মহামায়া

৮৭/২০. মহামায়া
Illusionism (ইলুজিনিজম)/ ‘وهمية’ (ওয়াহমিয়া)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা শুক্র। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ধন। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অমির, আঙ্গুর, ধেনু, নির্যাস, পদ্ম, পিতৃধন রুটি। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা দুর্গা, নারাঙ্গী, বেহুলা, রতী, রাধা, সীতা সুন্দরী এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা আদিপিতা, আদিমানব, আদ্যাশক্তি, দৈত্য, মহামায়া, মা স্বর্গীয় ফল। এ পরিভাষাটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ভালোবাসাশুক্র উভয় বাঙালী পৌরাণিক মূলক সত্তারই ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। সেজন্য; এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা প্রত্যেক পাঠক শ্রোতার একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
মহা বিণ বিশাল, বিরাট, প্রকাণ্ড, প্রচণ্ড, প্রবল, ভীষণ বি অতিশয়, বড়, অত্যন্ত (ব্যা) কর্মধারা ও বহুব্রীহি সমাসে পূর্বপদ রূপে ব্যবহৃত হলে ‘মহৎ’ ও ‘মহতী’ স্থানে ‘মহা’ হয় (মহৎ যে মানব = মহামানব)

মহামায়া (বাপৌছ)বিস্ত্রী প্রকৃতি, লক্ষ্মী, ভগবতী, অবিদ্যা, দুর্গাদেবী, আদ্যাশক্তি, মায়াদেবী, illusionism, ‘وهمية’ (ওয়াহমিয়া) (প্র) বাঙালী পৌরাণিক অবিদ্যারূপিনী দেবী (শ্ববি) শুক্র, শুক্রাণু, বীর্য, বিন্দু, ধাতু, semen, sperm, ‘.ﻤﻧﻰ’ (মনি), ‘.ﻧﻂﻔﺔ’ (নুত্বফা) (রূপ্রশ) গোবিন্দ, জল, বারি, পিতৃধন অহল্যা, কালী, দুর্গা, বৈষ্ণবী, সীতা (ইদে).ﺍﺪﻢ’ (আদম), ‘.عزى’ (উয্যা), ‘.ﺠﻦ’ (জিন), ‘ফা.ﭙﺮﻯ’ (পরি), ‘الزكاة’ (আজ্ঝাকাত), ‘.ﻟﻮﻄ’ (লুত্ব), ‘ﻴﺯﻴﺪ’ (ইয়াজিদ) ‘.ﺯﻟﻴﺠﺎ’ (জুলেখা), ‘. ‘ﺯﻫﺭﺍﺓ’ (জোহরা), ‘.بلقيس’ (বিলকিস) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; কোনকিছুর প্রতি অধিক মায়া করাকে মহামায়া বলা হয়. শ্বরবিজ্ঞানে; পুরুষদেহের শুক্রকে মহামায়া বলা হয় (বাপৌছ) আদিপিতা, আদিমানব, আদ্যাশক্তি, দৈত্য, মহামায়া, মা ও স্বর্গীয় ফল (বাপৌচা) দুর্গা, নারাঙ্গী, বেহুলা, রতী, রাধা, সীতা ও সুন্দরী (বাপৌউ) অমির, আঙ্গুর, ধেনু, নির্যাস, পদ্ম, পিতৃধন ও রুটি (বাপৌরূ) ধন (বাপৌমূ) শুক্র {বাং.মহা+ বাং.মায়া}

মহামায়ার কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of illusionism)
১.   “কখন উড়াল দেয় পাখি, মুদে যায় ডাগর আঁখি, সোনার খাঁচা ভেঙ্গেচুরে, এ মহামায়ার জাল কাটি।” (বলন তত্ত্বাবলী- ৫৯)
২.   “কী বলে এ ভবে এলি, সে কর্ম কিবা করলি, মহামায়ায় ভুলে রইলি, গুরুকর্ম করলি না একদিন।” (পবিত্র লালন- ২৮৯/২)
৩.   “মহামায়ায় ভুলে রইলি, আজকাল বলে দিন ফুরালি, করো ঐ নাম কৃতাঞ্জলি, যদি সময় হয় তাতে।” (পবিত্র লালন- ২৩৩/২)
৪.   “মহামায়ার জেলখানাতে কখন বন্দী কমে না, নিজেই পরে ডাণ্ডাবেড়ী অন্য কেহই পরায় না।” (বলন তত্ত্বাবলী- ২৬৪)

