রাক্ষস

১৬/২০. রাক্ষস
Ogre (ওগার)/ ‘غول’ (গুল)

ভূমিকা (Prolegomenon)
এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কানাই পরিবারের গুরুত্বপূর্ণ একটি বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা। এর বাঙালী পৌরাণিক অশালীন মূলক সত্তা যোনি। এর বাঙালী পৌরাণিক রূপান্তরিত মূলক সত্তা কানাই। এর বাঙালী পৌরাণিক রূপক পরিভাষা রজকিনী। এর বাঙালী পৌরাণিক উপমান পরিভাষা অন্ধকূপ, করঙ্গ, গোকুল, চিতা, চুলা, পাখি ও  প্রস্তর। এর বাঙালী পৌরাণিক চারিত্রিক পরিভাষা অনন্ত, কবন্ধ, ধন্বন্তরী, বরুণ, বৃত্র, মাধাইহিবাচী এবং এর অন্যান্য বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা কলাপী, কালনাগিনী, দস্যু, দানব, ব্রজপুরমরা

অভিধা (Appellation)
রাক্ষস (বাপৌছ)বি কর্বূর, খোক্ষস, ogre, ‘غول’ (গুল), cannibal, anthropophagite, man-eater, ghoul, goblin, hobgoblin, bogey, demon, giant, ghost, ‘ﺪﺠﺎﻞ’ (দাজ্জাল) (প্র) পুরাণে বর্ণিত; কবিকল্পিত ও রূপকথার বিশালদেহী নরখাদক জীব বিশেষ (শ্ববি) যোনি, sex, vagina, ফারজ (.ﻔﺮﺝ) (রূপ্রশ) কানাই, অযোধ্যা, কবন্ধ, করঙ্গ, কালনাগিনী, গণ্ডগ্রাম, গোকুল, গোষ্ঠ, চুলা, ধোপানী, নাগিনী, নৌকা, পাথর, ব্রজ, রজকিনী, রজকী, রঞ্জকী, স্রাবস্তী, হিবাচী, ‘ﻏﺴﺎﻠﺔ’ (গাসালা) (ইংপ) destroyer, origin (ইপ) মক্কা (.ﻤﻜﺔ) (ইদে) দাজ্জাল (.ﺪﺟﺎﻞ), হামান (.ﻫﺎﻤﺎﻦ), হারুত (.ﻫﺎﺭﻮﺓ), হেরা (ﺤﺭﺍ), হাজরে আসুদ (حجر أسود) (দেপ্র) এটি বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী এর কানাই পরিবারের বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা ও শ্বরবিজ্ঞানের একটি দেবতা বিশেষ (সংজ্ঞা) . সাধারণত; বাঙালী পুরাণে বর্ণিত; রূপকথার বিশাল নরখাদক প্রাণীকে রাক্ষস বলা হয় . বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে, যোনিকে রূপকার্থে রাক্ষস বলা হয় (বাপৌছ) কলাপী, কালনাগিনী, দস্যু, দানব, ব্রজপুর, মরা ও রাক্ষস (বাপৌচা) অনন্ত, কবন্ধ, ধন্বন্তরী, বরুণ, বৃত্র, মাধাই ও হিবাচী (বাপৌউ) অন্ধকূপ, করঙ্গ, গোকুল, চিতা, চুলা, পাখি ও  প্রস্তর (বাপৌরূ) রজকিনী (বাপৌমূ) কানাই।

রাক্ষসের কয়েকটি গুরুত্বপূর্ণ উদ্ধৃতি (Some highly important quotations of ogre)
১.   “তিনরতি আঠারো তিলে, ফুলের মোহর সাঁই গঠিলে, ফল বের হয়ে গাছের রস চুষলে, মানুষ রাক্ষস বটে।” (পবিত্র লালন- ১৯৫/৩)
২.   “নদীর মাঝখানে বসি, আছে এক মেয়ে রাক্ষসী, তার সুসন্তান বেশি, মালের জাহাজ পেলে পরে, সে যে মাল লুটে নেয় চুমুকে।” (পবিত্র লালন- ৪০১/২)
৩.   “রাজার গিন্নী পিছলানী, নরখাদক রাক্ষসিনী, আহার করে জীবন-পানি, নিত্যলীলা কামের দায়।” (বলন তত্ত্বাবলী- ৩০)
৪.   “সেথা ত্রি-নয়নী রাক্ষসিনী, বসে রয় দিনরজনী- গো, একা পেলে কালনাগিনী, বলন কয় সে মারে প্রাণ।” (বলন তত্ত্বাবলী- ৫৪)

