রথ২

৮৩/১. রথ
Chariot (চ্যারিয়ট)/ ‘عربة’ (আরিবা)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজপট্টি পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা রজপট্টি। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা কাদারক্ষক। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা দেবরথ। এবং এর বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা দেবযান

অভিধা (Appellation)
রথ (বাপৌরূ)বি দেবতাগণের বাহন, বসিধ দেবতা যে বাহনে চড়ে স্বর্গ-মর্ত্যগুলো পরিভ্রমণ করে থাকেন, chariot, ‘عربة’ (আরিবা), prophet chariot, ‘مركبته النبي’ (মুরাকিবাতাহ আন্নাবি), ‘ﺭﻔﺭﻒ’ (রফরফ) (পরি) ঋতুমতীরা রজকালে শরীর বা কাপড়ে রজরক্ত মেখে যাওয়ার হাত হতে রক্ষা পাবার জন্য যে বস্ত্রটুকরা ব্যবহার করে তাকে শ্বরবিজ্ঞানে রথ নামে অভিহিত করা হয় (শ্ববি) পট্টুঞ্জক, বন্ধনী, রজবন্ধনী, রজপট্টি (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজপট্টি পরিবারের বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা ও বাঙালী পৌরাণিক পরিভাষা বিশেষ (সংজ্ঞা) ১. সাধারণত; ঐশি দেবতাগণের বাহনকে বাংলায় ‘রথ বলা হয় ২. বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, ঋতুমতীদের রজকালে ব্যবহারকৃত রজপট্টিকে রূপকার্থে ‘রথ বলা হয় (বাপৌরূ) রথ (বাপৌমূ) রজপট্টি।

রথের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (A highly important quotations of chariot)
১.    “কোথায় হতে এলাম হেথায়, আবার যেন যাব কোথায়, তুমি মনোরথের সারথি হয়ে, স্বদেশে লও মনেরি।” (পবিত্র লালন- ২৩৫/৩)(মুখ; এসো হে অপারের কাণ্ডারী, আমি পড়েছি অকূল পাথারে, এসে দাও আমায় চরণতরী।)
২.   “তুমি নির্দয় যার প্রতি, তার সদাই ঘটে কুমতি, তুমি মনোরথের সারথি, যথা লও যাই সেখানে।” (পবিত্র লালন- ৪১৫/২)(মুখ; গুরু সুভাব দাও আমার মনে, তোমার চরণ যেন ভুলিনে।)

রথের সংজ্ঞা (Definition of chariot)
সাধারণত; ঐশি দেবতাগণের বাহনকে রথ বলে।

রথের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of chariot)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজস্বলাদের রজকালে ব্যবহারকৃত রজপট্টিকে রথ বলে।

রথের প্রকারভেদ (Variations of chariot)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রথ দুই প্রকার। যথা; ১. উপমান রথ ও ২. উপমিত রথ।

. উপমান রথ (Analogical chariot)
সাধারণত; ঐশি দেবতাগণের বাহনকে উপমান রথ বলে।

. উপমিত রথ (Compared chariot)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজস্বলাদের রজকালে ব্যবহারকৃত রজপট্টিকে উপমিত রথ বলে।

রথের পরিচয় (Identity of chariot)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর রজপট্টি পরিবারের একটি বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা। সারা বিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর ন্যূনাধিক ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহার হওয়ার কারণে সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; বসিধের বাহনকেই রথ বলা হয়। কিন্তু শ্বরবিজ্ঞানে; রজস্বলাদের রজকালে ব্যবহৃত রজপট্টিকে রথ বলা হয়। এছাড়াও; দেহ ও মনকেও রথ বলা হয়। দেহকে দৈবরথ ও মনকে মনোরথ বলা হয়।

উল্লেখ্য যে; শ্বরবিজ্ঞানে; রজকে বসিধ বলা হয়। বসিধ অর্থ ঐশি সাংবাদিক। রজ ঐশিধাম বা স্বর্গধামের সংবাদ বহন করে বলেই তাকে বসিধ বলা হয়। রজপট্টির ওপর আরোহণ করে বলেই রজপট্টিকে বসিধবাহন বা রথ বলা হয়। তবে; অত্যন্ত হাস্যকর বিষয় হলো বসিধবাহনের রূপক বর্ণনা করতে গিয়ে সাম্প্রদায়িক মনীষী ও বক্তারা বর্ণনা এমন লম্বা করে ফেলেছে যে; বর্তমানে এর প্রকৃত মূলকে ফিরে আসা প্রায় অসম্ভব।

আলোচ্য রথই হলো বসিধ দেবতার আরোহণের একমাত্র বাহন। জীবসৃষ্টির জন্য তিনি যখনি মর্ত্যে অবতরণ করেন, তখনি রজস্বলা রমণীরা একটি পট্টি বেঁধে নেয়। যাতে রজরক্তরূপ ঐশি দেবতার রক্ত নিজেদের শরীর ও কাপড়ে না মেখে যায়। রূপকারগণের চিরাচরিত নিয়ম হলো;বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণীতে বর্ণিত বাঙালী পৌরাণিক মূলক সত্তার বাঙালী পৌরাণিক রূপক, ব্যাপক, উপমান, চারিত্রিক ও বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা সৃষ্টি করে পৌরাণিক কাহিনী বা উপমা নির্মাণ করা। বাঙালী পৌরাণিক মূলক সত্তা এর রূপক নামে চরিত্রায়ন করে দেবতা ও চমৎকার নির্মাণ করাই হলো শ্বরবিজ্ঞানের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। কিন্তু সাধারণ সাম্প্রদায়িক মনীষী ও পাঠকরা রূপক বিষয়াদির প্রকৃতমূলক ও রূপান্তরিত বাঙালী পৌরাণিক মূলক সত্তা না জেনে ও না বুঝেই এসব রূপক উপমাকে চমৎকার বা মু’জিযা বলে অভিহিত করে শ্বরবিজ্ঞানের দর্শন, শিক্ষা ও কল্যাণ সবকিছুই গোলমেলে করে বসে।

সাম্প্রদায়িক কিংবা সাম্প্রদায়িক মনীষীদের ধারণা হলো যা মানুষ সৃষ্টি করতে পারে না তাই ঐশ্বরিক। যেহেতু; সাম্প্রদায়িক গ্রন্থাদির মতো ঐশি পুস্তক-পুস্তিকা মানুষ নির্মাণ করতে পারে না। এজন্য; এসব ঐশ্বরিক পুস্তক-পুস্তিকা। কিন্তু বাস্তব বিষয় হলো বিশ্বের সব সাম্প্রদায়িক পুস্তক-পুস্তিকাই মানুষের সৃজন। মানুষই এসব পুস্তক-পুস্তিকা নির্মাণ করেছে। মানবদেহে সর্বশেষে আগমনকৃত দেবী রথে চড়েই ঊর্ধ্বগমনে যান এবং প্রতি ২৭ বছর পর আবার মর্ত্যধামে ফিরে আসেন। আরবীয় পুরাণ মতে; একেই বসিধের ‘ﻤﻌﺭﺍﺝ’ (মি’রাজ) গমন বলে বর্ণনা করা হয়েছে। অবশিষ্ট আলোচনা অত্র গ্রন্থের ৫ম খণ্ডের বাঙালী পৌরাণিক মূলক সত্তা সংশ্লিষ্ট বাঙালী পৌরাণিক রূপক পরিভাষার অনুকূলে করা হয়েছে।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!