মহারাজ

৭০/৯. মহারাজ
Abbot (এ্যাবোট)/ ‘ملك’ (মালাকা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ভৃগু পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা জরায়ুমুখ। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা ভৃগু, বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ত্রিবেণী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা খিড়কি, পর্বত, পাখি সিঁধ। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অর্জুন, জিষ্ণু দ্বারী এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা অসি, পরশু, স্বর্গদ্বার স্বর্গমুখ। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত পালনকর্তা, শুক্রধরভৃগু প্রভৃতি বাঙালী পৌরাণিক মূলক সত্তারই বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক আত্মতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)

মহারাজ (বাপৌচা)বি ১. সম্রাট, অধীশ্বর, রাজাধিরাজ, শক্তিশালী রাজা, বহু রাষ্ট্র ও জনপদের অধিকারী, সার্বভৌম রাজা, abbot, ‘ملك’ (মালাকা), ruller, emperor  ২. সন্ন্যাসীর উপাধি, সন্ন্যাসীকে সম্বোধন শব্দ (শ্ববি) ভৃগু, অক্রুর, ক্ষুর, তলোয়ার, পরশু, ভৃগুদেশ, ভৃগুমুণি, ভৃগুরাজ, ভৃগুপতি, স্বর্গদ্বার, ত্রিকুট, ত্রিত, ত্রিনাথ, ত্রিপুর, ত্রিপাদ, ত্রিমূর্তি, ত্রিলোচন, ত্রিশংকু, ত্র্যম্বক, ধনঞ্জয়, নারদ, প্রসূতি, বজ্রপাণি, যক্ষ, সগর, সান্দীপনি, হিমবান, হিমালয়, হিরণ্যবর্মা, হিরণ্যরেতা, হৈহয় (গ্রিদে) chopper, declivity, precipice, slope, plateau (ইদে) আত্তার (.ﻋﻄﺎﺮ), আফলাত (ফা.ﺍﻔﻼﻄﻭﻦ), ওহোদ (.ﺍﺤﺪ), কেল্লাদার (.ﻘﻟﻌﻪ ﺪﺍﺭ), কোহি (ফা.ﻜﻮﻩ), কোহিতুর  (ফা.ﻛﻭﻩ ﻄﻭﺮ), ছেমহলা (ফা.ﺴﻪﻤﺤﻝ), জঙ্গিজ (তু.ﺟﻨﮕﻴﺯ), জল্লাদ (.ﺠﻼﺪ), জাঁহাবাজ (ফা.ﺠﺎﻧﺑﺎﺯ), জাসুস (.ﺠﺎﺴﻭﺱ), জুলকারনাইন (.ﺬﻮ ﺍﻟﻗﺭﻧﻴﻦ), নজাশি (.ﻨﺟﺎﺸﻰ), মিযান (.ﻤﻴﺯﺍﻦ), মিসর (.ﻤﺻﺮ), মুসা (.ﻤﻭﺴﻰٰ), মোক্তা (.ﻤﻗﻄﻊ), শাদ্দাদ (.ﺸﺪﺍﺪ), শাবান (.ﺷﻌﺒﺎﻦ), সিদরাতুল মুন্তাহা (.ﺴﺪﺭﺓ ﺍﻟﻤﻨﺗﻬﻰٰ), সেকান্দর (.ﺳﻛﻨﺩﺮ), হায়দার (.ﺤﻴﺪﺮ), হুদহুদ (.ﻫﺪﻫﺪ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ভৃগু পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; রাজ্যপাল বা রাষ্ট্রপ্রধানকে মহারাজ বলা হয়. শ্বরবিজ্ঞানে; জরায়ুমুখকে ভৃগু বা রূপকার্থে মহারাজ বলা হয় (বাপৌছ) অসি, পরশু, স্বর্গদ্বার ও স্বর্গমুখ (বাপৌচা) অর্জুন, জিষ্ণু, দ্বারী ও মহারাজ (বাপৌউ) খিড়কি, পর্বত, পাখি ও সিঁধ (বাপৌরূ) ত্রিবেণী (বাপৌমূ) ভৃগু Jস্ত্রী মহারাজ্ঞী।

