সর্বপ্রকার শাস্তি ও অশান্তি বুঝে পাওয়া অত্যন্ত সহজ হয়। কিন্তু মরা অর্থ প্রায়াণ গ্রহণ করলে কিছুই পাওয়া যায় না। উল্টো বিজ্ঞান, দর্শন ও যুক্তিবিদ্যাকে নির্মমভাবে পদদলিত করা হয়। পক্ষান্তরে; মাত্র একটি মরা অর্থ প্রয়াণ। উল্লেখ্য যে; সাধারণত; শ্বরবিজ্ঞানে; প্রয়াণ অভিধাধারী মরা ব্যবহার হয় না। সেজন্য; বিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক গ্রন্থের প্রায় মরার ‘বাঙালী পৌরাণিক প্রকৃত মূলক সত্তা’ হবে ‘শুক্রপাত’। মুসলমানদের শ্বরবিজ্ঞানের বিষয়টিও প্রায় একই। অর্থাৎ; আরবীয় শ্বরবিজ্ঞানে ব্যবহৃত ‘ﻤﻴﺖ’ (মায়্যিত), ইনজাল (.ﺍﻧﺯﺍﻞ), ইমাউ (.ﺍﻤﺎﺀ) ওফাত (.ﻮﻔﺎﺓ), ক্বতল (.ﻘﺘﻝ), জবহ (.ﺬﺒﺢ), ত্বালাক্ব (.ﻄﻼﻖ), মওত (.ﻤﻭﺕ), যিনা (.ﺯﻧﻰٰ), ফোত (.ﻔﻮﺖ), ক্বিয়ামত (.ﻘﻴﺎﻤﺔ) ও ইসহাক্ব (ﺍﺴﺤﻕ) এসব পরিভাষার উপমিত অভিধা হচ্ছে কেবলই শুক্রপাত। তাদৃশ ইংরেজি শ্বরবিজ্ঞানে; Dead, semenpass, spermpass, suicide I crucifixion ইত্যাদি পরিভাষার উপমিত অভিধা হচ্ছে শুক্রপাত।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!