রাক্ষসের সংজ্ঞা (Definition of ogre)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে বর্ণিত; রূপকথার নরখাদক প্রাণীকে রাক্ষস বলে।

রাক্ষসের আধ্যাত্মিক সংজ্ঞা (Theological definition of ogre)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; যোনিকে রাক্ষস বলে।

রাক্ষসের প্রকারভেদ (Variations of ogre)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; রাক্ষস দুই প্রকার। যথা; ১. উপমান রাক্ষস ও ২. উপমিত রাক্ষস।

. উপমান রাক্ষস (Analogical ogre)
সাধারণত; বাঙালী পুরাণে বর্ণিত; রূপকথার প্রাণীকে উপমান রাক্ষস বলে।

. উপমিত রাক্ষস (Compared ogre)
বাঙালী শ্বরবিজ্ঞানে ও বাঙালী পুরাণে; যোনিকে কানাই বা উপমিত রাক্ষস বলে।

রাক্ষসের পরিচয় (Identity of ogre)
এটি ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী’ এর ‘কানাই’ পরিবারের একটি ‘বাঙালী পৌরাণিক ছদ্মনাম পরিভাষা’ বিশেষ। সারাবিশ্বের সর্বপ্রকার সাম্প্রদায়িক ও পারম্পরিক পুস্তক-পুস্তিকায় এর কমবেশী ব্যবহার লক্ষ্য করা যায়। তবে; এ পরিভাষাটি একেক গ্রন্থে একেক ভাষায় ব্যবহৃত হওয়ার কারণে; সাধারণ পাঠক-পাঠিকা ও শ্রোতাদের তেমন দৃষ্টিগোচর হয় না। সাধারণত; রাক্ষস পরিভাষা দ্বারা পুরাণে বর্ণিত অত্যন্ত ভয়ঙ্কর প্রাণী বুঝায়। অন্যদিকে; শ্বরবিজ্ঞানে; রাক্ষস দ্বারা কেবল যোনিকে বুঝায়। মজার ব্যাপার হলো; বাংভারতের অধিকাংশ লেখক, গবেষক, অভিধানবিদ, অনুবাদক, বৈখ্যিক ও টৈকিকরা পুরাণে ব্যবহৃত রাক্ষস পরিভাষাটির দ্বারা কেবল রূপকথার রাক্ষস-খোক্ষসকেই বুঝিয়ে থাকে। এসব কারণেই; সাম্প্রদায়িক গ্রন্থ, পুরাণের পাঠক-শ্রোতারা ক্রমে ক্রমেই ঐসব গ্রন্থের মূলশিক্ষা হতে দূরে সরে যাচ্ছে। অন্যদিকে; তারা ক্রমে ক্রমেই উগ্রবাদ, সন্ত্রাসবাদ ও সাম্প্রদায়িকতায় জড়িয়ে পড়ছে। বিজ্ঞান ও দর্শনের প্রভুত উন্নতির ফলে বর্তমানে মানুষের আত্মতত্ত্ব ও আত্মজ্ঞান গবেষণার দ্বার উন্মোচিত হয়েছে। “যা আছে ব্রহ্মাণ্ডে তা আছে মানব ভাণ্ডে।” এখন শ্বরবিজ্ঞানীদের এমন কথার প্রকৃত রহস্য উদ্ঘাটনেরও সময় এসেছে। কেন রূপকারগণ শ্বরবিজ্ঞান, পুরাণ নির্মাণ বা আবিষ্কার করেছেন। কেনইবা রূপকের আড়ালে ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’ ঢেকে রেখে মহা গ্রন্থাদি নির্মাণ করেছেন। এখন এসব যাচাইবাছাইয়ের সময় এসেছে। কানাই পরিভাষার উপসংহারে উপনীত হয়ে বলা যায়; এ পরিভাষাটির অনুকূলে প্রায় ২০টি পরিভাষার বর্ণনা করা হয়েছে। সব পরিভাষারই ‘বাঙালী পৌরাণিক মূলক সত্তা’ হলো যোনি। এটি; অত্যন্ত লজ্জাকর পরিভাষা। তাই; বিশ্বের সর্বপ্রকার শ্বরবিজ্ঞান, পুরাণে উপরোক্ত রূপক, উপমান, চারিত্রিক ও ছদ্মনাম পরিভাষা দ্বারা রূপকভাবে যোনির ‘বাঙালী পৌরাণিক চরিত্রায়ন সত্তা’ বর্ণনা করা হয়েছে। এজন্য; ঐসব পরিভাষাকে রক্তমাংসে নির্মিত মানুষ ভাববার কোনো সুযোগ নেই।

