রথ১

৩৩/১৬. রথ
Waggon (ওয়াগন)/ ‘مركبة’ (মুরাক্কাবা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহ পরিবারের গুরুত্বপূর্ণ বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা দেহ। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা পৃথিবী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অশ্ব, গাড়ি, জাহাজ, তরী, বৃক্ষ হাতি। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা কানন, পাহাড়, বপু, বিপিন, ব্রজ ভুবন এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা দেবালয়, বিশ্ব, মন্দির, শাস্ত্র স্বর্গালয়

অভিধা (Appellation)
রথ (বাপৌছ)বি গাড়ি, যান, শকট, বিমান, চক্রযুক্ত যান, প্রাচীন যুদ্ধশকট, প্রাচীন যুদ্ধযান, প্রাচীন অশ্বগুলো বাহিত যান, যে কোনো ধরণের গাড়ি, waggon, ‘مركبة’ (মুরাক্কাবা), Chariot, ‘عربة’ (আরেবা) (প্র). বাঙালী পুরাণে বর্ণিত জগন্নাথের যান. অতি দ্রুত বহনকারী যানবাহন (শ্ববি) দেহ, খাঁচা, ধড়, পিঞ্জর, body, জাসাদ (.ﺠﺴﺪ), বদন (.ﺒﺪﻦ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহ পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; বাঙালী পুরাণে দৈত্য, দানব ও দেবতাগণের বাহনকে রথ বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, মানুষের স্থূল দেহকে রূপকার্থে রথ বলা হয় (বাপৌছ) দেবালয়, বিশ্ব, মন্দির, রথ, শাস্ত্র ও স্বর্গালয় (বাপৌচা) কানন, পাহাড়, বপু, বিপিন, ব্রজ ও ভুবন (বাপৌউ) অশ্ব, গাড়ি, জাহাজ, তরী, বৃক্ষ ও হাতি (বাপৌরূ) পৃথিবী (বাপৌমূ) দেহ।

ﻤﻌﺠﻠﺔ [মুয়াজ্জলা] অব্য তড়িৎ, তৎক্ষণাৎ, তাৎক্ষণিক বি তাড়াতাড়ি প্রদেয় প্রাপ্য, শীঘ্র প্রদেয় বস্তু {}

রথের ১টি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of waggon)
“কোথায় হতে এলাম হেথায়, আবার যেন যাব কোথায়, তুমি মনোরথের সারথি হয়ে, স্বদেশে লও মনেরি।” (পবিত্র লালন- ২৩৫/৩)

রথের সংজ্ঞা (Definition of waggon)
সাধারণত; দানব, দৈত্য ও দেবতাগণের বাহনকে রথ বলে।

রথের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of waggon)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; জীবের স্থূল আকারকে দেহ বা রথ বলে।

রথের প্রকারভেদ (Variations of waggon)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে রথ দুই প্রকার। যথা; ১. মনোরথ ও ২. দৈবরথ।

. মনোরথ  (Mind)
মনরূপ যানকে মনোরথ বলে।

. দৈবরথ (Divine waggon)
দেহরূপ যানকে দৈবরথ বলে।

আবার, বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে রথ দুই প্রকার। যথা; ১. উপমান রথ ও ২. উপমিত রথ।

. উপমান রথ (Analogical waggon)
সাধারণত; দানব, দৈত্য ও দেবতাগণের বাহনকে উপমান রথ বলে।

. উপমিত রথ (Compared waggon)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; ‘মানবদহ’ ও ‘রজপট্টি’কে উপমিত রথ বলে।

রথের পরিচয় (Identity of waggon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর দেহ পরিবারের একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা বিশেষ। মানুষ ও দ্রব্যাদি আনা-নেওয়ার যানকে গাড়ি বলা হয় কিন্তু দৈত্য, দানব, সুর, অসুর, দেবতা ও অবতারগণের আনা-নেওয়ার যানকে রথ বলা হয়। মন রিপু, রুদ্র, ভালা ও মন্দা বহন করে বলে মনকে মনোরথ বলা হয়। আবার দেহ ইন্দ্রিয়াদি সহ কয়েক শত বাঙালী পৌরাণিক মূলক সত্তা বহন করে। তাই; দেহকে দৈবরথ বলা হয়। অন্যদিকে; রজপট্টি বসিধ দেবতাকে বহন করে বলে তাকেও দৈবরথ বলা হয়।

অত্যন্ত দুঃখের বিষয় হলো শ্বরবিজ্ঞানের অনুবাদক, ব্যৈখ্যিক ও টৈকিকরা এ রথদ্বয়কে এমন কিংবদন্তি রূপে করে বর্ণনা করে যে সাধারণ পাঠক ও শ্রোতারা তা দ্বারা আর মন ও দেহকে চি‎হ্নিত করতে পারে না। এজন্য; শ্বরবিজ্ঞানের রথ আজ কেবলই এক রহস্যময় কিংবদন্তি বৈ নয়। প্রকৃত ব্যাপার হলো; ‘মন’, ‘দেহ’ ও ‘রজপট্টি’ ভিন্ন পূর্বেও কখনও পৃথক রথ ছিল না; তেমনই; এখনও নেই। রূপকার মনীষীগণ ভুতুড়ে ও কিংবদন্তিময় ব্যাখ্যা ও বিবরণ লেখতে লেখতে কবিকল্পিত রূপক রথ বর্তমানে ভারতবর্ষে ঘোড়ার গাড়ির মতো গাড়িতে পরিণত হয়েছে। তেমনই; আরব বিশ্বেও কবি-কল্পিত রথকে দ্রুতগামী ঘোড়ার মতো বলে বুঝানো হয়। বর্তমানে কবিকল্পিত ঐসব রথের দৈর্ঘ্য, প্রস্থ, ভর ও আয়তন পর্যন্ত নির্ধারণ করা আরম্ভ হয়ে গেছে। কেউ কেউ এর গতি সম্পর্কে বলেছে এটি; চোখের পলকে সত্তর হাজার ক্রোশ পথ অতিক্রম করতে পারে। এর বর্ণ সম্পর্কে কেউ কেউ বলেছে ‘এটি; শ্বেত’। এর চাকা সম্পর্কে কেউ কেউ বলেছে- এর চাকা মোট ৮টি।

রথের দেহতাত্ত্বিক ব্যাখ্যা (The Theological explanation of the waggon)
বাঙালী পৌরাণিক মুলক সত্তার মধ্যে মন সব সময় দ্রুতবেগে ধাবমান বলেই মনকে রথ বলা হয়। মানবদেহ ব্যক্তির সব সত্তা বহন করে বলেই দেহকে রথ বলা হয়। আর রজপট্টি বসিধকে বহন করে বলেই রজপট্টিকে রথ বলা হয়। তবে; মনরূপ রথকে মনোরথ এবং বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা বহনকারী রথকে দৈবরথ বলা হয়। স্মরণ রাখা উচিত যে সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষীগণ সব পুস্তক-পুস্তিকায় এ তিনটি সত্তার বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা নির্মাণ করেই পুরাণ বিনির্মাণ করে থাকেন।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!