মহারাজের ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of abbot)
“আইল গেল কতজনা, রাজা সম্রাট কেউ রইল না, দেখেশুনেও দিশা হলো না, কাজ দেখি সব আনাড়ি।” (বলন তত্ত্বাবলী- ১৭৫)

মহারাজের সংজ্ঞা (Definition of abbot)
সাধারণত; রাজ্যপাল বা রাষ্ট্রপ্রধানকে মহারাজ বলে।

মহারাজের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of abbot)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জরায়ুমুখকে ভৃগু বা মহারাজ বলে।

মহারাজের প্রকারভেদ (Variations of abbot)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মহারাজ দুই প্রকার। যথা; ১. উপমান মহারাজ ও ২. উপমিত মহারাজ।

. উপমান মহারাজ (Analogical abbot)
সাধারণত; রাজ্যপাল বা রাষ্ট্রপ্রধানকে উপমান মহারাজ বলে।

. উপমিত মহারাজ (Compared abbot)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জরায়ুমুখকে ভৃগু বা উপমিত মহারাজ বলে।

মহারাজের পরিচয় (Identity of abbot)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর ভৃগু পরিবারের অধীন একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় এবং একেক পরিভাষায় ব্যবহার হওয়ার কারণে, সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; রাজ্যপাল বা রাষ্ট্রপ্রধানকে মহারাজ বলা হয় কিন্তু শ্বরবিজ্ঞানে; শুক্রধর, ভৃগু ও পালনকর্তাকে মহারাজ বলা হয়। তবে; এখানে; কেবল ভৃগুকেই মহারাজ বলা হয়েছে।

বড় বেদনা বিষয় হলো সারাবিশ্বের সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী ও বক্তারা শ্বরবিজ্ঞানে ব্যবহৃত মহারাজ পরিভাষাটির দ্বারা কেবল রাজ্যপাল বা রাষ্ট্রনায়ককেই বুঝেন বা বুঝিয়ে থাকেন। আরও বিস্মিত হওয়ার বিষয় হলো; যে শ্বরবিজ্ঞানে আত্মদর্শন বা আত্মতত্ত্ব ব্যতীত অন্য কোনো আলোচনা করা হয় না, সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী-বক্তারা সে শ্বরবিজ্ঞানেরই মনগড়াভাবে কেবল বাহ্যিক ব্যাখ্যা-বিশ্লেষণ করে থাকে। শ্বরবিজ্ঞানে; যা আলোচনা করা হয়েছে- তা পরিত্যাগ করে, যা আলোচনা করা হয়নি, তার ব্যাখ্যা-বিশ্লেষণ করতেই যেন তারা অধিক ব্যতিব্যস্ত। এছাড়াও; বর্তমান বিশ্বে উদ্ভূত সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক সহিংসতা, উগ্রবাদ, আতঙ্কবাদ, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িকতার জন্য কেবল সমাজের নির্বোধ সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী-বক্তারাই অভিযুক্ত। কারণ; তারা আত্মদর্শন ও আত্মতত্ত্ব ভেদ না জেনে ও না বুঝেই অনধিকার চর্চাহেতু সাম্প্রদায়িক ও পারম্পরিক সমস্যার সমাধান ও সাম্প্রদায়িক বিষয় নিয়ন্ত্রণ করে থাকে। বর্তমানকালে রাজনৈতিক সমস্যার চেয়ে সাম্প্রদায়িক ও পারম্পরিক সমস্যাই দেখা দিয়েছে অধিক। দেখা দিয়েছে সাম্প্রদায়িক ও পারম্পরিক দল-উপদলের মধ্যে ব্যাপক সহিংসভাব। সাম্প্রদায়িক ও পারম্পরিক পৌরাণিক সংহিসতার হাত হতে আত্মরক্ষা করার একমাত্র উপায় হলো; সমাজের সর্বশ্রেণির মানুষের শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী সম্পর্কে ভালোভাবে অবগত হওয়া। নিজে বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর উপাদান সম্পর্কে চেনা-জানা এবং ওপরস্থ-অধীনস্থদেরও চেনানো ও জানানো।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!