মৃতবৃক্ষ

২০/০২. মৃতবৃক্ষ
Deadlock (ডেডলক)/ ‘جمود’ (জুমুদ)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কৈশোরকাল পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা কৈশোরকাল। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বনবাস। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা নিষ্কলুষ এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা শুক্রবার। এ পরিভাষাটি শ্বরবিজ্ঞানের কিশোরী’, কৈশোরকালবার্ধক্য ইত্যাদি বাঙালী পৌরাণিক মূলক সত্তার ব্যাপক পরিভাষা রূপে ব্যবহৃত হয়। এজন্য; বর্ণনার ক্ষেত্র অনুযায়ী এর সঠিক দেহতাত্ত্বিক ব্যুৎপত্তি উদ্ঘাটন করা একান্ত প্রয়োজন।

অভিধা (Appellation)
মৃত (বাপৌছ)বিণ প্রয়াত, নিষ্প্রাণ, প্রাণহীন, মারা গেছে এমন (শ্ববি) অচেতন, ঘুমন্ত, নিদ্রিত, অজ্ঞান, পাগল, মাতাল, মূর্ছিত (আল) অজ্ঞ, মূর্খ।

মৃতবৃক্ষ (বাপৌউ)বি মরাবৃক্ষ, শুকনাবৃক্ষ, deadlock, ‘جمود’ (জুমুদ), dead bush, ‘عليقة ميتة’ (আলিক্বা মিইতা) (শ্ববি) কৈশোরকাল, childhood, ফুতুবি (.ﻔﺗﻮﻯ) (রূপ্রশ) গোডিম (ফাপ) নাবালগ (ফা.ﻨﺎﺑﺎﻟﻎ) (ইংপ) adolescence (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কৈশোরকাল পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা ও শ্বরবিজ্ঞানের পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; প্রাণহীন শুকনাগাছকে মৃতবৃক্ষ বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, কৈশোরকালকে রূপকার্থে মৃতবৃক্ষ বলা হয় (বাপৌছ) শুক্রবার (বাপৌচা) নিষ্কলুষ (বাপৌউ) মৃতবৃক্ষ (বাপৌরূ) বনবাস (বাপৌমূ) কৈশোরকাল {বাং.মৃত+ বাং.বৃক্ষ}

মৃতবৃক্ষের উদ্ধৃতি (Some quotations of deadlock)
১.   “মরাগাছেতে তাজা কলি বসন্তে শুকাইয়া যায়, জল দিলে মূল শুকাইয়া বৃক্ষের পত্র ঝইরা যায়।” (বলন তত্ত্বাবলী- ২৪৬)
২.   “হলো না ভজন সাধনা, মরাগাছে ফুল ফুটল না, বলন কয় হয়রে জানা, জানলে পরে নাকের যম।” (বলন তত্ত্বাবলী- ২৯৮)

মৃতবৃক্ষের সংজ্ঞা (Definition of deadlock)
সাধারণত; প্রাণহীন শুকনাগাছকে মৃতবৃক্ষ বলে।

মৃতবৃক্ষের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of deadlock)
১. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; কৈশোরকালকে রূপকার্থে মৃতবৃক্ষ বলে।
২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মানবসন্তান ভূমিষ্ঠ হওয়ার পর হতে চন্দ্রচেতনা উদয় হওয়ার পূর্ব পর্যন্ত বয়সকালকে রূপকার্থে মৃতবৃক্ষ বলে।

মৃতবৃক্ষের প্রকারভেদ (Variations of deadlock)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; মৃতবৃক্ষ দুই প্রকার। যথা; ১. উপমান মৃতবৃক্ষ ও ২. উপমিত মৃতবৃক্ষ।

. উপমান মৃতবৃক্ষ (Analogical deadlock)
সাধারণত; প্রাণহীন শুকনাবৃক্ষকে উপমান মৃতবৃক্ষ বলে।

. উপমিত মৃতবৃক্ষ (Compared deadlock)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; কৈশোরকালকে উপমিত মৃতবৃক্ষ বলে।

মৃতবৃক্ষের পরিচয় (Identity of deadlock)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কৈশোরকাল পরিবারের একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। সাধারণত; প্রাণহীন শুকনাগাছকে মৃতবৃক্ষ বলা হয়। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে; কিশোর-কিশোরী, কৈশোরকাল ও বার্ধক্যকে মৃতবৃক্ষ বলা হয়। তবে; এখানে; মৃতবৃক্ষ বলতে; কেবল কৈশোরকালকে বুঝানো হয়েছে। মৃতগাছে যেমন ফুল ও ফল থাকে না; তেমনই; কিশোর-কিশোরীদের নিকটও শুক্র, দুগ্ধ, রজ, সুধা, মধু ও প্রেম থাকে না। এজন্য; শ্বরবিজ্ঞানে; কিশোর-কিশোরী বা কৈশোরকালকে মৃতবৃক্ষ বলা হয়। যেহেতু; মৃতবৃক্ষে পত্রপল্লব, ফুল ও ফল থাকে না। সেহেতু; এর তেমন সৌন্দর্যও থাকে না। অনুরূপভাবে; কৈশোরকালে কিশোর-কিশোরীর নিকট প্রেম, হাঁসি, স্তন, শুক্র, সুধা ও মধু কিছুই থাকে না। এজন্য; শ্বরবিজ্ঞানে; কৈশোরকালকে মৃতগাছের সঙ্গে সার্থক তুলনা করা হয়। অর্থাৎ; মৃতবৃক্ষ বলতে কিশোর-কিশোরী বা কৈশোরকাল উভয়কেই বুঝায়। অত্যন্ত মজার বিষয় হলো; বাংভারতের অধিকাংশ সাম্প্রদায়িক ও সাম্প্রদায়িক মনীষী-বক্তা, বাউল ও আলোচকরা সারাবিশ্বের পুরাণে বর্ণিত মৃতবৃক্ষ বলতে কেবল শুকনোবৃক্ষকে বুঝে ও বুঝিয়ে থাকে। তারা প্রায়ই বলে থাকে “অমুক সাধু মরাগাছে ফুল ফুটিয়েছেন।” ও “অমুকসাধু মরাগাছের নিচে বসে তপ-জপ করেছেন।” ইত্যাদি। পুরাণে বর্ণিত মৃতগাছে ফুল ফুটানো অর্থ কিশোর-কিশোরীদের যুবক-যুবতীতে পরিণত হওয়া। অর্থাৎ; শিশু ও কিশোর-কিশোরীদের যুবক-যুবতীতে পদার্পণ করা।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!