মহামায়ার সংজ্ঞা (Definition of illusionism)
সাধারণত; কোনকিছুর প্রতি অধিক মায়া করাকে রূপকার্থে মহামায়া বলে।

মহামায়ার আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of illusionism)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষদেহের শুক্রকে মহামায়া বলে।

মহামায়ার প্রকারভেদ (Variations of illusionism)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে মহামায়া দুই প্রকার। যথা; ১. উপমান মহামায়া ও ২. উপমিত মহামায়া।

. উপমান মহামায়া (Analogical illusionism)
সাধারণত; কোনকিছুর প্রতি অধিক মায়া করাকে উপমান মহামায়া বলে।

. উপমিত মহামায়া (Compared illusionism)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষদেহের শুক্রকে উপমিত মহামায়া বলে।

মহামায়ার পরিচয় (Identity of illusionism)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শুক্র পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; কোনকিছুকে অত্যধিক ভালোবাসাকে মহামায়া বলা হয়। এটি; ষড়রিপুর একটি। এটি একটি মানসিক রোগ। বর্তমানে প্রায় সবাই এ রোগে চরমভাবে আক্রান্ত। এ রোগের কারণেই মানুষ সর্বদা আরও চাই, আরও দাও এবং আরও প্রয়োজন এমন করতে থাকে। লোভী লোকেরা বিশ্বের সব সম্পদ একাই কুক্ষিগত করতে চায়। মহামায়ারূপ মানবতা বিধ্বংসী রোগটি বিতাড়িত করতে না পারলে মানুষ কখনই মহান হতে পারে না। এ রোগের লক্ষণ হলো সর্বক্ষেত্রে অধিক কৃপণতা। অধিক মোহগ্রস্ত মানুষ অধিক কৃপণ হয়। সন্তান-সন্ততি ও জ্ঞানার্জনের জন্য ব্যয় না করে কিংবা মানবকল্যাণে সম্পদ ব্যয় না করে তা কুক্ষিগত করে সঞ্চিত রাখা কোনো সুস্থজ্ঞানী ও বুদ্ধিমান লোকের কাজ নয়। পক্ষান্তরে; অর্জিত সম্পদ যথাযথ ব্যবহার করা এবং এর দ্বারা সন্তান-সন্ততিকে যথাযোগ্য মানুষ রূপে গড়ে তোলা বুদ্ধিমানের কাজ। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে; শুক্রকে রূপকার্থে মহামায়া বলা হয়। তবে; অধিকাংশ পাঠক গবেষক শ্বরবিজ্ঞানে; ব্যবহৃত বাঙালী পৌরাণিক রূপক পরিভাষাগুলোর প্রকৃত দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন না করে কেবল বাহ্যিক অর্থ গ্রহণ করে থাকেন। এ কারণেই বাঙালী পৌরাণিক রূপক পরিভাষাগুলো আজও অনেকেরই অজানা। এখানে; শুক্র অর্থে মহামায়া আলোচনা করা হয়েছে।

মহামায়া রোগ হতে মুক্তি পাবার উপায় (The way to release from illusionism diseases)
এটি একটি মারাত্মক রোগ। একমাত্র জ্ঞান ব্যতীত এ রোগের কোনো ঔষধ পৃথিবীতে নেই। এ রোগে যাকে একবার আক্রমণ করে সে প্রয়াণের পূর্বে আর রক্ষা পায় না। এজন্য; এ রোগ হতে সাবধানতা অবলম্বনের জন্য নিজের ও আপনজনের জ্ঞানার্জনের প্রয়োজনীয় অর্থ ব্যয় করা। জ্ঞানী গুরু-গোঁসাইদের আশ্রম ও গবেষণাগার নির্মাণ করে দেওয়া। মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষাবৃত্তি প্রদান করা। অর্থাৎ; সম্পদ ব্যয় করার দ্বারাই মোহ রোগ হতে মুক্তি পাওয়া যায়। পরামর্শ রূপে বলা যায় নিজের ও পরিবারের পালন পোষণের চেয়ে অধিক অর্থ গ্রহণ করা কোনো বুদ্ধিমান লোকের কখনই উচিত নয়।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!