যজ্ঞ

১৭/০৪. যজ্ঞ
Sacrifice (স্যাক্রিফাইস)/ ‘تضحية’ (তাদহিয়া)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কাম পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা সঙ্গম। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা কাম। এর বাঙালী পৌরাণিক সহযোগী মূলক সত্তা কামকলা, কামমন্ত্র, বিনোদনপুণ্যস্নান। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা উপাসনা। এর অন্যান্য বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা পর্যটনভ্রমণ। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা আহব, উদ্বন্ধনপূজা এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা তাপন, পাশাখেলাবাইচালি

অভিধা (Appellation)
যজ্ঞ (বাপৌউ)বি পূজা, ক্রতু, যাগ, হোম, দেবতাগণের অনুগ্রহলাভের জন্য শাস্ত্রবিহিত অনুষ্ঠান, sacrifice, ‘تضحية’ (তাদহিয়া) (অশি) চুদ, চুদন, চুদা (আঞ্চ) করা, লাগানো, গুয়ানো (আল) . বিরাট অনুষ্ঠান, বিশাল আয়োজন . বিনোদন, পর্যটন ও ভ্রমণ (শ্ববি) কাম, সঙ্গম, মৈথুন, সম্ভোগ, lust, ‘شهوة’ (শাহওয়া) (রূপ্রশ) অক্ষক্রীড়া, কামকেলি, নিত্যকর্ম, পাশাখেলা, বপ্রক্রীড়া, বপ্রকেলি, বপ্রক্রিয়া, বাইচালি, journey (ফাপ) ‘ফা.ﺒﻧﺪﮔﻰ’ (বন্দেগি) (ইপ) ‘আ.عبادة’ (ইবাদত), ‘আ.ﺻﻠﻮﺓ’ (সালাত) (ইংপ) prayer, rape, copulation (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কাম পরিবারের বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; দেবতাগণের অনুগ্রহলাভের জন্য শাস্ত্রবিহিত অনুষ্ঠানকে যজ্ঞ বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, নর-নারীর যৌনমিলনকে রূপকার্থে যজ্ঞ বলা হয় (বাপৌছ) তাপন, পাশাখেলা ও বাইচালি (বাপৌচা) আহব, উদ্বন্ধন ও পূজা (বাপৌউ) পর্যটন, ভ্রমণ ও যজ্ঞ (বাপৌরূ) উপাসনা (বাপৌমূ) কাম।

কামযজ্ঞ (বাপৌছ)বি কামক্রীড়া, সঙ্গম (শ্ববি) কাম, সঙ্গম, মৈথুন, সম্ভোগ, lust, ‘شهوة’ (শাহওয়া) (অশি) চুদ, চুদন, চুদা, sexual intercours (আঞ্চ) লাগানো, গুয়ানো (রূপ্রশ) অক্ষক্রীড়া, কামকেলি, নিত্যকর্ম, পাশাখেলা, বপ্রক্রীড়া, বপ্রকেলি, বপ্রক্রিয়া, বাইচালি, journey (ফাপ) বন্দেগি (ফা.ﺒﻧﺪﮔﻰ) (ইপ) সালাত (.ﺻﻠﻮﺓ) (ইংপ) prayer, rape, copulation (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কাম পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা (সংজ্ঞা) ১. সাধারণত; সর্বপ্রকার সাধনাকে বাংলায় ‘উপাসনা বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, নর-নারীর যৌনমিলনকে রূপকার্থে ‘উপাসনা বলা হয় (বাপৌছ) তাপন, পাশাখেলা ও বাইচালি (বাপৌচা) আহব, উদ্বন্ধন ও পূজা (বাপৌউ) পর্যটন, ভ্রমণ ও যজ্ঞ (বাপৌরূ) উপাসনা (বাপৌমূ) কাম {বাং.কাম+ বাং.যজ্ঞ}

যজ্ঞের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some important quotations of sacrifice)
১.   “কী করতে এলাম ভবে, কী করে জনম গেল, লালন বলে যজ্ঞের ঘৃত, সকলি কুত্তায় খেল।” (পবিত্র লালন- ৩৯৯/৪)
(মুখ; গুরুপদে সুমতি মোর কই হলো, সাধন আজ হয় কাল হয় বলে, হেলায় হেলায় দিন গেল”)
২.   “গুরুবস্তু চিনলি না মন, অসময়ে কী করবি তখন, বিনয় করে বলছে লালন, যজ্ঞের ঘৃত কুত্তায় খেলরে।” (পবিত্র লালন- ১৪৬/৪)
(মুখ; আমি কী দোষ দিব কারেরে, আপন মনের দোষে পড়লাম ফেরেরে”)
৩.   “চারকারের আগে সেথায়, কিরূপ ছিল দয়াল গোঁসাই, কে তারে আনল ধরায়, কোন যজ্ঞে কী সাধনে।” (বলন তত্ত্বাবলী)
(মুখ; কাঁইয়ের বসতবাড়ি নাইরে ভুবনে, গড়িয়া এই নিখিলসংসার, বিরাজ করে কোনখানে?”)
৪.   “যাস যদি জল আনিবারে, যাত্রা শুভ ঐ সোমবারে, অটল-যজ্ঞ শিক্ষা করে, মন বেচিয়া সাধুর কাছে।” (বলন তত্ত্বাবলী- ১৯৮)
(মুখ; বলাই যাস না যমুনা ঘাটে, নিবে তোর মাথা কেটে”)