তথ্যসূত্র (References)

(Theology's number formula of omniscient theologian lordship Bolon)

১ মূলক সংখ্যা সূত্র (Radical number formula)
"আত্মদর্শনের বিষয়বস্তুর পরিমাণ দ্বারা নতুন মূলক সংখ্যা সৃষ্টি করা যায়।"

রূপক সংখ্যা সূত্র (Metaphors number formula)

২ যোজক সূত্র (Adder formula)
"শ্বরবিজ্ঞানে ভিন্ন ভিন্ন মূলক সংখ্যা-সহগ যোগ করে নতুন যোজক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, গণিতে ভিন্ন ভিন্ন সংখ্যা-সহগ যোগ করে নতুন রূপক সংখ্যা সৃষ্টি করা যায় না।"

৩ গুণক সূত্র (Multiplier formula)
"শ্বরবিজ্ঞানে এক বা একাধিক মূলক-সংখ্যার গুণফল দ্বারা নতুন গুণক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৪ স্থাপক সূত্র (Installer formula)
"শ্বরবিজ্ঞানে; এক বা একাধিক মূলক সংখ্যা ভিন্ন ভিন্ন ভাবে স্থাপন করে নতুন স্থাপক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

৫ শূন্যক সূত্র (Zero formula)
"শ্বরবিজ্ঞানে মূলক সংখ্যার ভিতরে ও ডানে শূন্য দিয়ে নতুন শূন্যক রূপক সংখ্যা সৃষ্টি করা যায়; কিন্তু, মূলক সংখ্যার কোন পরিবর্তন হয় না।"

< উৎস
[] উচ্চারণ ও ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
() ব্যুৎপত্তির জন্য ব্যবহৃত
> থেকে
√ ধাতু
=> দ্রষ্টব্য
 পদান্তর
:-) লিঙ্গান্তর
 অতএব
× গুণ
+ যোগ
- বিয়োগ
÷ ভাগ

Here, at PrepBootstrap, we offer a great, 70% rate for each seller, regardless of any restrictions, such as volume, date of entry, etc.
There are a number of reasons why you should join us:
  • A great 70% flat rate for your items.
  • Fast response/approval times. Many sites take weeks to process a theme or template. And if it gets rejected, there is another iteration. We have aliminated this, and made the process very fast. It only takes up to 72 hours for a template/theme to get reviewed.
  • We are not an exclusive marketplace. This means that you can sell your items on PrepBootstrap, as well as on any other marketplate, and thus increase your earning potential.

পৌরাণিক চরিত্রায়ন সত্তা সারণী

উপস্থ (শিশ্ন-যোনি) কানাই,(যোনি) কামরস (যৌনরস) বলাই (শিশ্ন) বৈতরণী (যোনিপথ) ভগ (যোনিমুখ) কাম (সঙ্গম) অজ্ঞতা অন্যায় অশান্তি অবিশ্বাসী
অর্ধদ্বার আগধড় উপহার আশ্রম ভৃগু (জরায়ুমুখ) স্ফীতাঙ্গ (স্তন) চন্দ্রচেতনা (যৌনোত্তেজনা) আশীর্বাদ আয়ু ইঙ্গিত ডান
চক্ষু জরায়ু জীবনীশক্তি দেহযন্ত্র উপাসক কিশোরী অতীতকাহিনী জন্ম জ্ঞান তীর্থযাত্রা দেহাংশ
দেহ নর নরদেহ নারী দুগ্ধ কৈশোরকাল উপমা ন্যায় পবিত্রতা পাঁচশতশ্বাস পুরুষ
নাসিকা পঞ্চবায়ু পঞ্চরস পরকিনী নারীদেহ গর্ভকাল গবেষণা প্রকৃতপথ প্রয়াণ বন্ধু বর্তমানজন্ম
পালনকর্তা প্রসাদ প্রেমিক বসন পাছধড় প্রথমপ্রহর চিন্তা বাম বিনয় বিশ্বাসী ব্যর্থতা
বিদ্যুৎ বৃদ্ধা মানুষ মুষ্ক বার্ধক্য মুমুর্ষুতা পুরুষত্ব ভালোবাসা মন মোটাশিরা যৌবন
রজ রজপট্টি রজস্বলা শুক্র মূত্র যৌবনকাল মনোযোগ রজকাল শত্রু শান্তি শুক্রপাত
শুক্রপাতকারী শ্বাস সন্তান সৃষ্টিকর্তা শুক্রধর শেষপ্রহর মূলনীতি সন্তানপালন সপ্তকর্ম স্বভাব হাজারশ্বাস
ADVERTISEMENT
error: Content is protected !!