মাণিক

৪৮/১২. মাণিক
Jewel (জুয়েল)/ ‘جوهرة’ (জাওহার)
ভূমিকা (Prolegomenon)

এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা পালনকর্তা। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সাঁই। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অমৃতসুধা, গ্রন্থ, চন্দ্র, জল, তীর্থবারি, পাখি, ফল ফুল। এর অন্যান্য বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা ননি, বিষ্ণু, রাজা, রাম, লালন, স্বরূপ হরি এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ঈশ্বর, উপাস্য, চোর, পতিতপাবন, পরমগুরু, প্রভু, মনের-মানুষ সুধা। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত দুগ্ধ’, ‘শুক্র’, ‘পালনকর্তা’, ‘সৃষ্টিকর্তা সন্তান ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তার ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
মাণিক (বাপৌচা)বি মাণিক্য, চুনি, এক প্রকার মূল্যবান পাথর, স্নেহ ও আদরের সম্বোধন, jewel, ‘جوهرة’ (জাওহার) (শ্ববি) এমন তরল-মানুষ; যে এখনও মূর্তাকার ধারণ করে নি। মাতৃগর্ভে ভ্রূণ লালনপালনের দায়িত্ব পালনকারী সুমিষ্ট, সুপেয় ও শ্বেতবর্ণের জল (রূপ্রশ) ঈশ্বর, উপাস্য, নারায়ণ, নিধি, নিমাই, নিরঞ্জন, প্রভু, স্বরূপ, fruit, ‘ﻔﻜﻬﺔ’ (ফাকিহা) (পারদে) খোদা (ফা.ﺨﺪﺍ) (ইদে) মা’বুদ (.ﻤﻌﺑﻭﺪ), মুহাম্মদ (.ﻤﺤﻤﺪ), রব (.ﺮﺐ), রাসুল (.رَسُول) (ইপ) কাওসার (.ﻜﻭﺛﺮ), ফুরাত (.ﻔﺭﺍﺖ) (ইংপ) God, guardian, nectar, elixir (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ (সংজ্ঞা). যে কোনো মূল্যবান বস্তুকে উপমার্থে মাণিক বলা হয়. শ্বরবিজ্ঞানে; অমৃত মানবজলকে মাণিক বলা হয় (বাপৌছ) ঈশ্বর, উপাস্য, চোর, পতিতপাবন, পরমগুরু, প্রভু, মনের-মানুষ ও সুধা (বাপৌচা) ননি, বিষ্ণু, মাণিক, রাজা, রাম, লালন, স্বরূপ ও হরি (বাপৌউ) অমৃতসুধা, গ্রন্থ, চন্দ্র, জল, তীর্থবারি, পাখি, ফল ও ফুল (বাপৌরূ) সাঁই (বাপৌমূ) পালনকর্তা।

মাণিকের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of jewel)
১.   “তাওহিদ সাগর কঠিন পাড়ি, অথৈ জলে মাণিক পাবি হলে ডুবুরী।” (পবিত্র লালন- ৫০২/২)
২.   “সাগর সেচিলাম নগর মাঙ্গিলাম, মাণিক পাইবার আশে, দয়াল সাগর শুকাইল মাণিক লুকাইল, আমার আপন কর্ম দোষে।” (গীতিকার, জসীম উদ্দিন)
৩.   “হীরা মাণিক/ (কাঞ্চন) জহরত কোটিময়, সে চাঁদ সহস্র যোজন ফাঁকে রয়, কোটি চন্দ্রে জোৎস্নাময়।” (পবিত্র লালন- ৯৯৬/১)

