রবিবার

৯১/৩. রবিবার
Sunday (সানডে)/ ‘الأحد’ (আলয়াহাদ)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শেষ প্রহর পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক মূলক সত্তা শেষ প্রহর। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা সন্ধ্যা। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অর্যমা এবং এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা সায়ন্ত

অভিধা (Appellation)
রবি (বাপৌউ)বি সূর্য, ভাস্কর, ভানু বিণ চৈতালি, বসন্তকালের (বাপৌরূ) কাঁই (বাপৌমূ) সৃষ্টিকর্তা।

রবিবার (বাপৌছ)বি রবিবাসর, ভট্টারক বার, sunday, ‘الأحد’ (আলয়াহাদ), ‘يوم الأحد’ (ইয়াওমা আলয়াহাদ), sabbath, first day, Lord’s day (প্র) ১. বঙ্গাব্দের সপ্তাহের একটি দিবস ২. ইঞ্জিল আশ্রয়ীদের সপ্তাহের প্রথম দিবস (ব্য্য) পবিত্রতার সর্বশেষ প্রহর, রবি (কাঁই) আগমন করে বলেই শ্বরবিজ্ঞানে পরিবত্রতার শেষ প্রহরকে রবিবার বলা হয় (শ্ববি) অর্যমা, শেষসময়, nigntfall, dusk, ‘.ﺍﺨﺮ ﻮﻗﺖ’ (আখির ওয়াক্ত) (রূপ্রশ) বিকাল, সাঁঝ (ইপ) এশা (.ﻋﺸﺎﺀ), মাসায়া (.ﻤﺴﺎﺀ), শবেক্বদর (ফা.ﺸﺑﻰ ﻘﺪﺭ) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর শেষ প্রহর পরিবারের বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা বিশেষ (সংজ্ঞা). সাধারণত; বঙ্গাব্দের একটি দিবসকে রবিবার বলা হয়. শ্বরবিজ্ঞানে; রজস্বলাদের পবিত্রতার শেষ প্রহরকে রূপকার্থে রবিবার বলা হয় (বাপৌছ) রবিবার (বাপৌচা) সায়াহ্ন (বাপৌউ) অর্যমা (বাপৌরূ) সন্ধ্যা (বাপৌমূ) শেষ প্রহর।

রবিবারের সংজ্ঞা (Definition of sunday)
সাধারণত; বঙ্গাব্দের একটি দিবসকে রবিবার বলে।

রবিবারের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of sunday)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজস্বলাদের পবিত্রতার শেষ প্রহরকে রূপকার্থে রবিবার বলে।

রবিবারের প্রকারভেদ (Variations of sunday)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রবিবার দুই প্রকার। যথা; ১. উপমান রবিবার ও ২. উপমিত রবিবার।

. উপমান রবিবার (Analogical sunday)
সাধারণত; বঙ্গাব্দের একটি দিবসকে উপমান রবিবার বলে।

. উপমিত রবিবার (Compared sunday)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রজস্বলাদের পবিত্রতার শেষ প্রহরকে উপমিত রবিবার বলে।

রবিবারের পরিচয় (Identity of sunday)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘শেষ প্রহর’ পরিবারের অধীন একটি ‘বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা’। রজস্বলাদের পবিত্রতার শেষ প্রহরে জীবের সৃষ্টিকর্তা কাঁই আগমন করেন বলে এ প্রহরের গুরুত্ব অপরিসীম। শ্বরবিজ্ঞানে; বর্ণিত রবিরূপ সৃষ্টিকর্তা এক প্রকার কালোজল। এটি; রমণীদেহে স্বয়ম্ভ রূপে উৎপত্তি হয়ে দেহের মধ্যে আন্তঃআলোড়ন সৃষ্টি করে। যারফলে; গর্ভকুসুমের ডিম্বকোষটি ফেটে রক্ত প্রবাহিত হয়। এ রক্তকেই রজরক্ত বলা হয়। বিখ্যাত আত্মজ্ঞানী সাধকগণ এ প্রহরেই সৃষ্টিকর্তার সন্ধানলাভ বা দর্শনলাভ করে মানবজীবন বা সাধকজীবন ধন্য করে থাকেন। রবি (কাঁই) এ প্রহরে আগমন করে বলেই এ প্রহরকে রবিবার বলা হয়। হাস্যকর বিষয় হচ্ছে সাম্প্রদায়িক ও পারম্পরিক মনীষী, বক্তা, ব্যৈখ্যিক, টৈকিক, অভিধানবিদ ও অনুবাদকরা শ্বরবিজ্ঞানে ব্যবহৃত ‘রবিবার’ পরিভাষাটি দ্বারা কেবল সপ্তাহের একটি দিবসকেই বুঝেন ও বুঝিয়ে থাকেন। এজন্য; জ্ঞানান্ধ সাম্প্রদায়িক ও পারম্পরিকরা চিরদিনই রবিবারের প্রকৃত ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’ হতে চির বঞ্চিত।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!