যজ্ঞের সাধারণ উদ্ধৃতি (Some ordinary quotations of sacrifice)
১.   “দান ব্রত তপ যজ্ঞ করে, মুক্তি ফল পেতে পারে, সে ফল ফুরিয়ে গেলে, আবার ঘুরতে ফিরতে হয়” (পবিত্র লালন- ৩৬৯/২)
২.   “দান ব্রত তপ যজ্ঞ যত, তাতে সাঁই হয় না রত, সাধুশাস্ত্রে কয় সতত, কোনটা জানি সত্য করে।” (পবিত্র লালন- ১৫০/২)
৩.   “বহু বেদ পড়াশুনা, সম্বিতে পায়রে মনা, সদা শিব যোগী সে না, সদাই ধ্যানযজ্ঞ করে, শ্মশানে মশানে- ফিরে সর্বখানে, কিঞ্চিতের লাগিয়ে।” (পবিত্র লালন- ৫০৬/৪)
৪.   “মৃণালগতি রসের খেলা, নবঘাটে রয় নব ঘেটেলা, দশমে যোগ বারিগোলা, যজ্ঞেশ্বর অযোনি।” (পবিত্র লালন- ৩৬৭/৩)
৫.   “মরার আগে মরতে পারবি, মনের-মানুষের সন্ধান পাবি, যজ্ঞেযোগে অনুরাগে, আয়নাতে মিশিয়ে পারা।” (পবিত্র লালন- ৫৪২/২)

যজ্ঞের সংজ্ঞা (Definition of sacrifice)
সাধারণত; দেবতাগণের অনুগ্রহলাভের জন্য শাস্ত্রবিহিত অনুষ্ঠানকে যজ্ঞ বলে।

যজ্ঞের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of sacrifice)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; পুরুষ-নারীর যৌনমিলনকে সঙ্গম বা যজ্ঞ বলে।

যজ্ঞের প্রকারভেদ (Variations of sacrifice)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; যজ্ঞ দুই প্রকার। যথা; ১. উপমান যজ্ঞ ও ২. উপমিত যজ্ঞ।

. উপমান যজ্ঞ (Analogical sacrifice)
সাধারণত; দেবতাগণের অনুগ্রহলাভের শাস্ত্রবিহিত অনুষ্ঠানকে উপমান যজ্ঞ বলে।

. উপমিত যজ্ঞ (Compared sacrifice)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; নর-নারীর যৌনমিলনকে উপমিত যজ্ঞ বলে।

যজ্ঞের পরিচয় (Identity of sacrifice)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কাম পরিবারের একটি বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহৃত হওয়ার কারণে; সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; দেবতাগণের অনুগ্রহলাভের জন্য শাস্ত্রবিহিত অনুষ্ঠানকে যজ্ঞ বলা হয়। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে; পুরুষ-নারীর মিলনকে সঙ্গম বা যজ্ঞ বলা হয়। যজ্ঞের বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা সঙ্গম। এটি; অত্যন্ত লজ্জাস্কর পরিভাষা। তাই; একে যজ্ঞ পরিভাষার দ্বারা পরিবর্তন করা হয়েছে। অথচ হাস্যকর ব্যাপার হলো; সারাবিশ্বের সাম্প্রদায়িক মনীষী ও বক্তারা সাম্প্রদায়িক ও পারম্পরিক পুরাণের মধ্যে ব্যবহৃত যজ্ঞ পরিভাষা দ্বারা কেবল শাস্ত্রিক পূজা বা সাম্প্রদায়িক আনুষ্ঠানিক পূজাকেই বুঝে এবং বুঝিয়ে থাকে। এজন্য; সঙ্গম কী? এর উপকারিতা ও অপকারিতাইবা কী? এর সর্বোত্তম পদ্ধতি কোনটি? শুক্র নিয়ন্ত্রণ ও জন্মনিয়ন্ত্রণের সনাতনী পদ্ধতিইবা কী? এসব প্রশ্নের উত্তর বিশ্ববাসীর নিকট চিরদিনের জন্য চির গোপনই রয়ে গেছে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!