মাণিকের কয়েকটি সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of jewel)
১.   “অনন্তকুঠরি থরে থর, চারদিকে আয়নামহল তার, হাওয়ার পথ নাই- রূপ দেখা যায়, মণি মাণিক্যের ছটা।” (পবিত্র লালন- ৩০০/২)
২.   “অমূল্য ধন মাণিক রতন,  ঐ নিশিতে হয় বিতরণ, কলির জীবকে তরাতে, আপন ঘরে বিতরণ- পেলে হয় মহাজন, নিতাইশালের ত্রিবেণীতে।” (বলন তত্ত্বাবলী- ১৭০)
৩.   “কাঠুরিয়া এক মাণিক পেয়ে, পাথর বলে দেয় ফেলে, মাণিক কাঁদে অভিমানে, কাঠুরিয়া মাণিক চেনে না।” (পবিত্র লালন- ৮৩৭/২)
৪.   “কাঠুরিয়া মাণিক পেল, পিতল বলে ফেলে দিলো, লালন ফকির ভেবে বলে, কাঠুরিয়া মাণিক চেনে না।” (পবিত্র লালন- ৮৩৩/৪)
৫.   “কী শোভা দ্বিদলের পরে, একরাশ মণি মাণিক্যের রূপ, ঝলক মারে।” (পবিত্র লালন- ৩১৫/১)
৬.   “কৃর্তিকর্মা সে ধনী, অমূল্য মাণিক মণি, করল তোরে কৃপা, সে ধন এখন- হারালিরে মন, এমন তোর কপাল বদবখতা।” (পবিত্র লালন- ২২১/২)
৭.   “চৌদ্দতলা বাড়ি বানায়- দশতলায় পাহারায়, তালা রাখরে ছয় তলায়, তেতলে দেখবি তলায়- অমূল্য-ধন নিলামে যায়, প্রেমের মাণিক রতন।” (বলন তত্ত্বাবলী- ১৪৮)
৮.   “দয়াল তুমি থাক নিকটে দেখি সহস্র যোজন ফাঁকে, আমার এ অন্ধ চোখে, মিছে এ মানবজনম না পেলে তোমার দর্শন, কী হবে অন্ধ পূজাতে, হীরা মাণিক কিছুই চাই না করি শুধু দর্শন আশ।” (বলন তত্ত্বাবলী- ২৭)
৯.   “বলন কাঁইজি ভিক্ষার ঝুলি বান্ধিয়া গলায়, বুকের মাণিক কালাচাঁদরে খুঁজিয়া বেড়ায়, না পাইলে কালার দর্শন, ভেকবসন ছাড়িয়া দে।” (বলন তত্ত্বাবলী- ২১৫)
১০. “বলন কাঁইজি ভেবে বলে- প্লবতা নাই ঐ নদীর জলে, গুরু-রূপের দিব্যি দিলে- হয়ে যায় সে নদী পার, অথৈজলের ডুবারু হলে- অমূল্য-ধন মাণিক মিলে, গুরুর করুণা হলে- অনায়াসে হয় নদী পার।” (বলন তত্ত্বাবলী- ২১৬)
১১.  “রূপ স্বরূপ চমৎকার লীলা আট প্রহরে চলে, হারায় মাণিক জন্মনালে সেই যমুনা শুকালে, বলন কয় দিন থাকিতে- মিশে যাও গুরুর জাতে, এক জীবনে এ ধরাতে- পাবিরে স্বরূপ খনি।” (বলন তত্ত্বাবলী- ২১৪)
১২.  “সাধুজনার প্রেম হিল্লোলে, কত মাণিক মুক্তা মিলে, সাধুবাবার কৃপা বলে, প্রেমময়ে দেয় প্রেমাঙ্গ।” (পবিত্র লালন- ৭১১/৩)
১৩. “সে যে নদী জলে ভরা, নাই তাতে কূল কিনারা, মাণিক মুক্তা কাঞ্চন হীরা, সে নদীর গভীরে।” (পবিত্র লালন- ৫৮৮/২)

মাণিকের সংজ্ঞা (Definition of jewel)
সাধারণত; যে কোনো মূল্যবান বস্তুকে উপমার্থে মাণিক বলে।

মাণিকের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of jewel)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; অমৃত মানবজলকে মাণিক বলে।

মাণিকের প্রকারভেদ (Variations of jewel)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে মাণিক দুই প্রকার। যথা; ১. উপমান মাণিক ও ২. উপমিত মাণিক।

. উপমান মাণিক (Analogical jewel)
সাধারণত; যে কোনো মূল্যবান বস্তুকে উপমান মাণিক বলে।

. উপমিত মাণিক (Compared jewel)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; অমৃত মানবজলকে উপমিত মাণিক বলে।

মাণিকের পরিচয় (Identity of jewel)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর পালনকর্তা পরিবারের একটি বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা বিশেষ। সাধারণত; যে কোনো মূল্যবান বস্তুকে মাণিক বলা হয়। তবে; শ্বরবিজ্ঞানে; কেবল অমৃত মানবজলকে মাণিক বলা হয়। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর সর্বাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; মূল্যবান বস্তুকে মাণিক বলা হয়। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে; কেবল অমৃতকে মাণিক বলা হয়। অমৃত হলো পালনকর্তার বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। অর্থাৎ; সাঁইকেই উপমানপদে মাণিক বলা হয়। অন্যদিকে; বড় আশ্চর্য হবার বিষয় হলো সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী, বক্তা, ব্যৈখ্যিক, টৈকিক, অভিধানবিদ ও অনুবাদকরা পুরাণে বর্ণিত ‘মাণিক’ পরিভাষাটির দ্বারা কেবল কল্পিত ও অজানা এক মূল্যবান বস্তুকেই বুঝেন ও বুঝিয়ে থাকেন। তাই; সাম্প্রদায়িক ও পারম্পরিকরা পুরাণে ব্যবহৃত মাণিকের প্রকৃত অভিধা ও প্রকৃতশিক্ষা কখনই পায় নি। এছাড়াও; অতীতে কখনই তারা আত্মতত্ত্ব, আত্মদর্শন বা দেহতত্ত্ব জ্ঞানও পান নি। এজন্য; বরাবরই সাম্প্রদায়িকরা উচ্ছৃংখ্য-বিচ্ছৃংখল। এজন্য; তাদের মধ্যে এত দলাদলি ও এত ভাগাভাগি। আধ্যাত্মিক জ্ঞান না থাকার কারণেই তারা নিজেরাই একদল অন্যদলকে বিপথগামী, শাস্ত্রত্যাগী, সাম্প্রদায়িক মতবাদ ত্যাগী বলে গালাগলি করতে থাকে। এজন্য; তারা একদল অন্যদলের লোকজনকে হত্যা, হনন, বল ও বলি করতেও কুণ্ঠিত হয় না।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!